Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি রূপ নিতে পারে গভীর নিম্নচাপে

প্রকাশিত:Thursday ০৩ March ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৫৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপের পরিণত হবে।পরবর্তীতে যদি আরো শক্তি সঞ্চয় করে, তবে সেটি হবে ঘূর্ণিঝড়।আবহাওয়াবিদ মাে. আব্দুল হামিদ মিয়া জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।


 এটি আজ (০৩ মার্চ) সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ২ হাজার ৪৫ কি.মি. দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৮০ কি.মি. দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৮০ কি.মি. দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৯৬০ কি.মি. দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।


নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝড়াে হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে।


এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্র বন্দর সমূহকে পরবর্তী নির্দেশনার জন্য সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আপাতত দেশের উপকূল ও অভ্যন্তরে ঝড় বৃষ্টির কোনো শঙ্কা নেই।


এদিকে ভারতের ঘূর্ণিঝড় কেন্দ্র জানিয়েছে, নিম্নচাপটি শক্তি সঞ্চয় করছে। এটি কেন্দ্রের বাতাসের গতিবেগ ৬০ কি.মি পর্যন্ত ওঠে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে শুক্রবার (০৪ মার্চ)। আরো অন্তত ২৪ ঘণ্টা গভীর নিম্নচাপ হিসেবে থাকবে।


এই সময়ে আরো শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে অশনী (Aasani), এই নামটি শ্রীলঙ্কার দেওয়া।



আরও খবর



রপ্তানিতে বৈচিত্র্য আনতে ১৩১৫ কোটি টাকা দেবে এডিবি

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ২৯জন দেখেছেন
Image

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে রপ্তানিতে বৈচিত্র্যের বিকল্প নেই। এ জন্যই রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে বিভিন্ন ধরনের উদ্যোগ বাস্তবায়ন করা হবে। আর এক্ষেত্রে উপ-আঞ্চলিক, আন্তঃসীমান্ত বাণিজ্যের দক্ষতা উন্নয়ন এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের অধিকতর উন্নয়নে ১৪ দশমিক ৩ কোটি মার্কিন ডলার ঋণ দেবে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৩১৫ কোটি ৬ লাখ টাকা (প্রতি ডলার সমান ৯২ টাকা ধরে)।

এ জন্য বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ সরকার ও সংস্থাটির মধ্যে ভার্চুয়ালি একটি চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও সংস্থাটির পক্ষে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং চুক্তিপত্রে সই করেন। আন্তঃসীমান্ত বাণিজ্যের পরিমাণ বাড়ানো, দক্ষতা, পূর্বাভাসযোগ্যতা এবং নিরাপত্তা উন্নয়নে এ ঋণ ব্যবহার করা হবে। বৃহস্পতিবার এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিমন গিন্টিং বলেন, ‘বাংলাদেশের নীতি ও কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে শিল্পায়ন ও বাণিজ্যের প্রবৃদ্ধি করতে সহায়তা করবে এডিবি। উপ-আঞ্চলিক বাণিজ্য ও বাণিজ্য সম্প্রসারণের জন্য রপ্তানি বৈচিত্র্য এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে সহায়তা করছে।’

এডিবি সহায়তা ২০২৭ সালের মধ্যে আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল বর্ডার ক্রসিং পয়েন্টে (বিপিসি) আমদানি ও রপ্তানি করা কার্গোর পরিমাণ ৫০ শতাংশ বাড়াতে সাহায্য করবে। যেখানে গড় কাস্টমস ক্লিয়ারেন্স এবং কার্গো ট্রান্সশিপমেন্ট সময় ৫০ শতাংশ কমিয়ে দেবে। তিনটি বিসিপিতে ই-পেমেন্ট কার্যকর করা হবে, প্রতি বছর ৫২ লাখ টন আন্তর্জাতিক ট্রানজিট কার্গো পরিচালনা করার ক্ষমতা বাড়বে। কেন্দ্রীয় কাস্টমস ল্যাবরেটরি, শুল্ক-গুদাম এবং কাস্টমস আঞ্চলিক প্রশিক্ষণ একাডেমি ডিজাইন করা হবে এসব কাজকে এগিয়ে নিতে।

এডিবি জানায়, বাংলাদেশ রপ্তানির গুণগতমান উন্নয়ন, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা চুক্তি সই এবং সীমান্ত সংস্থা ও বেসরকারি স্টেকহোল্ডারদের মধ্যে আরও ভালো সমন্বয় করা হবে। বাণিজ্যের উন্নয়নের মাধ্যমে রপ্তানি বহুমুখীকরণ এবং প্রতিযোগিতা বাড়ানোর জন্য বাণিজ্য সুবিধা সংস্কার করে চলেছে। সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন ইন্টিগ্রেটেড ট্রেড ফ্যাসিলিটেশন (এসএসসি) সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসডিপি) বাণিজ্য নীতি সংস্কার করবে এবং আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল বিসিপিতে আন্তঃসীমান্ত বাণিজ্য সুবিধা উন্নত করবে। এটি একটি উপ-আঞ্চলিক কেন্দ্র হিসেবে বাংলাদেশের মাধ্যমে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য সহজতর করলে সংযোগ বাড়াবে।

এডিবি সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে— ৯ কোটি ডলার নীতিভিত্তিক ঋণ, যা দেশের শুল্ক আইনি কাঠামোকে আন্তর্জাতিক মান মেনে নিয়ে আসা, কার্গো ক্লিয়ারেন্স প্রক্রিয়ার উন্নতি এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ক্ষমতা জোরদার করাসহ বিভিন্ন ক্ষেত্রে সংস্কারে সহায়তা করবে। বাণিজ্য মন্ত্রণালয়ের নীতি সংস্কারের পরিপূরক হিসেবে ৫ দশমিক ৩ কোটি ডলারের প্রকল্প ঋণ আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল সীমান্ত ক্রসিং পয়েন্টে এবং বাংলাদেশ ল্যান্ড পোর্ট অথরিটি (বিএলপিএ) সমন্বিত স্থলশুল্ক স্টেশন এবং স্থলবন্দর নির্মাণ করবে। কাস্টমস ক্লিয়ারেন্স এবং কার্গো ট্রান্সশিপমেন্ট অপারেশনের জন্য সুবিধা এবং সরঞ্জামও ইনস্টল করা হবে।

এডিবি তার প্রযুক্তিগত বিশেষ তহবিল থেকে অনুদান হিসেবে ১ দশমিক ৫ মিলিয়ন ডলার কারিগরি সহায়তা দেবে। যাতে শুল্ক আইনি কাঠামোর আধুনিকীকরণ এবং সীমান্ত সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাপোর্ট করা হবে। কেন্দ্রীয় শুল্ক সুবিধার একটি অপারেশনালাইজেশন প্ল্যান প্রস্তুত করা, বিপিসির আধুনিক শুল্ক কার্যক্রম বাস্তবায়ননে এনবিআরের সক্ষমতা জোরদার করা হবে।


আরও খবর



অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী-শিক্ষার্থী

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৩জন দেখেছেন
Image

রাজধানীর বনানী ও সাভারের হেমায়েতপুরে অজ্ঞান পার্টির খপ্পরে পড়েছেন এক ব্যবসায়ী ও এক শিক্ষার্থী। অজ্ঞান পার্টির সদস্যরা কৌশলে অচেতন করে তাদের কাছ থেকে মোবাইল ও টাকা হাতিয়ে নিয়েছে।

ভুক্তভোগীরা হলেন, হেমায়েতপুরের ব্যবসায়ী আব্দুল মান্নান (৫৫) ও বনানীর শিক্ষার্থী মো. ফয়সাল আহমেদ (২৪)।

একজনকে সোমবার (২৭ জুন) সন্ধ্যায় ও আরেকজনকে রাত ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফয়সালের বাবা শাহজাহান বলেন, আমার ছেলে গাজীপুর থেকে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির কোচিং করে ঢাকায় ফিরছিলেন। পথে বাসের মধ্যে অজ্ঞান পার্টির সদস্যরা তাকে অচেতন করে টাকা ও মোবাইল নিয়ে যায়। পরে বনানীতে একটি বাস কাউন্টারে তাকে নামিয়ে দেওয়া হয়। এসময় তার কাছে একটি কাগজে আমাদের মোবাইল নাম্বার ছিল। সেখান থেকে আমাদের খবর দেওয়া হয়। পরে তাকে উদ্ধার করে ঢামেকে নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসা শেষে ভর্তি করা হয়।

তিনি আরও বলেন, আমাদের গ্রামের বাড়ি কুমিল্লার দেবিদ্বারে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিববাড়ি স্টাফ কোয়ার্টারে থাকি।

অপরদিকে ভুক্তভোগী আব্দুল মান্নানের শ্যালক সুমন জানান, তার দুলাভাই ব্যবসা করেন। পাশাপাশি হেমায়েতপুরে বাসা রয়েছে। মিরপুর বাঙলা কলেজের পাশেও তার একটি বাসা রয়েছে। সোমবার হেমায়েতপুরের একটি ব্যাংক থেকে ৫৫ হাজার টাকা তুলে বাসে করে ঢাকায় ফিরছিলেন। পথে অজ্ঞান পার্টির সদস্যরা তাকে অচেতন করে কাছে থাকা টাকা নিয়ে নেয়। পরে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢামেকে আনা হয়। এখন তিনি সেখানেই চিকিৎসাধীন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, অজ্ঞান পার্টির সদস্যরা ভুক্তভোগীদের কাছে থাকা মোবাইল ও ৬০ হাজার টাকা কৌশলে নিয়ে নিয়েছে।


আরও খবর



বিদেশি ল্যাপটপ-কম্পিউটার-প্রিন্টারের দাম বাড়ছে

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

বিদেশি কম্পিউটার, প্রিন্টার ও টোনার কার্ট্রিজ আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফলে এসব প্রযুক্তিপণ্যের দাম বাড়ছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনায় এই প্রস্তাব করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ল্যাপটপ ও কম্পিউটার আমদানিতে মূসক অব্যাহতি রয়েছে। ফলে দেশীয় কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। তাই ল্যাপটপ, কম্পিউটার আমদানিতে ১৫ শতাংশ মূসক আরোপ করার প্রস্তাব করছি। ফলে পণ্যটি আমদানির ক্ষেত্রে প্রযোজ্য মোট করভার হবে ৩১ শতাংশ।

বিশ্বে ‘মেড ইন বাংলাদেশ’ ব্রান্ডিং এবং দেশের আইসিটি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের বিনিয়োগ সুরক্ষায়
এই প্রস্তাব করা হয়।


আরও খবর



রূপগঞ্জে ভূমি অফিসে চোর

রূপগঞ্জে ভূমি অফিসে চোর

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৭জন দেখেছেন
Image

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃমোঃ আবু কাওছার মিঠু 


নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল ইউনিয়ন ভূমি অফিসে  গত ২৬ জুন রবিবার রাতে চুরি সংঘটিত হয়েছে। কলাছিবল গেইট কেটে দরজা ভেঙ্গে চোরেরা অফিস কক্ষে প্রবেশ করে। পরে আলমারিতে রক্ষিত ৪টি ল্যাপটপ ও প্রয়োজনীয় কাগজপত্রসহ তিন লক্ষাধিক টাকার মালামাল লুটে নেয়। 


এ ব্যাপারে গোলাকান্দাইল ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা হাবিবুর রহমান বাদী হয়ে রূপগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছেন। 


রূপগঞ্জ উপজেলা  সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ইসলাম ও রূপগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। 


আরও খবর



এসএসসি-সমমান পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনের কারণে আগামী ২৫ জুনের পরীক্ষা একদিন এগিয়ে আগামী ২৪ জুন (শুক্রবার) নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত রুটিনে বলা হয়েছে, এসএসসি পরীক্ষা ২০২২ এর ২৫ জুন শনিবার নির্ধারিত ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষা একদিন এগিয়ে ২৪ জুন (শুক্রবার) সকাল ১০টা থেকে দুপুর ১২ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে জানাতে কেন্দ্র সচিবদের নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

প্রকাশিত রুটিন অনুযায়ী, আগামী ২৫ জুন সাধারণ নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র, মাদরাসা বোর্ডের দাখিলের বাংলা দ্বিতীয় পত্র এবং কারিগরি বোর্ডের ভোকেশনালের এসএসসি ও দাখিলের গণিত পরীক্ষা হওয়ার কথা ছিল। ওই পরীক্ষাগুলো আগের দিন অর্থাৎ ২৪ জুন অনুষ্ঠিত হবে।

গত রোববার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, শুধু একটি পরীক্ষার (২৫ জুনের পরীক্ষাগুলোর) সময় পরিবর্তন করা হয়েছে। অন্য সব পরীক্ষা নির্ধারিত রুটিন অনুযায়ী আয়োজন করা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করে তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

দীপু মনি বলেন, ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় তিন ঘণ্টার বদলে দুই ঘণ্টা (বহু নির্বাচনী ২০ মিনিট ও নির্বাচনী ১ ঘণ্টা ৪০ মিনিট) করা হয়েছে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।


আরও খবর