Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

দেশের মজুত গ্যাস দিয়ে ১১ বছরের চাহিদা মেটানো যাবে: প্রতিমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমানে দেশে ৯.০৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত রয়েছে। এই মজুত গ্যাস দিয়ে প্রায় ১১ বছর দেশের চাহিদা মেটানো সম্ভব।

আজ সোমবার জাতীয় সংসদে আওয়ামী লীগের সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রশ্নে নুরুন্নবী চৌধুরী জানতে চান, দেশে বর্তমানে গ্যাসের মজুতের পরিমাণ কত ও চাহিদা মেটানো সম্ভব হবে কি না।

উত্তরে নসরুল হামিদ বলেন, বর্তমানে (জুন, ২০২২) দেশে মজুত গ্যাসের পরিমাণ ৯.০৬ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। সর্বশেষ (১ জুলাই, ২০২২) প্রাক্কলন অনুযায়ী দেশে মোট উত্তোলনযোগ্য প্রমাণিত ও সম্ভাব্য মজুত (২পি) ২৮.৫৯ টিসিএফ। শুরু থেকে গত বছরের ৩০ জুন পর্যন্ত দেশে ক্রমপুঞ্জিত গ্যাস উৎপাদনের পরিমাণ প্রায় ১৯.৫৩ টিসিএফ। সে হিসেবে বর্তমানে (১ জুলাই, ২০২২) উত্তোলনযোগ্য অবশিষ্ট মজুতের (২পি) পরিমাণ ৯.০৬ টিসিএফ।

তিনি আরও জানান, দেশীয় গ্যাসক্ষেত্রসমূহ হতে দৈনিক গড়ে প্রায় ২ হাজার ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে বিবেচনায় অবশিষ্ট মজুতকৃত গ্যাস দ্বারা প্রায় ১১ বছর বাংলাদেশের চাহিদা মেটানো সম্ভব হবে। নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধানের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।


আরও খবর



তানোরে ফসলী জমিতে বিষ প্রয়োগ! নষ্ট

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ২৩জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে ফসলী জমিতে বিষ প্রয়োগ করে ফসল হানি করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় জমির মালিক নজরুল বাদি হয়ে কালিগঞ্জ এলাকার আনারুল কে বিবাদী করে থানায় লিখিত অভিযোগ দেন। কিন্তু অভিযোগের দুই সপ্তাহে অতিবাহিত হলেও রহস্য জনক কারনে কোন ব্যবস্থা গ্রহণ করেনি। চলতি মাসের ৬ ফেব্রুয়ারী রাতে ঘটে বিষ দেয়ার ঘটনাটি। এঘটনায় কৃষক নজরুল ইসলাম চরমভাবে হতাশ হয়ে পড়েছেন।  
জানা গেছে তানোর পৌর এলাকার কালিগঞ্জ স্বাস্থ্য কেন্দ্রের পিছনে ৩০ কাঠা জমিতে পিয়াজ, গম ও আলু রোপন করা ছিল। সম্প্রতি জমি থেকে ফসল উত্তোলন হত। কিন্তু বিষ প্রয়োগ করে সব ফসল নষ্ট করে দেয়া হয়েছে। কৃষক নজরুল জানান, চলতি মাসের ৭ ফেব্রুয়ারী জমির ফসল দেখতে যায়। গিয়ে দেখি সব গাছ মরে পড়ে আছে। হয়তো দু তিন আগে বিষ প্রয়োগ করেছে। এজন্য গাছ মরে লালচে হয়ে মাটির সাথে মিশে গেছে। তিল পরিমান ফসল ঘরে উঠবেনা। থানায় অভিযোগ দেয়ার পরও কোন ব্যবস্থা গ্রহণ করেনি। আমি এর ক্ষতি পুরুনসহ ন্যায্য বিচার চায়। যাতে করে কেউ ফসলের সাথে শত্রুতা করতে না পারে।তবে অভিযুক্ত আনোয়ার বলেন, আমাকে ফাঁসাতে মিথ্যা অভিযোগ করা হয়েছে। 

স্থানীয়রা জানান,  গত  দুই আড়াই মাসে পূর্বে নজরুল ইসলাম নিজ  ৩০কাঠা  জমিতে পেঁয়াজ,আলু ও গম  রোপণ করেন। দুই সপ্তাহ পর পেঁয়াজ ও আলু  তোলার সময় হতো। কিন্তু কে বা কারা আক্রোশ মুলুক ভাবে বিষ প্রয়োগ করে পুরো জমির ফসল নষ্ট করে দিয়েছে। এটা অমানবিক কাজ। নজরুল অপরাধী হতে পারে, তাই বলে ফসল নষ্ট করতে হবে। যারাই এধরণের কাজ করবে, তাদেরকে আইনের আওতায় এনে চরম শাস্তি দেয়া প্রয়োজন। তাহলে ফসলের সাথে এমন শুক্রতা করতে সাহস পাবেনা।

থানার অফিসার ইনচার্জ ওসির সরকারি মোবাইলে কথা বলা হলে এসআই আনোয়ার রিসিভ করলে জানতে চাওয়া হয় গত ৭ ফেব্রুয়ারী অভিযোগ হয়েছে, কিন্তু কোন ব্যবস্থা হয়নি,তিনি জানান বিষয় টি গুরুত্ব সহকারে দেখা হবে।

আরও খবর



মিয়ামিকে ৬ গোলে উড়িয়ে দিলো আল নাসর

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১৩২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:আধিপত্য ধরে রেখে ইন্টার মায়ামিকে বিধ্বস্ত করেছে আল নাসর। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ক্লাব প্রীতি ম্যাচে সৌদি আরবের কিংডম অ্যারেনায় রোনালদোর আল নাসরের বিপক্ষে ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছে মেসিরা।

ইনজুরির কারণে আল নাসরের স্কোয়াডে ছিলেন না পর্তুগালের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। তবে দলকে উৎসাহ দিতে ঠিকই উপস্থিত হয়েছিলেন গ্যালারিতে। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বীকে মাঠের লড়াইয়ে না পেয়ে প্রথমার্ধে মাঠে নামেননি লিওনেল মেসি। আর সেটাই ভুগিয়েছে মায়ামিকে। আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী যখন মাঠে নামেন ততক্ষণে মায়ামি ম্যাচ থেকে একেবারে ছিটকে যায়।

এদিকে একের পর এক গোল হজম করে যাচ্ছে মেসির দল ইন্টার মিয়ামি। অবশেষে ম্যাচের ৮৩ মিনিটে মনে হয় নিজেকে দেখানোর জন্যই মাঠে নামলেন মেসি। ততক্ষণে ইন্টার মিয়ামির জালে ৬ বার বল জমা করেছে রোনালদোহীন আল নাসর।

ফুটবলপ্রেমীরা ভেবেছিলেন, সৌদির মাঠে কঠিন লড়াইয়ে নামবেন আল নাসর ও মিয়ামি। কিন্তু ম্যাচ হলো পুরোপুরি একপেশে। মিয়ামিকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসর। শেষ দিকে মেসির কয়েকবারের চেষ্টাও রুখে দিয়েছে রোনালদোর দল।

বৃহস্পতিবার রাতে সৌদি আরবের রিয়াদের কিংডম অ্যারেনায় আল নাসরের হয়ে হ্যাটট্রিক করেছেন অ্যান্ডারসন টেলিস্কা। শেষ গোলটি তিনি ৭৩ মিনিটে করেছেন। বাকি গোল দুটি করেছেন ম্যাচের ১০ ও ৫১তম মিনিটে।

ম্যাচের একেবারে শুরুরদিকে ৩ মিনিটে গোল করে দলকে প্রথম লিড এনে দিয়েছেন ওটাবিও। এরপর ১২ মিনিটে আয়মেরিক লাপোর্তের গোলে ব্যবধান ৩-০ করে আল নাসর। এছাড়া আরেকটি গোল মোহাম্মদ মারান।


আরও খবর

আইপিএল শুরুর তারিখ প্রকাশ হলো

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




এক কোটি পরিবার রমজানে দুই দফায় পাবে ৫ পণ্য

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

টিসিবির মাধ্যমে আসন্ন রমজান মাসে এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের ভর্তুকি মূল্যে দুই দফায় পাঁচটি পণ্য দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এসময় কৃত্রিম সংকট তৈরি করে বাজার অস্থিতিশীল না করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বানও জানানো হয়।

শনিবার (২৭ জানুয়ারি) টাঙ্গাইলে নিজ নির্বাচনি এলাকা দেলদুয়ার ও নাগরপুরে উপজেলা প্রশাসন আয়োজিত পৃথক নাগরিক সংবর্ধনা ও মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।

