Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

ঢাকার ঐতিহাসিক স্থাপনা ধাপে ধাপে সংস্কার হবে : তাপস

প্রকাশিত:বুধবার ২৪ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পর্যায়ক্রমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ঐতিহাসিক স্থাপনাগুলোর সংস্কার, সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন নেতার মাজারসংলগ্ন ঢাকা ফটকের সংস্কার কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে সাংবাদিকদের এ কথা বলেন মেয়র।

তাপস বলেন, ‘দীর্ঘদিন পর হলেও এই প্রথম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঐতিহ্যের একটি স্থাপনার সংস্কার শুরু করেছে। এ ছাড়া আমরা লালকুঠিতেও সংস্কার শুরু করেছি। সুতরাং পর্যায়ক্রমে আমাদের ঐতিহাসিক স্থাপনাগুলো সংস্কার, সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা করব। যেনো বহির্বিশ্বের পর্যটকরা এসে ঢাকাকে বুঝতে পারে, জানতে পারে এবং শিখতে পারে।

মেয়র তাপস আরও বলেন, ‘নির্বাচনের সময় বলেছিলাম, ঢাকার যে ঐতিহ্য আছে, এই ঐতিহ্যকে আমাদের ধারণ ও সংরক্ষণ করতে হবে। শুধু দেশবাসী নয়, বহির্বিশ্বের কাছে তুলে ধরতে হবে। তারই একটি শুভ সূচনা আজকে আমরা করতে পেরেছি। এই ঐতিহাসিক ঢাকা ফটক, যেটা রমনা ফটক নামেও পরিচিত ছিল একসময়। তৎকালীন বাংলার সুবেদার মীর জুমলা এটি নির্মাণ করেছিলেন। সেই সময়ের চিত্র যদি আপনারা দেখেন, এই ফটকই ছিল ঢাকার মূল প্রবেশদ্বার। বুড়িগঙ্গা নদী দিয়ে আসার পরেই এই পথ দিয়েই সবাই ঢাকায় প্রবেশ করত। এই ফটকের চারপাশে হাতি পাহারারত অবস্থায় থাকত। এ রকম চিত্রও আমরা দেখেছি। আমরা সেই ইতিহাস এবং ঐতিহাসিক চিত্রকে ফিরিয়ে আনতে চাই।

রাশেদ খান মেনন এ সময় বলেন, ‘ঢাকার ঐতিহ্য সংরক্ষণে মেয়র যে উদ্যোগগুলো নিয়েছেন তা অত্যন্ত সময়োচিত। কারণ এই ঢাকা কেবল রাজধানী হিসেবেই নয়, এর একটা ঐতিহ্য রয়েছে। ৪০০ বছরের ইতিহাস রয়েছে। ইতিহাসের সঙ্গে অনেক কিছু জড়িত। ছাত্রজীবনে আমরা এই রমনা গেট দিয়ে ঢুকতাম। ৬২’র সেই সামরিক শাসনবিরোধী আন্দোলনের সময় এখানে মিলিটারি এসে রেইড দিয়েছিল। যাতে করে আমরা অগ্রসর হতে না পারি। এখানেই মিলিটারিদের সঙ্গে আমাদের সংঘর্ষ হয়েছিল। এছাড়াও এখানে ঐতিহাসিক তিন নেতার মাজার রয়েছে। এখানে যে মসজিদটি রয়েছে যেটাকে গরম মসজিদ বলে সবাই আমরা জানি। এটা খুবই গুরুত্বপূর্ণ মসজিদ।

এ সময় মেয়র, রাশেদ খান মেনন, গণমাধ্যমের উপস্থিত সাংবাদিক এবং করপোরেশনের শীর্ষস্থানীয় কর্মকর্তাসহ সকলেই খ্যাতনামা ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুনকে জন্মদিনের শুভেচ্ছা জানান।

এ সময় ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন, বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মিঠুন চন্দ্র শীল এবং কাউন্সিলরদের মধ্যে ২১ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ ও সংরক্ষিত আসনের নারগীস মাহতাব উপস্থিত ছিলেন।


আরও খবর



মধুপুরে আওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

আসন্ন  উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে টাঙ্গাইলের মধুপুর   উপজেলার আউশনারা  ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচনে এডভোকেট ইয়াকুব আলী এর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার  (১৮ মার্চ) বিকেলে আউশনারা  ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. শহীদুর রহমান  শিবাস এর  সভাপতিত্বে আউশনারা উচ্চ বিদ্যালয় মাঠে এ মতবিনিময সভা অনুষ্ঠিত হয়।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।নির্বাচনী মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র  সহ-সভাপতি ও আওয়ামী লীগ সমর্থিত উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী এডভোকেট ইয়াকুব আলী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী মোতালেব হোসেন।


সহ সভাপতি আবুসাইদ তালুকদার দুলাল, পৌর মেয়র আলহাজ্ব মো. সিদ্দিক হোসেন খান, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাদিকুল ইসলাম সাদিক, আউশনারা ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা, আউশনারা কলেজের অধ্যক্ষ কামরুজ্জামান জুয়েল প্রমুখ। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ বিভিন্ন এলাকা থেকে আগত আওয়ামী লীগ, যুবলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



জেল থেকে পালাল ৪ হাজার বন্দী, কারফিউ জারি

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে হাইতি সরকার । একইসঙ্গে কারফিউও জারি করেছে। সশস্ত্র গ্যাংগুলোর সহিংসতা বৃদ্ধি ও দেশটির বৃহৎ দুই কারাগার থেকে হাজার হাজার বন্দীর পালিয়ে যাওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর আল-জাজিরার

৭২ ঘণ্টার জরুরি অবস্থার ঘোষণা দিয়ে হাইতি সরকার জানিয়েছে, হত্যাকারী, অপহরণকারীসহ সহিংস অপরাধী এবং কারাগার থেকে পালিয়ে যাওয়া বন্দীদের খুঁজতেই এমনটি করা হয়েছে।

দেশটির স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে পরদিন সকাল ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

এক বিবৃতিতে হাইতির অর্থমন্ত্রী প্যাট্রিক বোইসভের্ত বলেন, ‘কারফিউ কার্যকর ও সমস্ত অপরাধীদের গ্রেপ্তারে সমস্ত আইনি উপায় ব্যবহারের জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।’

আল-জাজিরা জানিয়েছে, বারবুয়েসে গ্যাংকে নেতৃত্ব দিচ্ছেন সাবেক পুলিশ কর্মকর্তা জিমি চেরিজিয়ের। সশস্ত্র দলটি হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে উৎখাত করতে চায়। ২০২১ সালে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যার শিকার হওয়ার পর থেকে হেনরি ক্ষমতায় আছেন।

মানবাধিকারবিষয়ক সংগঠন ন্যাশনাল নেটওয়ার্ক ফর ডিফেন্স অব হিউম্যান রাইটসের পিয়েরে এসপারেন্স বলেন, ন্যাশনাল পেনিটেনশিয়ারি নামের কারাগারটিতে তিন হাজার ৮০০ জন বন্দী ছিল। তবে, শনিবার গভীর রাতের সহিংসতা পর সেখানে মাত্র ১০০ জনের মতো বন্দী রয়েছে। তিনি আরও বলেন, আমরা অনেক কারাবন্দীর মরদেহ গুনেছি।

রোববার ফরাসি সংবাদ সংস্থা এএফপির একজন সাংবাদিক কারাগারটি পরিদর্শন করেছে। তিনি জানান, কারাগারের বাইরে ডজনখানেকের মতো মরদেহ পড়ে ছিল। কারাগারটির প্রধান ফটক খোলা ছিল এবং যে কেউ সেখানে প্রবেশ বা বাহির হতে পারবে।

লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, কারাগারটির প্রধান দরজা খোলা ছিল এবং সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য ছিল না। কারাগারটিতে থাকা এক বন্দী রয়টার্সকে বলেন, ‘জেলে আমি একাই রয়েছি। আমরা ঘুমিয়ে পরেছিলাম। পরে গুলির শব্দে ঘুম ভাঙে।’

এক বিবৃতিতে হাইতি সরকার জানিয়েছে, ন্যাশনাল পেনিটেনশিয়ারি ও ক্রোইক্স ডেস বুকেটস কারাগারে গ্যাংয়ের হামলা রুখতে পুলিশ তাদের সাধ্যমত প্রচেষ্টা চালিয়েছে। এসপারেন্স জানিয়েছে, ক্রোইক্স ডেস বুকেটস কারাগার থেকে কতজন বন্দী পালিয়েছে তা এখনও জানা যায়নি। ওই কারাগারটিতে এক হাজার ৪৫০ বন্দী ছিল বলে জানা গেছে।

কারাগারে গ্যাংয়ের হামলায় কারাগারের বেশ কয়েকজন কর্মী আহত হয়েছে বলে জানিয়েছে হাইতি সরকার। এক বিবৃতিতে জনগণকে ধন্যবাদ জানিয়ে তারা বলছে, এই কঠিন সময়েও আপনারা শান্ত ছিলেন।

আল-জাজিরা বলছে, সাম্প্রতিক দিনগুলোতে হাইতিতে সহিংসতা ব্যাপকহারে বেড়েছে। এর মূলে রয়েছে হেনরিকে উৎখাতের প্রচেষ্টা। চেরিজিয়ের নেতৃত্বাধীন গ্যাং আরও কয়েকটি গ্যাংয়ের সঙ্গে হাত মিলিয়ে হেনরিকে হটাতে চাইছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে গ্যাংগুলো।


আরও খবর



গাংনীতে মোটরসাইকেল ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে নারীসহ আহত-৪

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনী- হাটবোয়ালিয়া সড়কের পূর্বমালসাদহ নামক স্থানে মোটরসাইকেল ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে এক নারীসহ অন্ততঃ চারজন আহত হয়েছেন। এরা হচ্ছেন-মোটরসাইকেল আরোহী শিশিরপাড়া গ্রামের এনামুল হকের ছেলে রানা(১৫), শরিফুল ইসলামের ছেলে শান্ত((১৫), ইজিবাইক যাত্রী রায়পুর গ্রামের পটলের স্ত্রী মর্জিনা(৩৫) ও ৬০ বছর বয়সি অজ্ঞাত একজন।

এদের মধ্যে অজ্ঞাত ওই ব্যাক্তি, রানা ও শান্তকে প্রথমে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহত মর্জিনাকে ভর্তি রাখা হয়েছে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। আজ শুক্রবার সকাল ১০টার দিকে এ দূর্ঘটনাটি ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গাংনী থেকে মোটরসাইকেল আরোহী রানা ও শান্ত হাটবোয়ার দিকে যাচ্ছিলেন। ঘটনাস্থলে বিপরীত দিক থেকে আসা একটি ইজি বাইকের সাথে মুখেমুখি সংঘর্ষ হলে ইজিবাইক ও মোটরসাইকেল দুমড়ে মুচড়ে যায়। এসময় চারজন আহত হয়। স্থানীয়রা আহতদেরকে উদ্ধার করে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করেন।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক সুমাইয়া আফরোজ জানান, আহতদের মধ্যে মর্জিনাকে ভর্তি রাখা হয়েছে। অন্য তিনজনের অবস্থা আশংকাজনক হওয়ায় তাদেরকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।


আরও খবর



মুজিবনগর সীমান্ত দিয়ে নারী পুরুষসহ ১৪ জন পুশব্যাক

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃমেহেরপুরের মুজিবনগর উপজেলার সোনাপুর সীমান্ত দিয়ে ১৪ বাংলাদেশীকে পুশব্যাক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আজ মঙ্গলবার ভোরের দিকে ৯ জন পুরুষ ও ৫ জন নারী পুশব্যাক হয়ে তাদের নিজ বাড়ির উদ্দেশ্যে ফিরে গেছে।

স্থানীয় সুত্রে জানা গেছে, গেল রাত চারটার দিকে সোনাপুর সীমান্তের কাটাতারের গেট খুলে দেয় বিএসএফ। এসময় ৯ পুরুষ ও ৫ নারী ভারত থেকে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। পায়ে হেঁটে তারা সোনাপুর গ্রামের ভেতরে গিয়ে ভ্যানযোগে মুজিবনগর উপজেলা শহর কেদারগঞ্জে পৌঁছায় ভোরের দিকে। সেখানে স্থানীয় সাংবাদিকরা তাদের গন্তব্যে ফেরার ভিডিও ধারণ করেন।

পুশব্যাক হয়ে আসা কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, তাদের বাড়ি খুলনা ও যশোরের বিভিন্ন এলাকায়। তারা সকলেই দরিদ্র। কাজের খোঁজে অনেক আগে তারা ভারতে গিয়েছিলেন। সেখানে শ্রমিকের কাজ করার এক পর্যায়ে ভারতীয় পুলিশের হাতে আটক হন। বেশ কিছুদিন হাজতবাসের পর গেল রাতে তাদেরকে আনা হয় সোনাপুর সীমান্তে। সেখানে সকল প্রক্রিয়া সম্পন্ন করে বাংলাদেশে পাঠানো হয়। ভোরে কেদারগঞ্জ থেকে বিভিন্ন যানবাহনযোগে তারা গন্তব্যে ফিরে গেছেন।

মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জল দত্ত জানান, পুশব্যাকের বিষয়টি পুলিশের কাছে কোন তথ্য নেই। বিজিবির কাছে কোন তথ্য আছে কি না তাও জানা নেই। পুশব্যাকের বিষয়টি জানা নেই বলেও জানিয়েছেন বিজিবি মুজিবনগর কোম্পানী কমান্ডার সুবেদার খালেক।


আরও খবর



খবর প্রতিদিনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মামুনুল হাসান টিপু সাহেবের বড় ভাই মারা গেছেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩১জন দেখেছেন

Image
তরিকুল ইসলাম:খবর প্রতিদিনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মামুনুল হাসান টিপু সাহেবের বড় ভাই মোহাম্মদ অলি মিয়া মারা গেছেআজ বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা চার মিনিটে নিজ বাসায় ইন্তেকাল করেন ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউনমরহুমের জানাজার নামাজ আগামীকাল বাদ জুম্মা দাফন করা হবে নিজ গ্রামে তার এই মৃত্যুতে খবর প্রতিদিনের পরিবারের পক্ষ থেকে গভীর শোক

আরও খবর