Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

দাম বৃদ্ধির প্রভাব ওষুধ শিল্পেও পড়বে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৮৬জন দেখেছেন
Image

বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধির প্রভাব ওষুধ শিল্পেও পড়বে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১৬ জুন) সচিবালয়ে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর সংগঠন বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সঙ্গে সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

অনেক ওষুধের জন্য বাড়তি দাম গুণতে হচ্ছে বলে অভিযোগ করা হলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, খাদ্যদ্রব্যের দাম বেড়েছে এটা আপনারা জানেন। কিন্তু ওষুধের দাম বেড়েছে বলে আমার জানা নেই। কোথাও যদি এমন হয় তাহলে সেটা অবশ্যই নজরদারিতে আনা হবে।

মন্ত্রী বলেন, সামনে যাতে ওষুধের দাম না বাড়ে সেদিকে লক্ষ্য রাখার জন্যই আজকের এ আলোচনা। যেহেতু অনেক কিছুর দাম বেড়েছে সেহেতু এর প্রভাব ওষুধ শিল্পেও পড়বে। যেমন ডলারের দামও বেড়েছে তেমনি বিদেশ থেকে নিয়ে আসা কাঁচামালের দামও বেড়েছে। আমরা সবকিছু নিয়েই আলোচনা করেছি।

দেশে উৎপাদিত ওষুধের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে ওষুধ শিল্প সমিতির নেতারা একমত হয়েছেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হওয়ায় আমাদের যে পেটেন্ট সুবিধা আছে ২০২৬ সালে হয়তো সেগুলো অনেকাংশেই তুলে নেওয়া হবে। তখন কী হবে এবং ওষুধ শিল্পের বিকাশ এবং উৎপাদন কীভাবে বাড়ানো যায়, কীভাবে রপ্তানি বাড়ানো যায় সভায় এসব বিষয়েও কথা হয়েছে। ভ্যাকসিন কীভাবে তৈরি করা যায় সে বিষয়েও তাগাদা দিয়েছি।

জাহিদ মালেক আরও বলেন, আলোচনায় আমরা সবাই নীতিগতভাবে একমত হয়েছি যে, ওষুধের উৎপাদন বজায় রাখব। আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওষুধ প্রশাসন তাদের সহযোগিতা করবে, যে কোনো সমস্যা দ্রুত সময়ের মধ্যে সমাধান করে নেবেন। এছাড়া আমাদের ওষুধের মানও তারা বজায় রাখবেন। পাশাপাশি ওষুধের দামও সহনীয় পর্যায়ে রাখবেন। সব শ্রেণির মানুষ যাতে ওষুধ কিনতে পারে এটিই আমাদের আলোচনার মূল বিষয়।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির চেয়ারম্যান নাজমুল হাসান এবং মহাসচিব এস এম শফিউজ্জামানসহ বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



আইরিশদের ৯১ রানে গুটিয়ে সিরিজ নিউজিল্যান্ডের

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

ওয়ানডে সিরিজে তবু লড়াই করেছিল। টি-টোয়েন্টিতে এসে নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পেলো না আয়ারল্যান্ড। প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয়টিতেও হেসেখেলে জিতেছে কিউইরা।

বুধবার রাতে বেলফাস্টে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ৮৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে মিচেল স্যান্টনারের দল। এতে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়ে গেছে সফরকারীদের।

টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল আয়ারল্যান্ড। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামা ড্যান ক্লেভার ৫৫ বলে ৫ বাউন্ডারি আর ৪ ছক্কায় ৭৮ রানের হার না মানা ইনিংস খেলে নিউজিল্যান্ডকে ৪ উইকেটে ১৭৯ রানের বড় সংগ্রহ এনে দেন।

jagonews24

এছাড়া ওপেনার ফিন অ্যালেন ২০ বলে ৩৫, গ্লেন ফিলিপস খেলেন ১৬ বলে ২৩ রানের ইনিংস।

জবাবে ডাফি-সোধিদের তোপে ১৩.৫ ওভারেই মাত্র ৯১ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। আট নম্বরে নেমে মার্ক এডায়ার ২২ বলে ২৭ না করলে আরও বড় লজ্জায় পড়তো ৫৪ রানে ৭ উইকেট হারানো দলটি। ১৪তম ওভারে ৫ বল করে শেষ ৩ উইকেট তুলে নেন মাইকেল ব্রেসওয়েল।

ইশ সোধি ২১ রানে ৩টি আর জ্যাকব ডাফি ২০ রানে নেন দুটি উইকেট।


আরও খবর



নিখোঁজের ৬ মাস পর স্বামীর খোঁজ মিললো বেওয়ারিশ মরদেহের কবরস্থানে

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

হবিগঞ্জ থেকে ৬ মাস আগে নিখোঁজ হন মুখলেছ মিয়া (৪৪)। তাকে গত ৬ মাস বিভিন্ন জায়গায় খুঁজেও সন্ধান পাননি পরিবারের সদস্যরা। অবশেষে সোমবার (৮ আগস্ট) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া বেওয়ারিশ মরদেহের কবরস্থান মেড্ডায় গিয়ে তার সন্ধান পেয়েছে পরিবার।

মুখলেছ মিয়া হবিগঞ্জ জেলার আজমেরীগঞ্জ উপজেলার কাকাইলছেও ইউনিয়নের কন্যাজুরি গ্রামের নরজাকান্দা এলাকার মৃত উম্বর আলীর ছেলে। ৬ মাস আগে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে কাজের সন্ধানে বাড়ি থেকে বের হয়ে আসেন। এরপর আর তাকে খুঁজে পায়নি পরিবারের সদস্যরা।

স্বজনরা নিখোঁজের ৬ মাস পর ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে ফাঁড়ি পুলিশ ও ব্রাহ্মণবাড়িয়া বাতিঘরের বেওয়ারিশ মরদেহের একমাত্র কবরস্থান (মেড্ডা-তিতাসপাড়) গিয়ে মুখলেছের পরিচয় জানেন ও কবর দেখে কান্নায় ভেঙে পড়েন।

jagonews24

রোববার মুখলেছের মরদেহ ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে ফাঁড়ি পুলিশের নির্দেশনায় বেওয়ারিশ হিসেবে দাফন করে ব্রাহ্মণবাড়িয়া বাতিঘর।

সোমবার দুপুরে মুখলেছের স্ত্রী আছিয়া খাতুন তার মেয়ে ইয়াসমিন ও ছোটভাই জুলহাসকে নিয়ে ওই কবরস্থানে গিয়ে মুখলেছের কবরটি দেখে যান ও জিয়ারত করেন। স্বামীর পরিচয় শনাক্ত ও সুন্দরভাবে দাফন কাজ সম্পন্ন করায় ব্রাহ্মণবাড়িয়া বাতিঘরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন আছিয়া খাতুন।

ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে পুলিশ ফাঁড়ি ইনচার্জ সালাউদ্দিন খাঁন নোমান জানান, শুক্রবার রাতে আশুগঞ্জ রেলস্টেশন থেকে অজ্ঞাত পরিচয়ে মুখলেছের মরদেহটি উদ্ধার করা হয়। পরিচয় না পাওয়ায় মরদেহটির চেহারা ও শরীরের ছবি তুলে ব্রাহ্মণবাড়িয়া বাতিঘরের সদস্যরা দাফন করে। সোমবার ওই অজ্ঞাত মরদেহের পরিবারের সদস্যরা এসে ছবি দেখে সেটি মুখলেছের বলে শনাক্ত করেন। মরদেহ শনাক্তের পর তার পরিবারের লোকেরা কবরস্থানে যান ও সেখানে কবর দেখে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মুখলেছের স্ত্রী আছিয়া খাতুন বলেন, আমাদের পাশের গ্রামের এক ব্যক্তি জানায় আশুগঞ্জে একটি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এই খবরে আমরা আশুগঞ্জে প্রথমে আসি। সেখানে গিয়ে জানতে পারি, মরদেহটি ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে পুলিশ ফাঁড়িতে নিয়ে গেছে। ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে পুলিশ সদস্যরা উদ্ধার করা মরদেহের ছবি দেখালে তখন আমার স্বামীকে চিনতে পারি। আমার ভাগ্য খারাপ, তাই মৃত্যুর সময়ও স্বামীর মুখটি দেখতে পারিনি।


