Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট ব্যাংকের ৩০ এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক ওয়ারী বিভাগ নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: ওবায়দুল কাদের মাগুরার মহম্মদপুর ৭ চেয়ারম্যান প্রার্থী ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট যুদ্ধ

ধানী জমি কখনো পুকুর আবার ভরাট নির্বিকার প্রশাসন

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩১৪জন দেখেছেন

Image
আব্দুস সবুর ,তানোর প্রতিনিধি ;ধানী জমি বিগত ১৫-২০ বছর ধরে পুকুর খনন করে চলছিল মাছ চাষ। কিন্তু হয়নি শ্রেণী পরিবর্তন, সেই পুকুরগুলো কিনে জুয়েল নামের এক প্রভাবশালী দেদারসে লাঠিয়াল বাহিনী দ্বারা রাতের আধারে দেদারসে করছে ভরাট। ভরাট করার জন্য পুকুরপাড়ে থাকা বিভিন্ন প্রজাতির শতশত গাছ কেটে সাবাড় করে ফেলেছেন। কিন্তু রহস্যজনক কারনে পরিবেশ অধিদপ্তর, জেলা উপজেলা প্রশাসন একেবারেই নিরব ভূমিকায় রয়েছেন। রাজশাহী তানোর উপজেলার চান্দুড়িয়া ইউপির হাড়দহ বীলে দেদারসে দিবালোকে কাজ করছেন শহরের জুয়েল একাডেমির পরিচালক জুয়েল। পুকুরগুলো ভরাটের জন্য পুরাতন পুকুর সংস্কারের নামে ড্রাম ট্রাকে করে মাটি বহন করছেন। একারনে সদ্য নির্মিত পাকা রাস্তা মাটিতে রুপান্তর হয়ে পড়েছে। সেই মাটি কোদাল দিয়ে পরিস্কার করা হচ্ছে। এতে করে রাস্তার পাথর উঠে যাচ্ছে। প্রচুর ঝুকিপূর্ণ হয়ে পড়ছে। সামান্য বৃষ্টি হলে রাস্তা দিয়ে চলার কোন উপায় থাকবে না।  

সরেজমিনে দেখা গেছে, উপজেলার হাড়দহ বিলের জমি কিনে পুকুর তৈরি করে মাছ চাষ করে আসছিলেন হাসান নামের শহরের এক প্রভাবশালী। তিনি বিগত তিন বছর আগে নাইস গার্ডেন নামক পার্ক নির্মান করেন। সম্প্রতি হাসান ৬৫ বিঘা পুকুর বিক্রি করেন শহরের প্রভাবশালী জুয়েল নামের একব্যাক্তির কাছে। তিনি কিনে পুকুর পাড়ের শতশত গাছ কেটে ভরাট করছেন। দিনের বেলায় ভরাট না করে বাগধানী ও চান্দুড়িয়া এলাকার শন্ডা পান্ডাদের মাধ্যমে লাঠিসোটা নিয়ে পাহারা দিয়ে ভরাট করছেন। গাগরন্দ ও চান্দুড়িয়া নামো পাড়ায় পুরাতন পুকুর সংস্কারের নামে ড্রাম ট্রাকে করে মাটি বহন করছেন। ২৫-৩০ টন ভারি ট্রাকে মাটি বহনের কারনে রাস্তার করুন অবস্থা।

ভরাট কাজে শহরের তিনজন ছিলেন তারা জানান আমরা শ্রমিক কয় ট্রাক মাটি বহন হচ্ছে সেটা হিসাবের দায়িত্বে আছি। রাত ১০ টা থেকে শুরু হয়ে ভোর ছয়টা পর্যন্ত চলছে। 
স্থানীয়রা জানান, বিলের জমি কখনো পুকুর কখনো পার্ক কখনো স্থাপনা তৈরি হচ্ছে। অথচ পুরাতন পুকুর সংস্কার করা হচ্ছে আকচাতে। বুধবার সকালে ইউএনও অভিযান দিয়ে মাটি কাটা ভেকু মেশিন ভেঙ্গে দিয়েছেন। কিন্তু পরিবেশের ক্ষতি করে ৬৫ বিঘা পুকুর ভরাট হলেও রহস্যজনক কারনে নিরব আছে প্রশাসন। এক প্রশাসনের দ্বি মুখী আচরনেও বিব্রত বোধ করছেন সাধারন জনসাধারন। রাতের বেলায় ভারি মেশিন ও ট্রাকের শব্দে অতিষ্ঠ হয়ে পড়ছেন। রাতের বেলা পুলিশের গাড়ী টহল দিলেও কোন কিছুই করছেন না।
শহরের জুয়েল একাডেমির পরিচালক জুয়েল জানান, আমি ধানী জমি কিনে ভরাট করছি। সেখানে পুকুর ছিল সেটি ভরাট করছেন জানতে চাইলে তিনি জানান, নিয়ম না থাকলে প্রকাশ্যে কাজ করতে পারি বলে প্রচুর দাম্ভিকতা দেখান।

জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কবির হোসেন জানান, পুকুর গাছ কেটে কোন ভাবেই ভরাট করা যাবে না। এটা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতি কর। আমি ইউএনওর সাথে কথা বলে দ্রুত অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আপনি এর আগে একথা বলেছিলেন প্রশ্ন করা হলে উত্তরে বলেন সরন ছিল না। কতদিনের মধ্যে অভিযান হবে জানতে চাইলে তিনি জানান দ্রুত পরিচালনা করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথ জানান, দ্রুত সময়ে মধ্যে অভিযান দিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



আরও খবর



গাংনীতে ১২০ বোতল ফেনসিডিলসহ ২ জন আটক

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মে‌হেরপুর প্রতিনিধিঃদুই মাদক পাচারকারীকে আটক করেছে গোয়েন্দা পুলিশ(ডিবি)। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ১২০ বোতল ফেনসিডিল। শুক্রবার রাত দশটার দিকে গাংনী উপজেলার নওপাড়া- তেতুলবাড়িয়া সড়কের মাঠের মধ্যে মেহেরপুর জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) এস আই আশিকুর রহমানের নেতৃত্বে মাদকবিরোধী এ সফল অভিযান পরিচালিত হয়।

আটকৃত হচ্ছে- গাংনী উপজেলার নওপাড়া গ্রামের মৃত পিয়ার আলীর ছেলে জিয়ারুল ইসলাম (৪৮) ও একই গ্রামের মহিরুদ্দিনের ছেলে হযরত আলী (৪৮)। এদের বিরুদ্ধে গাংনী থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হলে পুলিশ ‌ ওই মামলার আসামি হিসাবে আজ শনিবার তাদেরকে মেহেরপুর আদালতে সোপর্দ করে।

ডিবি সূত্রে জানা গেছে, নওপাড়া-তেতুলবাড়িয়া পাকা রাস্তা দিয়ে ফেনসিডিল পাচার করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় আটককৃত দুজন প্লাস্টিকের বস্তায় ভরে ফেনসিডিল নিয়ে গন্তব্যে যাচ্ছিল। ডিবি সদস্যরা তাদেরকে আটক করে এবং তাদের কাছ থেকে ১২০ বোতল ফেনসিডিল উদ্ধার করতে সক্ষম হয়। 


আরও খবর



ডোনাল্ড লু ঢাকায় আসছেন আজ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ডোনাল্ড লু যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট দুইদিনের সফরে আজ ঢাকায় আসছেন।

আজ মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলংকান এয়ারলাইনসের একটি ফ্লাইটে ডোনাল্ড লুর ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

সফরে মূল বৈঠক হবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে। পররাষ্ট্রমন্ত্রী এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রীর সঙ্গেও তার বৈঠক হতে পারে। মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধি সঙ্গে বসার কথা রয়েছে। যেখানে আলোচনা হতে পারে জলবায়ু পরিবর্তন, শ্রম অধিকার, বাণিজ্য ও বিনিয়োগসহ অন্যান্য বিষয়।

এছাড়া মঙ্গলবার রাতে তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে অংশগ্রহণ করতে পারেন। পরদিন বুধবার (১৫ মে) সকালে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

এর আগে ডোনাল্ড লুর সফর সম্পর্কে গত ৯ মের এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, ডোনাল্ড লু ১০ থেকে ১৫ মে ভারত, শ্রীলংকা ও বাংলাদেশ সফর করবেন। তার সফর এসব দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করবে এবং মুক্ত-উন্মুক্ত ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য মার্কিন সমর্থনের কথা তুলে ধরবে।

