Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০২২ এর সমাপনী অনুষ্ঠান

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৩৬জন দেখেছেন

Image

আজাদ হোসেনঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোলকাপ ফুটবল টুর্নামেন্ট বালক (অনূর্ধ্ব ১৭) -২০২২ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালিকা (অনূর্ধ্ব ১৭) -২০২২ এর সমাপনী খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ২৯ ডিসেম্বর। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের সমাপনী খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বালিকাদের ফাইনাল 

ম্যাচ মাঠে বসে খেলা দেখতে এবং পুরস্কার বিতরণ করতে সম্মতি জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বালকদের ম্যাচ শুরু হবে ১২ঃ১৫ মিনিটে। বালিকাদের ম্যাচ শুরু হবে ২:১৫ মিনিটে।

এবারের আসরে উপজেলা পর্যায়ে সারাদেশের  ৪৫৭১ টি ইউনিয়ন ও ২৫৭ টি পৌরসভা সহ ৪৮২৮ দলের ৮৬৯০৪ জন বালক অংশ নেয় এই প্রতিযোগিতায়। জেলা পর্যায়ে ৪৯৫ টি উপজেলা ২৯ টি সিটি কর্পোরেশন এবং ৬০ টি পৌরসভা সহ ৫৮৪ টি দলের ১০,৫১২ জন খেলোয়ার অংশ নেয়। বিভাগীয় পর্যায়ে ৬৪ টি জেলা ও চারটি সিটি কর্পোরেশন সহ ৬৮ টি দলের ১২২৪ জন অংশ নেয়। জাতীয় পর্যায়ে আটটি বিভাগীয় দলের ১৪৪ জন খেলোয়াড় সুযোগ পায়। প্রতিটি পর্যায়ে প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে দল গঠন করা হয়। বালকদের প্রতিযোগিতা উপজেলা পর্যায়ে থেকে শুরু হলেও বালিকাদের প্রতিযোগিতা শুরু হয় জেলা পর্যায়ের প্রতিযোগিতা থেকে। দেশের ৪৯৫ টি উপজেলা এবং ২৯ টি সিটি কর্পোরেশন এবং ৬০ টি পৌরসভা সহ ৫৮৪ টি দলের ১০,৫১২ জন খেলোয়ার অংশ নেয়। এই টুর্নামেন্টের সর্বমোট ১ লক্ষ ১০ হাজার ৬৬৪ জন খেলোয়াড় বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণ করার সুযোগ পায়।

জাতীয় পর্যায়ের এই আসর থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রতিনিধি দিয়ে প্রতিভাবান ৪০ জন বালক এবং ৪০ জন বালিকা বাছাই করা হয়। এসব বাছাইকৃত খেলোয়ারদের বিকেএসপিতে দুই মাসের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রশিক্ষণ থেকে সেরা ১৫ জন বালক ১৫ জন বালিকার জন্য দেশের বাইরে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ২০১৯ সালের এই আয়োজন থেকে চার জন খেলোয়াড় কে ব্রাজিলে পাঠানো হয়। ২০২১ সালের এই আয়োজন থেকে ১৫ জন বালক কে ব্রাজিলে এবং ১৫ জন বালিকাকে স্পেনে পাঠানোর সিদ্ধান্ত  হয়। চুরান্তভাবে বাছাইকৃত খেলোয়াড়দের অধিকাংশ বর্তমানে দেশের স্বনামধন্য ক্লাবগুলোতে জায়গা করে নিয়েছে। চলমান নারী ফুটবল লীগে অধিকাংশ খেলোয়াড়ই এ প্রতিযোগিতা থেকে উঠে এসেছে


আরও খবর

আইপিএল শুরুর তারিখ প্রকাশ হলো

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




মিঠুন চক্রবর্তী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:অভিনেতা মিঠুন চক্রবর্তী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। বুকে ব্যথা অনুভব করায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। তিন দিন হাসপাতালেই কাটিয়েছেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) হাসপাতাল থেকে ছাড়া পেলেন এ অভিনেতা।

মিঠুন জানান, তিনি ভালো আছেন। শুধু সুগারটা একটু বেড়ে গিয়েছিল। খাবারের জন্যই সুগার বেড়েছিল। বাংলার ছেলে বাংলায় এলেই গোগ্রাসে খেতে ভালোবাসেন। দিল্লি, বেঙ্গালুরুতে যা পান না, তা হাতের সামনে পেলেই খেয়ে নেন। আর এ অতিরিক্ত খাওয়াতেই সমস্যা হয়েছিল। এর জন্য ডাক্তারদের বকুনিও খেতে হয়েছে।

হাসপাতাল থেকে বেরিয়ে মিঠুন সাংবাদিকদের বলেন, আমি আপনাদের মাধ্যমে সবাইকে বলতে চাই, যাদের ডায়াবেটিস আছে তারা ভাববেন না যে শুধু মিষ্টি না খেলে আপনার কিছু হবে না। সব সমস্যা খাওয়াতে। খাওয়া কন্ট্রোল করুন। আর ইনসুলিনকে ভয় পাবেন না। ইনসুলিন সবচেয়ে নিরাপদ ওষুধ, যাতে আপনার শরীর ভালো থাকবে। এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

তিনি বলেন, আমার সমস্যা আমি বেশি খেয়ে ফেলেছি। আমি রাক্ষস!

প্রসঙ্গত, শনিবার সকালে হাসপাতালে ভর্তি করা হয়েছিল মিঠুনকে। সন্ধ্যার দিকে হাসপাতাল থেকে দেওয়া মেডিকেল বুলেটিনে জানানো হয়েছিল সেরিব্রাল স্ট্রোক হয়েছিল তারকার।

এদিকে হাসপাতাল থেকে বেরিয়ে ডায়াবেটিসের সমস্যার কথাই বললেন এ অভিনেতা।


আরও খবর



প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা বৃহস্প‌তিবার জার্মা‌নি সফরে যাচ্ছেন

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়া‌রি) মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মা‌নি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অনুষ্ঠিতব্য মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসরে অংশ নেবেন। আসন্ন সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধর‌বেন। তি‌নি জলবায়ু পরিবর্তন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন।

মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেওয়ার পাশাপা‌শি বেশ কয়েকজন সরকারপ্রধানসহ অন্যদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এর মধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করবেন শেখ হা‌সিনা।

এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মিউনিখ সিকিউরিটি সম্মেলন মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে বিবেচিত। উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা ও এনজিও নেতারা, মিডিয়া, সুশীল সমাজ, সরকারি ও বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা এ সম্মেলনে অংশগ্রহণ করে থাকেন। এর আগে, ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে সংযুক্ত আরব আমিরাত সফর করার কথা রয়েছে।


আরও খবর



বাগেরহাটে ১২ কেজি গাজাসহ মাদক কারবারি আটক

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের মোল্লাহাটে ১২ কেজি গাঁজাসহ মো: আকাশ খান (২২) নামে এক মাদক কারবারিকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) বিকেলে জেলার মোল্লাহাট উপজেলার গারফা এলাকার মেসার্স মা ফিলিং স্টেশনের বিপরীত পাশে শিকদার প্লাজা নামক মার্কেটের সামনে থেকে আটক করা হয়। 

আটককৃতের বিরুদ্ধে মামলা দায়ের পূর্বক আদালতে সোপর্দ করা হবে। আটক আকাশ খান মোরেলগঞ্জ উপজেলার বারইখালী গ্রামের সুলতান খানের ছেলে।

বাগেরহাট জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক স্বপন কুমার রায় বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে  আকাশ খানকে আটক করা হয়। তার কাছে থাকা একটি বস্তা থেকে  ১২ কেজি গাঁজা উদ্ধার করা হয়। যার বাজার মূল্য ৩ লক্ষ ৬০হাজার টাকা। মাদক বিক্রেতাদের কাছে গাজা হস্তান্তরের জন্য অপেক্ষা করছিলেন আকাশ। এছাড়া আকাশ দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় ছোট ছোট বাজারে গাঁজা বিক্রি করে আসছিল। আকাশের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান এই কর্মকর্তা।


আরও খবর



সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ থেকে মেডিকেলে সুযোগ পেলেন ৫১ শিক্ষার্থী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃএমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এবারও ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন ডেমরার সাড়া জাগানো সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। প্রতিষ্ঠানটি থেকে এ বছর ৫১ জন সরকারি মেডেকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। অত্র কলেজের প্রিন্সিপাল মো. মাহবুবুর রহমান মোল্লা বলেন, এখনো মেডিকেল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্ত সব শিক্ষার্থীর সংখ্যা জানতে পারিনি, এই সংখ্যা আরও বাড়তে পারে।

এবার মেডিকেলের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া শীর্ষদের মধ্যে এই কলেজের শিক্ষার্থী সানজিদা সুলতানা মাহী ১১তম স্হান অধিকার করেছেন। গত রোববার এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এদিকে যাত্রাবাড়ীতে মো. মাহবুবুর রহমান মোল্লা প্রতিষ্ঠিত ‘ড. মাহবুবর রহমান মোল্লা কলেজ’ থেকেও এবার ৩০ জন শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ ও সলিমুল্লাহ মেডিকেল কলেজসহ দেশের বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে ভর্তির সৌভাগ্য অর্জন করেছেন।

সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল মো. মাহবুবুর রহমান মোল্লা বলেন, দুটো কলেজই আমাদের, এখানকার শিক্ষার্থীরা খুবই মেধাবী ও স্বাপ্নিক। দুটো কলেজ থেকেই সন্তোষজনক পরিমাণ শিক্ষার্থী সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েছেন। এসব অদম্য মেধাবীদের জানাচ্ছি প্রাণঢালা অভিনন্দন।  

সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নেন ১০৯৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ৮৯৯ জন এ+ পেয়েছেন। বিজ্ঞান থেকে প্রাপ্ত এ+ এর সংখ্যা ৬৯৬ জন।  পাশের হার শতকরা৯৯.৮২ ও এ+ প্রাপ্তির হার ৮২.০২ শতাংশ। 

কলেজ সূত্রে জানা গেছে, ২০২৩ সালেও এই কলেজ থেকে ৩৫ শিক্ষার্থী সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছিলেন। একই সঙ্গে বুয়েট ও প্রকৌশলের গুচ্ছ শাখাতেও এখানকার শিক্ষার্থীদের সাফল্য ছিল চোখে পড়ার মতো। এছাড়া এ কলেজ থেকে পর্যাপ্ত শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরেছেন।

সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল মো. মাহবুবুর রহমান মোল্লা আরো বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানটিতে সুশৃঙ্খল পরিবেশ, পাঠদানে শিক্ষকদের আন্তরিকতা এবং কঠোর তদারকির ফলে প্রতিবছর আশানুরূপ ফলাফল করছেন শিক্ষার্থীরা। মূলত শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় প্রতিবছর মেডিকেল ও বুয়েটে ভর্তি পরীক্ষায় ধারাবাহিক সফলতা ধরে রাখা সম্ভব হচ্ছে।


আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কিছু লোক দেশের অগ্রগতি ও গণতন্ত্রের ধারাবাহিকতা চায় না। তারা মিথ্যা তথ্য ছড়িয়ে দেশের সমৃদ্ধির বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। সব ধরনের ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিতে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে জার্মানির মিউনিখে প্রধানমন্ত্রী তার আবাসস্থলে ইউরোপ প্রবাসী আওয়ামী লীগ নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এ আহ্বান জানান।

তিনি বলেন, কিছু লোক দেশের অগ্রগতি ও গণতন্ত্রের ধারাবাহিকতা চায় না। তারা এখন মিথ্যা তথ্য ছড়িয়ে দেশের সমৃদ্ধির বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। আপনাদের (প্রবাসী বাংলাদেশিদের) সঠিক তথ্য দিয়ে ষড়যন্ত্রের জবাব দিতে হবে।

প্রধানমন্ত্রী বাংলাদেশি প্রবাসীদের বাংলাদেশে ব্যক্তিগতভাবে বা বিদেশী অংশীদারদের সাথে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে বলেন, সরকার সারা বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং বেশ কয়েকটি হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করেছে। প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ এবং এর জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে।

দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকারের পদক্ষেপের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে তিনি বলেন, আমরা তৃণমূল পর্যন্ত উন্নয়ন নিশ্চিত করেছি। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে এবং ২০২৬ সালে উন্নয়নশীল দেশ হওয়ার পথে যাত্রা শুরু করবে। সুতরাং, প্রবাসী বাংলাদেশিরা একটি উন্নয়নশীল দেশের দিকের যাত্রাকে মসৃণ করতে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। তিনি প্রবাসী বাংলাদেশিদের প্রত্যেককে দেশের রাষ্ট্রদূত হিসেবে বর্ণনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। ১৯৭৫ সালের পর গত ৭ জানুয়ারি বাংলাদেশে সবচেয়ে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জনগণ উন্নয়নের জন্য আমাদেরকে বেছে নিয়েছে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন।


আরও খবর