Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ঢাকা টেস্টে সাকিব-তাসকিনকে নিয়ে সুখবর

প্রকাশিত:বুধবার ২১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৯৯জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক ;ঢাকা টেস্টের আগে সাকিব আল হাসানকে নিয়ে শঙ্কা জাগে। মূলত পাঁজরের চোট ভোগাচ্ছিল তাঁকে। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের পর আর বোলিং করতে পারেননি সাকিব। তাই দ্বিতীয় টেস্টে বোলিং করতে পারবেন কি না সেটা নিয়ে প্রশ্ন ওঠে। সেই চিন্তা দূর করে সাকিবকে নিয়ে সুখবর দিলেন বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। জানালেন, ঢাকায় দ্বিতীয় টেস্টে বোলিং করবেন সাকিব।

সেই সঙ্গে তাসকিন আহমেদকে নিয়েও দিলেন সুখবর। জানিয়েছেন—চোট কাটিয়ে এই ম্যাচ দিয়ে মাঠে ফিরতে পারেন ডানহাতি এ পেসার।  

দ্বিতীয় টেস্ট শুরুর আগে সাকিব ইস্যুতে ডোনাল্ড বলেন, ‘সাকিব ঠিকঠাক আছে। সে বল করবে। ওয়ানডে সিরিজের ম্যাচে এখানে কিছুটা চোট পেয়েছিল সে, তবে তা কাটিয়ে উঠেছে। প্রথমত, (একাদশে) তাকে পাওয়া যাবে এবং বোলিংও করবে।’

এরপর তাসকিনের ফেরার বার্তা দিয়ে কোচ বলেছেন, ‘আমার মনে হয়, আগের টেস্টের তিন স্পিনারই এখানে থাকবে। পাশাপাশি তাসকিনকে আমরা স্বাগত জানাব (একাদশে), সঙ্গে খালেদ তো আছেই। এরকম কিছুই সম্ভবত হতে যাচ্ছে। ভালো ব্যাপার হলো, সাকিব বোলিংয়ের জন্য তৈরি এবং উইকেট দেখে যা মনে হচ্ছে, তার অনেক বড় ভূমিকাও থাকবে এখানে।’

তাসকিন এখন পুরোপুরি সুস্থ আছেন বলেও জানালেন ডোনাল্ড, ‘তাসকিন ভালো আছে এবং মাঠে নামতে প্রস্তুত। সে গত টেস্ট ম্যাচও খেলতে চেয়েছিল। তবে ছন্দ ও গতির দিক থেকে তার ঘাটতি ছিল যথেষ্ট। গত সপ্তাহে টেস্ট ম্যাচের আগে প্রস্তুতির ব্যাপারটা তার জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। গতকাল সে এখানে কাজ পুরোপুরি ভালোভাবে শেষ করেছে এবং লড়াইয়ে নামতে সে পুরোপুরি তৈরি।’

আগামীকাল সকাল সাড়ে ৯টায় মাঠে গড়াবে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এর আগে চট্টগ্রামে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ভারত।


আরও খবর



বাংলাদেশি জাহাজ জলদস্যুর কবলে, ২৩ নাবিক জিম্মি

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এম ভি আবদুল্লাহ’ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়েছে ।

মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ১টায় কেএসআরএম গ্রুপের মালিকানাধীন জাহাজটি জলদস্যুরা আটক করে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম।

তিনি জানান, জাহাজটি আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিলো। পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে।

‘এম ভি আবদুল্লাহ’ নামের জাহাজটিতে ২৩ জন নাবিক রয়েছেন। যার ক্যাপ্টেন আবদুর রশিদ।

মেহেরুল করিম আরও জানান, ঘটনা পরপরই কেএসআরএম গ্রুপের পক্ষ থেকে জাহাজে থাকা নাবিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, ‘এম ভি আবদুল্লাহ’ নামের জাহাজটি গত বছর সংগ্রহ করে চট্টগ্রামভিত্তিক কেএসআরএম গ্রুপ। ২০১৬ সালে তৈরি করা ১৯০ মিটার লম্বা জাহাজটি সাধারণ পণ্য পরিবহনের কাজে ব্যবহার করা হয়।

প্রসঙ্গত, ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছিল বাংলাদেশি জাহাজ ‘জাহান মণি’। তখন নিকেলবাহী ওই জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়।

পরে নানাভাবে চেষ্টার পর ১০০ দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা। এরপর তাদের দেশে ফিরিয়ে আনা হয়।


আরও খবর



টিসিবি চিনির দাম বাড়িয়ে আবার কমাল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরকারি বিপণন সংস্থা (টিসিবি) চিনির দাম প্রতি কেজি ১০০ টাকা করে বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল। তবে দাম বৃদ্ধির ঘোষণার একদিন পর আবার আগের দামেই বিক্রির সিদ্ধান্ত বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে আগের দামেই চিনি বিক্রির সিদ্ধান্তের কথা জানায় টিসিবি।

বুধবার এর আগে,চিনির দাম এক লাফে কেজিতে ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা করে টিসিবি। পরে বিষয়টি নিয়ে সমালোচনার মুখে পড়ে সরকারি সংস্থাটি। এর ফলে বৃহস্পতিবার আগের দামে চিনি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। চিনি ছাড়াও টিসিবির অন্য পণ্যগুলোর মধ্যে রয়েছে ১০০ টাকা লিটার দরে দুই লিটার ভোজ্যতেল, ৬০ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল, ১৫০ টাকায় খেজুর ও ৩০ টাকা কেজি দরে পাঁচ কেজি চাল।

সারাদেশে বৃহস্পতিবার সকাল থেকে এক কোটি ফ্যামিলি কার্ডধারী পরিবারে ভর্তুকি মূল্যে পণ্য (ভোজ্য তেল-ডাল-চাল-চিনি) বিক্রি শুরু করেছে টিসিবি। এদিন সকাল সাড়ে ৯টায় তিব্বত মোড়ের ২০০ গজ পূর্বে কলোনি বাজার সংলগ্ন পলিটেকনিক মাঠে দ্বিতীয় পর্বের বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

এই বিক্রয় কার্যক্রম ডিলারদের দোকান বা নির্ধারিত স্থান থেকে সিটি করপোরেশন, জেলা-উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও তাদের নির্ধারিত তারিখ এবং সময় পরিকল্পনা অনুযায়ী পরিচালনা করা হবে।


আরও খবর



আগুনের পুড়ে অন্ধকার জীবনে প্রায় দুই হাজার পানচাষী কৃষক

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়ায় আগুনের লেলিহান শিখায় পুড়ছে একরের পর এক পানের বরজ। নিয়ন্ত্রণহীন আগুনে দিশেহারা স্থানীয় জনগণ, জনমনে বিরাজ করছে চরম আতঙ্ক।

রোববার (১০ মার্চ ২০২৪ ইং) বেলা ১১টার দিকে ভেড়ামারায় বাহাদুরপুর ইউনিয়নের রায়টা গ্রামের জিআরপি ক্যাম্পের নিচে পানের বরজে এ আগুনের সূত্রপাত।প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, এই পর্যন্ত কয়েক কিলোমিটার পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। আগুন কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না।

