Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

দেশের ৮ অঞ্চলে ঝড়ের আভাস

প্রকাশিত:মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৫৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের ৮টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। তাই সেসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সোমবার (১৮ সেপ্টেম্বর) রাতে আবহাওয়া সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।


আরও খবর



বিদুৎতায়িত হয়ে কিশোরে মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২২জন দেখেছেন

Image
জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:পানির পাম্পের মোটরের সংযোগে বিদ্যুতায়িত হয়ে মিঠু (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। শনিবার (২২ জুন) দিবাগত রাত সারে ৮ টায় সৈয়দপুর উপজেলার বাঙালীপুর ইউনিয়নের ঘরঘড়িয়া পাড়ায় এ ঘটনা ঘটেছে। মৃত মিঠুর বাবার নাস আনোয়ার হোসেনের বলে জানা গেছে। 

এলাকা বাসি জানায় বাড়ির পানির পাম্পের লাইনে বিদ্যুৎ শর্টসার্কিট হওয়ায় সুইচ দিতে গিয়ে বিদ্যুতায়িত হয় মিঠু। বাড়ির লোকজন টের পেয়ে আহত অবস্থায় তাকে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা দেন। রবিবার (২৩ জুন) সকাল ১১টায় তার জানাজা ও দাফন কাজ সম্পন্ন হয়েছে। 

সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ শাহা আলম বলেন, বিদ্যুতের তারের সংস্পর্শে এসে যুবকের মৃত্যুর খবর পেয়েছি। তবে এই ঘটনায় কারো কোন অভিযোগ না থাকায় এবং পরিবারের আবেদনের কারণে এবিষয়ে কোন আইনগত ব্যবস্থা নেয়া হয়নি। 

আরও খবর



ব্লাড ক্যানসারে আক্রান্ত মেধাবী শিক্ষার্থী তাসলিমা চিকিৎসার জন্য সাহায্যের আবেদন

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image
সাইদুর রহমান মাগুরা থেকে:স্ত্রী আর তিন সন্তান নিয়ে টেনেটুনে সংসার চলছিল জুয়েল হোসেনের। ভ্যান চালিয়ে যা আয় হয়, তা দিয়ে চলত জুয়েলদের পরিবার। এরই মধ্যে তাঁর আদরের বড় কন্যা তাসলিমার দেহে বাসা বাঁধে মরণব্যাধি ব্লাড ক্যানসার। ক্যানসার আক্রান্ত মেয়েকে নিয়ে দিশেহারা জুয়েল ও রাশিদা দম্পতি। হাতপায়ের ব্যাথায় বাড়িতে বিছানায় ছটফট করলেও অর্থাভাবে মিলছে না তাসলিমার চিকিৎসা। 

 নহাটা রাণী পতিত পাবনী মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী তাসলিমা৷ মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার নহাটা ইউনিয়নের ইন্দ্রপুর গ্রামে বসবাস তাদের। জেলা সদর থেকে শুরু করে দেশের নামীদামী সব হাসপাতালে চিকিৎসার একপর্যায়ে তাসলিমার ঠাঁই হয় ঢাকা মেডিকেলের হেমাটোলজি ডিপার্টমেন্টে।  বহু পরীক্ষা নিরীক্ষা শেষে জানা যায় তাসলিমা ব্লাড ক্যানসারে আক্রান্ত। নিজেদের সামান্য অর্থ, ধারদেনা, আত্মাীয়স্বজনের সহায়তা ও স্থানীয়দের আর্থিক অনুদানে পরীক্ষা- নিরীক্ষা আর হাসপাতালে ঘুরতে ঘুরতে সব শেষ। 

জরুরি তাকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা না দিলে বাঁচানো কঠিন হয়ে পড়বে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তাসলিমার চিকিৎসা এগিয়ে নিতে কমপক্ষে দুই লাখ টাকার প্রয়োজন। সেই অর্থ জোগাড়ের উপায়ন্তর না দেখে সংকটাপন্ন মেয়ে ও পরিবার নিয়ে অসহায় হয়ে পড়েছেন জুয়েল। 

তাসলিমার জীবন বাঁচাতে সে তার সহপাঠী, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী, দেশে এবং প্রবাসে অবস্থিত বিত্তবান ও মানবিক মানুষদের কাছে অর্থ সহায়তা চেয়েছে।

সাহায্য পাঠানোর ঠিকানা
সঞ্চয়ী হিসাব নম্বর ০১০০২২২৭৯৫৩৮৩। 

আরও খবর



আলোচিত সেই রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান ওএসডি

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মতিউর রহমানকে বর্তমান দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইবুনালের সভাপতি পদ থেকে সরিয়ে তাকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা করেছে।

রোববার (২৩ জুন) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব মকিমা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের সভাপতি মো. মতিউর রহমানকে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হলো। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।

কোরবানির ঈদের আগে মতিউর রহমানের ছেলে ইফাত ১৫ লাখ টাকায় ছাগল কিনে আলোচনায় আসেন। এরপর বেরিয়ে আসে ইফাতের কোটি টাকার গাড়ি ও আভিজাত জীবনযাপনের নানা তথ্য। ধীরে ধীরে গণমাধ্যমে উঠে এসেছে মতিউর রহমানের স্ত্রী, ছেলে ও কন্যাদের সম্পদের নানা তথ্য।

মতিউর রহমানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এরপরই তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো। পাশাপাশি সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকেও বাদ পড়তে যাচ্ছেন মতিউর রহমান। এরই মধ্যে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ মৌখিকভাবে বিষয়টি মতিউর রহমানকে জানিয়েছে। ব্যাংকের সিইও আফজাল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, ঈদের ছুটির পর এখনও কর্মস্থলে যোগ দেননি মতিউর রহমান। রোববার সকালে ভ্যাট ও কাস্টমস আপিলাত ট্রাইবুনালের তাকে পাওয়া যায়নি। কর্মচারীরা জানান, ঈদের ছুটির পর কর্মস্থলে যোগ দেননি আলোচিত-সমালোচিত রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান।


আরও খবর



রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় ১৫ পুলিশ সদস্য নিহত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩১জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:১৫ জনেরও বেশি পুলিশ সদস্য নিহত হয়েছেন রাশিয়ার দাগেস্তানে ভয়াবহ হামলায়। এছাড়া বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। দুটি অর্থোডক্স গির্জা, সিনাগগ ও পুলিশ পোস্টে হামলায় হতাহতের এই ঘটনা ঘটে।

সোমবার (২৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে দুটি অর্থোডক্স গির্জা, একটি সিনাগগ এবং একটি পুলিশ পোস্টে বন্দুকধারীদের হামলার পর ১৫ জনেরও বেশি পুলিশ সদস্য এবং একজন অর্থোডক্স পুরোহিতসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ডারবেন্ট এবং মাখাচকালা শহরে সংঘটিত ওই হামলায় কমপক্ষে আরও ১২ জন আহত হয়েছেন।

হামলার শিকার ওই সিনাগগ এবং গির্জা উভয়ই ডারবেন্টে অবস্থিত, যা প্রধানত-মুসলিম উত্তর ককেশাস অঞ্চলে প্রাচীন ইহুদি সম্প্রদায়ের আবাসস্থল। অন্যদিকে প্রায় ১২৫ কিলোমিটার (৭৮ মাইল) দূরে দাগেস্তানের রাজধানী মাখাচকালায় পুলিশ পোস্টে হামলার ঘটনা ঘটে।

হামলার ফলে ডারবেন্টের সিনাগগে আগুন লেগে যায় বলে স্থানীয় কর্মকর্তারা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন। এছাড়া গির্জা থেকে ধোঁয়া উঠছিল বলেও জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। দাগেস্তান প্রজাতন্ত্রের প্রধান সের্গেই মেলিকভ বলেছেন, হামলাকারীদের মধ্যে ছয়জনকে ‘শেষ করা’ হয়েছে।


আরও খবর



মারা গেছেন ‘জল্লাদ’ শাহজাহান

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৬ আসামিসহ প্রায় ২৬ জনের ফাঁসির দড়ি টানা আলোচিত ‘জল্লাদ’ শাহজাহান ভূঁইয়া মারা গেছেন।

আজ সোমবার (২৪ জুন) রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

কারা সূত্রে জানা যায়, জল্লাদ শাহজাহান ২০০১ সাল থেকে এ পর্যন্ত ২৬ জনের ফাঁসি দিয়েছেন। এর মধ্যে ছয়জন বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি, চারজন যুদ্ধাপরাধী, জঙ্গি নেতা বাংলাভাইসহ দুজন জেএমবি সদস্য এবং আরও ১৪ জন অন্যান্য আলোচিত মামলার আসামির ফাঁসি কার্যকর করেছেন তিনি।

জল্লাদ শাহজাহানের বোন ফিরোজা বেগমর জানান, ভাই বেশ কিছুদিন ধরে ঢাকার অদূরে হেমায়েতপুরে থাকতেন। রোববার রাতে তার বুকে ব্যথা শুরু হলে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মারা যান।

জানা যায়, ১৯৯১ সালে গ্রেপ্তার হওয়ার পর ৩৬টি মামলায় শাহজাহানের ১৪৩ বছরের সাজা হয়। পরে ৮৭ বছরের সাজা মাফ করে তাকে ৫৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়। ফাঁসি কার্যকর ও সশ্রম কারাদণ্ডের সুবিধার কারণে সেই সাজা ৪৩ বছরে এসে নামে। দুটি মামলায়পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাস করে অতিরিক্ত এক বছর জেল খেটে ৩২ বছর পর ১৮ জুন মুক্ত আকাশে শ্বাস ফেলার সুযোগ পাবেন জল্লাদ শাহজাহান।

সহযোগী জল্লাদ হিসেবে গফরগাঁওয়ের নূরুল ইসলামকে ফাঁসি দিয়ে শাহজাহান তার জল্লাদ জীবনের সূচনা করেন। এরপর কারাগারে কারও মৃত্যুদণ্ড কার্যকরের সময় আসলেই ডাক পড়তো তার। টানা আট বছর এই কাজ করার পর কারা কর্তৃপক্ষ তাকে প্রধান জল্লাদের স্বীকৃতি দেন।


আরও খবর