Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬০জন দেখেছেন
Image

সিলেটে ভয়াবহ বন্যা হয়েছে। এ জন্য পানিপ্রবাহ দূর করতে সিলেট-সুনামগঞ্জের অনেক সড়ক কেটে ফেলা হয়েছে। কিছু সড়ক ভেঙে গেছে। বন্যায় ভেঙে ও কেটে ফেলা সড়কের ওপরে নতুন করে উড়াল সড়ক, কালভার্ট অথবা ব্রিজ নির্মাণ করতে হবে। এসব স্থানে নতুন করে পুনরায় সড়ক নির্মাণ করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। মঙ্গলবার (২৮ জুন) শেরে বাংলানগরস্থ এনইসি সম্মেলনকেন্দ্রে অনুষ্ঠিত একনেক সভা গণভবন থেকে ভার্চুয়ালি প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

jagonews24

সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বন্যায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা ও মৌলভীবাজারের অনেক সড়ক কেটে ফেলা হয়েছে পানি বের করার জন্য। এছাড়া কিছু সড়ক ভেঙে গেছে। তাই এসব সড়কের জায়গায় নতুন করে সড়ক নির্মাণ করা যাবে না। এসব জায়গায় সেতু, উড়াল সড়ক অথবা কালভার্ট নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, সুনামগঞ্জে ভয়াবহ বন্যা হয়েছে। সড়ক সেতু ভেগে গেছে। হাওর বা প্লাবন এলাকায় সড়ক নয় ব্রিজ অথবা কালভার্ট করতে বলেছেন প্রধানমন্ত্রী। পানি চলাচলে যেন বাঁধা সৃষ্টি না হয়। সিলেট এলাকায় পুনর্বাসনের জন্য নতুন করে প্রকল্প নেওয়া হবে বলে জানান মন্ত্রী। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক এলাকায় তাই পুনর্বাসনের জন্য বিশেষ প্রকল্প নেওয়া হবে। একনেক সভায় নিয়ে আসা হবে।

আরও কোথায় ওভারপাস বা আন্ডার পাস দরকার তা খুঁজে বের করতে বলেছেন প্রধানমন্ত্রী। নৌরুটে কালভার্ট নয়, ব্রিজ নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।


আরও খবর



আজকের কৌতুক: নায়িকার কাজের বুয়া

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

নায়িকার কাজের বুয়া
নায়িকা: ওই হীরার দুল জোড়ার দাম কত?
ম্যানেজার: শুধু দশটি চুমু দিলেই হবে।
নায়িকা: আচ্ছা। আর ওই স্বর্ণের সুতায় কাজ করা শাড়িটা?
ম্যানেজার: ওটার জন্য ৫টি।
নায়িকা: দু’টিই প্যাকেট করে দিন।

ম্যানেজার হন্তদন্ত হয়ে দুল আর শাড়ি প্যাকেট করে নায়িকার হাতে ধরিয়ে গলা বাড়িয়ে দাঁড়ালো। এবার নায়িকা তার সঙ্গে থাকা কাজের বুয়াকে বললেন—
নায়িকা: বিল চুকিয়ে দাও। খবরদার ১৫টার বেশি দিও না কিন্তু!

****

গৃহকর্তা লজ্জিত
এক বাড়িতে চোর ঢুকলো। ঘরের ভেতরে তন্ন তন্ন করে খোঁজার পরও কিছুই পেল না। চোরটি আফসোস করতে করতে ঘর থেকে বের হওয়ার সময় দেখতে পেল এক লোক দরজার আড়ালে মুখ লুকিয়ে আছে—
চোর: কে আপনি?
লোক: আমি বাড়িওয়ালা।
চোর: দরজার আড়ালে মুখ লুকাচ্ছেন কেন?
লোক: চুরি করতে এসে এতো খোঁজার পরও কিছুই পেলেন না। তাই লজ্জায় আপনাকে মুখ দেখাতে পারছি না।

****

লাকি নাম্বার
পাঁচ হচ্ছে শাহেদের লাকি নাম্বার। তার জীবনে পাঁচের একটি বিশেষ প্রভাব আছে। সে জন্য রেসে পাঁচ নম্বর ঘোড়াটির ওপর বাজি ধরেছিলেন। রেস শেষে তার বন্ধু জানতে চাইলেন—
বন্ধু: নিশ্চয়ই তোমার ঘোড়াটা দৌড়ে জিতেছে?
শাহেদ: না, সেটা পঞ্চম স্থানে এসেছে।


আরও খবর



চবি ছাত্রলীগ সভাপতিকে কেন্দ্রের শোকজ

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

‘শৃঙ্খলা পরিপন্থি’ কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ এনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

মঙ্গলবার (১৯ জুলাই) রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

তবে বিজ্ঞপ্তিতে সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করা হয়নি। রেজাউল হক রুবেলও এ বিষয়ে এখনো জানেন না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলের বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না তার উপযুক্ত কারণসহ লিখিত জবাব তিন কার্যদিবসের মধ্যে কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দিতে হবে।

