Logo
আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

ধনবাড়ীতে ৫৬ বছর পর জমির ভোগদখলে ভূক্তভোগী পরিবার

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৩৫৫জন দেখেছেন

Image

মোঃ আবুল হোসেন আকাশ (টাঙ্গাইল) প্রতিনিধিঃ- 

টাঙ্গাইলের ধনবাড়ীতে অবশেষে জমির ভোগদখেলের চূড়ান্ত রায় পেয়ে জমিতে রোপনকৃত আমন ধান কর্তন করেছে ভূক্তভোগী পরিবার। দীর্ঘ ৫৬ বছর মামলা-মোদ্দমার চালানোর পর তাঁরা এ রায় পান। উপজেলার মুশুদ্দি ইউনিয়নের ঝোপনা পূর্বপাড়া গ্রামের মো. শফিকুল ইসলাম, হুমায়ূন আহমেদ, খলিলুর রহমানরা গতকাল নিজেদের লাগানো পাঁকা ধান কেটে এ জমির ভোগদখলে যান। তাদের সাথে একই গ্রামের মৃত ওসমান মন্ডল, মজিজুর রহমান ও হাবিবুর রহমানদের এ বিরোধ চলে আসছিল।


ভূক্তভোগী পরিবার ও এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, মুশুদ্দি ইউনিয়নের ঝোপনা মৌজার  ৪০৩ ও ৪০৬ সাবেক দাগ (বর্তমান ৯৩৮ ও ৯৩৯) ৪ একর ১৬ শতাংশ জমি ২০০৭ সালে টাঙ্গাইলের আদালত ভূক্তভোগীকে পরিবারকে ভোগদালে চূড়ান্ত রায় প্রদান করে। যা কোর্ট কমিশনের মাধ্যমে এলাকাবাসীর উপস্থিতিতে জমি বুঝিয়ে দেন। কিন্তু প্রতিপক্ষ ক্ষমতার অপব্যবহার করে আদালতের আদেশ অমান্য করে জমি দখর করে রাখে।


এনিয়ে এলাকাবাসীর উদ্যোগে একাধিকবার শালিসী বৈঠক হলেও তাঁরা অমান্য করে। ওই জমিতে রোপা আমন ধান চাষে এলাকাবাসীর সহযোগীতায় ভূক্তভোগী পরিবাররা ধান রোপন করে গতকাল সকালে জমির ধান কর্তন করেন।


ধান কর্তনের সময় উপস্থিত ছিলেন, ওই ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য দোলাল হোসেন, মহিলা ইউপি সদস্যের পক্ষে তাঁর স্বামী আমিনুল ইসলাম খোকন, মাতাব্বার আসলাম হোসাইন শরাফত আলীসহ অনেকেই।


ইউপি সদস্য দোলাল হোসেন বলেন, ‘জমিটি নিয়ে ময়মনসিংহ আঞ্চলিক আদালতে ১৯৬৬ সালে মামলা দায়ের হয়। জমি নিয়ে যেনো আর বিরোধ না হয় উভয় পক্ষকে নিয়ে শিগগরই বসে আলোচনা করা হবে।’ 


এ বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আবু কাউসার বলেন, ‘এটা দির্ঘ বছরের বিরোধ ছিল।  জমির মালিকরা ধান কর্তন করেছে। অতিদ্রত এলাকাবাসীকে সাথে নিয়ে উভয় পক্ষকে ডাকা হবে।’

-খবর প্রতিদিন/ সি.বা 


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৫৪জন দেখেছেন

Image

মাদক বিক্রি ও সেবনের অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৬ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রোববার (২১ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে সোমবার (২২ এপ্রিল) ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মাদকসহ তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপি সূত্রে জানা যায়, গ্রেপ্তারের পাশাপাশি তাদের হেফাজত থেকে ৩৫১ পিস ইয়াবা, ২৯ কেজি ৫০০ গ্রাম গাঁজা, ১৪৮ গ্রাম হেরোইন, ১০০ বোতল ফেনসিডিল ও ১৫৩টি ট্যাপেন্টাডল ট্যাবলেট জব্দ করা হয়েছে।

গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৫টি মামলা করা হয়েছে।


আরও খবর



মধুপুরের ইদিলপুরে ঈদ পুনর্মিলনী ও গ্র্যান্ড মিট- আপ-২০২৪ অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃটাঙ্গাইলের মধুপুর উপজেলাধীন ইদিলপুর উচ্চ বিদ্যালয় মাঠে উদীয়মান ইদিলপুর এর আয়োজনে ঈদ পুনর্মিলনী ও গ্র্যান্ড মিট-আপ-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (১১ এপ্রিল) দিনব্যাপি এই আয়োজনে, উদীয়মান ইদিলপুর এর আহবায়ক আসলাম হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আউশনারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অত্র ইউনিয়ন পরিষদের সদস্য মো. লিটন ফকির,মো.শহিদুল ইসলাম, মোছাঃ লাকী বেগম, নুরুল আমিন, উদীয়মান ইদিলপুর এর সদস্য সচিব আনিছুর রহমান খান সহ অত্র সংগঠনের সকল সদস্যগন।উল্লেখ্য, অত্র ইউনিয়নকে মাদক মুক্ত করার লক্ষ্যে উদীয়মান তরুণদের নিয়ে ২০১৭ সালে এই সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। এই সংগঠনের মুল উদ্দেশ্য ছিলো মাদক মুক্ত এলাকা গড়া। নতুন প্রজন্মের তরুণরা যাতে মাদকে আসক্ত না হয় সেই লক্ষ্যকে সামনে রেখে তাদেরকে বিভিন্ন  খেলাধূলায় অনুপ্রাণিত করা।

এছাড়াও এই সংগঠনটি বিভিন্ন সময়ে হতদরিদ্র অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন এবং প্রতিটি ঈদ উৎসবে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে ব্যাপক আলোচনায় এসেছে এই অরাজনৈতিক সংগঠনটি।দিনব্যাপি এই আয়োজন জুড়ে ছিলো ফুটবলে হাততালি খেলা, ক্রিকেট টুর্ণামেন্ট ও লাকি কুপন ড্র।অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উক্ত সংগঠনের আহবায়ক মো. আসলাম হোসেন। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ঈদে প্রকাশিত হয়েছে হাসান মুহতারিমের ‘অকুল দরিয়া’

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৬০জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:এবার ঈদে প্রকাশিত হয়েছে হাসান মুহতারিমের কথা, সুর ও কণ্ঠে ‘অকুল দরিয়া’ শিরোনামে ফোক ঘরাণার একটি গান। গানের কথা ও সুর লেখার পাশাপাশি গানটির গল্পও তিনি লিখেছেন।

হাসান মুহতারিম পেশায় একজন পুলিশ কর্মকর্তা। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনারের দায়িত্ব পালন করছেন।

হাসান মুহতারিম জানান, আমি এই প্রথম কোনো ফোক ঘরানার গান গাইলাম নিজের লেখা ও সুরে। স্রোতারা মূলত আমাকে বরাবরই রক ঘরানার গানে পেয়ে থাকে, এবারই প্রথম ফোক গানে আমাকে পাবে। আমি ব্যাপারটা নিয়ে খুবই এক্সাইটেড। আমি বরাবরই গানপাগল মানুষ। আমি আমার প্রতিটি গানই খুব যত্ন নিয়ে করি। এ গানটাতেও যত্নের কোনো কমতি ছিল না। এমএমপি রনি খুব সুন্দর সংগীতায়োজন করেছেন।

তিনি জানান, বেশ কিছুদিন আগেও আমার ‘কুয়াশা’ শিরোনামের একটি গান রিলিজ পেয়েছিল। মানুষ গানটি বেশ সাদরে গ্রহণ করেছিল। গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। সেই ধারাবাহিকতায় কুয়াশা-২ এর গান অলরেডি তৈরি করেছি। আমরা এখন ভিডিও তৈরি নিয়ে প্রিপ্রোডাকশন করছি। এটাও হয়তো কিছুদিন পর রিলিজ করব।

গানটিতে ক্যামেরায় ছিলেন ইয়াসিন বিন আরিয়ান এবং সম্পাদনায় ছিলেন এস এম তুসার। কলাকুশলীরা অনেক কষ্ট করেছেন ভিডিওটি নির্মাণ করতে।

গানটির মিউজিক অ্যারেঞ্জার এম এমপি রনি বলেন, হাসান মুহতারিম ভাইয়ার সঙ্গে এর আগেও অনেক কাজ হয়েছে। উনার সুরে মিউজিক অ্যারেজ্ঞ করতে বরাবরই খুব ভালো লাগে। কিন্তু এ গানটি গতানুগতিক ধারার বাইরের গান। হাসান মোহতারিম ভাইয়ার সুরে এই গানটিতে মিউজিক অ্যারেজ্ঞ করে আমি খুবি আনন্দ পেয়েছি।

উল্লেখ্য, হাসান মুহতারিমের প্রকাশিত অন্য গানগুলো হলো- কুয়াশা, গাঙচিল, দেয়াল, অসুস্থ শহর। এসব গান ইতোমধ্যে জনপ্রিয় হয়েছে। একজন পুলিশ কর্মকর্তা হয়েও হাসান মুহতারিমের সাংস্কৃতিক অবদানের জন্য ইতোমধ্যে প্রশংসা কুড়িয়েছেন।

আরও খবর



মধুপুরে আওয়ামীলীগের দু'পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া প্রশাসনের কঠোর হস্তক্ষেপে ছত্রভঙ্গ

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃটাঙ্গাইলের মধুপুরে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগের দু'পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৬ জন।গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) রাত সাড়ে দশটার দিকে মধুপুর বাসস্ট্যান্ড এলাকায় এ ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েকটি মোটরসাইকেল, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়ি ভাংচুর করা হয়েছে।পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ চার রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে দু'পক্ষকেই ছত্রভঙ্গ করে দেয়।

বাসস্ট্যান্ড এলাকার সাধারণ মানুষজনকে আতংকিত হয়ে এদিক ওদিক ছুটাছুটি করতে দেখা যায় এবং সাথে সাথে দোকানপাট বন্ধ হয়ে যায়।মহুর্তের মধ্যে ঘটনা স্থলে এসে উপস্থিত হন, উপজেলা নির্বাহী অফিসার মো. জুবায়ের হোসেন, সহকারী পুলিশ সুপার ফারহানা আফরোজ জেমি, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোল্লা আজিজুর রহমান, সহকারী কমিশনার ভুমি জাকির হোসাইন সহ মধুপুর থানা পুলিশের চৌকস দল।

মধুপুর থানার অফিসার ইনচার্জ মোল্লা আজিজুর রহমান জানান,  উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরোয়ার আলম খান আবু ও উপজেলা চেয়ারম্যান প্রার্থী এডভোকেট ইয়াকুব আলী এর পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনা স্থলে গিয়ে  চার রাউণ্ড টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে। আহত ও ভাংচুরের বিষয়ে কোন পক্ষই লিখিত কোনো অভিযোগ দায়ের করেনি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



পুঠিয়ায় ২ শুটারগানসহ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image
রাজশাহী,পুঠিয়া প্রতিনিধি:রাজশাহীর পুঠিয়ায় অভিযান চালিয়ে দুটি ওয়ান শুটারগানসহ এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব।

শুক্রবার (২৯ মার্চ) সন্ধা সাড়ে ৭টার দিকে উপজেলার শিবপুরহাট এলাকায় অভিযান চালিয়ে দুটি অস্ত্রসহ শাকিব (৩২) নামের একজনকে গ্রেফতার করে র‍্যাব। আটককৃত ব্যক্তি হলেন- চারঘাট উপজেলার হলিদাগাছী এলাকার সিরাজুল ইসলামের ছেলে।

শনিবার সকাল ১০টার দিকে র‌্যাব-৫-এর রাজশাহীর সিপিএসসি (মোল্লাপাড়া) ক্যাম্পের এক প্রেস রিলিজের মাধ্যমে এসব তথ্য জানা যায়।  

সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, অস্ত্রসহ গ্রেপ্তারকৃত শাকিবকে পুঠিয়া থানায় সোপর্দ করে তার বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়েছে।

আরও খবর