এতে আরও বলা হয়, প্রথমে ভারতের চেন্নাই সফর করবেন লু। সেখানে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে কনস্যুলেট কর্মীদের সঙ্গে দেখা করবেন তিনি। এরপর তিনি যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব আরো গভীর করতে শ্রীলংকা সফর করবেন। সেখানে তিনি শ্রীলংকার অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থনের পাশাপাশি একটি মুক্ত ও গণতান্ত্রিক সমাজ গড়তে দেশটির রাজনৈতিক নেতৃত্ব ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

প্রসঙ্গত, গত বছরের জুলাইয়ে ডোনাল্ড লু সর্বশেষ বাংলাদেশ সফর করেন। ওই সফরে তিনি মার্কিন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বাধীন মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন। তার আগে গত বছর ১৪ জানুয়ারি ঢাকায় আসেন লু। ওই সফরে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিয়ে ঢাকা ছেড়েছিলেন তিনি। দ্বাদশ সংসদ নির্বাচনের পর এটি হবে তার প্রথম বাংলাদেশ সফর।


আরও খবর



চাকরির বয়সসীমা নিয়ে সুপারিশের কার্যকারিতা এখন আর নেই: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের আর কার্যকারিতা নেই , মাত্র এক শতাংশ শিক্ষার্থী ত্রিশ বছর বয়সে চাকরি পাচ্ছেন। যেখানে এক শতাংশ মাত্র, সেখানে ৩৫ করলে আর কতই-বা বাড়বে?

রোববার (১২ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল সংক্রান্ত’ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমার দেওয়া সুপারিশপত্রের কার্যকারিতা এখন আর নেই। এটা নিয়ে জলঘোলা করে নানা জায়গায় দাঁড়িয়ে আন্দোলনের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করা কখনোই কাম্য না।

তিনি আরও বলেন, আমি আলোচনা করে জানতে পেড়েছি, মাত্র এক শতাংশ শিক্ষার্থী ত্রিশ বছর বয়সে চাকরি পাচ্ছেন। যেখানে এক শতাংশ মাত্র, সেখানে ৩৫ করলে আর কতই-বা বাড়বে? সেটা পরিষ্কার বোঝা যাচ্ছে। সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশ প্রসঙ্গে মহিবুল হাসান বলেন, কিছু চাকরিপ্রার্থী বিষয়টি নিয়ে অনুরোধ করেছিলেন, তাদের সঙ্গে আলোচনাকালে মনে হয়েছিল, এ বিষয়ে একটা সুপারিশ করা যেতে পারে। কিন্তু দেখা যাচ্ছে সেই সুপারিশপত্র পুঁজি করে অনেকেই জলঘোলা করার চেষ্টা করছেন।

তিনি বলেন, এরই মধ্যে এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন জাতীয় সংসদে পরিষ্কার করে বলেছেন, যে সরকারের বা রাষ্ট্রের নীতিগত সিদ্ধান্ত কী। এই বয়সসীমা বৃদ্ধির বিষয়ে এই মুহূর্তে কোনো সিদ্ধান্ত নেই, সেটা তিনি (জনপ্রশাসন মন্ত্রী) বলে দিয়েছেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, কিন্তু একটি পক্ষ দেখা যাচ্ছে, সেই সুপারিশপত্র পুঁজি করে সংঘাতমূলক পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে। সেখানে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে। আমি তাদের বলব, তারা একটি খারাপ কাজ করার চেষ্টা করছেন। এখানেই বিষয়টির সমাপ্তি ঘটেছে।


আরও খবর



মোরেলগঞ্জে অগ্নিকান্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই; অর্ধলক্ষ টাকার ক্ষতি

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

শেফালী আক্তার রাখি , মোরেলগঞ্জ (বাগেরহাট):বাগেরহাটের মোরেলগঞ্জে গভীর রাতে তিনটি বসতঘর পুড়ে ছাই। অর্ধলক্ষাধিক টাকার ক্ষতি। ঘটনাটি ঘটেছে, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে পুটিখালী ইউনিয়নের পুটিখালী গ্রামে। ইউপি চেয়ারম্যান  আঃ রাজ্জাক শেখ ও ইউপি সচিব বাবুল মোল্লা সকাল ১০ টায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন।  

