Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
বঙ্গোপসাগরে জাহাজ ডুবি

বঙ্গোপসাগরে গম বোঝাই জাহাজ ডুবি

প্রকাশিত:Wednesday ১৮ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৬৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

বঙ্গোপসাগরে প্রায় ৬ কোটি ৬৪ লাখ টাকার গমসহ  ডুবে গেছে লাইটার জাহাজ ‘এমভি তামিম’।  


বুধবার (১৮ মে) বিকেল ৩টার দিকে জাহাজটি রামগতি পাইলট বিচের নিচে তিল্লার চর এলাকায় ডুবে যায়।


আগের দিন মঙ্গলবার সকালে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত বড় জাহাজ ‘এমভি প্রোফেল গ্রেস’ থেকে প্রায় ১ হাজার ৬০০ টন গম বোঝাই করে ঢাকার নাবিল অটো ফ্লাওয়ার মিলের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল জাহাজটি। 


দুর্ঘটনার পর জাহাজটির ১২ জন নাবিককে অপর একটি জাহাজ এসে উদ্ধার করেছে।


এমভি তামিম জাহাজটি ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) সিরিয়ালে পরিচালনা করছিল সমতা শিপিং অ্যান্ড লজিস্টিকস। সমতার কর্মকর্তা জামাল হোসেন  জানান, চলার পথে পানির নিচে অদৃশ্য বস্তুর সঙ্গে লেগে জাহাজের সামনের হেজ ফেটে যায়।


এ সময় হেজে পানি ঢুকে যায়। পরে মাঝের ও সামনের হেজেও পানি ঢুকে জাহাজটি ডুবে যায়।


শুধু জাহাজের ব্রিজ দেখা যাচ্ছে। নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে।  




আরও খবর



বিএম ডিপোর ১০ ডিভিআর জব্দ

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় বিএম কনটেইনার ডিপো ১১৮টি সিসিটিভি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা হতো। এসব ক্যামেরার তথ্য সংরক্ষিত হতো ১০টি ডিজিটাল ভিডিও রেকর্ডিং (ডিভিআর) মেশিনে।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি দল ডিভিআর মেশিনগুলো জব্দ করে।

সিআইডি চট্টগ্রামের পরিদর্শক মোহাম্মদ শরীফ জানান, সীতাকুণ্ডে আগুনে ক্ষতিগ্রস্ত বিএম ডিপোতে ১১৮টির মতো সিসিটিভি ছিল। সেগুলোতে ধারণকৃত ভিডিও ১০টি ডিভিআর মেশিনে জমা হতো।

তিনি জানান, আমরা মেশিনগুলো জব্দ করেছি। সবগুলো ডিভিআর মেশিন আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ অগ্নিকাণ্ডের সময় ডিপোর আইটি কক্ষটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। মেশিনগুলো সীতাকুণ্ড থানার হেফাজতে দেওয়া হয়েছে। বিশেষজ্ঞ দিয়ে ডিভিআরগুলোতে থাকা তথ্যগুলো উদ্ধারের চেষ্টা করা হবে।

এদিকে কনটেইনার ডিপোর ভেতরে চলছে ধ্বংসস্তূপ সরানো ও ধোয়ামোছার কাজ। ডিপো কর্তৃপক্ষ তাদের নিজস্ব লোকবল ও যন্ত্রপাতি দিয়ে এগুলো সরাচ্ছে। কর্তৃপক্ষ বলছে, পোড়া ধ্বংসস্তূপ সরিয়ে নিয়ে পুরোপুরি কাজের উপযোগী করতে বেশ কিছুদিন সময় লেগে যাবে।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। রাত ১০টার পর আগুনের খবর ছড়িয়ে পড়ে। রাত ১২টার পর থেকে একের পর এক মৃতের সংবাদ আসতে থাকে। সময় যত গড়াতে থাকে, মৃতের সংখ্যাও তত বাড়তে থাকে।

এ দুর্ঘটনায় সর্বশেষ ৪৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, ৪৬ জনের মধ্যে ২৭ জনের পরিচয় শনাক্ত হয়েছে। এসব মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এখনো ১৯ জনের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি।

এছাড়া এখনো আহত ৯৯ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল, আগ্রাবাদ মা-শিশু হাসপাতাল, পার্কভিউ হসপিটালসহ ঢাকা শেখ হাসিনা বার্ন ইউনিটেও আহত অনেকে চিকিৎসাধীন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা এখনো আশঙ্কাজনক।


আরও খবর



মানসিক হাসপাতালের সাবেক পরিচালকসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪০জন দেখেছেন
Image

পাবনা মানসিক হাসপাতালের সাবেক পরিচালক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাসসহ চার জনের বিরুদ্ধে ৬টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাজারমূল্য থেকে বেশি দর দেখিয়ে পাবনা মানসিক হাসপাতালের জন্য বিভিন্ন পণ্য কিনে ৮৮ লাখ ৩ হাজার ৭৬২ টাকা আত্মসাতের দায়ে এ মামলা করা হয়।

বুধবার (১৫ জুন) বিকেলে দুর্নীতি দমন কমিশন সমন্বিত পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শহীদুল আলম সরকার বাদী হয়ে ওই ৬টি মামলা করেন।

মামলার অন্য আসামিরা হলেন, পাবনা জেলার সাবেক মার্কেটিং কর্মকর্তা (বর্তমানে কৃষি বিপণন অধিদপ্তর, দিনাজপুরে কর্মরত) হুমায়ুন কবীর, পাবনার ছাতিয়ানী এলাকার বাসিন্দা ও ঠিকাদার এ এইচ এম রেজাউন, পাবনা শহরের ছাতিয়ানী এলাকার ঠিকাদার এ এইচ এম আরেফিন ও পাবনা শহরের ছাতিয়ানী এলাকার ঠিকাদার এ এইচ এম ফয়সল। এর মধ্যে এ এইচ এম আরেফিন পাবনা পৌরসভার নির্বাচিত কাউন্সিলর।

দুদক সূত্র জানায়, ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ অর্থ বছরে পাবনা মানসিক হাসপাতালের সাবেক পরিচালক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস, পাবনা জেলার সাবেক মার্কেটিং কর্মকর্তা হুমায়ুন কবীর, ঠিকাদার এ এইচ এম রেজাউন, এ এইচ এম আরেফিন ও এ এইচ এম ফয়সল পারস্পরিক যোগসাজশে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পণ্য কিনে ৮৮ লাখ ৩ হাজার ৭৬২ টাকা আত্মসাৎ করেন।

এ অভিযোগের পর দীর্ঘ অনুসন্ধান শেষে বুধবার বিকেলে দুর্নীতি দমন কমিশন সমন্বিত পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শহীদুল আলম সরকার বাদী হয়ে এই ৬টি মামলা দায়ের করেন।

মামলার বাদী পাবনা জেলা দুদক কার্যালয়ের সহকারী পরিচালক শহীদুল আলম সরকার বলেন, মামলাটি তিনি নিজেই তদন্ত করবেন। দীর্ঘ অনুসন্ধান শেষে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা মেলায় দুদক মামলা করেছেন বলে তিনি জানান।

মামলার অন্যতম অভিযুক্ত ঠিকাদার এ এইচ এম রেজাউন বলেন, মামলা সম্পর্কে আমি কিছু জানি না। তবে এর আগে দুদক আমাদের ডেকেছিল। আমরা আমাদের বক্তব্য দিয়েছি। আমরা নির্দোষ।

দুর্নীতি দমন কমিশন সমন্বিত পাবনা জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. খায়রুল হক বলেন, এ বিষয়ে তদন্ত শেষে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



নারায়ণগঞ্জে নাশকতা মামলায় যুবদল নেতা কারাগারে

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪০জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ছাত্রদল নেতা রশিদুর রহমান রশুকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

শনিবার (১১ জুন) বিকেলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাউসার আলমের আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এ বিষয়ে তার আইনজীবী শরীফুল ইসলাম শিপলু বলেন, ফতুল্লার থানায় নাশকতার একটি রাজনৈতিক মামলায় রশিদুর রহমান রশুর বিরুদ্ধে পরোয়ানা ছিল। ওই পরোয়ানায় তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠিয়েছেন আদালত।

এর আগে গত ১০ জুন রাতে শহরের মাসদাইর এলাকার বাসার কাছ থেকে রশিদুর রহমান রশুকে গ্রেফতার করে পুলিশ।


আরও খবর



বাজেটে শিশুর জন্য বরাদ্দ বাড়ানোর সুপারিশ

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩২জন দেখেছেন
Image

আসন্ন ২০২২-২৩ প্রস্তাবিত বাজেটে শিশুর উন্নয়নে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছেন সচেতন নাগরিকরা।

সোমবার (২৭ জুন) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘জাতীয় বাজেটে শিশুর জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি’ বিষয়ক এক আলোচনায় এ সুপারিশ করেন বক্তারা। চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্ট নেটওয়ার্ক (সিএজেএন) ও আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এ বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য শবনম জাহান শিলা, বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ ও যুগান্তর সম্পাদক সাইফুল আলম, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাংবাদিক মোস্তফা কামাল মল্লিক।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগের অধ্যাপক আবু ইউসুফ। এসময় তিনি শিশুদের অধিকারের ক্ষেত্রগুলোর বিশেষ করে খেলাধুলা ও বিনোদন, কিশোর-কিশোরিদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকা, স্বাস্থ্যসেবা কেন্দ্রের স্বল্পতা, সাধারণ স্বাস্থ্যসেবা অপ্রতুলতা বাজেটে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ না থাকা, বায়ু দূষণজনিত কারণে শিশু ও বৃদ্ধদের মৃত্যুহার বেরে যাওয়া, প্রাণিজগতের বিলুপ্তি প্রতিরোধে সরকারের পর্যাপ্ত বার্ষিক বাজেটে বরাদ্দ না থাকা, শিশুদের বিনোদন এবং খেলার মাঠ না থাকা, বাজেটে স্বপ্নের পার্ক তৈরিতে বরাদ্দ না থাকা ইত্যাদি তথ্যচিত্র তুলে ধরেন।

তিনি ২০২২-২৩ এবং ২০২১-২২ বাজেটের ওপর তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরে শিশু অধিকারের যে যে ক্ষেত্রগুলো বাজেট বরাদ্দ তুলনামূলকভাবে কম সুপারিশসহ সেসব ক্ষেত্রগুলোতে বাজেট বরাদ্দ বাড়ানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে ড. শামসুল আলম বলেন, আমাদের সরকার শিশু বাজেট তৈরি শুরু করেছিল। আমি অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরবো। সেইসঙ্গে তিনি বলেন, শিশুদের সার্বিক কল্যাণে অবশ্যই পৃথক বাজেট ঘোষণা করা উচিৎ।

সিএজেএন এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডিরেক্টর অপারেশন্স সাগর মারান্ড বলেন, শিশুদের জন্য পৃথক বার্ষিক বাজেট ঘোষণা করলেই কেবল আমরা সবাই বুঝতে পারবো সরকার শিশুদের উন্নয়ন, সুরক্ষা ও বিকাশে কী পরিমাণ বাজেটে বরাদ্দ দিয়ে থাকে।

অনুষ্ঠানে সিএজিএনের সভাপতি মাহফুজা জেসমিনের উপস্থাপনায় আরও বক্তব্য দেন মঞ্জু মারিয়া পালমা, ডেপুটি ডিরেক্টর-ফিল্ড প্রোগ্রাম অপারেশন্স-আরবান অ্যান্ড ব্রুরাল ক্লাস্টার, আরবান টেকনিক্যাল ম্যানেজার যোয়ানা ডি'রোজারিও।


আরও খবর



বোয়ালখালীতে ২ প্যাথলজি সিলগালা

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫০জন দেখেছেন
Image

চট্টগ্রামের বোয়ালখালীতে অবৈধ দুটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১২ জুন) বিকেলে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা আকতার।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুসারে বোয়ালখালীতে অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতাল বন্ধে অভিযান চালানো হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে পৌরসভার অলি বেকারি মোড়ের মরিয়ম নূর দাতব্য চিকিৎসালয়ে তালা লাগিয়ে পালিয়ে যান সংশ্লিষ্টরা। এজন্য তাদের বৈধতার বিষয়ে জানা যায়নি।

তাহমিনা আকতার বলেন, তবে বোয়ালখালী পৌরসভার চৌধুরী হাটের মেট্রো ক্লিনিক্যাল প্যাথলজি ও উপজেলার জোটপুকুর পাড়ের হেলথ পয়েন্ট ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টার সিলগালা করা হয়েছে।


আরও খবর