Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

চট্টগ্রামে মাসব্যাপী ‘সংগীতের জাতীয় উৎসব ও সম্মেলন’

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৮০জন দেখেছেন
Image

সংগীত ঐক্য বাংলাদেশ প্রথমবারের মতো সংগীতের জাতীয় উৎসব ও সম্মেলনের আয়োজন করেছে। মাসব্যাপী চলচে এই উৎসব। আগামী ১৭ জুন থেকে এটি শুরু হবে চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমিতে।

প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই আয়োজন।

এ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

অনুষ্ঠান সভাপতিত্ব করবেন সংগীত ঐক্য বাংলাদেশের সভাপতি রেজওয়ানা চৌধুরী বন্যা।


আরও খবর



আরও ৩২ হাজার টন চাল আমদানির অনুমতি

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

চালের দামের ঊর্ধ্বগতি রোধে বেসরকারিভাবে আরও ৩২ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৬টি প্রতিষ্ঠান অনুমতি পাচ্ছে।

এ প্রতিষ্ঠানগুলোর অনুকূলে আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে বুধবার (১৭ আগস্ট) খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে দুটি চিঠি পাঠানো হয়েছে। এরমধ্যে নন বাসমতি সিদ্ধ চাল ২০ হাজার টন এবং আতপ চাল ১২ হাজার টন। চালে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা থাকতে পারবে।

অন্যদিকে এর আগে যাদের চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছিল, তাদের এলসি খোলার সময় আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে গত ৩০ জুন বেসরকারিভাবে চার লাখ নয় হাজার টন চাল আমদানির জন্য ৯৫টি প্রতিষ্ঠান, ৪ জুলাই ২ লাখ ৪৬ হাজার চাল আমদানির জন্য ১২৫টি প্রতিষ্ঠান, ৭ জুলাই এক লাখ ৮২ হাজার টন চাল আমদানির জন্য ৬২টি প্রতিষ্ঠান, ১৩ জুলাই ৭৩ হাজার চাল আমদানির জন্য ৪৭টি প্রতিষ্ঠান ও ২০ জুলাই ৯০ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৫৭টি প্রতিষ্ঠানকে অনুমতি দিতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছিল।

চাল আমদানি শর্তে বলা হয়েছে, আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোকে এলসি (লেটার অব ক্রেডিট-ঋণপত্র) খুলতে হবে এবং এ সংক্রান্ত তথ্য (বিল অব এন্ট্রিসহ) খাদ্য মন্ত্রণালয়কে ই-মেইলে তাৎক্ষণিকভাবে জানাতে হবে।

বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ৩১ অক্টোবরের মধ্যে পুরো চাল বাংলাদেশের বাজারজাতকরণ করতে হবে। আমদানি করা চালের পরিমাণ গুদামজাত ও বাজারজাত করার তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানাতে হবে।

বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) ইস্যু/জারি করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠান নামে ফের প্যাকেটজাত করা যাবে না। আমদানি করা বস্তায় চাল বিক্রি করতে হবে বলেও শর্তে উল্লেখ করা হয়েছে।

এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে এলসি খুলতে ব্যর্থ হলে বরাদ্দ বাতিল হয়ে যাবে বলেও শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

অনেকদিন ধরেই অস্থিতিশীল চালের বাজার। ভরা বোরো মৌসুমেও চালের বাজার ঊর্ধ্বমুখী। গরিবের মোটা চালের কেজি প্রতি দাম ৫০ টাকা ছাড়িয়েছে। চিকন চালের কেজি ৬৫ থেকে ৮০ টাকা।

এ প্রেক্ষাপটে দাম স্থিতিশীল রাখতে শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। গত ২৩ জুন চালের আমদানি শুল্ক কমিয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য করা হয়েছে। এর পাশাপাশি নিয়ন্ত্রকমূলক শুল্ক ২৫ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এর ফলে চাল আমদানিতে মোট করভার ৬২ শতাংশ থেকে কমে ২৫ শতাংশে নেমেছে।

নতুন শুল্ক ছাড়ের মেয়াদ আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে। এ শুল্ক ছাড়ের অনুমোদন পেতে আমদানিকারককে অবশ্যই খাদ্য মন্ত্রণালয় অনুমতি নেওয়ার শর্ত জুড়ে দিয়েছে এনবিআর।

চাল আমদানি অনুমতি পেলো যেসব প্রতিষ্ঠান

তালিকা ১

তালিকা ২


আরও খবর



সিরাজগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে সেনাসদস্য নিহত

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

সিরাজগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রিয়ান বাবু (২১) নামের এক সেনাসদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন তার চাচাতো ভাই।

মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে সিরাজগঞ্জ-কাজীপুর আঞ্চলিক সড়কের সদর উপজেলার পিপুল বাড়িয়া বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত সেনাসদস্য রিয়ান বাবু কাজীপুর উপজেলার পলাশপুর গ্রামের হেলাল উদ্দিনের ছেলে বলে জানা গেছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্তকর্তা (ওসি) হুমায়ুন কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রিয়ান বাবু যশোর সেনানিবাসে কর্মরত ছিলেন। সোমবার (৮ আগস্ট) তিনি ছুটিতে বাড়িতে আসেন। মঙ্গলবার দুপুরে চাচাতো ভাই আবু বকর সিদ্দিককে সঙ্গে নিয়ে মোটরসাইকেলযোগে বাড়ি থেকে পিপুলবাড়িয়া বাজারে ঘুরতে যাচ্ছিলেন। পিপুলবাড়িয়া বাজারের সামনে শ্যামপুর সেতু এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এতে তারা দুজন গুরুতর আহত হন।

স্থানীয়রা তাদের উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের চিকিৎসক রিয়ান বাবুকে মৃত ঘোষণা করেন।


আরও খবর



থ্যালাসেমিয়া দূর করতে যা যা লাগে করবো: তাজুল ইসলাম

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

দেশ থেকে থ্যালাসেমিয়া দূর করতে যা যা করা লাগে তাই করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আমি আপনাদের প্রেজেন্টেশন থেকে জানতে পারলাম দেশের ১০ শতাংশ মানুষ থ্যালাসেমিয়া আক্রান্ত। এ রোগ নির্মূলে যা যা করা দরকার তা করবো। রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে আমরা সবাই জনগণের কল্যাণে অঙ্গীকারবদ্ধ।

এসময় তিনি থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে যত টাকার প্রয়োজন, তার ব্যবস্থা করে দেওয়ার অঙ্গীকার করেন।

তাজুল ইসলাম আরও বলেন, আমরা যদি থ্যালাসেমিয়া আক্রান্ত ক্রস কাপল নির্বাচন করে বিয়ের মাধ্যমে জীবনযাপনের ব্যবস্থা করে দেই, তাহলে এ রোগের ঝুঁকি কমানো সম্ভব।

তিনি আরও বলেন, বিএসএমএমইউ উপাচার্য আমাকে বললেন, মাত্র ৪-৫ কোটি টাকা হলে এখানে থ্যালাসেমিয়া রোগীর বোনম্যারু প্রতিস্থাপন সম্ভব। এটা আমার কাছে অনেক ভালো লেগেছে। আমাদের ভিসি সাহেবের উৎসাহকে সম্মান জানানোর জন্য ঘোষণা দিচ্ছি, এটার জন্য যে টাকা লাগবে আমি ব্যবস্থা করে দেবো।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সংসদ সদস্য ডা. মো. রুস্তুম আলী ফরাজী, সংসদ সদস্য ডা. মো. আব্দুল আজিজ, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।


আরও খবর



জাতীয় গ্রন্থকেন্দ্রে ১২ জনের চাকরি

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় গ্রন্থকেন্দ্রে ০৮টি পদে ১২ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৫ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: জাতীয় গ্রন্থকেন্দ্র

পদের বিবরণ
jagonews24

চাকরির ধরন: অস্থায়ী
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
কর্মস্থল: যে কোনো স্থান

বয়স: ০১ জুন ২০২২ তারিখে ১৮-৩০ বছর। বিশেষ ক্ষেত্রে ৩২ বছর

আবেদনের নিয়ম: আগ্রহীরা nbc.teletalk.com.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সঙ্গে ৩০০-৩০০ সাইজের ছবি ও ৩০০-৮০ সাইজের স্বাক্ষর স্ক্যান করে যুক্ত করতে হবে।

আবেদন ফি: টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে ১-৭ নং পদের জন্য ১১২ টাকা, ৮ নং পদের জন্য ৫৬ টাকা ৭২ ঘণ্টার মধ্যে পাঠাতে হবে।

আবেদনের শেষ সময়: ২৫ আগস্ট ২০২২ বিকেল ০৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

সূত্র: ইত্তেফাক, ২৩ জুলাই ২০২২


আরও খবর



হাতিরপুল বাজারে পচা মাছ-মাংস জব্দ

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

রাজধানীর হাতিরপুল বাজারে অভিযান চালিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এসময় কয়েকটি মাংসের দোকান থেকে পচা মাংস জব্দ করা হয়। যেগুলো ৭৫০ টাকায় বিক্রি হতো।

এছাড়া একই অভিযানে জব্দ করা হয় পচা মাছ। অভিযানের সময় বাজারের অনেক ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়ে যান।

বুধবার (১৭ আগস্ট) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা করে।

jagonews24

অভিযানের সময় হাতিরপুল বাজারের ১১৫ নম্বর মাংসের দোকানে প্রায় ২০ কেজি মাংস পাওয়া যায়। যা কয়েকদিন আগের পচা। এসব মাংস লুকিয়ে রাখা হয়েছিল।

এই দোকানে থাকা নান্নু মিয়া বলেন, এটি বাবুল মিয়ার মাংসের দোকান। তিনি এসব মাংস যাত্রাবাড়ী থেকে এনেছেন। এগুলো ৬৭০ টাকা দরে কিনে ৭৫০ টাকায় বিক্রি হতো।

এদিকে হাতিরপুল বাজারের ১১২ নম্বর মাংসের দোকানের ফ্রিজে আরও প্রায় ৩০ কেজি মাংস মেলে। যা কয়েকদিন আগের। নমুনা পরীক্ষার জন্য এগুলো জব্দ করা হয়েছে।

নিরাপদ খাদ্যের সদস্য শাহনেওয়াজ দিলরুবা খানম বলেন, দোকানে পাওয়া প্রায় ২০ কেজি মাংস পচা, যা গন্ধ ছড়াচ্ছে। দ্বিতীয় দোকানের মাংসগুলো পচা কি না তা পরীক্ষার জন্য নমুনা নেওয়া হয়েছে।

তিনি বলেন, এরপর হাতিরপুল বাজারে একইভাবে মাছের দোকানগুলো থেকে প্রায় ৩০ কেজির মতো মাছ জব্দ করা হয়। যেগুলোও ছিল পচা।


আরও খবর