Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

বন্যার কারনে নাসিরনগরে ২০ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষনা

প্রকাশিত:Tuesday ২১ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৭জন দেখেছেন
Image

মোঃ আব্দুল হান্নান নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া


ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলায় পানিবন্দি হয়ে পড়ায় ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে উপজেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়।মঙ্গলবার (২১ জুন) এসব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।


জানা গেছে, নাসিরনগর উপজেলায় গত কয়েকদিনের টানা বৃষ্টি ও চারদিন ধরে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি  আসা অব্যাহত রয়েছে। রোববার রাতে পাহাড়ি পানির প্রবল তোড়ে উপজেলার কুন্ডা ও গোকর্ণ ইউনিয়নের কুন্ডা-গোকর্ণ সড়কের বেড়িবাঁধ এলাকার সেতুর দুই পিলার সরে যাওয়ায় সেতু মাঝখানের অংশ দেবে গেছে। উপজেলার শ্রীঘর আশ্রয়ণ প্রকল্পে হাঁটুসমানসহ প্রকল্পের ঘরের মেঝসমান পানি চলে এসেছে।


উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, পানিতে উপজেলার ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার রাস্তা,বন্ধ হয়ে বিদ্যালয়ের আঙ্গিনা তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে উপজেলার ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। তাই ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি উপজেলার গোয়ালনগর ইউনিয়নের ১২টি ও চাতলপাড় ইউনিয়নের ১০-১২টি বিদ্যালয়ে যেকোনো মুহূর্তে পানি ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে।


বন্যাকবলিত হয়ে পড়ায় শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা বিদ্যালয়গুলো হলো-উপজেলার আন্দ্রাবহ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইটনা পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব বালিখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কান্দিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর ধানতলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রোস্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, উড়িয়াইন সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইছাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গঙ্গানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভোলাউক সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফকিরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, টেকানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাসিরপুর পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীঘর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফান্দাউক ঋষিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাপরতলা পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাপরতলা পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়, পতৈর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চান্দেরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গোকর্ণ পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।


উড়িয়াইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিব মিয়া বলেন, বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ ৪জন শিক্ষক ও ২৩০জন শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয় বন্যাকবলিত হয়ে পড়েছে। বিদ্যালয়ের মাঠে হাঁটুপানি ও চারপাশে পানি। বিদ্যালয়ের বারান্দায় পানি চলে এসেছে। কেউই বিদ্যালয়ে আসতে পারছে না।


উপজেলা  প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ইকবাল মিয়াপানিবন্দি হয়ে পড়ায় ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করার কথা স্বীকার করেছে।


আরও খবর



জামিন বাতিলের বিরুদ্ধে সম্রাটের আপিলের শুনানি আজ

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন বাতিল করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তার বিরুদ্ধে করা সম্রাটের আপিল আবেদনের শুনানি আজ।

সোমবার (৬ জুন) সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এ বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

গত ৩০ মে সম্রাটের আপিল শুনানির জন্য ৬ জুন দিন ঠিক করেন আপিল বিভাগ। আদালতে সেদিন সম্রাটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। আর দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত ১৮ মে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলায় সম্রাটের জামিন বাতিল করেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে সাতদিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। এরপর গত ২৩ মে হাইকোর্টের দেওয়া সেই আদেশ বহাল রাখেন চেম্বার আদালত।

গত ১১ মে সম্রাটকে জামিন দিয়েছিলেন ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আদালত। এরপর জামিন বাতিল চেয়ে গত ১৬ মে হাইকোর্টে আবেদন করে দুদক।

এ মামলায় জামিন পাওয়ার আগে তার বিরুদ্ধে করা আরও তিনটি মামলায় জামিন পান তিনি। চারটি মামলার সব কটিতেই জামিন পাওয়ায় গত ১১ মে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেল থেকে কারামুক্তি পান সম্রাট।

রমনা থানায় দায়ের করা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় গত ১১ এপ্রিল জামিন পান সম্রাট। এর একদিন আগেই ১০ এপ্রিল অর্থপাচার ও অস্ত্র নিয়ন্ত্রণ আইনের পৃথক দুটি মামলায় ঢাকার পৃথক আদালত তার জামিন মঞ্জুর করেন।

সারাদেশে ক্যাসিনোবিরোধী অভিযান চলাকালে ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাট ও তার সহযোগী তৎকালীন যুবলীগ নেতা এনামুল হক ওরফে আরমানকে কুমিল্লা থেকে গ্রেফতার করে র্যাব।

ওই বছরের ১২ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। পরের বছর, ২০২০ সালের ২৬ নভেম্বর এ মামলায় আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। অভিযোগপত্রে সম্রাটের বিরুদ্ধে ২২২ কোটি ৮৮ লাখ ৬২ হাজার ৪৯৩ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।


আরও খবর



এমপি নাজমা আকতার করোনায় আক্রান্ত

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৭জন দেখেছেন
Image

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাজমা আকতার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি ঢাকায় তার নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

রোববার (২৬ জুন) সন্ধ্যায় এমপি নাজমা আকতার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

নাজমা আক্তার জানান, তিনি গত এক সপ্তাহ ধরে জ্বর, সর্দি, কাশিতে ভুগছেন। জাতীয় সংসদের অধিবেশনে যোগ দিতে শনিবার (২৫ জুন) তিনি নমুনা পরীক্ষা করান। এতে তার করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট আসে।

বর্তমানে চিকিৎসকের পরামর্শে তিনি বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছেন। দ্রুত সুস্থতার জন্য এমপি নাজমা আকতার ফেনীসহ দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।


আরও খবর



দুঃসহ স্মৃতি আজও ভুলতে পারেনি নিমতলীর মানুষ

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

পুরান ঢাকার ভয়াবহ নিমতলী ট্র্যাজেডির এক যুগ আজ (৩ জুন)। ২০১০ সালের এ দিনে রাসায়নিক গুদাম থেকে সূত্রপাত হওয়া আগুনের লেলিহান শিখায় পুড়ে মারা যান ১২৪ জন, আহত হন অর্ধশতাধিক মানুষ। ওই দিনের ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে যায় ২৩টি বসতবাড়ি, দোকানপাট ও কারখানা। দুঃসহ সেই স্মৃতি আজও ভুলতে পারেন নি নিমতলীর বাসিন্দারা।

শুক্রবার (৩ জুন) দুপুরে নিমতলীতে গিয়ে দেখা যায়, নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠন। সকালে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা-৭ আসনের সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। এছাড়া শ্রদ্ধা জানিয়েছেন স্থানীয় আওয়ামী লীগের নেতারা। নিহতদের শ্রদ্ধায় স্মরণ করেছেন স্থানীয়রাও।

এদিকে, স্বজনহারা মানুষদের এখনো সেদিনের দুঃসহ স্মৃতি তাড়িয়ে বেড়ায়। দুঃসহ সেই স্মৃতির কথা জানিয়ে মো. রিপন নামের একজন জাগো নিউজকে বলেন, আমার পরিবার ও আত্মীয় মিলে মোট ছয়জন সেদিন পুড়ে মারা যায়। আমার মায়ের মরদেহ প্রথমে পাওয়া যায়নি। অনেক পরে পেয়েছি।

‘সেদিন মায়ের সঙ্গে কথা বলে বাইরে গিয়েছিলাম মোবাইলে টাকা রিচার্জ করতে। পরে বাসায় এসে দেখি আগুন দাউদাউ করছে। সেই আগুনে আমার মা, বোন, ভাগিনা ও খালাসহ ছয়জন পুড়ে মারা যায়।’

পরিবারের নিহত লোকজনদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রিপন বলেন, তাদের স্মৃতি আজও ভুলতে পারি নি। কত কিছু হারিয়েছি। আমাদের যে সহযোগিতা পাওয়ার কথা সেটা এখনো পাইনি। শুনেছি, প্রধানমন্ত্রী সহযোগিতা করেছেন কিন্তু সেটা আমাদের পর্যন্ত পৌঁছায় নি।

এদিকে, কালো পাঞ্জাবি পড়ে স্মৃতিস্তম্ভের পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অনেককেই। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি বছর এ দিনটিতে সকাল থেকেই বিভিন্ন জায়গা থেকে স্বজন হারানো মানুষগুলো ছুটে আসেন এখানে। স্মরণ করেন তাদের প্রিয়জনদের।


আরও খবর



পরপর তিন উইকেট নিয়ে ক্যারিবীয়দের চেপে ধরেছে টাইগাররা

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

প্রথম ব্রেক থ্রুটা এনে দিয়েছিলেন শরিফুল ইসলাম। দ্বিতীয় ব্রেক থ্রু পেতে খুব বেশি সময় লাগলো না বাংলাদেশের। ১৩১ রানের মাথায় ক্যারিবীয়দের দ্বিতীয় উইকেটের পতন ঘটালো টাইগাররা। এবার উইকেট নিলেন মেহেদী হাসান মিরাজ।

এই ১৩১ রানের মাথায় বসিয়ে রেখে স্বাগতিকদের তৃতীয় উইকেট তুলে নিলেন পেসার খালেদ আহমেদ। অর্থ্যাৎ ১৩১ রানের মাথায় পড়লো দুই উইকেট।

মেহেদী হাসান মিরাজের আর্ম বলটাকে ফ্রন্ট ফুটে ডিফেন্ড করতে চেয়েছিলেন ব্র্যাথওয়েট। কিন্তু বলটাকে ঠিকমত পড়তে পারেননি। বলটা হালকা বাঁক খেয়ে গিয়ে সোজা আঘাত হেনেছে তার স্ট্যাম্পে।

আউট হওয়ার আগে অবশ্য হাফ সেঞ্চুরি করেছিলেন ক্যারিবীয় অধিনায়ক। ১০৭ বলে ৫১ রানে থাকতেই মেহেদী হাসান মিরাজের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরলেন ব্র্যাথওয়েট।

ওয়ান ডাউনে নামা রেমন রেইফারও বোল্ড হলেন খালেদ আহমেদের বলে। ৩৯তম ওভারের দ্বিতীয় বলটি ছিল অফ স্ট্যাম্পের ওপর শট লেন্থের ডেলিভারির। স্টিয়ার করতে চেয়েছিলেন রেইফার। কিন্তু বল ভেতরের কানায় লেগে গিয়ে আঘাত হানে সোজা স্ট্যাম্পে। সাকিবের প্রথম ইনিংসে আউট হওয়ার মতই ২২ রান করে আউট হলেন রেমন রেইফার।

একই ওভারের শেষ বলে বোল্ড হলেন এনক্রুমাহ বোনারও। কোনো রানই করতে পারেননি তিনি। খালেদের গতিময় বলটি পা দিয়েও ঠেকাতে পারেননি বোনার। বোল্ড হয়ে গেলেন। ১৩২ রানে পড়লো চতুর্থ উইকেট।

এ রিপোর্ট লেখার সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৩৯.২ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩২। ১ রান নিয়ে ব্যাট করছেন জার্মেইন ব্ল্যাকউড। কাইল মায়ার্স রানের খাতা খুলতে পারেননি এখনও।

বাংলাদেশ যখন ব্যাট করতে নেমেছিল, তখন মনে হচ্ছিল সেন্ট লুসিয়ার উইকেট বুঝি বোলারদের স্বর্গরাজ্য। কিন্তু নিজেরা যখন বোলিং করতে এলো, তখন সেটা আর বোলারদের স্বর্গরাজ্য নেই। পুরোপুরি ব্যাটিং বান্ধব।

ক্যারিবীয় ব্যাটাররা আপাতত সেটাই প্রমাণ করে চলেছেন। বাংলাদেশকে ২৩৪ রানে অলআউট করে দেয়ার পর প্রথমদিন ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৬৭ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশের বোলারদের ওপর ছড়ি ঘোরাতে শুরু করেন দুই ক্যারিবীয় ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট এবং জন ক্যাম্পবেল। দু’জন মিলে ১০০ রানের জুটি গড়ে ফেলেন।

এরপরই স্বাগতিকদের ব্যাটিংয়ের ওপর প্রথম আঘাতটা হানতে পারলেন বাংলাদেশের তরুণ পেসার শরিফুল ইসলাম। ২৬তম ওভারের শেষ বলে রীতিমত গতির আগুনে জন ক্যাম্পবেলকে ঝলসে দিয়েছেন শরিফুল।

তার বলটি ছিল শট পিচ করা। সঙ্গে এক্সট্রা বাউন্স হয়েছিল তাতে। ক্যাম্পবেল চেষ্টা করেছিলেন পুল করতে। কিন্তু গতি আর এক্সট্রা বাউন্সের কাছে কুলিয়ে উঠতে পারেননি। বল গ্লাভসে লেগে চলে যায় উইকেটের পেছনে নুরুল হাসান সোহানের গ্লাভসে।

ব্রেক থ্রুটা ১০০ রানের মাথায় দিয়ে দিলেন শরিফুল। ৭৯ বল খেলে ৪৫ রান করে আউট হলেন ক্যারিবীয় ওপেনার জন ক্যম্পাবেল।


আরও খবর



বাঁশখালীতে নির্মাণাধীন পাওয়ার প্ল্যান্টে বিস্ফোরণ, আহত এক

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৮জন দেখেছেন
Image

চট্টগ্রামের বাঁশখালীতে নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণে মো. শাহাদাত (২২) নামে এক শ্রমিক গুরুতর আহত হয়েছেন।

শনিবার (২৫ জুন) বিকেল সোয়া তিনটায় এস এস পাওয়ার প্ল্যান্টে এ দুর্ঘটনা ঘটে। আহত শাহাদাত বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডের আবদুল মান্নানের ছেলে। বিদ্যুৎকেন্দ্রটি দেশের শীর্ষস্থানীয় একটি শিল্প গ্রুপের মালিকানাধীন বলে জানা গেছে।

এসএস পাওয়ার প্ল্যান্ট পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক লিটন চাকমা জাগো নিউজকে জানান, একজন শ্রমিক রংয়ের ব্লেন্ডিং করার সময় বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে পাশে থাকা রংয়ের কৌটায় আগুন লেগে বিস্ফোরিত হয়। এসময় ওই শ্রমিক গুরুতর আহত হয়েছেন। তাকে উদ্ধার করে প্রথমে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, বিস্ফোরণে শাহাদাতের ডান হাতের কনুই ও ডান পা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাকে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর