Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১২৭জন দেখেছেন
Image

মোঃ আব্দুল হান্নানঃ-


ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলায় বন্যার পানি বেড়ে যাওয়ায় উপজেলার বিভিন্ন বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন ব্রাহ্মণবাড়িয়া ১ সংসদীয় ২৪৩ নাসিরনগর আসনের মাননীয় সংসদ  সদস্য আলহাজ্ব বি এম ফরহাদ হোসেন সংগ্রাম এমপি। এ সময় তিনি উপজেলার বিভিন্ন এলাকার বন্যার্তদের সার্বিক পরিস্থিতি জানতে স্থানীয় জনপ্রতিনিধি ও বন্যায় ক্ষতিগ্রস্ত লোক ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।


গত ২৩ ও ২৪ জুন রোজ বৃহস্পতিবার ও শুক্রবার এই দুইদিন উপজেলার বন্যাকবলিত গোর্কণ, পূর্বভাগ, গুনিয়াউক, চাপরতলা, গোয়ালনগর, ভলাকুট ও চাতলপাড় ইউনিয়নের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন এমপি।পরিদর্শনকালে তিনি উপজেলার প্রায় ২শতাধিক পরিবারের মাঝে ত্রাণসামগ্রী ও বিভিন্ন শুকনো খাবার বিতরণ করেন।


খোঁজ নিয়ে জানা যায়,উপজেলায় গত এক সপ্তাহে তিতাস,মেঘনা,ধলেশ্বরী ও লঙ্গনের পানি বৃদ্ধির কারনে ৩ টি ব্রীজ ভেঙ্গে গেছে এবং বেশকিছু গ্রাম প্লাবিত হয়ে উপজেলার প্রায় ৩৫ কিলোমিটার রাস্তা তলিয়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন ইউনিয়নের সড়ক যোগাযোগ ব্যবস্থা।পানি বন্ধী হয়ে পরেছে প্রায় লাখো মানুষ।


পরিদর্শনকালে  উপস্থিত ছিলেন নাসিরনগর উপজেলা চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) মোঃমেহেদী হাসান খান শাওন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ লিয়াকত আব্বাস টিপু, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অরুণজ্যোতি ভট্টাচার্য,উপজেলা যুবলীগের আহবায়ক রায়হান আলী ভূঁইয়া,উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক মোঃসাখাওয়াত হোসেন,সাবেক ছাত্রলীগ আহবায়ক মোঃ নাসির উদ্দিন রানা,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম সহ গণ্যমান্য ব্যাক্তিবর্গরা।


আরও খবর



সাইফের ফুটবল থেকে সরে যাওয়া নিয়ে কী বলছে বাফুফে?

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

হঠাৎ করেই ফুটবলীয় কার্যক্রম থেকে নিজেদের গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশের ফুটবলের অন্যতম করপোরেট দল সাইফ স্পোর্টিং ক্লাব। এই দলটির মাধ্যমেই ২০১৬ সালে প্রথম কোন কর্পোরেট দল ফুটবলে এসেছিল।

সাইফের ফুটবল থেকে সরে যাওয়া কোনো ভাল খবর নয়। এটা ফুটবলের জন্য দারুণ এক দুঃসংবাদ। কারণ, এই ক্লাবটি কেবল বাংলাদেশ প্রিমিয়ার লিগেই খেলার জন্য খেলেনি। তাদের বিশাল ভবিষ্যত পরিকল্পনাও ছিল।

এই ক্লাবের বয়সভিত্তিক দলটি খেলে দ্বিতীয় বিভাগ লিগে। তারা দেশব্যাপি প্রতিভা অন্বেষণ করে খেলোয়াড় বাছাই করে দল তৈরি করে। এ দলটি ফুটবলে আসার পর প্রতি বছর দলবদলে তাদের খেলোয়াড় নিয়ে টানাটানি শুরু হয় অন্য ক্লাবগুলোর মধ্যে। কারণ, ফুটবলার তৈরির একমাত্র স্বীকৃত দলই এই সাইফ স্পোর্টিং ক্লাব।

প্রিমিয়ার ফুটবল লিগে তৃতীয় হওয়া দলটির হঠাৎ এমন সিদ্ধান্তের পর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছি। কিন্তু তিনি ফোন ধরেননি।

বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহগ বলেছেন, ‘সাইফ স্পোর্টিং ক্লাব থেকে চিঠি পেয়েছি। বাফুফে সভাপতি বরাবর একটা চিঠি তারা দিয়েছে। সেখানে সাইফ স্পোর্টিং ক্লাব লিমিটেড বলেছে, ফুটবলীয় কার্যক্রমে সাময়িকভাবে অংশগ্রহণ করছে না। তাদের যুব দলটাও দ্বিতীয় বিভাগ লিগে খেলে থাকে। তারা আসলে ফুটবলের সব কার্যক্রম থেকেই বিরতি নিচ্ছে।’

চিঠিতে কী কারণ দেখিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব? ‘তারা চিঠিতে উল্লেখ করেছে যে, বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যের যে পরিস্থিতি তার মধ্যে তাদের পক্ষে ফুটবল সংক্রান্ত কর্মকান্ডে ফোকাস করা সম্ভব হচ্ছে না। দেশের ফুটবলের যে কর্মকান্ড চলছে তার জন্য প্রশংসাও করা হয়েছে চিঠিতে’ - বলেছেন মো. আবু নাইম সোহাগ।

সাইফের নাম প্রত্যাহারের পর প্রিমিয়ার লিগের অনেক হিসেব বদলে যাবে। তাতে কোনো সংকট তৈরি হবে কিনা এমন প্রশ্নের জবাবে বাফুফে সাধারণ সম্পাদক বলেছেন, ‘কোনো মৌসুমেই আমাদের কোনো দলই কিন্তু নিশ্চিত নয়। প্রতি বছরই দলগুলোকে ক্লাব লাইসেন্সিংয়ের জন্য আবেদন করতে হয়। সেই আবেদনের প্রেক্ষিতেই ক্লাবগুলোকে লাইসেন্স প্রদান করা হয় এবং তার আলোকে ক্লাবগুলো লিগ খেলে থাকে। এই মুহূর্তে আমাদের পক্ষে বিষয়টি নিয়ে বেশি কিছু বলা সম্ভব না।’

বাফুফের কিছু করণীয় আছে কি না এ ব্যাপারে- এমন প্রশ্নের জবাবে বাফুফে সাধারণ সম্পাদক বলেছেন,‘আমাদের প্রফেশনাল লিগের আদল, কাঠামো এবং যে বৈশ্বিক নিয়ম কানুন, আমরা যেমন বাফুফে ক্লাব লাইন্সেসিংটা ফলো করি। ক্লাব লাইন্সেসিংটাই বলে দেবে ক্লাব কতটা সামনে এগুতে পারে। সেই আলোকে, পরিবর্তিত পরিস্থিতিতে এবং পরের মৌসুমকে সামনে রেখে আমাদের ক্লাব লাইসেন্সিং উইনডো ওপেন হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট দলকে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট কমিটিই সিদ্ধান্ত নেবে আগামী মৌসুমে কারা কারা খেলছে।’

তাছাড়া লিগে প্রমোশন ও রেলিগেশনের একটা বিষয় রয়েছে উল্লেখ করে মো. আবু নাইম সোহাগ বলেছেন, ‘এ বছর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ার লিগে যারা উঠবে তারা স্পোর্টিং মেরিট অনুযায়ী বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার জন্য যোগ্য। তবে তারা যদি ক্লাব লাইসেন্সিং না করে এবং শর্ত পূরণ না করে তাহলে চ্যাম্পিয়নশিপ লিগ চ্যাম্পিয়ন ও রানার্সআপ হলেও প্রিমিয়ার লিগ খেলতে পারবে না। কারণ, চ্যাম্পিয়নশিপ লিগে চ্যাম্পিয়ন ও রানার্সআপ হওয়া প্রিমিয়ার লিগে খেলার একটা শর্ত। তাই বলবো ক্লাব লাইসেন্সিং শেষ হওয়ার পর আমরা বুঝতে পারবো কারা থাকছে প্রিমিয়ার লিগে।’


আরও খবর



ডিআইজি মিজানকে জামিন না দিয়ে মামলা নিষ্পত্তির নির্দেশ

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাময়িক বরখাস্ত পুলিশের বিতর্কিত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের জামিন আবেদন নামঞ্জুর করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৫ জুলাই) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। তিনি জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।


আরও খবর



হাজীগঞ্জে পুকুরে গোসলে নেমে ২ শিশুর মৃত্যু

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | জন দেখেছেন
Image

চাঁদপুরের হাজীগঞ্জে পুকুরে গোসলে নেমে সাইদুল হাসান (৬) ও আতিয়া (৩) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকালে উপজেলার পৃথক স্থানে ঘটনা দুটি ঘটে।

মৃত সাইদুল হাসান হাজীগঞ্জ পৌরসভাধীন টোরাগড় সরকার বাড়ির মো. রানার ছেলে ও আতিয়া উপজেলার গন্ধব্যপুর ইউনিয়নের হোটনি পূর্ব সর্দার বাড়ির মো. দিদার হোসেনের মেয়ে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, শিশু সাইদুল হাসান পরিবার ও বাড়ির লোকজনের অগোচরে সমবয়সীদের সঙ্গে গোসলে নেমে পুকুরে ডুবে যায়। পরে তার সঙ্গীরা বিষয়টি পরিবারের লোকজনকে জানালে তারা সাইদুলকে উদ্ধার করে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

একইদিন সকালে উপজেলার গন্ধব্যপুর ইউনিয়নের হোটনি পূর্ব সর্দার বাড়ির পুকুরে গোসলে নেমে পানিতে ডুবে যায় শিশু আতিয়া। পরিবারের লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকেও মৃত ঘোষণা করেন।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুবায়ের সৈয়দ দুই শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, ‘নিহতদের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ নেই। তারা এ বিষয়ে বিনা ময়নাতদন্তে মরদেহ হস্তান্তরের জন্য আবেদন করেছেন। তাই মরদেহ পরিবারের কাছে দেওয়া হয়েছে।


আরও খবর



দেশে প্রতি বর্গ কিমিতে ১ হাজার ১১৯ জনের বসবাস

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

গত এক দশকে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯২০ জন বেড়ে বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের মানুষ ১২ হাজার ৬২৯ জন।

জনসংখ্যার গড় ঘনত্ব বা প্রতি বর্গ কিলোমিটারে বসবাস করেন ১ হাজার ১১৯ জন। তবে সব থেকে জনসংখ্যার ঘনত্ব বেশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে। সেখানে প্রতি বর্গ কিলোমিটারে ৩৯ হাজার ৩৫৩ জন বসবাস করেন।

তবে সিটি করপোরেশনেগুলোর মধ্যে সব থেকে জনসংখ্যার ঘনত্ব কম রংপুর সিটি করপোরেশনে (রসিক)। রসিকে প্রতি বর্গ কিলোমিটারে ৩ হাজার ৪৪৪ জনের বসবাস।

বুধবার( ২৭ জুলাই) নগরীরর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ‘ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা-২০২২’ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

বিবিএস-এর প্রতিবেদনে দেখা গেছে, ১৯৭৪ সালে বাংলাদেশে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ছিল ৪৮৪ জন, যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ১৯৮১ সালে ৫৯০ জন, ১৯৯১ সালে ৭২০ জন, ২০০১ সালে ৮৪৩ জন, ২০১১ সালে ৯৭৬ জন এবং ২০২২ সালে ১ হাজার ১১৯ জন হয়েছে।

বিভাগভিত্তিক জনসংখ্যার ঘনত্ব সব থেকে বেশি ঢাকা বিভাগে। এই বিভাগে প্রতি বর্গ কিলোমিটারে ২ হাজার ১৫৬ জন বসবাস করেন। সবচেয়ে কম বরিশাল বিভাগে, সেখানে প্রতি বর্গ কিলোমিটারে ৬৮৮ জন বসবাস করেন।

সিটি করপোরেশনগুলোর মধ্যে ঢাকা দক্ষিণে প্রতি বর্গ কিলোমিটারে ৩০ হাজার ৪৭৪ জন বসবাস করেন। প্রতি বর্গ কিলোমিটারে চট্টগ্রামে ২০ হাজার ৭৬৭, খুলনায় ১৫ হাজার ৭৪৪, নারায়ণগঞ্জে ১৩ হাজার ৩৬১, সিলেটে ২০ হাজার ৯২, কুমিল্লায় ৮ হাজার ২৮৫, গাজীপুরে ৮ হাজার ১১৭, ময়মনসিংহে ৬ হাজার ৩১৫, রাজশাহীতে ৫ হাজার ৬৮৮ এবং রংপুরে ৩ হাজার ৪৪৪ জন বসবাস করেন।

প্রতি বর্গ কিলোমিটারে সর্বাধিক জনসংখ্যা ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ জন এবং সর্বনিম্ন বরিশাল সিটি করপোরেশনে ৪ লাখ ১৯ হাজার ৩৫১ জন।


আরও খবর



এবার কমলাপুর স্টেশনে অবস্থান নিলেন ডা. জাফরুল্লাহ

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

ডা. জাফরুল্লাহ চৌধুরীকেও ঢুকতে দেওয়া হয়নি কমলাপুর রেলওয়ে স্টেশনের ভেতরে। স্টেশনে প্রবেশের জন্য বারবার নিরাপত্তা বাহিনীর প্রতি অনুরোধ জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা। পরে তিনি ভেতরে প্রবেশ করতে না দেওয়া পর্যন্ত স্টেশনের বাইরে অবস্থান নিয়ে থাকার ঘোষণা দেন।

রোববার (২৪ জুলাই) বিকেল সোয়া ৫টার দিকে মহিউদ্দিন রনিকে নিয়ে ডা. জাফরুল্লাহ কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজারের সঙ্গে দেখা করার জন্য হুইল চেয়ারে বসে যেতে চাইলে তাকে বাধা দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় গেট। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডা. জাফরুল্লাহ গেটের বাইরে অবস্থান করছিলেন।

jagonews24

এসময় সাংবাদিকদের ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রতিটি ভালো কাজের প্রতি আমাদের সমর্থন থাকে। আমি সম্পূর্ণ ব্যক্তিগতভাবে এখানে এসেছি। প্রবেশের অনুমতি না দেওয়া পর্যন্ত আমি এখানেই অবস্থান নিয়ে থাকবো।

বিস্তারিত আসছে...


আরও খবর