Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ডেসটিনির ৪৫ জনের সাজা: দুদক ও হারুনের আপিল শুনানি হবে একসঙ্গে

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় চার বছরের সাজাপ্রাপ্ত ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদসহ ৪৫ জনকে বিচারিক আদালতের দেওয়া সাজা বাড়ানোর জন্যে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিল শুনানির জন্যে গ্রহণ করেছেন হাইকোর্ট। এছাড়া নিম্ন আদালতের দেওয়া কারাদণ্ড এড়াতে সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদের করা আবেদন শুনানির জন্য গত ৯ জুন গ্রহণ করেছিলেন হাইকোর্ট।

এখন পৃথক দুই আবেদন একসঙ্গে শুনানির আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

সোমবার (১২ জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ দুদকের আপিলের পক্ষে শুনানি করেন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনকে দেওয়া হয়েছে ১২ বছরের দণ্ড। বাকিদের বিভিন্ন মেয়াদে কম দণ্ড দেওয়া হয়েছে। অথচ এটা হলো অর্গানাইজড ক্রাইম। এখানে কম বেশি দেওয়ার সুযোগ নেই। তাই রফিকুল আমীন ছাড়া বাকি ৪৫ কজনের দণ্ড বাড়ানোর জন্যে আপিল আবেদন করা হয়েছিল হাইকোর্টে। হারুন অর-রশিদের চার বছরের দণ্ড থেকে খালাস চেয়ে করা আপিল ও আমাদের পক্ষ থেকে ৪৫ জনের দণ্ড বাড়ানোর (দুদকের করা আপিল) ওই আবেদন শুনানি নিয়ে দুটি আপিল একত্রে শুনানির জন্যে রেখেছেন আদালত।

এর আগে আত্মসাৎ ও অর্থপাচারের মামলায় চার বছরের দণ্ড থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন হারুন-অর-রশিদ। গত বৃহস্পতিবার (৯ জুন) হারুন-অর-রশীদের আপিল শুনানির জন্য গ্রহণ করে আদেশ দেন হাইকোর্ট। তবে তার জামিন চেয়ে করা আবেদন খারিজ করেছেন উচ্চ আদালত।

এর পরে গত ১২ জুন ৪৫ জনকে বিচারিক আদালতের দেওয়া সাজা বাড়ানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ১২ মে বিচারিক আদালতে এ মামলার রায় হয়। তাতে ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনসহ ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও তাদের মোট ২ হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করা হয়। এর মধ্যে হারুন-অর-রশীদকে দেওয়া হয় চার বছরের কারাদণ্ড ও সাড়ে ৩ কোটি টাকা জরিমানা করা হয়। অনাদায়ে ছয় মাস কারাদণ্ড। এ রায়ের বিরুদ্ধে ও জামিন চেয়ে হাইকোর্টে আপিল করেছেন তিনি। বাকিদের আপিলের খবর পাওয়া যায়নি।

২০১২ সালের ৩১ জুলাই দুদকের উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম রাজধানীর কলাবাগান থানায় ডেসিটিনির কর্তব্যরত অন্যদের বিরুদ্ধে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি এবং ডেসটিনি ট্রি প্লান্টেশন প্রজেক্টের অর্থ আত্মসাতের দুটি মামলা করেন।

তদন্ত শেষে ২০১৪ সালের ৫ মে দুদক আদালতে উভয় মামলার অভিযোগপত্র দেওয়া হয়। এর মধ্যে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির মামলায় ৪৬ জন এবং ডেসটিনি ট্রি প্ল্যানটেশন লিমিটেডে দুর্নীতির মামলার ১৯ জনকে আসামি করা হয়। হারুন-অর-রশিদ ও রফিকুল আমিন দুই মামলাতেই আসামি।

বিচারিক আদালতের দেওয়া রায়ে রফিকুল আমিনকে ১২ বছর কারাদণ্ড এবং ২০০ কোটি টাকা জরিমানা, অনাদায়ে আরও ৩ বছরের সাজা দেওয়া হয়েছে। বাকিদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। ৪৬ আসামির মধ্যে ৩৯ জন আসামি পলাতক। পলাতকদের বিষয়ে গত ৯ জুন গ্রেফতারি পরোয়ানা ও রেড অ্যালার্ট জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


আরও খবর



কোঅর্ডিনেটর পদে চাকরি দেবে সিঙ্গার

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

সিঙ্গার বাংলাদেশ লিমিটেডে ‘সার্ভিস কোঅর্ডিনেটর’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৩ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: সিঙ্গার বাংলাদেশ লিমিটেড

পদের নাম: সার্ভিস কোঅর্ডিনেটর
পদসংখ্যা: ০৪ জন
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি ইঞ্জিনিয়ারিং (ইইই/মেকানিক্যাল)
অভিজ্ঞতা: ০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩২ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৩ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে নীলক্ষেতে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | জন দেখেছেন
Image

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৮ আগস্ট) বেলা সাড়ে ১১টায় নীলক্ষেত মোড়ে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এরপর সেখানে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ শুরু করেন।

কর্মসূচি থেকে তিন দফা দাবি তুলে ধরা হয়েছে। দাবিসমূহের মধ্যে রয়েছে- ১) ৪৮ ঘণ্টার মধ্যে জ্বালানি তেলের বর্ধিত দাম কমাতে হবে, ২) গণপরিবহনে এক পয়সাও ভাড়া বাড়ানো যাবে না এবং ৩) গণপরিবহনে ভাড়ার নামে নৈরাজ্য বন্ধের পাশাপাশি সব শিক্ষার্থীর হাফ পাস নিশ্চিত করতে হবে।

