Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম
মতিউর ও তার স্ত্রী-সন্তানদের বিদেশ যেতে নিষেধাজ্ঞা তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ভূয়া সৈনিক পরিচয়ে বিয়ে করে শশুড় বাড়ী শিকলবন্দী জামাই! খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন করলেন: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল এিপুরা হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরায়েলকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব সেতু ভেঙ্গে নয়জন নিহতের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন, মাইক্রোবাস উদ্ধার বর ও কনের বাড়ীতে শোকের মাতম রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় ১৫ পুলিশ সদস্য নিহত

চতুর্থ ধাপে ৩৪.৩৩ শতাংশ ভোট পড়েছে: সিইসি

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চতুর্থ ধাপে  ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৬০ উপজেলায় ৩৪ দশমিক ৩৩ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

বুধবার (৫ জুন) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সিইসি বলেন, ৬০ উপজেলায় ভোট হয়েছে। ভোট শান্তিপূর্ণ হয়েছে। কিছু ইন্সিডেন্ট হয়েছে। এ জন্য ২৮ জনকে গ্রেপ্তার করেছি, ৯ জনকে বিভিন্ন অপরাধে দণ্ড দেওয়া হয়েছে। এছাড়া ব্যালটবাক্স ছিনতাইয়ের ঘটনায় ভৈরব উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে। বরিশালে সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। তবে ইভিএমে ভালো কাজ হয়েছে।

সিইসি বলেন, ভোট নিয়ে কমিশন সন্তুষ্ট। কারণ এবারের উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। বড় ধরনের কোনও সহিংসতা নেই।

এর আগে সকাল ৮টা থেকে দেশের ৬০ উপজেলার ৫ হাজার ১৪৪টি ভোটকেন্দ্রে চতুর্থ ধাপের ভোটগ্রহণ শুরু হয়। এর মধ্যে ছয়টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হয়।


আরও খবর



ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট ও সাজিদা ফাউন্ডেশনকে তহবিল দেবে প্রাইম ব্যাংক পিএলসি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট এবং সাজিদা ফাউন্ডেশনের সাথে একটি সমঝোতা স্বারক সই করে প্রাইম ব্যাংক পিএলসি। আজ বুধবার (১২ জুন, ২০২৪) গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে এই চুক্তি সই অনুষ্ঠিত হয়।

এই অংশীদারিত্বের মাধ্যমে, প্রাইম ব্যাংক বাংলাদেশভিত্তিক নতুন নতুন কৃষি উদ্ভাবন চিহ্নিতকরণ ও পরীক্ষা নিরীক্ষার কাজে প্রতিষ্ঠান দুটিকে তহবিল দেওয়ার প্রতিশ্রুতি দেয় । বাংলাদেশের জলবায়ু পরিবর্তন রোধে এসব কৃষি উদ্ভাবন হবে খুবই প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল সমাধান।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রাইম ব্যাংক পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ফায়সাল রাহমান, ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মি. এশরাত ওয়ারিস এবং সাজিদা ফাউন্ডেশনের ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টস অ্যান্ড পার্টনারশিপ বিভাগের ডিরেক্টর মুহাইমিন চৌধুরী সহ প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকার্তারা।


আরও খবর



ভোটগ্রহণ চলছে ৮৭ উপজেলায়

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে।

নির্বাচন কর্মকর্তারা জানায়, এসব উপজেলার সাড়ে সাত হাজার কেন্দ্রে আজ বুধবার (২৯ মে) সকাল ৮টায় নির্ধারিত সময়েই ভোটগ্রহণ শুরু হয়। যা একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে।

জানা গেছে, এবার ১১২ উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। এর মধ্যে ঘূর্ণিঝড় রিমালের কারণে ২২ উপজেলার ভোট স্থগিত হয়েছে। এর মধ্যে ইভিএমের মাধ্যমে ১৬টি, বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া ভোট এলাকায় যান চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

ইসি জানায়, তৃতীয় ধাপে মোট এক হাজার ১৫২ প্রার্থী ভোটের লড়াইয়ে আছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭, ভাইস চেয়ারম্যান ৪৫৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

তৃতীয় ধাপের ভোটে ৮৭টি উপজেলায় একজন চেয়ারম্যান, চারজন ভাইস চেয়ারম্যান ও সাত মহিলা ভাইস চেয়ারম্যান এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। এ নির্বাচনে ৫৬টি পৌরসভা ও ৮৪১টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৮৪ জন; ভোটকেন্দ্র ৭ হাজার ৪৫০টি।

এর মধ্যে দুর্গম এলাকার ৪১৪টি কেন্দ্রে মঙ্গলবার (২৭ মে) রাতেই ব্যালট পেপারসহ নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়েছে। বাকি ৭ হাজার ৩৬টি কেন্দ্রে আজ (বুধবার) ভোরে এসব সরঞ্জাম পাঠানো হয়।

এদিকে, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তৃতীয় ধাপে আরও তিনটি উপজেলার নির্বাচন স্থগিত ঘোষণা করেছে ইসি। ভোট স্থগিত হওয়া উপজেলাগুলো হচ্ছে: নেত্রকোনা জেলার খালিয়াজুরী এবং চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য প্রথম ও দ্বিতীয় ধাপে যা ছিল, এ ধাপে ঝুঁকিপূর্ণ এলাকায় তার চেয়ে আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। আবহাওয়া কেমন থাকবে বা না থাকবে তার ওপর অনেক কিছুই নির্ভর করছে বলে জানান তিনি।


আরও খবর



আমরা কখনোই বলিনি এমপি আনার চোরাচালানের সঙ্গে যুক্ত ছিলেন: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার চোরাচালানের সঙ্গে যুক্ত ছিল তা আমরা কখনোই বলিনি,বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।মঙ্গলবার (১১ জুন) দুপুরে রাজারবাগ পুলিশ লাইন্সে হাইওয়ে পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এমপি আনারের হত্যাকাণ্ডের পর বিভিন্ন সময় বলা হয়েছিল তিনি চোরাচালানের সঙ্গে যুক্ত। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চোরাচালানের সঙ্গে যুক্ত ছিল এমপি আনার, তা আমরা কখনোই বলিনি। আমরা সব সময় বলে আসছি এমপির ওই এলাকা সন্ত্রাসপূর্ণ একটি এলাকা। ওখানে সত্যিকারে কী হয়েছে সেটা আমাদের জানতে হবে। আমরা তদন্ত করছি, তদন্তের পরে আপনাদের সব কিছু জানাব।

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মেয়ে ডরিন সন্দেহভাজনদের নাম বলেছে। কাদের নাম বলেছেন তিনি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যখন তদন্ত চলে তখন আমাদের মন্ত্রী, আইজিপি কিংবা তদন্তকারী কর্মকর্তার পক্ষ থেকে তদন্ত না করে কোনো কিছু বলা সম্ভব না। আমরা মনে করি তদন্ত শেষ হলে এগুলো নিয়ে কথা বলব।

পুলিশের গুলিতে পুলিশ সদস্য নিহতের ঘটনায় পুলিশ সদস্যদের কাউন্সেলিংয়ের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের ট্রেনিংয়ের সময় মানসিক স্বাস্থ্য নিয়ে বিস্তারিতভাবে কয়েকদিন ট্রেনিং দেওয়া হয়। যাতে মেন্টাল স্ট্রেসটা তাদের কম থাকে। গুলিতে পুলিশ সদস্য নিহতের ঘটনার কারণ ও ভবিষ্যৎ পরিকল্পনা কী হবে, সেটি নিয়ে আইজিপি রিসার্চ করছেন।


আরও খবর



হিলিতে আদার দাম বেড়েছে কেজিতে ১২০ টাকা, আর কাঁচা মরিচ ২০০ টাকা ছুঁই ছুঁই

প্রকাশিত:রবিবার ১৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৮জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:আমদানি-রপ্তানি বন্ধের অজুহাতে মাত্র রাতের ব্যবধানে দিনাজপুরের হিলিতে আদার দাম মানভেদে বেড়েছে কেজিতে ১০০ থেকে ১২০ টাকা। আর দুই দিনের ব্যবধানে কাঁচা মরিচ কেজিতে বেড়েছে ৪০ টাকা। পণ্য দুটির দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্মআয়ের মানুষেরা। ক্রেতারা বলছে,কোরবানি ঈদের আগে মসলা পণ্যর দাম কিছুটা বাড়ে। কিন্ত এক রাতের ব্যবধানে এতো টাকা বাড়বে তা অবিশ্বাস। 

আজ শনিবার (১৫ জুন) বিকেল ৩ টায় হিলি বাজার ঘুরে দেখা গেছে, গেলো শুক্রবার (১৪ জুন) প্রতিকেজি আদা ২০০ থেকে ২২০ টাকা দরে বিক্রি হয়েছে। আজ শনিবার (১৫ জুন) সেই আদা প্রতিকেজি বিক্রি হচ্ছে মানভেদে ৩০০ থেকে ৩২০ টাকা দরে। এতে করে কেজিতে ১০০ থেকে ১২০ টাকা বেড়েছে। আর দুই দিন আগে কাঁচা মরিচ মানভেদে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আজ সেই কাঁচা মরিচ ১৭০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।    

