Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বুয়েট শিক্ষক অধ্যাপক ড. নিখিল রঞ্জন ধর এবার কারাগারে

প্রকাশিত:সোমবার ২০ মার্চ ২০23 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৮৫জন দেখেছেন

Image

আদালত প্রতিবেদক ;রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের মামলায় গত ৫ মার্চ জামিন পাওয়া বুয়েট শিক্ষক অধ্যাপক ড. নিখিল রঞ্জন ধরকে ১৫ দিন পর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মামলার ধার্য দিনে আজ সোমবার জামিন চেয়ে আদালতে হাজির হন ড. নিখিল। তবে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট রেজাউল করিম চৌধুরী জামিন না দিয়ে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।   

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ গত ৫ মার্চ প্রথমে জামিন নামঞ্জুর করে সাক্ষ্য পাঠানোর আদেশ দেন। কিন্তু অন্য কোনো আবেদন ছাড়াই ২০ মিনিট পর আবার জামিন মঞ্জুর করেন ওই বিচারক।  

ওই দিন ড. নিখিলকে কারাগারে পাঠানোর আদেশ হওয়ার পর বিচারক এজলাস থেকে নেমে খাস কামরায়ও চলে যান। আদেশের পর ড. নিখিল আসামির কাঠগড়া লোহার খাঁচার মধ্যেই দাঁড়িয়ে ছিলেন। এর ২০ মিনিট পর বাড্ডা থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার উপপরিদর্শক রণপ কুমার বিচারকের খাস কামরা থেকে বের হয়ে জামিন মঞ্জুরের বিষয়টি জানান।

এর আগে এ মামলায় প্রশ্নফাঁসের হোতা আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের অফিস সহায়ক (পিয়ন) দেলোয়ার হোসেন স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ড. নিখিলের নাম বলেন। এরপর গত ৫ ফেব্রুয়ারি এ মামলায় ড. নিখিলসহ ১৬ জনের বিরুদ্ধে দাখিল করা চার্জশিট গ্রহণ করেন আদালত। সেই সঙ্গে ‘পলাতক’ ড. নিখিলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।।

এর আগে গত ৩১ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) তেজগাঁও জোনাল টিমের এসআই শামীম আহমেদ আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করেন।

গত বছরের ১০ নভেম্বর এই তদন্ত কর্মকর্তা ড. নিখিলকে মামলা থেকে অব্যাহতির আবেদন করে ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। সেখানে তদন্ত কর্মকর্তা জানান, আদালতে দেওয়া আসামি দেলোয়ারের জবানবন্দি অনুযায়ী ঘটনায় জড়িত সন্দেহে ড. নিখিলের বিরুদ্ধে মামলার ঘটনার বিষয়ে জড়িত থাকার কোনো তথ্য পাওয়া যায়নি। এ জন্য তার বিরুদ্ধে মামলার দায় প্রমাণ করা সম্ভব হয়নি।

অপর আসামিরা হলেন প্রশ্নফাঁসের হোতা আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের আইসিটি টেকনিশিয়ান মুক্তারুজ্জামান রয়েল, কর্মী রবিউল আউয়াল, জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল, রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন, পূবালী ব্যাংকের ইমামগঞ্জ শাখার প্রিন্সিপাল অফিসার মো. মোস্তাফিজুর রহমান, ঢাকা কলেজের সাবেক ছাত্র আব্দুল্লাহ আল জাবের ওরফে জাহিদ, পারভেজ মিয়া, মিজানুর রহমান মিজান, মোবিন উদ্দিন, সোহেল রানা, ছাত্র রাইসুল ইসলাম স্বপন, রাশেদ আহমেদ বাবলু, জাহাঙ্গীর আলম জাহিদ ও রবিউল ইসলাম রবি।

উল্লেখ্য, ২০২১ সালের ৬ নভেম্বর দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ হাজার ৫১১টি পদের বিপরীতে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন। বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগে এ পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষার পর চাকরিপ্রত্যাশীদের অনেকেই প্রশ্নফাঁসের অভিযোগ তোলেন।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মালয়েশিয়ায় কমিউটার ট্রেনের ধাক্কায় প্রাণ গেল ৩ বাংলাদেশির

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:মালয়েশিয়ার কমিউটার ট্রেনের ধাক্কায় তিনজন বাংলাদেশি নিহত হয়েছে,রোববার (৩ মার্চ) রাতে কেটিএম পুনকাক উতামা জেড হিল ট্র্যাকে এই দুর্ঘটনা ঘটে। 

সালেঙ্গর ফায়ার অ্যান্ড রিসকিউ ডিপার্টমেন্টের (জেপিবিএম) পরিচালক ওয়ান রাজালি ওয়ান ইসমায়েল জানান, আমাদেরকে রাত ১০টা ৫৩ মিনিটে বিষয়টি জানানো হয়। তিনি বলেন, জরুরি ডাকের পর কাজাং স্টেশন থেকে পাঁচজন কর্মী নিয়ে একটি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়।

সোমবার এক বিবৃতিতে ইসমায়েল বলেন, নিহতদের বয়স ৩০ থেকে ৪০ এর মধ্য। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা ট্রেনে কাটা পড়ে মারা যায়নি। তাদের রেলওয়ে ট্র্যাকের পাশে পাওয়া গেছে।’

ঘটনাটি তদন্তে স্থানীয় পুলিশ কাজ করছে বলে জানা গেছে। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় পাওয়া যায়নি।

খবর  মালয় মেইলের


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




জেল থেকে পালাল ৪ হাজার বন্দী, কারফিউ জারি

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে হাইতি সরকার । একইসঙ্গে কারফিউও জারি করেছে। সশস্ত্র গ্যাংগুলোর সহিংসতা বৃদ্ধি ও দেশটির বৃহৎ দুই কারাগার থেকে হাজার হাজার বন্দীর পালিয়ে যাওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর আল-জাজিরার

৭২ ঘণ্টার জরুরি অবস্থার ঘোষণা দিয়ে হাইতি সরকার জানিয়েছে, হত্যাকারী, অপহরণকারীসহ সহিংস অপরাধী এবং কারাগার থেকে পালিয়ে যাওয়া বন্দীদের খুঁজতেই এমনটি করা হয়েছে।

দেশটির স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে পরদিন সকাল ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

এক বিবৃতিতে হাইতির অর্থমন্ত্রী প্যাট্রিক বোইসভের্ত বলেন, ‘কারফিউ কার্যকর ও সমস্ত অপরাধীদের গ্রেপ্তারে সমস্ত আইনি উপায় ব্যবহারের জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।’

আল-জাজিরা জানিয়েছে, বারবুয়েসে গ্যাংকে নেতৃত্ব দিচ্ছেন সাবেক পুলিশ কর্মকর্তা জিমি চেরিজিয়ের। সশস্ত্র দলটি হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে উৎখাত করতে চায়। ২০২১ সালে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যার শিকার হওয়ার পর থেকে হেনরি ক্ষমতায় আছেন।

মানবাধিকারবিষয়ক সংগঠন ন্যাশনাল নেটওয়ার্ক ফর ডিফেন্স অব হিউম্যান রাইটসের পিয়েরে এসপারেন্স বলেন, ন্যাশনাল পেনিটেনশিয়ারি নামের কারাগারটিতে তিন হাজার ৮০০ জন বন্দী ছিল। তবে, শনিবার গভীর রাতের সহিংসতা পর সেখানে মাত্র ১০০ জনের মতো বন্দী রয়েছে। তিনি আরও বলেন, আমরা অনেক কারাবন্দীর মরদেহ গুনেছি।

রোববার ফরাসি সংবাদ সংস্থা এএফপির একজন সাংবাদিক কারাগারটি পরিদর্শন করেছে। তিনি জানান, কারাগারের বাইরে ডজনখানেকের মতো মরদেহ পড়ে ছিল। কারাগারটির প্রধান ফটক খোলা ছিল এবং যে কেউ সেখানে প্রবেশ বা বাহির হতে পারবে।

লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, কারাগারটির প্রধান দরজা খোলা ছিল এবং সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য ছিল না। কারাগারটিতে থাকা এক বন্দী রয়টার্সকে বলেন, ‘জেলে আমি একাই রয়েছি। আমরা ঘুমিয়ে পরেছিলাম। পরে গুলির শব্দে ঘুম ভাঙে।’

এক বিবৃতিতে হাইতি সরকার জানিয়েছে, ন্যাশনাল পেনিটেনশিয়ারি ও ক্রোইক্স ডেস বুকেটস কারাগারে গ্যাংয়ের হামলা রুখতে পুলিশ তাদের সাধ্যমত প্রচেষ্টা চালিয়েছে। এসপারেন্স জানিয়েছে, ক্রোইক্স ডেস বুকেটস কারাগার থেকে কতজন বন্দী পালিয়েছে তা এখনও জানা যায়নি। ওই কারাগারটিতে এক হাজার ৪৫০ বন্দী ছিল বলে জানা গেছে।

কারাগারে গ্যাংয়ের হামলায় কারাগারের বেশ কয়েকজন কর্মী আহত হয়েছে বলে জানিয়েছে হাইতি সরকার। এক বিবৃতিতে জনগণকে ধন্যবাদ জানিয়ে তারা বলছে, এই কঠিন সময়েও আপনারা শান্ত ছিলেন।

আল-জাজিরা বলছে, সাম্প্রতিক দিনগুলোতে হাইতিতে সহিংসতা ব্যাপকহারে বেড়েছে। এর মূলে রয়েছে হেনরিকে উৎখাতের প্রচেষ্টা। চেরিজিয়ের নেতৃত্বাধীন গ্যাং আরও কয়েকটি গ্যাংয়ের সঙ্গে হাত মিলিয়ে হেনরিকে হটাতে চাইছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে গ্যাংগুলো।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




বিএটি বাংলাদেশের ৫১তম এজিএম অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩০জন দেখেছেন

Image
নিজস্ব প্রতিবেদক:ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (বিএটি বাংলাদেশ) ২০২৩ সালের জন্য শেয়ার প্রতি ১০০ শতাংশ নগদ লভ্যাংশের অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার অনলাইন মাধ্যমে প্রতিষ্ঠানটির ৫১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে এই সাধারণ সভায় লভ্যাংশের অনুমোদন দেওয়া হয়।

সভায় শেয়ারহোল্ডাররা সর্বসম্মতিক্রমে ২০২৩ সালের আর্থিক বিবরণীর অনুমোদন, ২০২৩ সালের জন্য শেয়ার প্রতি ১০০ শতাংশ নগদ লভ্যাংশের অনুমোদন, পরিচালনা পর্ষদের নির্বাচন, সংবিধিবদ্ধ নিরীক্ষক ও কর্পোরেট গভর্নেন্স অডিটর নিয়োগের অনুমোদন প্রদান করা হয়।

বিএটি বাংলাদেশের চেয়ারম্যান গোলাম মইন উদ্দীনের সভাপতিত্বে অনলাইনে এ এজিএম অনুষ্ঠিত হয়। দেশ ও বিদেশ থেকে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা বিএটি বাংলাদেশের এজিএম পোর্টালের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হন।২০২৩ সালে বিএটি বাংলাদেশ মূল্য সংযোজন কর, সম্পূরক শুল্ক এবং অন্যান্য কর হিসেবে জাতীয় কোষাগারে ৩২,৮০২ কোটি টাকা রাজস্ব জমা দিয়েছে, যা প্রতিষ্ঠানটিকে দেশের অন্যতম সেরা করদাতায় পরিণত করেছে।

সভায় প্রতিষ্ঠানটির স্বতন্ত্র পরিচালক এ. কে. এম. আফতাব উল ইসলাম, কেএইচ মাসুদ সিদ্দিকী ও ড. এম হারুনুর রশিদ; অ-নির্বাহী পরিচালক জাকিয়া সুলতানা, সিরাজুন নূর চৌধুরী, মো. আবুল হোসেন, মনিশা আব্রাহাম, ওয়েল সাবরা, গ্যারি ট্যারান্ট, স্টুয়ার্ট কিড ও ফ্রান্সিসকো তোসো ক্যানেপা; এবং প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক শেহ্‌জাদ মুনীম, ফাইন্যান্স ডিরেক্টর নিরালা সিং ও কোম্পানি সচিব মো. আজিজুর রহমান উপস্থিত ছিলেন।

