Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ৯৫ জন

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৫৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৫ জন। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ২৮৩ জন। আর চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন।

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়া রোগীদের ৮২ জন ঢাকার বাসিন্দা। আর ঢাকার বাইরের ১৩ জন। এ ছাড়া দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা রোগীদের ২৪২ জন ঢাকার এবং ৪১ জন ঢাকার বাইরে।

প্রসঙ্গত, দেশে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে ২০১৯ সালে। ওই বছর ১ লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। মারা যান ১৪৮ জন। পরের বছর ডেঙ্গু রোগের বিস্তার ঘটেনি। ২০২১ সালের মাঝামাঝি ও ২০২২ সালে এসে উদ্বেগজনকহারে বাড়তে থাকে ডেঙ্গু রোগী।


আরও খবর



আজ সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৬১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী বুধবার (২০ মার্চ)। তিনি ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, রাজনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক।

অহিংস রাজনীতির প্রবাদ পুরুষ, ভাষাসৈনিক ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জিল্লুর রহমান দেশের ১৯তম রাষ্ট্রপতি থাকাকালে ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান।

২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি তিনি দেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন।

জিল্লুর রহমান কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার ভৈরবপুর গ্রামে ১৯২৯ সালের ৯ মার্চ জন্মগ্রহণ করেন। মহান ভাষা আন্দোলনের মাধ্যমে তার রাজনীতিতে হাতেখড়ি।

২০০৭ সালের ১১ জানুয়ারি দেশে জরুরি আইন জারির মধ্যে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গ্রেপ্তার হলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন জিল্লুর রহমান। ১৯৯৬ সালে আওয়ামী লীগ দলীয় সরকার গঠন হলে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

তার সহধর্মিনী বেগম আইভি রহমান ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় আহত হওয়ার তিনদিন পর মৃত্যুবরণ করেন।


আরও খবর



রেকর্ড ছাড়াল রেমিট্যান্স ফেব্রুয়ারিতে

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রথমবারের মতো প্রবাসী আয় ২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। গত মাসে ব্যাংকিং চ্যানেলে প্রবাসীরা প্রায় ২ দশমিক ১৭ বিলিয়ন বা ২১৭ কোটি ডলার দেশে পাঠিয়েছেন।

কখনও ফেব্রুয়ারিতে রেমিট্যান্স ২ বিলিয়ন ডলার ছাড়ায়নি।ফেব্রুয়ারি মাসে দিন সংখ্যা কম হওয়ায় রেমিট্যান্স কম থাকে। তবে সাম্প্রতিক সময়ে ব্যাংকের মাধ্যমে ডলারের ভালো দর পাওয়াসহ বিভিন্ন কারণে ফেব্রুয়ারিতে রেমিট্যান্স বাড়ছে বলে জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসে ২১০ কোটি ডলার। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে প্রবাসীরা এক হাজার ৫০৬ কোটি ডলার পাঠিয়েছেন।

গত অর্থবছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৪০১ কোটি ডলার। এ হিসেবে প্রথম ৮ মাসে রেমিট্যান্স বেড়েছে ১০৫ কোটি ডলার বা ৭ দশমিক ৫১ শতাংশ।

তথ্য অনুযায়ী, গত বছরের ফেব্রুয়ারিতে প্রবাসীরা ১৫৬ কোটি ডলার দেশে পাঠিয়েছিলেন। এর আগে একক কোনো ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল ২০২১ সালে ১৭৮ কোটি ডলার। ২০২২ সালের ফেব্রুয়ারিতে এসেছিল ১৪৯ কোটি ডলার।

দেশের ইতিহাসে ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল। ওই অর্থবছরে প্রবাসীরা ২ হাজার ৪৭৮ কোটি ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠান। গত ২০২২-২৩ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ ছিল ২ হাজার ১৬১ কোটি ডলার।


আরও খবর



বিরামপুরে ভুট্টা ক্ষেতের সাথে এ কেমন ‘শত্রুতা!

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

মিজান, বিরামপুর,(দিনাজপুর) প্রতিনিধিঃভুট্টা ক্ষেতের সাথে এ কেমন ‘শত্রুতা! দিনাজপুর জেলার বিরামপুরে ভোরে ভুট্টাক্ষেতের গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষের লোকজন।

রবিবার (১০ মার্চ) ভোরে বিরামপুর উপজেলার ৭নং পলিপ্রয়াগপুর ইউনিয়নের শ্রীপুর এলাকায় কৃষক তরিকুল ইসলামের ভুট্টাক্ষেতে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী তরিকুল ইসলামের অভিযোগ, পূর্ব শত্রুতার জেরে এ ঘটনা ঘটানো হয়েছে। একই এলাকার সিরাজুল ইসলামসহ তাঁর দলবল এ ঘটনা ঘটিয়েছে। এ ঘটনায় বিরামপুর থানায় ৩ জনের নাম উল্লেখ করে  তিনি একটি অভিযোগ করেছেন।

তিনি আরও জানান, সিরাজুল ইসলামের সঙ্গে দীর্ঘদিন ধরে তাঁর জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। ঘটনাস্থলের জমিতে তিনি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছেন। সেখানে ভুট্টা ক্ষেত ছিল।

কিন্তু কেন এ ঘটনা? এ বিষয়ে তরিকুল ইসলাম  জানান, বিভিন্ন সময়ে নানাভাবে ওই জমি বহুদিন ধরে সিরাজুল জোরপূর্বক অবৈধ ভাবে দখলের পায়তারা করে আসছিল। ভয়ভীতি দেখিয়ে দখল নেয়ার চেষ্টাও করেছে। ভুট্টা গাছ কাটার পেছনেও তাঁরা জড়িত। আমার ১৬ শতাংশ জমির ভুট্টার ক্ষেত কেটে ফেলেছে। এতে আমি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি।’

বিরামপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) সুব্রত কুমার সরকার বলেন, এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ হয়েছে। তদন্ত চলছে। তদন্ত সাপেক্ষে পরর্বতীতে প্রয়োজনীয়  ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩২জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পত্নীতলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে পত্নীতলায় মঙ্গলবার উপজেলা প্রশাসনের আয়োজনে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে নজিপুর সরকারী মডেল উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগসহ অন্যান্য রাজনৈতিক দল ও তার অঙ্গ সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন সংস্থা পুষ্পমাল্য অর্পন করে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এবং ১ মিনিট নিরবতা পালন ও জাতির পিতা বঙ্গবন্ধু সহ সকল শহীদদের আত্মার মাগফিরাত ও দেশ এবং জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

পরে নজিপুর সরকারী মডেল উচ্চ বিদ্যালয় শহীদ মিনার মাঠে সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ পপি খাতুন ও পত্নীতলা থানার আফিসার ইনচার্জ মোজাফফর হোসেন আনুষ্ঠানিক ভাবে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কুচকাওয়াজ উদ্বোধন করেন। উদ্বোধন শেষে প্যারেড পরিদর্শন, পুলিশ-আনসার সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লে পরিদর্শন করেন।

এসময় প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার বলেন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার নেতৃত্বে একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মান করতে চাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার দায়িত্ব নির্দিষ্ট করে দিয়েছেন। রাজনৈতিক ব্যক্তিবর্গের দায়িত্ব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব, সবার দায়িত্ব যে যার স্থানে থেকে সঠিকভাবে পালন করতে হবে। তাহলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন বাস্তবায়ন হবে।

পরে শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ পপি খাতুনের সভাপতিত্বে মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, কাজী আক্তার হোসেন তারা, সাদেক উদ্দীন আহম্মেদ, আব্দুল হাই। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ (রাহাদ), মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ খালিদ সাইফুল্লাহ্, পত্নীতলা থানার আফিসার ইনচার্জ মোজাফফর হোসেন, মুক্তিযোদ্ধাগণ, অন্যান্য কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক ব্যাক্তিবর্গ সূধীজন প্রমূখ।

পরে অতিথিবৃন্দ জাইকার অর্থায়নে ও উপজেলা পরিষদের বাস্তবায়নে উপজেলায় জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স সরবরাহ ও স্বাস্থ্য কমপ্লেক্সে যন্ত্রপাতি সরবরাহের নিমিত্তে পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া একটি এ্যামবুলেন্স উদ্বোধন শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লেতে বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও শিশু পরিবার, এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন সহ উপজেলার সকল মসজিদে বাদ যোহর শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত এবং মন্দির সহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ঢাকার বাতাসের মান আজ খুবই অস্বাস্থ্যকর

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানী ঢাকার বাতাসের মান আজ খুবই অস্বাস্থ্যকর বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী ।

রোববার (১০ মার্চ) সকালের দিকে ১৯০ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ঢাকা।

২২৫ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ২০৪ ও ১৯০ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি ও কলকাতা। এরপর যথাক্রমে ১৭১ স্কোর নিয়ে পাঁচ নম্বরে নেপালের কাঠমান্ডু ও একই স্কোর নিয়ে ভারতের কলকাতা ছয় নম্বরে আছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কিনা, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বিশেষজ্ঞরা ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন।


আরও খবর