এ বিষয়ে রেজাউল হক রুবেল জাগো নিউজকে বলেন, ‘কারণটা আমিও জানি না। আমি ঢাকায় যাচ্ছি, গেলে জানতে পারবো। কোথাও আমার ভুলত্রুটি হয়েছে অবশ্যই। কথা বলে সেটা সংশোধন বা জবাবদিহি করে আসবো।’


আরও খবর



শুক্রবার ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের শেষ লড়াইটা শুক্রবার। ২৫ জুলাই শুরু হওয়া টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও স্বাগতিক ভারত। এটি টুর্নামেন্টে দুই দলের দ্বিতীয় সাক্ষাৎ। লিগ পর্বে দুই দলের লড়াইয়ে বাংলাদেশ জিতেছিল ২-১ গোলে। ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত মহারণ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭ টায়।

জাতীয় দলের ম্যাচ হলে ভারতকেই ফেবারিট ধরা হতো; কিন্তু ম্যাচটি যেহেতু যুব দলের তাই এক তরফা ফেবারিট কেউ নয়। লিগ পর্বের পারফরম্যান্স বাংলাদেশের পক্ষে কথা বললেও স্বাগতিক বলে ভারতকেও সেই জায়গায় রাখতে হবে।

এই টুর্নামেন্টে বাংলাদেশই একমাত্র দল যারা শতভাগ ম্যাচ জিতেছে। যে কারণে ট্রফিটা উঁচিয়ে ধরতে বাংলাদেশিই বেশি দাবিদার। লিগ পর্বে তিনটি ম্যাচই বাংলাদেশ ভালো খেলেছে। প্রথম ম্যাচে শ্রীলংকাকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। পরের ম্যাচে ভারতকে হারিয়েছিল ২-১ গোলে। মালদ্বীপকে ৪-১ গোলে হারানোর পর শেষ ম্যাচে বাংলাদেশ ১-১ গোলে ড্র করেছে নেপালের বিপক্ষে।

বাংলাদেশের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করা ভারত পরের তিন ম্যাচই জিতেছে। শ্রীলংকাকে ৪-০ ও নেপালকে ৮-০ গোলে হারানোর পর শেষ ম্যাচে স্বাগতিকরা ১-০ গোলে হারিয়েছে মালদ্বীপকে।

ফাইনালের আগে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দলের অধিনায়ক তানভীর হোসেন। তিনি বলেছেন, 'সবার দোয়া ছিল বলে আমরা ফাইনালে উঠতে পেরেছি। সবার দোয়া নিয়েই চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরতে চাই।'

দলের কোচ পল স্মলি বলেছেন, 'আমরা ফাইনালে চোখ রেখে টুর্নামেন্ট খেলতে এসেছিলাম। ফাইনালে উঠেছি। ছেলেরা অভিনন্দন পাওয়ার যোগ্য। এখন ফাইনাল সামনে রেখে সবাই রোমাঞ্চিত। আমরা লিগ পর্বে প্রতিটি দলের বিপক্ষে ডমিনেট করেছিল। ছেলেদের প্রতি আমি খুশি। আশা করি, তারা ফাইনালেও ভালো খেলবে।'


আরও খবর



মামলা থেকে মুক্তি পেয়ে ঘরে ফিরলো ৬৫ শিশু

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

সুনামগঞ্জে ৫২ মামলায় লঘু অপরাধে অভিযুক্ত ৬৫ শিশুকে কারাগারে না পাঠিয়ে ছয় শর্তে সংশোধনের জন্য মা-বাবার স্নেহ-মমতায় বেড়ে ওঠার আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে ২৫ দম্পতিকে আবার একসঙ্গে সংসার করার সুযোগ করে দিয়েছেন।

বুধবার (২০ জুলাই) দুপুরে সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেন এমন আদেশ দিয়েছেন। এর আগেও কয়েক দফায় ১৪৫ মামলায় ২০০ শিশুকে মা-বাবার কাছে এবং ২২৫টি মামলা আপোষে নিষ্পত্তি করে দাম্পত্য কলহ মিটিয়েছেন।

জানা যায়, সুনামগঞ্জে মারামারি ও সামান্য পরিমাণে মাদক বহনসহ লঘু অপরাধে ৫২টি মামলায় ৬৫ জন শিশুসহ পরিবারের অন্য সদস্যদের জড়ানো হয়। এসব শিশুদের আদালতে নিয়মিত হাজিরা দিতে হত। এ কারণে শিশুদের ভবিষ্যত ও শিক্ষা জীবন ব্যহত হচ্ছিল। শিশুদের স্বাভাবিকভাবে বেড়ে ওঠার এই অসুবিধা থেকে মুক্তি দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে মামলার নিষ্পত্তি করে দিয়েছেন সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক।

আদালত রায় প্রদানকালে বলেছেন, এমনিতেই ভয়াবহ বন্যায় বিপর্যস্ত শিশুজীবন, এরমধ্যে মামলা মোকদ্দমা থাকলে তাদের স্বাভাবিক ও শিক্ষাজীবন ব্যাহত হবে। আদালত ছয় শর্তে তাদেরকে মামলা থেকে মুক্তি দেন। রায় ঘোষণার পর আদালতের পক্ষ থেকে সকল শিশুর হাতে জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধের বই, ফুল ও ডায়রি তুলে দেন আদালতের কর্মীরা।

আদালতের দেওয়া ছয় শর্তে বলা হয়েছে, বই পড়ে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানা, কম্পিউটার প্রশিক্ষণ, হাঁস-মুরগি ও গবাধি পশু পালন, এসি-টিভি মোবাইল সার্ভিসিংয়ের যেকোনো একটি বিষয়ে কারিগরি বা বৃত্তিমূলক প্রশিক্ষণ গ্রহণ ও প্রতিদিন দুইটি ভালো কাজ করে আদালতের দেওয়া ডায়রিতে লিখে রাখতে হবে। প্রত্যেকে কমপক্ষে ২০টি করে গাছ লাগিয়ে পরিচর্যা, ধর্মকর্ম করা এবং বাবা-মায়ের আদেশ নির্দেশ মেনে চলা, মাদক থেকে দূর থাকা ও ভবিষ্যতে অপরাধের সঙ্গে না জড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে রায়ে।

একই সময়ে আদালত আরেকটি রায়ে ২৫টি মামলায় ২৫ দম্পতির দুর্বিসহ জীবন-যাপনের অবসান ঘটান। যৌতুকের দাবিসহ নানাবিধ কারণে নির্যাতনের স্বীকার হয়ে সংসার থেকে বিতাড়িত ২৫ নারী স্বামীর বিরুদ্ধে বিভিন্ন সময়ে আদালতে মামলা করেছিলেন। বিচারক উভয়ের বক্তব্য শুনে তাদের সন্তানসহ নিজেদের মঙ্গলের জন্য স্বামী-স্ত্রীর মধ্যে সম্প্রীতর বন্ধন এটে ২৫ যুগলের পারিবারিক মিলনের ব্যবস্থা করে দেন।

দুটি রায়ের বিষয় নিশ্চিত করে সুনামগঞ্জ শিশু ও মানব পাচার আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট হাসান মাহবুব সাদী ও পিপি অ্যাডভোকেট নান্টু রায় জাগো নিউজকে বলেন, শিশুরা তাদের আপন ঠিকানা ফিরে পেল, মা-বাবার দুশ্চিন্তার অবসান হলো এবং সন্তানকে নিজের কাছে রেখে সংশোধনের সুযোগ পেলেন। স্বামী-স্ত্রী আলাদা থাকার যন্ত্রণা এবং তাদের সন্তানরা মা-বাবার বিচ্ছেদের অশান্তি থেকে মুক্তি পেলো। আদালতের এমন উদ্যোগে বিচারপ্রার্থীদের মামলা দ্রুত নিষ্পত্তি হচ্ছে, মামলা জটও কমে যাচ্ছে।


আরও খবর



হকির মেয়েদের নিয়ে চার দলীয় টুর্নামেন্ট এ মাসেই

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

ডেভেলপমেন্ট কাপ নাম দিয়ে হকির মেয়েদের মাঠে ফিরিয়ে আনা হচ্ছে এ মাসেই। আগস্টের শেষ সপ্তাহে হতে পারে এই টুর্নামেন্ট। মেয়েদের চারটি দলে ভাগ করে খেলানো হবে লিগ ভিত্তিতে। শীর্ষ দুই দল নিয়ে হবে ফাইনাল।

এটা কোন চূড়ান্ত সিদ্ধান্ত নয়। দীর্ঘদিন খেলার বাইরে থাকা মেয়েদের ম্যাচ খেলানোর বাংলাদেশ হকি ফেডারেশনের প্রাথমিক পরিকল্পনা এটি।

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ জাগো নিউজকে জানিয়েছেন, ‘আগামী ১৬ আগস্ট আমাদের নির্বাহী কমিটির সভা হওয়ার সম্ভাবনা আছে। ওই মিটিংয়ে মেয়েদের নিয়ে একটা টুর্নামেন্ট করার বিষয়টি এজেন্ডায় থাকবে। সভাপতি অনুমতি দিলে আমরা এই টুর্নামেন্ট করবো।’

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনে করেন, ১৬ আগস্ট সভায় অনুমোদন হলে ৭-৮ দিনের নোটিশে আমরা টুর্নামেন্ট করতে পারবো। সেক্ষেত্রে ২২ থেকে ২৪ আগস্টের মধ্যে টুর্নামেন্ট শুরু হতে পারে।


আরও খবর