আরও খবর



মেহেরপুরে সবজির চাহিদা মিটাচ্ছে পারিবারিক পুষ্টি বাগান

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃমেহেরপুরে অধিকাংশ পরিবারের সবজির চাহিদা মিটাচ্ছে পারিবারিক পুষ্টি বাগান।কৃষি বিভাগের উদ্যোগে গড়ে তোলা এই পারিবারিক পুষ্টি বাগানের সুফল পাচ্ছে কৃষাণ কৃষাণীরা। কৃষকের বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা পরিত্যাক্ত জায়গায় নির্মিত পুষ্টি বাগানগুলো এখন ভরে উঠেছে শীত ও গ্রীষ্মকালীন বিভিন্ন শাক সবজিতে। বাগানগুলোর বিষমুক্ত টাটকা সবজি দিয়ে উদ্যোক্তরা তাদের পারিবারিক চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত সবজি প্রতিবেশিদের মাঝে বিতরণ করাসহ বিক্রি করে অনান্য হাট বাজার সারছেন অনেকে।

মেহেরপুর জেলার মাটি সবজি উৎপাদনের জন্য খুবই উপযোগি। সবজি উৎপাদনের জন্য যে ধরনের মাটি ও আবহাওয়া দরকার তার সবই আছে মেহেরপুরে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা “দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবেনা” প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়নে ও পারিবারিক পুষ্টির চাহীদা মেটাতে কৃষি বিভাগ কৃষকদের বাড়ির আঙ্গিনার পড়ে থাকা পরিত্যাক্ত জায়গায় জেলার দুটি পৌরসভাসহ ১৮টি ইউনিয়নের ৮৭৬টি পরিবারে গড়ে উঠে পারিবারিক পুষ্টি বাগান।

প্রথমদিকে আর্থিক সহায়তা দেওয়া হলেও এখন সরবরাহ করা হচ্ছে সব ধরনের বীজ সহ অনান্য সরঞ্জামাদি। ফলে বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা পরিত্যাক্ত জায়গায় নির্মিত পুষ্টি বাগানগুলো এখন ভরে উঠেছে বিভিন্ন সবজিতে। কিষাণ-কিষানীরা এখন তাদের বাগানের সবজি দিয়ে নিজেদের পারিবারিক চাহিদা মিটিনোসহ প্রতিবেশিদের মাঝে বিতরণ ও বিক্রি করতে পেরে খুশি। বর্তমান বাজারে সবজির দাম বৃদ্ধি পাওয়ায় পারিবারিক এই পুষ্টি বাগানই মিটাচ্ছে তাদের সবজির চাহিদা। ফলে দিন দিন বাড়ছে পারিবারিক পুষ্টি বাগান।

সদর উপজেলার দিঘীরপাড়া গ্রামের পুষ্টি বাগান চাষী করিম জানান, কৃষি বিভাগের সহায়তায় বাড়ির পাশে পরিত্যাক্ত যায়গায় কীটনাশক মুক্ত সবজি চাষ করেছেন। এই সবজি নিজেরা খান ও প্রতিবেশিদেরও দিয়ে থাকেন। বাজার থেকে আর সবজি কিনতে হয়না। আবার অনেক সময় বাজারে বিক্রিও করেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান, “মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না”। এটি প্রধানমন্ত্রীর একটি অগ্রাধিকার প্রকল্প। এই প্রকল্পে কৃষকরা সারা বছর ধরে নানা ধরনের সবজি পাবে এই পারিবারিক পুষ্টি বাগান থেকে। পরিত্যাক্ত প্রতিটি বাড়ির আঙ্গিনা যাতে এই পুষ্টি বাগান গড়ে উঠে তার জন্য কৃষি বিভাগ বিভিন্ন সহযোগীতার পাশপাশি পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।


আরও খবর



বেইলি রোডের আগুনে ৩৯ জন নিহত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৫৩জন দেখেছেন

Image

শফিক চৌধুরীঃবেইলে রোডের আগুনে পুড়ে অন্তত ৯ জনের মৃত্যু রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্তরাঁর আগুনে পুড়ে ৩৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া ঢাকা মেইলে তথ্য নিশ্চিত করেছেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর