Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

দেশের ৬ বিভাগে ঝড়-শিলাবৃষ্টি হতে পারে

প্রকাশিত:Wednesday ১৩ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৫৫জন দেখেছেন
Image

আবহাওয়া ডেস্কঃ

দেশের ছয় বিভাগে ঝড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। বুধবার (১৩ এপ্রিল) এমন আভাস দিয়েছে ঢাকা আবহাওয়া অফিস।


আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।


এ অবস্থায় বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এ সময় ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।


আবহাওয়ার আরেক পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, দিনাজপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট এবং কুমিল্লা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি. বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ১ নম্বর, পুন. ১ নম্বর সঙ্কেত দেখাতে বলা হয়েছে।


বুধবার বেলা ১১টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ৯৭ মিলিমিটার।


আরও খবর



রহমত উল্লাহকে প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতির সিদ্ধান্ত স্থগিত

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত খন্দকার মোশতাক আহমদের প্রতি ‘শ্রদ্ধা’ জানিয়ে বক্তব্য দেওয়ার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে সব ধরনের প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এর আগে ২০ এপ্রিলের সিন্টিকেট সভায় ঢাবির প্রশাসনিক কার্যক্রম থেকে তাকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (৮ জুন) হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এ দিন শিক্ষকের রিটের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. আহসানুল করিম ও অ্যাডভোকেট সৈয়দা নাসরিন।

অধ্যাপক রহমত উল্লাহ ঢাবিতে আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের রাজনীতির সঙ্গে যুক্ত। নীল দলের প্যানেল থেকে তিনি শিক্ষক সমিতির সভাপতি নির্বাচিত হন।

গত ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবসে বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছিল ঢাবি প্রশাসন। সেখানে অধ্যাপক মো. রহমত উল্লাহ মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে খন্দকার মোশতাকের প্রতিও শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানানোর পর খন্দকার মোশতাকের প্রতি ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করেও বক্তব্য রাখেন তিনি।

পরে অলোচনা শেষে সভাপতির বক্তব্য দেওয়ার সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষক সমিতির সভাপতির বক্তব্যের বিতর্কিত অংশ এক্সপাঞ্জ করেন।

অন্যদিকে, নিজের অবস্থান স্পষ্ট করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে সংবাদ সম্মেলন করেন অধ্যাপক মো. রহমত উল্লাহ। তিনি খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধা জানানোয় ক্ষমা প্রার্থনা করে বলেন, তার প্রতি শ্রদ্ধা জানানো ছিল অনিচ্ছাকৃত ভুল।

এরপর ঐতিহাসিক মুজিবনগর দিবসের এক আলোচনা সভায় বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেওয়ায় গত ২০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়। পরে সে সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।


আরও খবর



ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের সংঘর্ষ, ভাইস চেয়ারম্যানসহ আহত ২০

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৮৫জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল খেলার সমর্থনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় নারীসহ উভয়পক্ষের অন্তত ২০ জন আহতের খবর পাওয়া গেছে। সেইসঙ্গে দফায় দফায় হামলায় দুইপক্ষের বাড়ি-ঘর ভাঙচুর করা হয়েছে।

বুধবার (৮ জুন) বিকেলে ফতুল্লার আলীগঞ্জ এলাকায় এই ঘটনা ঘটে। সংঘর্ষে একটি গ্রুপের নেতৃত্ব দিয়েছেন নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির এবং অপর গ্রুপের নেতৃত্ব দিয়েছেন নাসির উদ্দিন নামে একজন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল দল সমর্থন করাকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরে দুইপক্ষের মধ্যে উত্তেজনা চলে আসছিল। তারই অংশ হিসেবে বুধবার বিকেলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় ফাতেমা মনির ও তার ছেলে সাবেক ছাত্রলীগ নেতা ফাহিম, ফাতেমার মেয়ে-জামাই ইমরানসহ অন্তত ১২ জন আহত হন।

বিপরীতে তাদের মারধরে অপর গ্রুপের নাসির, তার স্ত্রী পারুল, তাদের ছেলে পিয়াস, পিয়াল, প্রতিবেশী রোকসানা ও জেবাসহ ছয়জন আহত হয়েছেন। আহতরা বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়েছেন। তবে এ বিষয়ে দুইপক্ষের কারও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ঘটনাস্থলে যাওয়া ফতুল্লা মডেল থানার পরিদর্শক (অপারেশন) মাসুদ রানা বলেন, নাসির ব্রাজিল ও ফাতেমা মনির আর্জেন্টিনা দলের সমর্থক। তাদের সন্তানেরাও একই দলের সমর্থক। দুদিন আগে ব্রাজিলের খেলা হয়েছে, আর কয়েকদিন আগে আর্জেন্টিনার। সেই খেলা নিয়ে দুইপক্ষের মধ্যে তর্কবিতর্কের একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। উভয়পক্ষের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হক দিপু বলেন, একটি মারামারির ঘটনা ঘটেছে। আমরা দুইপক্ষের অভিযোগ পেয়েছি, মামলা প্রক্রিয়াধীন। স্থানীয়ভাবে ফুটবল খেলা নিয়ে ঘটনার সূত্রপাত। প্রথমে তর্কাতর্কি পরবর্তীকালে দুই গ্রুপের মধ্যে হাতাহাতি হয়েছে। আমাদের কাছে অভিযোগ এসেছে, তদন্ত করে বিস্তারিত বলতে পারবো।


আরও খবর



ক্যাম্প থেকে ‘নিখোঁজ’ রোহিঙ্গা নোয়াখালীতে আটক

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২৪জন দেখেছেন
Image

কক্সবাজারের ক্যাম্প থেকে দেড়মাস আগে ‘হারিয়ে যাওয়া’ রোহিঙ্গা দীন মোহাম্মদকে (৫৫) নোয়াখালীর কবিরহাটে আটক করেছে স্থানীয়রা।

শনিবার (২৫ জুন) রাত ১০টার দিকে ধানসিঁড়ি ইউনিয়নের নবগ্রামের নিমতলা বাজার থেকে সন্দেহজনকভাবে আটক করে তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে।

দীন মোহাম্মদের বাবার নাম মৃত মুক্তার হেসেন। তার পরিবারের অন্য সদস্যরা কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে রয়েছেন।

স্থানীয় সূত্র জানায়, শনিবার রাত ৯টার দিকে কবিরহাট উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের নিমতলা বাজারে ঘোরাঘুরি করছিলেন এক ব্যক্তি। বিষয়টি স্থানীয়দের সন্দেহ হলে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। এ সময় তিনি নিজেকে রোহিঙ্গা নাগরিক বলে স্বীকার করেন। পরে রাত ১০টার দিকে তাকে কবিরহাট থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম রোববার (২৬ জুন) সকালে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আটক রোহিঙ্গা নাগরিকের ছেলের সঙ্গে কথা হয়েছে। তারা কক্সবাজার কুতুপালং ক্যাম্পে রয়েছে। দেড়মাস আগে থেকে দীন মোহাম্মদকে খুঁজে পাচ্ছেন না তারা। কবিরহাটের স্থানীয় লোকজন তাকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। তবে সে এখানে কার মাধ্যমে বা কেন এসেছে তা জানা যায়নি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী তাকে ক্যাম্পে ফেরত পাঠানো হবে।


আরও খবর



ঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রতি আসনে লড়বেন ৩৩ জন

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৮১জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শনিবার (৪ জুন) সকাল ১১টা থেকে ১২.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

‘খ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৫৮ হাজার ৫৬৫জন। এ বছর এই ইউনিটটিতে আসন রয়েছে ১ হাজার ৭৮৮টি। এবার প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে প্রায় ৩৩ জন শিক্ষার্থী।

ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আগামীকাল সকাল ১১.১৫টায় কলা ভবনস্থ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

এর আগে, শুক্রবার (৩ জুন) সকালে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু করে ঢাবি কর্তৃপক্ষ

সারাদেশে মোট ৩০ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেন। এবারে শিক্ষাবর্ষে ‘গ’ইউনিটে আসন সংখ্যা ছিল ৯৩০টি। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নেন।


আরও খবর



সরকারের সীমাহীন ব্যর্থতায় অগ্নিকাণ্ডসহ দুর্ঘটনার মাত্রা বাড়ছে

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৮৪জন দেখেছেন
Image

সরকারের সীমাহীন ব্যর্থতায় অগ্নিকাণ্ডসহ দুর্যোগ-দুর্ঘটনার মাত্রা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, জনগণের কাছে এ ভোটারবিহীন সরকারের কোনো জবাবদিহিতা নেই। তাই যত দুর্ঘটনাই ঘটুক, যত প্রাণহানির ঘটনাই ঘটুক, তারা চোখ বন্ধ করে রাখে। মানুষের জীবনের কোনো মূল্য তাদের কাছে নেই।

তিনি বলেন, প্রত্যেকটি ঘটনার সঙ্গে ক্ষমতাসীনরা কোনো না কোনোভাবে জড়িত। সরকার শুরু থেকেই দুর্ঘটনার সঠিক তদন্ত ও বিচার করলে এ ধরনের ঘটনা বার বার ঘটতো না।

রোববার (৫ জুন) দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

তিনি বলেন, বিস্ফোরণে এতগুলো মানুষের প্রাণ গেলো, এতগুলো মানুষ মৃত্যুর সঙ্গে লড়ছেন, এর জন্য সরকার দায়ী। এ ঘটনা আবারও প্রমাণ করে, এই সরকার কতটা ব্যর্থ। বর্তমান সরকার উন্নয়নের কথা মুখে বললেও তারা মানুষের জানমালের নিরাপত্তা দিতে ব্যর্থ। তাই আওয়ামী লীগকে আর ক্ষমতায় রাখা যায় না। বিতাড়িত করতে না পারলে এই দেশের গণতন্ত্র বিপন্ন হবে, এই দেশও বিপন্ন হবে।

তিনি নিহতদের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। পাশাপাশি আহতদের সুচিকিৎসার জোর দাবি জানান।

এর আগে শনিবার (৪ জুন) রাত ১১টার দিকে বিএম কনটেইনার ডিপোতে আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিস। এরপর তারা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এসময় এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে ছড়িয়ে পড়ে আগুন। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। ভেঙে পড়ে আশপাশের বাড়িঘরের জানালার কাচ।

সবশেষ চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোর বিস্ফোরণে ৪২ জন নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে আগুন নেভাতে গিয়ে প্রাণ হারিয়েছেন আট ফায়ার সার্ভিস কর্মী


আরও খবর