জানাগেছে, উপজেলার পুটিখালী ইউনিয়নের পুটিখালী গ্রামের বাসিন্দা (ঢাকায় গার্মেন্স শ্রমীক) মিজান হাওলাদার, কৃষক শহিদুল হাওলাদার ও অজিয়ার হাওলাদারের কাঠের বসতঘর পুড়ে ছাই হয়েছে। তবে, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে বৈদুৎতিক সট সার্কিট থেকে মিজান হাওলাদারের বসতঘর থেকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে নগদ  ১২ লক্ষ ৮০ হাজার টাকা ও স্বর্নলকার সহ প্রায় ৫০ লক্ষ  টাকার ক্ষতি হযেছে। 

আগুনে ক্ষতিগ্রস্ত শহিদুল ইসলামের স্ত্রী কল্পনা বেগম বলেন, গত রাত অনুমান তিনটার দিকে মিজান হাওলাদারের বসতঘর থেকে কারেন্টর মিটারে আগুন দেখে চিৎকার করি। আমাদের বাড়ি কোন পুরুষ লোক ছিল না। মিজানের ঘর পুরে আমাদের ঘরে আগুন লাগে। আগুনে আমার ঘরে থাকা নগদ ৬ লক্ষ টাকা ও স্বণালংকার সহ প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। পরনের কাপড় ছাড়া কিছুই নাই। সব পুরে ছাই হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত মিজান হাওলাদারের বড় বোন লাভলী বেগম বলেন, গভীর রাতে আগুন লাগে। আমার ঘরে থাকা জমি কেনা বাবদ টাকা, চাল, ডাল সহ স্বর্ণ ও ঘরের মালামালসহ প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। 

এ বিষয়ে মোরেলগঞ্জর পুটিখালী ইউপি চেয়ারম্যান আঃ রাজ্জাক শেখ বলেন, আগুনে তিনটি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। মাননীয় সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আগুনের ঘটনা অবহিত করেছি। তারা সহযোগিতার করার আশ্বাস দিয়েছে। আমি পরিষদের মাধ্যমে যতটুকু সম্ভব ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করবো। 


আরও খবর



উপজেলা নির্বাচনে সৎ যোগ্য প্রার্থীদের জনগন বেছে নেবে: সাকিব আল হাসান এমপি

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:আসন্ন উপজেলা পরিষদের নির্বাচন সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মাগুরা ১ আসনের সংসদ সদস্য বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এ কথা বলেন।

রবিবার ৫ মে দুপুরে মাগুরা যুব উন্নয়ন অধিদপ্তরে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন তিনি। তিনি বলেন, কেবল চার মাস সংসদ সদস্য হয়েছেন তিনি। মাগুরার সমস্যা সম্পর্কে তিনি ইতিমধ্যে অবগত হয়েছেন। পর্যায়ক্রমে সমস্যা সমাধান করতে তিনি তৎপরতা চালিয়ে যাচ্ছেন। তিনি মাগুরায় অর্থনৈতিক জোন, মেডিকেল কলেজ, মাগুরা টেক্টটাইল মিল, আইটি পার্কসহ বিভিন্ন সমস্যা সমাধানের মাধ্যমে মাগুরার মানুষের কর্মসংস্থানের জন্য তৎপরতা চালিয়ে যাচ্ছেন। ক্রিকেটের মাধ্যমে দেশের চাহাদা পূরনের পাশাপাশি মাগুরার মানুষের ভাগ্য উন্নয়নে প্রধান মন্ত্রী শেখ হাসিনার সহযোগীতায় কাজ করে যাচ্ছেন। আগামীতে তিনি জেলা আওয়ামী লীগের নেতাদের সাথে পরামর্শ করে মাগুরার মানুষের দোরগড়ায় উপস্থিত হয়ে মাগুরা জেলার উন্নয়নে কাজ করে যাবেন। এ সময় তার সাথে ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু, মেহেদী হাসান উজ্জল প্রমুখ।

আরও খবর