আগুন নিয়ন্ত্রেণে ভেড়ামারা, কুষ্টিয়া, মিরপুর, ঈশ্বরদীসহ আশপাশের অঞ্চলের ফায়ার সার্ভিসের টিম কাজ করছ। আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়েছে । গ্রামের মানুষ অসহায় অস্থির হয়ে চারদিকে হারিয়ে ছোটাছুটি করছে। বেশ কয়েকটি বাড়িতেও আগুন লাগার ঘটনা ঘটেছে।আশপাশের অঞ্চল থেকে লেপ, কাঁথা, কম্বল, খাদ্যশস্য গবাদিপশু সরিয়ে নেওয়া হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুনের লেলিহান শিখা আশপাশে ৭ কিলোমিটার দূরে ছড়িয়ে পড়েছে। রায়টা, আরকান্দি, মাধবপুর, গোসাই পাড়া, মালিপাড়া, মেঘনাপাড়ার ছয়টি গ্রাম আক্রান্ত হয়েছে। আগুন আতঙ্কে তারা দিশেহারা হয়ে পড়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। কুষ্টিয়া জেলার ভেড়ামারা-মিরপুর ২ আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন সাংবাদিকদের জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০ কোটির ওপরে। এখন পর্যন্ত আগুন যেভাবে জ্বলছে এটা নিয়ন্ত্রণে না আসলে ২০টি গ্রাম আক্রান্ত হতে পারে। যা আমাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। রোজা ও ঈদের সামনে প্রায় দুই হাজার পান চাষী কৃষকের পরিবার থাকবে চরম অভাব-অনটনে । মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার এই অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত কৃষকদের সাহায্যে যথাযথ ব্যবস্হা গ্রহনে সার্বিক সহযোগিতা করবেন ইনশাহ্আল্লাহ্ ।

আরও খবর



মধুপুরের সেতু এনজিও এর মহিলা মাঠকর্মী সড়ক দুর্ঘটনায় নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃটাঙ্গাইলের ধনবাড়ি উপজেলার ভাইঘাট বাজারের পাশে মটরসাইকেল ও কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষে এক মহিলা এনজিও কর্মী নিহত অপর আরেক জন আহত হয়েছে।নিহতের নাম তাসলিমা খাতুন(২৭)। তিনি সরিষাবাড়ি উপজেলার বয়রা ডিক্রি বন্দ গ্রামের বাসিন্দা।বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যায় সাপ্তাহিক ছুটির কাটাতে তাসলিমা তার সহকর্মী একই এলাকার বাসিন্দা শরিফের সাথে মোটরসাইকেল করে বাড়ি যাচ্ছিলেন।

পথেমধ্যে ভাইঘাট বাজারে পৌঁছানোর আগেই পিছন দিক থেকে একটি ঘাতক ট্রাক তাদের মোটর সাইকেলকে ধাক্কা দিলে পিছন থেকে তাসলিমা ছিটকে পড়ে যায় এবং ঘাতক ট্রাক তাসলিমার বুকের উপর দিয়ে চলে যায়। ঘটনা স্থলেই তার মৃত্যু হয়। মোটরসাইকেল চালক শরিফ সামান্য আহত হয়েছে।নিহত তাসলিমা বেসরকারি প্রতিষ্ঠান সেতু নামক এনজিও এর মধুপুর শাখার মহিলা মাঠকর্মী হিসেবে কর্মরত ছিলেন। তিনি দুই সন্তানের জননী। এক সন্তানের বয়স পাঁচ বছর এবং অন্যটির বয়স তিন বছর।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




স্যামসাং গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:ক্রেতাদের স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতায় তাক লাগাতে এবার স্যামসাং বাংলাদেশে নিয়ে এলো গ্যালাক্সি এ১৫ ৫জি। ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ারের সুবিশাল ব্যাটারি ও সুপার অ্যামোলেড ডিসপ্লের মাধ্যমে এ অসাম ডিভাইস নিশ্চিত করবে দিনভর গেমিং ও স্ট্রিমিংয়ের দারুণ অভিজ্ঞতা! 

এ বিষয়ে স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিকস প্রাইভেট লিমিটেডের বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের হেড অব এমএক্স বিজনেস মো. মূয়ীদুর রহমান বলেন, “দেশে গ্যালাক্সি এ১৫ ৫জি আনতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আশা করি এই ডিভাইস ব্যবহারকারীদের জীবন আরও আনন্দদায়ক করে তুলবে। এ১৫ এর শক্তিশালী ক্যামেরায় প্রিয়জনদের সাথে অথবা পছন্দের জায়গাগুলোর ছবি তোলা যাবে, যত ইচ্ছা তত। সাথে, এর সুবিশাল ব্যটারি ফোনটিকে দিনভর চালু রেখে আপনার জীবনের রোমাঞ্চকর মুহূর্তগুলোকে করে তুলবে আরও রোমাঞ্চকর।”

ভিশন বুস্টার সহ ৬.৫-ইঞ্চি এফএইচডি+ সুপার অ্যামোলেড ডিসপ্লে সমৃদ্ধ স্যামসাং গ্যালাক্সি এ১৫ ৫জি ফোনে সকল কনটেন্ট দেখা যাবে একদম ঝকঝকে – এমনকি সরাসরি সূর্যের আলোতেও ফোনের ব্যবহারকারীদের কনটেন্ট দেখতে কোন অসুবিধা হবে না। ফোনটির ডিসপ্লেতে রয়েছে ৯০ হার্টজ রিফ্রেশ রেট। ঘরের বাইরেও স্ট্রিমিংয়ে চমৎকার ছবি নিশ্চিত করতে এতে ৮০০ নিট পর্যন্ত ব্রাইটনেস বাড়ানো সম্ভব। এর পাশাপাশি, রাতে অথবা কম আলোতে ভিডিও দেখার অভিজ্ঞতা আরও স্বাচ্ছন্দ্যদায়ক করতে এতে আছে আই কমফোর্ট শিল্ড, যা ক্ষতিকারক নীল রশ্মি থেকে চোখকে রক্ষা করে।

স্মার্টফোনটির ব্যবহারকারীদের দেশ অথবা বিদেশ ভ্রমণকে আরও উপভোগ্য করে তুলবে ডিভাইসটির ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। পাশাপাশি, এর ২৫ ওয়াট ফাস্ট চার্জিং ফোনকে দ্রুত চার্জ করে ব্যবহারকারীদের রাখবে দুশ্চিন্তামুক্ত।

৫০ মেগাপিক্সেল প্রাইমারি লেন্স, ৫ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যমেরায় সমৃদ্ধ এই স্মার্টফোনে যেকোন মুহূর্ত অথবা জায়গার দুর্দান্ত ছবি ক্যামেরাবন্দি করা যাবে অনায়াসেই। বন্ধুদের সাথে সকল স্মৃতি ধরে রাখতে এতে আরও থাকছে ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

স্যামসাংয়ের এই নতুন সংযোজনে যথেষ্ট স্পেস ও স্পিড নিশ্চিত করে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬১০০+এসওসি ও মালি জি৬৭-এমপি২ জিপিইউ। তিনটি ভার্সন-এ  গ্যালাক্সি এ১৫ পাওয়া যাবে: ৬/১২৮জিবি , ৮/১২৮জিবি এবং ৮/২৫৬জিবি। ইন্টার্নাল স্টোরেজ মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে ১ টিবি পর্যন্ত বাড়ানো সম্ভব। অ্যান্ড্রয়েড ১৩ এর ওপর ভিত্তি করে ওয়ান ইউআই ব্যবহার করা হয়েছে এই স্মার্টফোনে। চতুর্থ প্রজন্মের ওএস আপগ্রেড ও ৫ বছরের সিকিউরিটি মেইন্টেনেন্স উপভোগ করতে পারবেন এই ডিভাইসের ব্যবহারকারীরা। পাসওয়ার্ড, পিন ও প্যাটার্নের মতো ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে সার্টিফায়েড ইএএল৫+ স্যামসাং নক্স ভল্ট এর সুরক্ষা রয়েছে এই স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন এ ডিভাইসটিতে।

আপনার দৈনন্দিন জীবনকে আরও রঙিন করে তুলতে গ্যালাক্সি এ১৫ ৫জি পাওয়া যাবে দুর্দান্ত রঙ ও ডিজাইনে । প্রাইস শুরু ৩১,২৯৯ টাকা থেকে!


আরও খবর