কর্মসূচিতে বক্তারা বলেন, কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই গত শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে দেশে ডিজেল, পেট্রল, কেরোসিন ও অকটেনের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়ে দিয়েছে সরকার। এর একদিন পরই গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত আসে। কিন্তু বর্ধিত ভাড়া বহন করা সাধারণ শিক্ষার্থীদের পক্ষে সম্ভব নয়। এছাড়া তেলের দাম বাড়ায় নিত্যপ্রয়োজনীয় সব জিনিসপত্রের দাম বাড়তে শুরু করেছে। এ অবস্থায় নিম্নআয়ের মানুষেরা চোখে অন্ধকার দেখছে। প্রতিদিন ব্যয় বাড়লেও মানুষের আয় বাড়ছে না। এ সংকট নিরসনের দাবি নিয়েই তারা রাস্তায় নেমেছেন।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচিতে অন্যান্য শ্রেণিপেশার মানুষের উপস্থিতিও চোখে পড়ে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টা ২০ মিনিটের দিকে নীলক্ষেত থেকে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের দিকে চলে যান বিক্ষোভকারীরা।

গতকাল রোববার সন্ধ্যায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়ে বামপন্থি ছাত্রসংগঠনগুলোর বিক্ষোভ সমাবেশে ব্যাপক লাঠিপেটা করে পুলিশ। এতে অন্তত ২০ নেতাকর্মী আহত হন বলে ছাত্রসংগঠনগুলোর পক্ষ থেকে জানানো হয়। পুলিশের ওই হামলার প্রতিবাদে সোমবার দুপুরে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেন প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর নেতারা।


আরও খবর



অন্তর্বাস খুলে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে বাধ্য করার ঘটনায় গ্রেফতার ৫

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ১৩৪জন দেখেছেন
Image

ভারতে স্নাতকপূর্ব জাতীয় যোগ্যতা ও প্রবেশিকা পরীক্ষায় (এনইইটি) বসার আগে নারী পরীক্ষার্থীদের অন্তর্বাস খুলে কেন্দ্রে ঢুকতে বাধ্য করার ঘটনায় পাঁচ নারীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে তিনজন ভু্ক্তভোগী নারীদের অন্তর্বাস খুলতে বাধ্য করেছিলো।

মঙ্গলবার (১৯ জুলাই) রাতে কেরালা পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এর আগে সোমবার (১৮ জুলাই) ভুক্তভোগী এক পরীক্ষার্থীর অভিভাবক কোল্লাম পুলিশ সুপারের (এসপি) কাছে এ বিষয়ে অভিযোগপত্র জমা দেন। এরপরই এ নিয়ে ভারতজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

ভু্ক্তভোগী ওই পরিবার জানায়, কেরালার কোল্লাম জেলার মারথমা ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে পরীক্ষাকেন্দ্রে ঢোকার সময় পুরুষ পরীক্ষক ও অন্যান্য পরীক্ষার্থীদের সামনেই তাদের মেয়ের সঙ্গে এমন আচরণ করা হয়। বিষয়টি তার মধ্যে মানসিক ট্রমার সৃষ্টি করেছে।

অন্য এক পরীক্ষার্থীর বাবা বলেন, আমার মেয়ে এইট গ্রেড থেকে এনইইটি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আসছিল। আমাদের বিশ্বাস ছিল, সে পরীক্ষায় অনেক ভালো করবে। কিন্তু এমন ঘৃণ্য কাজ আমার মেয়ের মনে এমনভাবে প্রভাব ফেলে যে, সে পরীক্ষার খাতায় ঠিকমতো লিখতেই পারেনি।

ওই অভিভাবক আরও বলেন, ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) নির্দেশিকায় মেয়েদের অন্তর্বাস ও এগুলোর হুকের বিষয়ে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। এরপরও সেখানকার কর্মচারীরা মেয়েদের অর্ন্তবাস খুলে রাখতে বাধ্য করে।

তবে পরীক্ষকদের দাবি, মেয়েদের অন্তর্বাসে একাধিক হুক থাকে যাতে নকল লুকিয়ে রেখে পরীক্ষার হলে প্রবেশ করা যায়। এ বিষয় বিবেচনা করে এমনটি করা হয়েছিল।

পরে এ ঘটনায় রাজ্যটির নারী কমিশনে একটি মামলা করা হয়।


আরও খবর



অ্যাসোসিয়েট ম্যানেজার নেবে ব্র্যাক ব্যাংক

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

ব্র্যাক ব্যাংক লিমিটেডে ‘অ্যাসোসিয়েট ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ব্র্যাক ব্যাংক লিমিটেড
বিভাগের নাম: ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিসেস

পদের নাম: অ্যাসোসিয়েট ম্যানেজার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর (সিএস/সিএসই/ইসিই/ইটিই/ইইই/সমমান)
অভিজ্ঞতা: ০৩-০৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



১০ জন এক্সিকিউটিভ নেবে ভিভো বাংলাদেশ

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

ভিভো বাংলাদেশে ‘এক্সিকিউটিভ’ পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ভিভো বাংলাদেশ
বিভাগের নাম: মেইন্টেনেন্স ইঞ্জিনিয়ার

পদের নাম: এক্সিকিউটিভ
পদসংখ্যা: ১০ জন
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (ইইই)
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ২৪-৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩১ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর