Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

বন্যার্তদের সেবায় ব্রাহ্মণবাড়িয়ায় ১০০ মেডিকেল টিম

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৭জন দেখেছেন
Image

 

ব্রাহ্মণবাড়িয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত নিম্নাঞ্চলে থাকা মানুষরা। তাদের চিকিৎসা সেবা দিতে ব্রাহ্মণবাড়িয়া স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ১০০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। জেলার ১০০টি ইউনিয়নের জন্য একটি করে মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

শনিবার (১৮ জুন) ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বন্যার্তদের সেবার লক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগ এরই মধ্যে প্রস্তুতি নিয়ে রেখেছে। প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম কাজ করবে। তারা দুর্যোগপূর্ণ এলাকাগুলোতে বাড়ি বাড়ি গিয়ে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন দিবে। পাশাপাশি প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেবেন টিমের চিকিৎসক।


আরও খবর



পাহাড়ধসে প্রাণহানির পর ১৯ আশ্রয়কেন্দ্র খুললো জেলা প্রশাসন

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ এলাকায় পাহাড়ধসে চারজনের মৃত্যুর পর আগ্রাবাদ, বাকলিয়া, কাট্টলী ও চান্দগাঁও চারটি সার্কেলে ১৯টি আশ্রয়কেন্দ্র খুলেছে জেলা প্রশাসন।

শনিবার (১৮ জুন) পাহাড়ধসের ঝুঁকিতে থাকা বসবাসকারীদের এসব আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

আশ্রয়কেন্দ্রগুলো হচ্ছে, আকবর শাহ ও পাহাড়তলী এলাকার জন্য পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয়। কৈবল্যধাম লেকসিটি, ফয়েজ লেক এলাকার এক নম্বর ঝিল ও দুই নম্বর ঝিল এলাকার জন্য কৈবল্যধাম বিশ্বকলোনী কোয়াড পি-ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফিরোজ শাহ হাউজিং এস্টেটের ফিরোজ শাহ কলোনী প্রাথমিক বিদ্যালয়।

মধু পাহাড়, পলিটেকনিক কলেজ সংলগ্ন পাহাড়ের জন্য বায়তুল ফালাহ আদর্শ মাদরাসা, জালালাবাদ হাউজিং সংলগ্ন পাহাড়ের জন্য চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ। ১৩ নম্বর ওয়ার্ডের জন্য জালালাবাদ বাজার সংলগ্ন শেড। বায়েজিদ থানার মিয়ার পাহাড় মিল সংলগ্ন এলাকার জন্য রউফাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয়। রশিদিয়া রউফাবাদ আলিম মাদরাসা, মহানগর পাবলিক স্কুল, আল হেরা মাদরাসা।

বায়েজিদ থানার টাংকির পাহাড় এবং আমিন জুল মিল সংলগ্ন এলাকার জন্য আমিন জুট মিল ওয়ার্কাস ক্লাব ও আমিন জুট মিলস নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। বাটালী হিল সংলগ্ন এলাকার জন্য লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং এবাদ উল্লাহ পণ্ডিত সরকারি প্রাথমিক বিদ্যালয়।

jagonews24

মতিঝর্ণা এলাকার জন্য শহীদ নগর সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলিম উল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়। লালখান বাজার সংলগ্ন এলাকার জন্য ওয়াইডব্লিউসিএ। বায়তুল আমান হাউজিং সোসাইটি ও এম আর সিদ্দিকী সংলগ্ন এলাকার জন্য শেখ রাসেল প্রাথমিক বিদ্যালয়। একে খান পাহাড় সংলগ্ন এলাকার জন্য মতিঝর্ণা ইউসেফ স্কুল।

জেলা প্রশাসক (ডিসি) মোমিনুর রহমান সাংবাদিকদের বলেন, পাহাড়ধস প্রবণ এলাকাগুলোতে বসবাসকারীদের জন্য ১৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এখানে বিনামূল্যে খাবার দেওয়া হচ্ছে।

আগামী দু-তিন দিন এসব আশ্রয়কেন্দ্রে অবস্থানের জন্য ডিসি ঝুঁকিপ্রবণ এলাকার বাসিন্দাদের প্রতি আহ্বান জানান।

শুক্রবার (১৭ জুন) দিবাগত রাত দেড়টার দিকে আকবর শাহ থানার ফয়েজ লেক, এক নম্বর ঝিল এলাকার বরিশালঘোনায় পাহাড়ধসে দুই বোন এবং রাত তিনটার দিকে বিজয়নগর লেক সিটি এলাকায় পাহাড়ধসে দুই ভাইয়ের মৃত্যু হয়।


আরও খবর



তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

উজানের ঢলে তিস্তা নদীর পানি বেড়ে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। এতে তিস্তার চরাঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

রোববার (১২ জুন) দুপুর ২টায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ পয়েন্টে পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৫৩ সেন্টিমিটার, যা বিপৎসীমার সাত সেন্টিমিটার নিচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার)। এতে ব্যারাজ রক্ষায় ৪৪টি স্লুইচগেট খুলে দেওয়া হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, রোববার সকাল ৬টায় ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি ৫২ দশমিক ৪৫ সেন্টিমিটারে প্রবাহিত হয়। পরে দুপুর ২টায় সেই পানি বৃদ্ধি পেয়ে ৫২ দশমিক ৫৩ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। তিস্তার পানি বাড়ায় তীরবর্তী নিম্নাঞ্চলে জলাবদ্ধতার পাশাপাশি ভাঙন দেখা দিয়েছে।

তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই

এদিকে, নদীর পানি বাড়ায় হাতীবান্ধা উপজেলার সিন্দুর্না সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চর সিন্দুর্না কমিউনিটি ক্লিনিক হুমকির মুখে পড়েছে। বড় ধরনের বন্যা দেখা দিলে এই দুটি স্থাপনা নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। গতবছর উপজেলার সিন্দুর্না ইউনিয়নের ১নং ও ২নং ওয়ার্ডের শতাধিক পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরিবারগুলো নিঃস্ব হয়ে বাঁধের রাস্তায় ঘর তুলে বসবাস করছে।

তিস্তাপাড়ের জেলে কদম আলী বলেন, গত ১৫ দিন থেকে তিস্তার পানি বেশি। পানি বৃদ্ধির ফলে জেলেরা কোনো মাছ ধরতে পারছে না।

তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই

হাতীবান্ধা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাইদুল ইসলাম জাগো নিউজকে বলেন, বন্যাকবলিত মানুষের জন্য প্রস্তুত রয়েছি। রোববার বিকেলে লালমনিরহাট জেলায় বন্যাপ্রস্তুতি নিয়ে বৈঠক রয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা জাগো নিউজকে বলেন, সকাল থেকে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। এতে ব্যারাজ রক্ষায় ৪৪টি স্লুইচগেট খুলে দেওয়া হয়েছে। তবে উজানে ভারী বৃষ্টিপাত না হওয়ায় পানি সন্ধ্যার মধ্যে কমে যেতে পারে।


আরও খবর



মুরগির বাচ্চার ঝিমানো সমস্যা দূর করার উপায়

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৬জন দেখেছেন
Image

মুরগির ফার্মে ভাইরাস ঘটিত রোগ অনেক ক্ষতি করে। এতে আক্রান্ত হলে খামারের মুরগি মারা যায়। ফলে ভাইরাস নিয়ে খামারিদের মনে অনেক প্রশ্ন জাগে। তাই এবার জেনে নেওয়া যাক মুরগির বাচ্চার মাথা ঝিমানোর কারণ ও প্রতিকার বিষয়ে।

মুরগির ১০-১৫ দিন বয়সে গামবোরো রোগ হয়। সাধারণত ৩-৬ সপ্তাহের মুরগির বাচ্চাদের তীব্র আকারে দেখা দেয় । তবে ০-৩ সপ্তাহের বাচ্চায় এ রোগ হতে পারে। মুরগি ছাড়া হাঁস, টার্কি এবং গিনি ফাউলে এ রোগ হয়। আক্রান্ত বাচ্চা মুরগির পায়খানার মাধ্যমে এই ভাইরাস পরিবেশে আসে পরে দূষিত খাদ্য, পানি এবং লিটারের (মুরগির বিছানা) মাধ্যমে এ ভাইরাস এক মুরগি থেকে অন্য মুরগিতে ছড়ায়।

গামবোরো ভাইরাসজনিত একটি ছোঁয়াছে রোগ। ভিরনা ভাইরাস দ্বারা এ রোগ হয়ে থাকে। সর্বপ্রথম যুক্তরাষ্ট্রের ডেলোয়ারি স্টেটের গামবোরো নামক স্থানে এই রোগটি সংক্রমিত হয়। এ রোগে মুরগির বাচ্চার লসিকা গ্রন্থি বারসাকে আক্রান্ত করে বলে তাকে ইনফেকসাস বারসাল ডিজিজ বলা হয়। এ রোগে মুরগির বাচ্চার রোগ প্রতিরোধ ব্যবস্থা আক্রান্ত হয় তাই গামবেরো রোগকে আভাইন এইডস বলে আখ্যায়িত করা হয়। এ রোগে মৃত্যুর হার শতকরা ২০- ৯০ ভাগ।

সাধারণত ভাইরাসজনিত রোগের কোনো চিকিৎসা নাই। দ্বিতীয় পর্যায়ের ব্যাকটেরিয়াল সংক্রমণ ঠেকানোর জন্য এন্টিবায়োটিক (অক্সিটেট্রা সাইক্লিন, সিপ্রোফ্লক্সাসিন) ব্যবহার করা হয় এবং তার সঙ্গে ভিটামিন (ভিটামিন -সি), ইলেকট্রোলাইট দিলে ভালো ফলাফল পাওয়া যায়। রোগ হলে স্থানীয় প্রাণী চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গামবোরো রোগ প্রতিরোধের জন্য টিকা ব্যবহার করতে হবে। যে কোনো মুরগির বাচ্চার টিকা দেওয়ার আগে মা থেকে প্রাপ্ত এন্টিবডির মাত্রা জেনে নিতে হবে। সুস্থ বাচ্চাকে টিকা দিতে হবে এবং অসুস্থ বাচ্চাকে টিকা দেওয়া থেকে বিরত থাকতে হবে। টিকা দেওয়ার সময় বাচ্চার ওপর যেন কোনো ধকল না পরে সেদিকে খেয়াল রাখতে হবে।

ব্রয়লার বাচ্চার ক্ষেত্রে সাধারণত ১৪ দিন বয়সে জীবন্ত টিকা দেওয়া হয়। টিকা ড্রপারের মাধ্যমে বা খাওয়ার পানির মাধ্যমে দেয়া যেতে পারে। ব্রয়লারের বুস্টার ডোজ ২১ থেকে ২৮ দিনের মধ্যে দেওয়া যেতে পারে। লেয়ারের ক্ষেত্রে সাধারণত ১ দিন বয়সে মৃত টিকা দেয়া হয়। তারপর ১৪ দিন ও ২১ থেকে ২৮ (বুস্টার ডোজ ) দিনের মধ্যে জীবন্ত টিকা দেওয়া হয় । ব্রয়লারের ক্ষেত্রে মৃত টিকা দেওয়ার প্রয়োজন হয় না কারণ তার জন্য দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করার দরকার হয় না। এর আগে এর বাজারজাত করা হয়।

তবে মুরগির বাচ্চার বয়স ১০-১৫ দিন হলে আর মাথা ঝিমোচ্ছে। এমন পরিস্থিতিতে অ্যামোক্সিসিলিন অথবা মোক্সাসিলিন অথবা কলিস্টিন গ্রুপের অ্যান্টিবায়োটিক খাওয়াতে হবে। ফুসিড ট্যাবলেট ১টি ২ লিটার পানির সঙ্গে মিশিয়ে ১ দিন খাওয়াতে হবে। স্যালাইন খাওয়াতে হবে। হ্যাচারির ইনকিউবেটরের মাধ্যমে আর্দ্রতা, তাপমাত্রা এবং স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে রোগের প্রতিরোধ ও বিস্তার রোধ করা সম্ভব।


আরও খবর



ধুনটে শ্রমিকদল নেতাসহ গ্রেফতার ৩

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

বগুড়ার ধুনটে মদ্যপ অবস্থায় ঘোরাঘুরির সময় উপজেলা শ্রমিকদলের সভাপতি বনি আমিনসহ (৫০) তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বনি আমিন উপজেলার উল্লাপাড়া গ্রামের রফিকুল ইসলামের ছেলে। এছাড়া অপর দুজন হলেন- একই গ্রামের মমতাজুর রহমানের ছেলে আব্দুল মান্নান (৩৫) ও মাটিকোড়া গ্রামের আব্দুল হামিদের ছেলে রুবেল মাহমুদ (৩৮)।

বুধবার (১৫ জুন) দুপুরে আদালতের মাধ্যমে তাদের বগুড়া জেলা কারাগারে পাঠানো হয়েছে। এর আগে মঙ্গলবার গভীর রাতে ধুনট শহরের বাসস্ট্যান্ড এলাকা থেকে মদ্যপ অবস্থায় তাদের আটক করা হয়। পরে তাদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেফতার দেখানো হয়।

পুলিশ জানায়, পুলিশের একটি দল শহর এলাকায় রাত্রিকালীন টহল দিচ্ছিল। এসময় রাত সাড়ে তিনটার দিকে শহরের বাসস্ট্যান্ড এলাকায় বনি আমিন, আব্দুল মান্নান ও রুবেল মদ্যপ অবস্থায় ঘোরাফেরা করছিলেন। অস্বাভাবিক আচরণ করায় তাদের আটক করে পুলিশ। বুধবার সকালে পুলিশ বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করে।

ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মাদকদ্রব্য সেবন করে মাতলামির করায় তাদের বিরুদ্ধে মামলা দিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।


আরও খবর



টিএসও পদে চাকরি দিচ্ছে ওয়ালটন

প্রকাশিত:Thursday ০২ June 2০২2 | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫২জন দেখেছেন
Image

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে ‘টেরিটরি সেলস অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৫ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড
বিভাগের নাম: মার্সেল মোবাইল

পদের নাম: টেরিটরি সেলস অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক
অভিজ্ঞতা: ০২-০৪ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২৬-৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৫ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর