Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

দেড় মাসের নববধূ ৪ মাসের অন্তঃসত্ত্বা! প্রতারণার অভিযোগ স্বামীর

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

বিয়ে হয়েছে মাত্র দেড়মাস। অথচ সেই নববধূই নাকি চার মাসের অন্তঃসত্ত্বা। চিকিৎসকের কথা শুনে চক্ষু চড়কগাছ শ্বশুরবাড়ির লোকজনের। ভারতের উত্তরপ্রদেশের মহারাজগঞ্জের ঘটনায় স্বাভাবিকভাবেই হতভম্ব নববধূর স্বামী। তাই স্ত্রীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগে সরব তিনি।

জানা গেছে, উত্তরপ্রদেশের মহারাজগঞ্জের বাসিন্দা ওই তরুণ। প্রথমে তাকে বিয়ে করানোর সিদ্ধান্ত নেয় পরিবার। সেই অনুযায়ী পাত্রী নির্বাচন শুরু করে তার পরিবারের লোকজন। এক আত্মীয়ের মাধ্যমে ওই তরুণীর খোঁজ পান। দুই পরিবারের সম্মতিতে তাদের বিয়ের দিনক্ষণ পাকা হয়। এরপর নির্ধারিত দিনে বিয়েও হয় দু’জনের।

বিয়ের প্রথম দেড়মাসে দিব্যি সুখে শান্তিতেই সময় কাটছিল নবদম্পতির। বিপত্তি ঘটলো স্ত্রীর অসুস্থতায়। হঠাৎ একদিন নববধূর পেটে যন্ত্রণা শুরু হয়। অসহ্য যন্ত্রণায় কার্যত ছটফট করতে শুরু করেন তিনি। চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয় তাকে। কী সমস্যা হয়েছে নববধূর, তা জানতে নানা শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়। আলট্রা সোনোগ্রাফি করানো হয়। রিপোর্ট হাতে পেয়ে চক্ষু চড়কগাছ প্রায় সবার।

কারণ মাত্র দেড় মাসের বিবাহিত ওই তরুণী চার মাসের অন্তঃসত্ত্বা। কীভাবে এই কাণ্ড ঘটলো, তা বুঝতেই পারছেন না নববধূর স্বামী। কীভাবে এমন কাণ্ড ঘটলো, তা নিয়ে ধোঁয়াশায় ওই নববধূর শ্বশুরবাড়ির লোকজনও। গৃহবধূর বাপের বাড়ির লোকজনকে পুরো বিষয়টি জানিয়েছেন তার স্বামী। মেয়ে যে অন্তঃসত্ত্বা, সেকথা না জানিয়ে বিয়ে দেওয়া হয়েছিল বলেই দাবি তার। অবশেষে নববধূ ও তার পরিবারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে থানার দ্বারস্থ হয়েছেন স্বামী।


আরও খবর



মিরপুরে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ-টিয়ারশেল নিক্ষেপ

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

রাজধানীর মিরপুরে বেতন-ভাতা বাড়ানোর দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা। এরপর রোববার (৫ জুন) দুপুরে লাঠিচার্জ-টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

পুলিশের ধাওয়া খেয়ে শ্রমিকরা কাজীপাড়ার দিকে চলে যান। এসময় দুই নারী কর্মী আহত হন। এরপর দুপুর দেড়টার পর স্বাভাবিক অবস্থায় ফেরে মিরপুর-১০ নম্বর।

এর আগে সকাল ৮টার দিকে মিরপুর ১০ নম্বরের গোল চত্বর এবং ১৩ ও ১৪ নম্বরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন কয়েকশ পোশাক শ্রমিক। মিরপুরের আশপাশের পোশাক শ্রমিকরা এতে যোগ দেন।

বিক্ষোভ চলাকালে শ্রমিকরা নির্বাচন কমিশনার মো. আলমগীরের গাড়ি আটকে রাখেন। প্রায় আড়াই ঘণ্টা পর পুলিশের সাহায্যে শ্রমিকদের হাত থেকে ছাড়া পান তিনি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. মাহবুব বলেন, সকাল থেকেই আমরা আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে সরানোর চেষ্টা করেছি। কিন্তু তারা দুপুরের দিকে বিভিন্ন স্থাপনা ও গাড়িতে ভাঙচুরের করলে তাদের থামানোর চেষ্টা করি। শেষে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে টিয়ারসেল নিক্ষেপ করা হয়।


আরও খবর



সিনিয়র অফিসার নিচ্ছে কাজী ফার্মস

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

কৃষি শিল্পপ্রতিষ্ঠান কাজী ফার্মস গ্রুপে ‘সিনিয়র অফিসার/এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৫ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: কাজী ফার্মস গ্রুপ
বিভাগের নাম: সেলস অ্যান্ড টেকনিক্যাল সার্ভিস (ফিশ ফিড)

পদের নাম: সিনিয়র অফিসার/এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি/এমএসসি
অভিজ্ঞতা: ০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৫ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পেটে ক্ষুধা চোখে গোলক ধাঁধা নিয়ে মানুষ পদ্মা সেতু দেখবে না: রিজভী

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘মূল্যস্ফীতিতে দেশের মধ্যম ও নিম্নআয়ের মানুষের পেটে ক্ষুধা, চোখে গোলক ধাঁধা। তারা নিদারুণ কষ্টে দিন কাটাচ্ছেন। পেটে ক্ষুধা, চোখে গোলক ধাঁধা নিয়ে তারা পদ্মা সেতু দেখতে চায় না। এ সেতুতে হাজার ভোল্টের বাল্ব লাগালেও মানুষ দেখতে পাবে না।’

মঙ্গলবার (১৪ জুন) বিকেলে খালেদা জিয়ার সুস্থতা কামনায় আয়োজিত দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় জিয়া পরিষদ এ মাহফিলের আয়োজন করে।

পদ্মা সেতু নিয়ে দেশে এখন সার্কাস চলছে মন্তব্য করে রুহুল কবির রিজভী বলেন, ‘অনেক সার্কাস দেখেছি, শুনেছি। কিন্তু দেশে এখন চলছে পদ্মা সেতু সার্কাস। সরকারের পক্ষ থেকে কত কথা..। অথচ এ পদ্মা নদীর ওপরে একটা সেতু অনেক আগেই করেছে বিএনপি। তার নাম লালন শাহ সেতু। খালেদা জিয়া এ সেতু করেছিলেন। কই, তখন তো এত হইচই হয়নি।’

বিএনপির এ সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘পদ্মা সেতু নিয়ে সরকার দেশজুড়ে রীতিমতো রেড অ্যালার্ট জারি করেছে। আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে সতর্ক থাকতে বলেছেন শেখ হাসিনা। অথচ তিনি কী জানে, প্রস্তাবিত বাজেটের কারণে দেশের মধ্যম ও নিম্নআয়ের মানুষ আধাবেলা খাচ্ছেন। সরকার মনে করছে, পদ্মা সেতু দেখলে মানুষ সবকিছু ভুলে যাবে। আগে যারা প্রতিদিনের আয় থেকে এক কেজি চাল কিনতেন। তারা এখন কিনছেন হাফ কেজি। শেখ হাসিনা কী এটা জানেন?’

নির্বাচন কমিশন প্রসঙ্গে রিজভী বলেন, ‘আমি আগেও বলেছিলাম, এ নির্বাচন কমিশন হচ্ছে আওয়ামী লীগের কিচেন (রান্নাঘর) কমিশন। কুমিল্লার ঘটনায় সিইসি যে বক্তব্য দিলেন তাতে মনে হচ্ছে, তারা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যদের মতো কাজ করছে। আওয়ামী লীগ ভোট ডাকাতি, চুরি, ছিনতাই করবে, আর নির্বাচন কমিশন পাহারা দেবে। সেই দায়িত্বই তারা (ইসি) নিয়েছে। এ কারণে আওয়ামী লীগের অধীনে সব নির্বাচন প্রত্যাখ্যান করেছে বিএনপি। শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না।’

দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন জিয়া পরিষদের সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল কুদ্দুস। এতে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন প্রমুখ।


আরও খবর



পদ্মা সেতু: ভোলার তাজা ইলিশের স্বাদ পাবে সারাদেশের মানুষ

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৬জন দেখেছেন
Image

গবেষকদের মতে সারাদেশের বিভিন্ন নদীতে যে পরিমাণ ইলিশ পাওয়া যায় তার প্রায় ৩০ ভাগই ভোলা জেলার। বিভিন্ন দিক থেকে ভোলার ইলিশ সুস্বাদু হওয়ার কারণও ব্যাখ্যা দিয়েছেন তারা। কিন্তু যাতায়াতের সহজ ব্যবস্থা না থাকায় শিকারের বেশ কয়েকদিন পর ঢাকাসহ বিভিন্ন জেলায় ইলিশ যেত। ফলে ভোলার তাজা ইলিশ ও আসল স্বাদ থেকে যুগের পর যুগ বঞ্চিত হয়েছেন ক্রেতারা।

অবশেষে ইলিশ ক্রেতাদের এ আক্ষেপ দূর হচ্ছে। পদ্মা সেতু হওয়ায় দিনাদিন ভোলা থেকে সরাসরি ঢাকায় পৌঁছে যাবে ইলিশ। আর তাজা ইলিশের স্বাদ পাবেন রাজধানীবাসীসহ সারাদেশের মানুষ। একইসঙ্গে শিকার করা তাজা ইলিশ বিভিন্ন হাত বদল ছাড়াই সরাসরি পদ্মা সেতু দিয়ে ঢাকার বাজারে বিক্রি করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন ভোলার মৎস্যজীবী ও ব্যবসায়ীরা।

ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের তুলাতুলি গ্রামের জেলে মো. মিজান মাঝি ও ইউসুফ মাঝি জানান, তারা নদীতে মাছ ধরে সংসার পরিচালনা করেন। প্রতিদিনই তারা নদীতে ইলিশ শিকার করতে যান। জালে আটকা পড়া ইলিশ দ্রুত ঘাটে নিয়ে নিলামের মাধ্যমে বিক্রি করে দেন।

jagonews24

তুলাতুলি মৎস্য ঘাটের আড়তদার মো. মঞ্জু ইসলাম বলেন, ‘জেলেরা ঘাটে আনার পরও ইলিশ লাফালাফি ও নড়াচড়া করে। আমরা দ্রুত সেগুলো নিলাম ডেকে কিনে নিই। এরপর ঝুড়িতে ভরে বরফ দিয়ে ভেদুরিয়া নিয়ে লঞ্চ, ফেরি বা ট্রলারে করে বরিশাল পাঠাই। বরিশাল থেকে কয়েক হাত বদল হয়ে ঢাকার পাইকারি বাজারের যায়। এতে দু-তিনদিন সময় লেগে যায়।’

তিনি আরও বলেন, ‘সরাসরি ঢাকায় পাঠাতে সাহস পাই না। কারণ, ফেরিতে কদিন অপেক্ষা করতে হয়। সময় বেশি হলে ইলিশ পচে যাওয়ার ভয় থাকে। এবার পদ্মা সেতু হওয়ায় আমরা সরাসরি দিনাদিন ঢাকায় ইলিশ পাঠানোর চিন্তা করছি।’

ভোলা জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি মো. এরশাদ জাগো নিউজকে বলেন, ‘ভোলার ইলিশ আগে ঢাকাতে পাঠাতে আমার অনেক সমস্যা হতো। সময় বেশি লাগার কারণে পচনের ভয়ে বেশিরভাগ মৎস্য ব্যবসায়ীরা বরিশাল আড়তদের বিক্রি করে দিতেন। বরিশাল থেকে আবার বিভিন্ন হাত বদল হয়ে দু-তিন দিন পর ঢাকায় গিয়ে পৌঁছাতো। ফলে তাজা ইলিশের স্বাদ ঠিকমত পেত না ঢাকার মানুষ। কিন্তু এখন স্বপ্নের পদ্মা সেতু হওয়ায় আমরা ভোলার মৎস্য ব্যবসায়ীরা চার-পাঁচ ঘণ্টার মধ্যে ঢাকায় তাজা ইলিশ পাঠাতে পারবো। রাজধানীসহ সারাদেশের মানুষ তাজা ইলিশের স্বাদটা পাবেন।’

ভোলার সচেতন নাগরিক মশিউর রহমান পিংক জাগো নিউজকে বলেন, ‘দেশের একমাত্র দ্বীপ জেলা ভোলা। এখানে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন মানুষ ঘুরতে ও বেড়াতে আসেন। কিন্তু তারা ভোলা এসে ইলিশ খেয়ে অবাক হয়ে যান। কারণ, তারা তাজা ইলিশ ঢাকার বাজার থেকে কিনে খেতে পারছেন না। আর যা পাচ্ছেন তার স্বাদ খুবই কম।’

তিনি আরও বলেন, ‘এখন পদ্মা সেতু হয়েছে। ভোলার মৎস্য ব্যবসায়ীরা যদি রাজধানীতে প্রতিদিন তাজা ইলিশ পাঠান তাহলে স্বাদ পাওয়া যাবে।’

jagonews24

ময়মনসিংহয়ের ইলিশ গবেষক ড. মো. আনিসুর রহমান জাগো নিউজকে বলেন, সারাদেশের বিভিন্ন নদীতে যে পরিমাণ ইলিশ পাওয়া যায় তার প্রায় ৩০ ভাগই ভোলায় ধরা পড়ে। ইলিশ মূলত সাগর থেকে ভোলার নদীতে আসে। যখন ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর মিঠা পানিতে আসে তখন তারা ভালো একটি পরিবেশ ও কাঙ্ক্ষিত খাবার প্রচুর পরিমাণে পেয়ে থাকে। এ কারণে তাদের শারীরিক উন্নতি হতে থাকে। ইলিশগুলো যত সময় ভোলার নদীতে অবস্থান করে ততই তাদের পরিবর্তন হতে থাকে। ফলে ভোলার ইলিশ সবচেয়ে বেশি সুস্বাদু হয়ে থাকে।

তিনি আরও বলেন, ইলিশ শিকারের পর বরফ দেওয়া ভালো রাখার জন্য। কিন্তু অনেকেই জানেন না যে বরফে মাছ রাখতে হবে তা অবশ্যই তাজা থাকতে হবে। এছাড়া একবার বরফ দিয়ে প্যাক করে রাখার পর সেই প্যাক খুলে আবারও প্যাক করা হলে মাছের গুণাগুণ নষ্ট হবেই। এতে স্বাদের পরিমাণও কমবে।


আরও খবর



১৩৪২ জনকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিলো ঢাবি ‘বাঁধন’

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫০জন দেখেছেন
Image

আগামী ২৪ অক্টোবর স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন-এর রজতজয়ন্তী উপলক্ষে এবং বিশ্ব রক্তদাতা দিবসে ১ হাজার ৩৪২ জনকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় বাঁধন। বিশ্ববিদ্যালয় বাঁধনের ১৭টি হল ইউনিটের মাধ্যমে ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে এ কর্মসূচি নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) দিনব্যাপী ক্যাম্পাসের বিভিন্ন স্থানে এ কর্মসূচির আয়োজন করা হয়।

১৯৯৭ সালে প্রতিষ্ঠার পর থেকে ২০ লাখ ১৭ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে সংগঠনটি। “৫০ পেরিয়ে বাংলাদেশ, ২৫ এ বাঁধন, স্বেচ্ছায় রক্তদান হোক সামাজিক আন্দোলন”- প্রতিপাদ্য নিয়ে ২৫ বছর উদযাপন করছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন।

badhan3.jpg

এরই অংশ হিসেবে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় বাঁধন বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি নিয়েছে। বিশ্ববিদ্যালয় বাঁধনের ১৯টি ইউনিটের মধ্যে ১৭টি হল ইউনিট ক্যাম্পাসের বিভিন্ন স্থানসহ বাইরের দুটি স্থানেও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি গ্রহণ করে। এতে ১ হাজার ৩৪২ জনকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেয় সংগঠনটি। এছাড়া প্রতিটি ইউনিট তাদের নিজ নিজ হলে বৃক্ষরোপন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাঁধনের সভাপতি মিনহাজ মাহমুদ হিমেল জাগো নিউজকে বলেন, ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বাঁধন, ঢাকা বিশ্ববিদ্যালয় জোনের অন্তর্গত ইউনিটসমূহ ১৭টি স্থানে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি এবং বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে ১ হাজার ৩৪২ জনকে বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দেওয়া হয়েছে। এটি আমাদের সংগঠনের রজতজয়ন্তী উপলক্ষে নেওয়া কর্মসূচিগুলোর একটি।

badhan3.jpg

সংগঠনটি এরইমধ্যে রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ২৫ হাজার বৃক্ষরোপণ, রক্তের প্রয়োজনে রোগীর সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বাঁধন অ্যাপস’ তৈরি, ২৫ বারের বেশি রক্তদাতাদের সম্মাননা, বাঁধন মিলন মেলা ও স্যুভেনির প্রকাশসহ নানা কর্মসূচি নিয়েছে।


আরও খবর