রমজানকে কেন্দ্র করে দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের যথেষ্ট মজুত আছে উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, টিসিবির পণ্য আগে ট্রাকে করে বিক্রয় করা হতো। এখন ডিলারদের মাধ্যমে দেয়া হচ্ছে। কার্ডধারীরা ডিলারদের দোকান থেকে যাতে নিজেদের সুবিধামত সময়ে নিতে পারে সে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, পণ্যের দাম কমানোর কোনো ম্যাজিক নেই। তবে একটি সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করতে পারলে যেটাকে আমরা স্মার্ট বাজার ব্যবস্থাপনা বলছি। এটা করতে পারলে বাজারে পণ্য সরবরাহ বাড়বে এবং দ্রুততম সময়ের মধ্যে ভোক্তার নিকট ন্যায্যমূল্যে পৌঁছাবে। বাজারে দামের ওপর প্রভাব পড়বে।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, টাঙ্গাইলের ঐতিহ্য তাঁত শিল্পকে আরও এগিয়ে নিতে নতুন পরিকল্পনা নেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তশিল্পকে এবছরের বর্ষপণ্য ঘোষণা করেছেন। এর প্রেক্ষিতে আমরা ‘একটি গ্রাম একটি পণ্য’ স্লোগান নিয়ে কাজ শুরু করেছি।

তিনি এক্ষেত্রে টাঙ্গাইল জেলা বিশেষ করে দেলদুয়ারের শীতল পাটি এবং মৃৎশিল্প নিয়ে কাজ করতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেন।


আরও খবর



পত্নীতলায় উপজেলা পর্যায়ে এক দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আয়োজনে শনিবার উপজেলা সভাকক্ষে উপজেলা পর্যায়ে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত এক দিনের প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম এর সঞ্চালনায় জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য  রাখেন সহকারী পরিচালক উপবৃত্তি - পিএসইএটি ঢাকার মোহাম্মদ আনোয়ার হোসেন, গবেষণা কর্মকর্তা এসইডিপি, পিসিইউ ঢাকার আমিনুল ইসলাম, নজিপুর সরকারি ডিগ্রী কলেজর অধ্যক্ষ মতিউর রহমান, সহকারি প্রোগ্রামার মাউসি রফিকুল ইসলাম,  অন্যান্য কর্মকর্তাবৃন্দ, সুধীজন প্রমূখ।

আরও খবর



বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আম বয়ানের মধ্য দিয়ে শুরু

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে। আজ শুক্রবার বাদ ফজর মাওলানা ইলিয়াস বিন সাদ আম বয়ান করেন। তাৎক্ষণিকভাবে তা বাংলা তরজমা করে মাওলানা মনির বিন ইউসুফ।

সকাল ১০টায় ভারতের মাওলানা ইলিয়াস তালিমের মৌজু, জুমার আগে জুমার ফাজায়েলের ওপর ১০ মিনিট বয়ান করবেন মাওলানা মনির বিন ইউসুফ। জুমার পরে বয়ান করবেন শেখ মোফলে (আরবি), তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করবেন মাওলানা শেখ আব্দুল্লাহ্ মনসুর, আসরের পর বয়ান করবেন মাওলানা মোশাররফ, মাগরিবের পর বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ, তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাশেম।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম এ তথ্য নিশ্চিত করেছেন।

এবারের ইজতেমায় ভারতের দিল্লি মারকাজের মাওলানা সা’দ কান্ধলভী না এলেও এসেছেন তার তিন ছেলে। গত বুধবার মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ, মেজো ছেলে মাওলানা সাঈদ ও ছোট ছেলে মাওলানা ইলিয়াসসহ ভারতের নিজামউদ্দিন মারকাজের ১৪জনের একটি দল গত বুধবার সন্ধ্যায় টঙ্গীর ইজতেমা ময়দানে পৌঁছান।

এদিকে টঙ্গীর তুরাগ তীরের ময়দানে অবস্থান নেওয়া মুসল্লিদের উদ্দেশে গতকাল বৃহস্পতিবার বাদ ফজর থেকে বয়ান শুরু করেন মুরুব্বিরা।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম জানান, টঙ্গী বিশ্ব ইজতেমার এবারের দ্বিতীয় পর্বে ১২ থেকে ১৪ হাজার বিদেশি মেহমান যোগ দেওয়ার কথা রয়েছে। এরই মধ্যে প্রায় তিন হাজারের বেশি বিদেশি মেহমান এবং দেশের বিভিন্ন এলাকা থেকে লাখো মানুষ টঙ্গীর ইজতেমা ময়দানে এসে পৌঁছেছেন।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্ব শেষ হয় গত ৪ ফেব্রুয়ারি ।


আরও খবর