Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

দেশের বাজারে স্বর্ণের ভরি ছাড়াল ৯০ হাজার টাকা

প্রকাশিত:শনিবার ০৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২২৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে আরেক দফায় বাড়ল স্বর্ণের দাম। এ দফায় সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে হয়েছে ৯০ হাজার ৭৪৬ টাকা। দেশের ইতিহাসে স্বর্ণের দাম এই প্রথম ৯০ হাজার ছাড়াল।

আগামীকাল রোববার থেকে সোনার এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আজ শনিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বাজুস।

বাজুসের নতুন সিদ্ধান্ত অনুযায়ী রোববার থেকে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ কিনতে খরচ পড়বে ৯০ হাজার ৭৪৬ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণের দাম ভরি নির্ধারণ করা হয়েছে ৮৬ হাজার ৬০৫ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭৪ হাজার ২৪১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬১ হাজার ৮৭৭ টাকা।

স্বর্ণের দাম বাড়লেও আগের মতো অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত আছে।


আরও খবর



সারাদেশে এবার সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন যেসব মেডিকেল শিক্ষার্থী ফাঁস হওয়া প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে ভর্তি হয়েছেন তাদের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে।

আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে এমবিবিএস ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী এ সময় বলেন, সারাদেশে এবার সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

সরকারি ৩৭ মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ আসনে এবার হাইকোর্টের আদেশ মেনে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে বলেও জানান স্বাস্থমন্ত্রী।

আজ শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষায় অংশ নেয় এক লাখের বেশি শিক্ষার্থী। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেনুতে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, বর্তমানে দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি আসন রয়েছে। আর ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে আসন আছে ৬ হাজার ২৯৫টি।


আরও খবর



আগামী পাঁচ বছরে রপ্তানির মাধ্যমে পাঁচ বিলিয়ান ডলার উন্নতির ট্রার্গেট: আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের চাহিদা মিটিয়ে আমরা ইলেকট্রনিক্স ডিজিটাল ডিভাইস সফটওয়ার, হার্ডওয়ার রপ্তানির একটা টার্গেট নির্ধারণ করেছি। আগামী পাঁচ বছরে আমরা পাঁচ বিলিয়ান ডলারে উন্নতি করতে চাই। আমাদের বৈদেশিক বিনিয়োগও আমরা এক বিলিয়ান ডলারে পরিণত করতে চাই, উন্নতি করতে চাই। এই মুহুর্তে সব মিলিয়ে হাইটেক পার্কে দেড় হাজার ছেলে-মেয়ে কাজ করছে। তবে দেশের মধ্যে আমরা আইটি আইটিএস হার্ডওয়ার সেক্টরে সব মিলিয়ে এক মিলিয়ান অথ্যাৎ ১০ লক্ষ তরুণ-তরুনীর কর্মসংস্থান সৃষ্টি করতে চাই। সেখানে ভিসতা ইলেকট্রনিক্স একটা গুরুত্বপূর্ণ ভুমিকার রাখবে।

তিনি বৃহস্পতিবার সকালে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ভিসতা ইলেকট্রনিক্সের নতুন কারখানা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- ভিসতা ইলেকট্রনিক্স লিমিটেড কারখানার চেয়ারম্যান সামছুল আলম, ব্যবস্থাপনা পরিচালক লোকমান হোসেন আকাশ ও পরিচালক, ঢাকা বিজনেস সম্পাদক উদয় হাকিম।

তিনি বলেন, মাননীয় প্রধামন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের দিক নির্দেশনায় প্রাইভেট সেক্টর এখানে বিনিয়োগ করেছে কয়েক বিলিয়ান ডলার। মানে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে।

আমাদের শুধু দেশের চাহিদা দেশে উৎপাদন করেই মেটানো নয়। এখন পরবর্তী লক্ষ্য আমরা ইউরোপ, আমেরিকা, এশিয়ার মার্কেটে আমরা এক্সপোর্ট করতে চাই। আমার প্রত্যাশা থাকবে যেখানে আমাদের ভিসতা ইলেকট্রনিক্স তারা যে পন্যগুলো এখানে উৎপাদন করবে। ইতিমধ্যে আমি জেনে খুশি হয়েছি প্রায় ১০০ কোটি টাকা তাদের বিনিয়োগ হবে। হয়তো ৩ থেকে ৫ মাসের মধ্যে ৫ শতাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।

প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধামন্ত্রীর দিক নির্দেশনায় ও সজিব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে ডিজিটাল বাংলাদেশের পর এবার স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করছে সরকার। ইলেকট্রনিক্স ও আইসিটি ডিভাইস তৈরির মাধ্যমে ভিসতা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমি জানতে পেরেছি, দেশের প্রয়োজন মিটিয়ে তারা খুব অল্প সময়ের মধ্যে পণ্য রপ্তানি করবে।

এর আগে ঢাকা থেকে একটি বিশেষ ট্রেনে চড়ে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে পৌঁছান প্রতিমন্ত্রী। সঙ্গে ছিলেন হাইটেক সিটিতে বিনিয়োগকারীরা। উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব এবং হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকতারা। বঙ্গবন্ধু হাইটেক পার্কের সোলারিস ভবনের অডিটোরিয়ামে পৌঁছে প্রতিমন্ত্রী প্রথমে বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় করেন। তিনি বঙ্গবন্ধু হাইটেক সিটির অবকাঠামোসহ অন্যান্য সমস্যা এবং সম্ভাবনা নিয়ে বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলেন। ভিসতা ইলেকট্রনিক্সের নতুন কারখানা ভবনের ভিত্তি প্রস্তর স্থাপনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এরপর তিনি বিভিন্ন কারখানা পরিদর্শন করেন।


আরও খবর



দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানিতে তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন।

স্থানীয় সময় রোববার রাত ৯টা ১০ মিনিটে মিউনিখ বিমানবন্দর থেকে যাত্রা করে সোমবার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় বলে জানান প্রধানমন্ত্রী উপ প্রেস সচিব এম এম ইমরুল কায়েস।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে (এমএসসি) যোগ দিতে বৃহস্পতিবার সন্ধ্যায় মিউনিখে পৌঁছান প্রধানমন্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের পর সরকারপ্রধান হিসেবে এটিই তার প্রথম কোনো রাষ্ট্রীয় সফর। সম্মেলন শেষে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি নিয়মিত ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীসহ দেশে ফিরেন।

শেখ হাসিনা মিউনিখে অবস্থানকালে এমএসসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। পাশাপাশি তিনি বেশ কয়েকজন বিশ্বনেতার সঙ্গে সাক্ষাৎ করেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি এবং ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি।

জার্মানি, ইউক্রেন ও আজারবাইজানের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় শেখ হাসিনা যুদ্ধ থামানো, বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসান এবং গাজায় হামলা বন্ধের আহ্বান জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধ বন্ধের আহ্বান জানান।


আরও খবর



ফেনীতে ৫ এসএসসি শিক্ষার্থী আটক

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

ফেনী প্রতিনিধি:ফেনীর পুলিশ কোয়ার্টার এলাকা থেকে পাঁচজন এসএসসি পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।রোববার (৪ ফেব্রুয়ারি) বিকেলে ফেনী শহরের পুলিশ কোয়ার্টার এলাকা থেকে তাদেরকে ১০ কেজি লোহার রডসহ আটক করা হয়। ফেনী শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মিজানুর রহমান বলেন, রোববার বিকেলে পুলিশ কোয়ার্টার এলাকায় লোহার রড নিয়ে ঘুরাফেরা করছিল কয়েকজন কিশোর। বিষয়টি সন্দেহজনক হওয়ায় স্থানীয়রা পুলিশকে জানায়। তাৎক্ষণিক পুলিশ ওই এলাকা থেকে ৫ জন কিশোরকে আটক করে। তাদের মাঝে ৪ জন ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ফেনীর শাহিন একাডেমী স্কুল থেকে এসএসসি পরীক্ষার্থী। অপরজন ফেনী আল জামেয়া ফালাহিয়া কামিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষার্থী। জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




সেবার মানোন্নয়ন ও অবৈধ সংযোগ অপসারণে সফল মশিউর রহমান

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৯৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃতিতাস গ্যাসের গ্রাহক সেবার মানোন্নয়ন, বকেয়া বিল আদায়, অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড জোবিঅ-ফতুল্লা অফিসের ম্যানেজার প্রকৌশলী মশিউর রহমান।মহসিন ভিউ, হোল্ডিং নং-৪০২, ওয়ার্ড-০৭, ব্লক-এ, কায়েমপুর, ফতুল্লা, (ঢাকা-নারায়নগঞ্জ লিংক রোড), নারায়নগঞ্জে অবস্থিত জোবিঅ-ফতুল্লা অফিসে ব্যাবস্থাপক হিসেবে প্রকৌ.মো. মশিউর রহমান যোগদান করার পর সংস্থাটিতে দীর্ঘ দিন ধরে চলে আসা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি গ্রহণের কারণে কাজে গতি ফিরে এসেছে এই জোনাল অফিসে। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন এবং বকেয়া বিল আদায়ে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের জোড়ালো ভূমিকা রাখতে উদ্ধুদ্ধ করেন নারায়ণগঞ্জ তিতাস গ্যাসের আঞ্চলিক অফিসের ম্যানেজার প্রকৌশলী মশিউর রহমান। দ্বায়িত্ব গ্রহণের পর তার অধীনস্থ বিভিন্ন স্থানে শিল্প কলকারখানা,আবাসিক বাসাবাড়ি, হোটেল রেস্তোরাঁর শত শত অবৈধ সংযোগ চিহ্নিত করে অভিযান পরিচালনা করে সংযোগ বিচ্ছিন্নর মাধ্যমে সংস্থাকে লোকসানের হাত থেকে রক্ষা করে আসছে। এছাড়াও এই অফিসের প্রতিটি সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে এনে নিরবচ্ছিন্ন গ্রাহকসেবা নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।

ফতুল্লা থানাধীন জালকুড়ি কড়ইতলা ঢাল সংলগ্ন মাঠের পশ্চিম পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আব্দুর রহমানের বাড়িতে জালাল উদ্দিনের পিতলের কারখানায় ব্যবহৃত অবৈধ গ্যাসের সংযোগটি বিচ্ছিন্ন করেন। এছাড়াও একই এলাকায় একটি ছয় তলা বাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

সিদ্ধিরগঞ্জের ১৬টি চুনা ফ্যাক্টরি ও প্রায় ২০টির বেশি মশার কয়েল ফ্যাক্টরি ছিল যা নিয়ে তিতাস কর্তৃপক্ষ অনেকটাই বিব্রত ছিল। এগুলোর সংযোগ বিচ্ছিন্ন করা হয়।গত কয়েক মাসে বেশ কয়েকটি মশার কয়েল ফ্যাক্টরি সিলগালা করা হয়েছে ।

অবৈধ গ্যাস সংযোগ নিয়ে ১০ বছর যাবত সিদ্ধিরগঞ্জে হাউজিং এলাকায় কয়েক হাজার বাসা-বাড়িতে চুলা ব্যাবহার হতো যা বর্তমান ম্যানেজার প্রকৌশলী মশিউর রহমানের হস্তক্ষেপে সংযোগগুলো বিচ্ছিন্ন করা হয়েছে। মশিউর রহমানের ব্যাক্তিগত নিষ্ঠা,আর সততার কারনে শক্ত হাতে দমন করতে সক্ষম হয়েছেন নানা অনিয়ম ও দুর্নীতি।


আরও খবর