আরও খবর



ভোলায় মৃত্যুর জন্য বিএনপি নেতারাই দায়ী: তথ্যমন্ত্রী

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

সংঘর্ষের ঘটনায় ভোলায় মৃত্যুর জন্য বিএনপি নেতারাই দায়ী বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এর দায় স্বীকার করে বিএনপি নেতাদের পদত্যাগ করা উচিত।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বেতার ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি লাশের রাজনীতি করে, সে কারণেই তাদের অপরাধপ্রীতি ও লাশের রাজনীতির বলি হয়েছে ভোলায় তাদের দুজন কর্মী। কারণ বিএনপি নেতারা তাদের সংঘাতের দিকে ঠেলে দিয়েছিলেন। কারো কারো হাতে তুলে দিয়েছিলেন অস্ত্র।

ভোলার ঘটনা নিয়ে তিনি আরও বলেন, সেখানে পুলিশের ওপর গুলি করা হয়েছে। এতে পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। মানুষের সহায়-সম্পত্তি ধ্বংস করা হয়েছে, ভাঙচুর করা হয়েছে। পুলিশ সদস্যকে তাদের দলীয় কার্যালয়ে ধরে নিয়ে আটকে রেখে মারধর করা হয়েছে।

‘সুতরাং এই যে তাদের দুজন কর্মী মৃত্যুবরণ করলো, এজন্য প্রকারান্তরে এর দায় স্বীকার করে তাদের আগে পদত্যাগ করা দরকার।’

বিএনপির আন্দোলনের ঘোষণার বিষয়ে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বিএনপি তো এখন ফাঁকা মাঠে আন্দোলন করছে। এখন শোকের মাস আগস্ট, সামনে শোক দিবস, আমরা পর্যবেক্ষণ করছি। আমরা যখন মাঠে নামবো, তারা পালানোর পথ খুঁজে পাবে না।

এর আগে বাংলাদেশ বেতারের সদ্যপ্রয়াত মহাপরিচালক আহম্মদ কামরুজ্জামানের স্মরণসভা ও দোয়া মাহফিলে বক্তৃতা দেন তথ্যমন্ত্রী। তিনি তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।


আরও খবর



জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

শুক্রবার (৫ আগস্ট) রাতে জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক নূহু আলম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ডি’ ইউনিটে মোট ৬৭ হাজার ৭৪৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে মোট পাস করেছে ৪০ হাজার ৮৩ জন। যাদের মধ্যে ছেলে ২০ হাজার ৩৭৮ জন এবং মেয়ে ১৯ হাজার ৭০৫ জন পাস করেছে। মোট পাসের হার ৫৯.১৬ শতাংশ। ছেলের মধ্যে সর্বোচ্চ মার্কস ৬৫ এবং মেয়েদের মধ্যে ৬৭.২।

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ওয়েবসাইটে ভর্তিপরীক্ষার ফলাফল দেখবে পারবে।


আরও খবর



ভুট্টাক্ষেতে মিললো নিখোঁজ বৃদ্ধের মরদেহ

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

মানিকগঞ্জের সিংগাইরে ভুট্টাক্ষেত থেকে যদু খাঁ (৭৫) নামে এক বৃদ্ধের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রোববার (২৪ জুলাই) দুপুরে উপজেলার ধল্লা ইউনিয়নের খানপাড়া এলাকায় ভুট্টাক্ষেতে গলায় গামছা প্যাঁচানো অবস্থায় মরদেহটি উদ্ধার করা হয়। শনিবার রাত থেকে তিনি নিখোঁজ ছিলেন।

নিহতের ভাতিজা ও ধল্লা ইউনিয়নের ৯নং ওয়ার্ড সদস্য ইছাক খান বলেন, শনিবার জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষরা নিহতের ছেলে আতোয়ার রহমানের নামে থানায় একটি চাঁদাবাজি মামলা করে। রাতে পুলিশ আসামি ধরতে ওই বাড়িতে যায়। এরপর থেকেই যদু খাঁ নিখোঁজ ছিলেন।

সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম মোল্ল্যা বলেন, দুপুরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বাড়ির অদূরে একটি ভুট্টাক্ষেত থেকে যদু খাঁর মরদেহ উদ্ধার করা হয়। পরে ময়নাতদন্তের জন্য মরদেহ জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। তবে কারা এবং কী কারণে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তা উদঘাটন করতে পারেনি পুলিশ। এ বিষয়ে তদন্ত চলছে।


আরও খবর