Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

‘বন্যায় মানুষের দুর্ভোগেও পদ্মা সেতু নিয়ে ফুর্তিতে সরকার’

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬১জন দেখেছেন
Image

বাংলাদেশ গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেছেন, দেশে যখন ভয়াবহ বন্যার কারণে মানুষ কষ্ট পাচ্ছে সরকার তখন পদ্মা সেতু উদ্বোধন নিয়ে আমোদ-ফুর্তিতে ব্যস্ত হয়ে পড়েছে। পদ্মা সেতু নির্মাণে সরকার অতিরিক্ত অর্থ ব্যয় করেছে। পাশের দেশ ভারতে পদ্মার চেয়ে গভীর ও লম্বা সেতু নির্মাণ হয়েছে ১০ ভাগের এক ভাগ খরচে।

শুক্রবার (১৪ জুন) হবিগঞ্জের নবীগঞ্জে ইনাতগঞ্জ উচ্চ বিদ্যালয় বন্যা আশ্রয় কেন্দ্র ও বান্দের বাজারে বন্যার্ত চার শতাধিক পরিবারের মাঝে খাদ্য বিতরণ শেষে তিনি এ মন্তব্য করেন।

এ সময় গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেন, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জসহ বেশ কয়েকটি স্থানে বন্যায় মানুষ মানবেতর জীবনযাপন করছে। তখন এক পদ্মা সেতু উদ্বোধনকে কেন্দ্র করে সরকার সব রাষ্ট্র ব্যবস্থাকে বদ্ধ করে রেখেছে।

এ সময় গণ অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক শহিদুল ইসলাম ফাহিম, মাহফুজুর রহমান, চৌধুরী আশরাফুল বারী নোমান, সহকারী সদস্য সচিব শেখ খায়রুল কবির, শাহ আজাদ আলী সুমন, কেন্দ্রীয় সদস্য আবু হোসেন জীবন, যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোরশেদ মামুন, শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আব্দুর রহমান, ছাত্র অধিকার পরিষদের সাধারণ আরিফুল ইসলাম আদিব, ছাত্র বিষয়ক সম্পাদক রোকেয়া জাবেদ মায়া, তামান্না ফেরদৌস শিখা, গণ অধিকার পরিষদের নবীগঞ্জ উপজেলা সমন্বয়ক নুরুল আমিন পাঠান, শাহাবুদ্দিন শুভ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



কক্সবাজারে ‘অপারেশন সুন্দরবন’র ট্রেলার উন্মোচন করবেন আইজিপি

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

বিশ্ব ঐতিহ্য খ্যাত বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবন। মৎস্য ও বন সম্পদের প্রাচুর্যে ভরপুর এই বনভূমিতে জলদস্যুদের ইতিহাস দীর্ঘদিনের। প্রাচীনকাল থেকেই মগ, হার্মাদ ও ফিরিঙ্গিদের হাতে জীবন দিতে হয়েছে মাছ ও লবণ ব্যবসায়ীদের। যশোরের রাজা প্রতাপ আদিত্যের নৌবাহিনীর প্রধান, ওলন্দাজ সেনাপতি লড়েছিলেন এই জলদস্যুদের বিরুদ্ধে। কালের চক্রে জলদস্যুদের ভয়াবহতা আরও বেড়ে যায় সুন্দরবনে।

একসময় জলদস্যুদের হাতে আধুনিক অস্ত্র এলে ভয়ংকর রূপ ধারণ করে দস্যুতা। সুন্দরবনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনরক্ষা, মৎস্য ও বনজ সম্পদের সংরক্ষণ সর্বোপরি সুন্দরবনকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১২ সালে র‌্যাব ফোর্সেসকে লিড অ্যাজেন্সি ও র‌্যাব মহাপরিচালককে প্রধান সমন্বয়কারী করে তৈরি হয় টাস্কফোর্স।

র‌্যাবের ক্রমাগত সাঁড়াশি অভিযানের ফলে ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত প্রায় দুই বছরের এই স্বল্প সময়ের মধ্যে সুন্দরবনের ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ আত্মসমর্পণ করতে বাধ্য হয়। র‌্যাব কর্তৃক সুন্দরবন জলদস্যুমুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত হওয়ার ঐতিহাসিক ঘোষণা দেন।

বর্তমানে সুন্দরবন দস্যুমুক্ত হওয়ার প্রত্যক্ষ সুফল ভোগ করছে সুন্দরবন তৎসংলগ্ন উপকূলবাসী। বিকশিত হচ্ছে সুন্দরবনকেন্দ্রিক পর্যটন শিল্প। এভাবেই সরকারের দূরদর্শিতায় সুন্দরবনকেন্দ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল হওয়ার পাশাপাশি উন্মোচিত হয়েছে সম্ভাবনার নতুন দ্বার।