হিলি বাজারে আদা ও কাঁচা মরিচ কিনতে আসা মফিজুল ইসলাম বলেন,কোরবারি ঈদের সময় সব পণ্যের দাম একটু বাড়ে। কিন্তু কেজিতে ১২০ টাকা? এটা আশ্চর্যজনক বিষয়। কাঁচা মরিচের দামও বৃদ্ধি পেয়েছে। আমি দুই দিন আগে ১৪০ টাকা কেজি দরে কাঁচা মরিচ কিনেছি। আজ সেই কাঁচা মরিচ ১৮০ টাকা কেজি দরে নিলাম। 

অপর এক ক্রেতা মাহেদুল ইসলাম বলেন,ঈদ পরব লাগলেই পেঁয়াজ, রসুন,আদাসহ সবধরনের মসলার দাম বাড়ে। কিন্তু কোনো পণ্যের দাম একদিনের ব্যবধানে কেজিতে ১০০ টাকা বাড়েনি। আমার জীবনের এটাই প্রথম দেখলাম যে এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বেড়েছে ১২০ টাকা। 

আরেক ক্রেতা বলেন,গতকাল শুক্রবার (১৪ জুন) প্রতিবেশী প্রতিকেজি আদা ২০০ টাকা দরে কিনেছে। আর আজ আমি বাজারে এসে দেখি ৩০০ থেকে ৩২০ টাকা কেজি দরে আদা বিক্রি হচ্ছে। তাই বাধ্য হয়ে ৫০০ গ্রামের জায়গায় ৮০ টাকা দিয়ে ২৫০ গ্রামে আদা কিনলাম।

হিলি বাজারের কাঁচা মরিচ বিক্রেতা শেখ বিপ্লব জানান,গতকাল শুক্রবার থেকে আমদানি-রপ্তানি বন্ধ হয়েছে। আর একদিন পর কোরবানী ঈদ তাই কৃষকেরা ক্ষেত থেকে কাঁচা মরিচ তুলছে না। একারণে বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বৃদ্ধি পাচ্ছে। আমি আজ সকালে পাঁচবিবি হাট থেকে প্রতিকেজি কাঁচা মরিচ কিনেছি ১৭০ টাকা কেজি দরে। আর বিক্রি করছি ১৮০ টাকা কেজি দরে। এতে করে পরিবহন খরচ বাদ দিয়ে দুই থেকে তিন টাকা লাভ থাকে। এরপর আবার প্রতি মনে দুই এক কেজি নষ্ট হয়ে যায় কাঁচা মরিচ। 

হিলি বাজারের আদা বিক্রেতা আবু তাহের বলেন, গতকাল শুক্রবার (১৪ জুন) থেকে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ হয়েছে। তাই হয়তো যেসব আমদানিকারকের কাছে আদা মজুদ আছে, তারা বেশি দামে বিক্রি করছেন। বৃহস্পতিবার (১৩ জুন) পাইকারি মানভেদে ১৮০ থেকে ১৯০ টাকা কেজি দরে কিনে ২০০ টাকায় বিক্রি করি। আর গতকাল (১৪ জুন) প্রতিকেজি আদা কিনতেই হয়েছে মানভেদে ২৯০ থেকে ৩০০ টাকা দরে। তাই আজ শনিবার বিক্রি করছি ৩২০ টাকা কেজি দরে। আমদানিকারকদের কাছ থেকে পাইকারি কিনে খুচরা বিক্রি করি। যে দামে কিনি তার চেয়ে  কেজিতে ৫ থেকে ১০ টাকা লাভ রেখে বিক্রি করে থাকি।


আরও খবর



পত্নীতলায় "স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image
দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় "স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষে উপজেলা আইসিটি ট্রেনিঃ এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর আয়োজনে উপজেলা আইসিটি ট্রেনিঃ সেন্টারে সোমবার "স্মার্ট বাংলাদেশ, ফর এডুকেশনাল এক্সেলেন্স " শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  


উপজেলা ইউআইটিআরসিই, ব্যানবেইস এর সহকারী প্রোগ্রামার শামছ-ই-তাবিজ এর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পপি খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও আলোচক হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান মিজা এ.এফ.এম রশিদুল হাসান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ রুবাইয়াত ইয়াসমিন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান  সহ অন্যান্য কর্মকর্তা , উপজেলার কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রধানগণ।  


আরও খবর