সুন্দরবনে র‌্যাবের এই সাফল্যগাথার রোমাঞ্চকর উপাখ্যান জনসাধারণের সামনে তুলে ধরার জন্য ‘র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড’র প্রযোজনায় ও খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক দীপংকর দীপনের পরিচালনায় সুন্দরবনে র‌্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশের প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’।

গত বছরের ২৩ ফেব্রুয়ারি চলচ্চিত্রটির টিজার প্রকাশ করা হয়। এবার আসছে ট্রেলার। আগামী ২৯ জুলাই বিকেল ৫টায় পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের লাবণী বিচে ‘অপারেশন সুন্দরবন’র ট্রেইলার উন্মোচন করা হবে।

বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ট্রেলার উন্মোচন করবেন বলে নিশ্চিত করা হয়েছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান থেকে। সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন র‌্যাব ফোর্সেস এর মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা, স্থানীয় এলাকায় কর্মরত দেশি বিদেশি সংস্থার প্রতিনিধি, সমাজের গণ্যমান্য ব্যক্তিত্ব, মিডিয়া ব্যক্তিত্ব ও সাংবাদিকরা।

‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, নুসরাত ফারিয়া, রোশান, দর্শনা, মনোজ প্রামাণিক, রাইসুল ইসলাম আসাদসহ আরও অনেকে। তারাও সেদিন উপস্থিত থাকবেন। তারা ছবির গানের সঙ্গে লাইভ পারফরম্যান্স করবেন।

ট্রেলার উন্মোচন অনুষ্ঠানের আগে তারকারা কক্সবাজার শহরের বিভিন্ন পয়েন্ট, হোটেল-রেস্তোরাঁ ও সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে চলচ্চিত্রের প্রচারণায় অংশগ্রহণ করবেন।


আরও খবর



সংসার টিকিয়ে রাখায় শীর্ষে বরিশাল

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

দেশের বিভাগগুলোর মধ্যে সবচেয়ে বেশি সাংসারিক মানুষ বরিশালে। এই বিভাগে তালাক ও বিচ্ছেদের সংখ্যা অন্য বিভাগের তুলনায় খুবই কম। জনশুমারি ২০২২ এর প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফলাফল জানানো হয়। সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

এতে জানানো হয়, দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যেখানে ৮ কোটি ১৭ লাখ পুরুষ ও ৮ কোটি ৩৩ লাখ নারী। ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের মানুষ।

কোন কোন বিভাগের বৈবাহিক অবস্থা কেমন এ তালিকায় গিয়ে দেখা যায়, বরিশাল বিভাগে ২৭ দশমিক ২০ শতাংশ মানুষ অবিবাহিত। এদিক থেকে বরিশালের নিচে অর্থাৎ, বিবাহে অনাগ্রহে মাত্র তিনটি বিভাগ রয়েছে। অপরদিকে বরিশালে বিবাহিত মানুষ ৬৬ দশমিক ৬৬ শতাংশ। এদিক থেকে এ বিভাগের চেয়ে এগিয়ে মাত্র তিনটি জেলা।

সে তুলনায় বরিশাল বিভাগে তালাক শূন্য দশমিক ২৯ শতাংশ। বরিশাল বিভাগে বিবাহ বিচ্ছেদ শূন্য দশমিক ৩১ শতাংশ। এ সংখ্যার নিচে আর কোনো বিভাগ নেই। অর্থাৎ বরিশাল বিভাগে তালাক ও বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম।


আরও খবর



শিগগির যুক্তরাষ্ট্রের লিগে খেলবেন মেসি-রোনালদো!

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

গত কয়েক বছরে বহু গুণে বেড়েছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) জনপ্রিয়তা। আসন্ন দিনগুলোতে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা ফুটবলারদেরও এমএলএসে দেখা যেতে পারে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সাবেক তারকা ল্যান্ডন ডনোভান।

চলতি মৌসুমের এমএলএসের দল লস অ্যাঞ্জেলস এফসির হয়ে খেলবেন জর্জিনিও কিয়েল্লিনি ও গ্যারেথ বেল এবং টরোন্টো এফসির হয়ে খেলবেন লরেঞ্জো ইনসিনিয়ে ও ফেডেরিক বার্নাডেস্কি। এছাড়া ডিসি ইউনাইটেডের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন ওয়েইন রুনি।

এর বাইরে ডেভিড ব্যাকহাম জ্বলাতান ইব্রাহিমোভিচ, গনজালো হিগুয়াইনের মতো বিশ্ব তারকারাও এমএলএস মাতিয়েছেন। তাই ডনোভান মনে করছেন, শিগগির মেসি-রোনালদোরাও যুক্তরাষ্ট্রের লিগটিতে খেলবেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এএসকে দেওয়া সাক্ষাৎকারে ডনোভান বলেছেন, 'বেকহ্যাম সবার জন্য পথটা খুলে দিয়েছিল। এখন আমাদের লিগ খুব দ্রুতই এগিয়ে যাচ্ছে এবং সবাই এখানে এসে খেলতে চায়। আমি মনে করি, একদিনি মেসি-রোনালদোও এখানে খেলবে।'

তিনি আরও যোগ করেন, 'এমএলএস এখন দ্রুত এগিয়ে যাওয়ার বার্তা সবার মধ্যে ছড়িয়ে দিতে পেরেছে। কার্লোস ভেলা, চিচারিতো, গ্যারেথ বেলরা খেলছেন। আরও অনেক খেলোয়াড় এখানে এসে খেলতে চায়। তাদের এজেন্টরা আমার সঙ্গে যোগাযোগ করতে চায়। আমি বিশ্বাস করি একদিন মেসি ও রোনালদো এখানে এসে খেলবে।'


আরও খবর



অ্যাম্বুলেন্স চাপায় প্রাণ গেলো বৃদ্ধের

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

ময়মনসিংহের ফুলপুরে অ্যাম্বুলেন্স চাপায় আব্দুল জব্বার (৫৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) ভোরে ময়মনসিংহ-শেরপুর সড়কের ইমাদপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আব্দুল জব্বার ওই এলাকার মৃত মুক্তার উদ্দিনের ছেলে।

ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল্লাহ আল মামুন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আব্দুল জব্বার ভোরে ফজরের নামাজ পড়তে ইমাদপুর বড় মসজিদে আসেন। নামাজ পড়ে বাড়ি ফেরার পথে ইমাদপুর রাস্তা পারাপারের সময় একটি অ্যাম্বুলেন্স তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। পরে স্থানীয়রা মরদেহ উদ্ধার করে তার বাড়িতে নিয়ে যান।

ওসি আব্দুল্লাহ আল মামুন আরও বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।


আরও খবর



কুরিয়ারে কক্সবাজার থেকে ইয়াবা আসে চট্টগ্রামে

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

কক্সবাজার থেকে এস এ পরিবহনের কুরিয়ার সার্ভিসে আসে ইলেকট্রনিক্স সামগ্রী, পাইপ ও ফ্যানের একটি বস্তা। সেই বস্তা খুলতেই মেলে হাজার হাজার পিস ইয়াবা। এভাবেই নানা কৌশলে চট্টগ্রামে পাচার করা হয় ইয়াবা।

এ ঘটনায় চট্টগ্রামের কোতোয়ালী থানার কাজির দেউড়ি এলাকা থেকে আবু বকর সিদ্দিক (৩০) ও মো. ইসমাইল হোসেন (২৭) নামে দুই মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব।

বুধবার (২৭ জুলাই) রাত পৌনে ১১টায় এস এ পরিবহনের কুরিয়ার সার্ভিসের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১৫ হাজার ৭৫০ পিস ইয়াবা।

কুরিয়ারে কক্সবাজার থেকে ইয়াবা আসে চট্টগ্রামে

বৃহস্পতিবার (২৮ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় র‌্যাব।

গ্রেফতারদের মধ্যে আবু বকর ছিদ্দিক কক্সবাজারের চকরিয়া থানাধীন কাকারা গ্রামের আবদুল মোনাফের ছেলে এবং ইসমাইল হোসেন একই গ্রামের মৃত জসিম উদ্দিনের ছেলে।

কুরিয়ারে কক্সবাজার থেকে ইয়াবা আসে চট্টগ্রামে

এই দুই মাদক কারবারি প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তারা টেকনাফ থেকে ইয়াবা সংগ্রহ করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ইলেক্ট্রনিক্স সামগ্রীর মধ্যে কৌশলে ইয়াবাগুলো কাজির দেউড়িতে পাঠায়। পরে তারা চকরিয়া থেকে বাসে করে চট্টগ্রামে আসে।

এরপর কাজির দেউড়ি গিয়ে এস এ পরিবহন কুরিয়ার সার্ভিসে সেই ইয়াবাগুলো সংগ্রহ করতে যায়। পরে তাদের বস্তা থেকে ১৫ হাজার ৭৫০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

র‌্যাব-৭ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে কাজির দেউড়ি থেকে দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে মাদক আইনে মামলা করে কোতোয়ালী থানায় সোপর্দ করা হয়েছে। উদ্ধার করা ইয়াবার আনুমানিক দাম ৪৭ লাখ টাকা।


আরও খবর