Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০২২ এর সমাপনী অনুষ্ঠান

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৬২জন দেখেছেন

Image

আজাদ হোসেনঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোলকাপ ফুটবল টুর্নামেন্ট বালক (অনূর্ধ্ব ১৭) -২০২২ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালিকা (অনূর্ধ্ব ১৭) -২০২২ এর সমাপনী খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ২৯ ডিসেম্বর। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের সমাপনী খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বালিকাদের ফাইনাল 

ম্যাচ মাঠে বসে খেলা দেখতে এবং পুরস্কার বিতরণ করতে সম্মতি জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বালকদের ম্যাচ শুরু হবে ১২ঃ১৫ মিনিটে। বালিকাদের ম্যাচ শুরু হবে ২:১৫ মিনিটে।

এবারের আসরে উপজেলা পর্যায়ে সারাদেশের  ৪৫৭১ টি ইউনিয়ন ও ২৫৭ টি পৌরসভা সহ ৪৮২৮ দলের ৮৬৯০৪ জন বালক অংশ নেয় এই প্রতিযোগিতায়। জেলা পর্যায়ে ৪৯৫ টি উপজেলা ২৯ টি সিটি কর্পোরেশন এবং ৬০ টি পৌরসভা সহ ৫৮৪ টি দলের ১০,৫১২ জন খেলোয়ার অংশ নেয়। বিভাগীয় পর্যায়ে ৬৪ টি জেলা ও চারটি সিটি কর্পোরেশন সহ ৬৮ টি দলের ১২২৪ জন অংশ নেয়। জাতীয় পর্যায়ে আটটি বিভাগীয় দলের ১৪৪ জন খেলোয়াড় সুযোগ পায়। প্রতিটি পর্যায়ে প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে দল গঠন করা হয়। বালকদের প্রতিযোগিতা উপজেলা পর্যায়ে থেকে শুরু হলেও বালিকাদের প্রতিযোগিতা শুরু হয় জেলা পর্যায়ের প্রতিযোগিতা থেকে। দেশের ৪৯৫ টি উপজেলা এবং ২৯ টি সিটি কর্পোরেশন এবং ৬০ টি পৌরসভা সহ ৫৮৪ টি দলের ১০,৫১২ জন খেলোয়ার অংশ নেয়। এই টুর্নামেন্টের সর্বমোট ১ লক্ষ ১০ হাজার ৬৬৪ জন খেলোয়াড় বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণ করার সুযোগ পায়।

জাতীয় পর্যায়ের এই আসর থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রতিনিধি দিয়ে প্রতিভাবান ৪০ জন বালক এবং ৪০ জন বালিকা বাছাই করা হয়। এসব বাছাইকৃত খেলোয়ারদের বিকেএসপিতে দুই মাসের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রশিক্ষণ থেকে সেরা ১৫ জন বালক ১৫ জন বালিকার জন্য দেশের বাইরে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ২০১৯ সালের এই আয়োজন থেকে চার জন খেলোয়াড় কে ব্রাজিলে পাঠানো হয়। ২০২১ সালের এই আয়োজন থেকে ১৫ জন বালক কে ব্রাজিলে এবং ১৫ জন বালিকাকে স্পেনে পাঠানোর সিদ্ধান্ত  হয়। চুরান্তভাবে বাছাইকৃত খেলোয়াড়দের অধিকাংশ বর্তমানে দেশের স্বনামধন্য ক্লাবগুলোতে জায়গা করে নিয়েছে। চলমান নারী ফুটবল লীগে অধিকাংশ খেলোয়াড়ই এ প্রতিযোগিতা থেকে উঠে এসেছে


আরও খবর



সৌদির নিষেধাজ্ঞা একবারের বেশি ওমরাহ পালনে

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব পবিত্র রমজান মাসে মক্কায় ভিড় কমাতে। মূলত অতিরিক্ত মুসল্লি হওয়ার কারণে রমজান মাসে দ্বিতীয়বার ওমরা পালনের সুযোগ দেবে না দেশটি।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র রমজানে কাউকে একবারের বেশি ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না। এছাড়া পবিত্র এ মাসে ওমরাহ পালনকারীদের মক্কা-মদিনায় দীর্ঘ সময় না থাকার জন্যও আহ্বান জানানো হয়েছে।

সৌদির সরকারি প্ল্যাটফর্ম নুসাকের তথ্য অনুযায়ী, সৌদি সরকার ওমরাহর যাবতীয় তথ্য সেবা অ্যাপের মাধ্যমে দিয়ে থাকে। ফলে এ অ্যাপের মাধ্যমে একই ব্যক্তি যদি দ্বিতীয়বার ওমরাহ পালনের জন্য আবেদন জানায়, তাহলে তার আবেদন গৃহীত হবে না।তবে অ্যাপ থেকে নতুন কেউ আবেদন করতে পারবেন।


আরও খবর



বাংলাদেশ-ভুটান তিনটি সমঝোতা স্মারক সই ও একটি চুক্তির নবায়ন

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তিনটি সমঝোতা স্মারক সই এবং একটি চুক্তি নবায়ন করা হয়েছে বাংলাদেশ ও ভুটানের মধ্যে । সোমবার (২৫ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনা ও ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক সই হয়।

সমঝোতাগুলো হচ্ছে– থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা। এছাড়া দুই দেশের সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত একটি চুক্তি নবায়ন করা হয়।

এর আগে, চারদিনের বাংলাদেশ সফরের প্রথমদিনই রাষ্ট্রীয় পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক বসেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। দুপুর ১টার কিছু পরে রাষ্ট্রীয় পর্যায়ের বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান ভুটানের রাজা। এ সময় টাইগারগেটে রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে, দুই শীর্ষ নেতা একান্ত বৈঠকে বসেন। এ সময় উপস্থিত ছিলেন ভুটানের রানি জেতসুন পেমা। পরে, সেখানেই অনুষ্ঠিত হয় প্রতিনিধি পর্যায়ের বৈঠক। সবশেষ, দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ-ভুটানের মধ্যে তিনটি সমঝোতা সই এবং একটি চুক্তি নবায়ন করা হয়।

সোমবার (২৫ মার্চ) সকালে চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছান ভুটানের রাজা জিগমে খেসার। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে রাষ্ট্রীয় অতিথি হিসেবে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তাকে লাল গালিচার অভ্যর্থনা দেওয়া হয়।


আরও খবর



পলাশপুর আইডিয়াল স্কুলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

সোহরাওয়ার্দী:রাজধানীর কদমতলী থানা এলাকার পলাশপুর আইডিয়াল স্কুলে শিক্ষকের অবহেলায় বিদ্যূৎস্পৃষ্ট হয়ে নবম শ্রেণির এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বুধবার ৬ মার্চ সকাল সাড়ে ১১ টার দিকে এই ঘটনা ঘটে। নিহত স্কুল শিক্ষার্থীর নাম রিয়ান। এ ঘটনায় ওই স্কুলের এক শিক্ষককে আটক করে থানায় নিয়ে গেছে পুলিশ। নিহত স্কুল শিক্ষার্থী রিয়ানের বাবা ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার বাসিন্দা মোঃ ফারুক। তার মায়ের নাম আসমা বেগম। শনিআখরা পলাশপুর এলাকার পাঁচ নং রোডের ৪/১৯ নং হোল্ডিং এর আব্দুল মতিন এর বাড়ির ভাড়াটিয়া।

নিহত রিয়ানের বড় বোন একই স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষার্থী। এই ঘটনায় প্রত্যক্ষদর্শী হিসেবে প্রত্যক্ষদর্শী রিয়ানের বড় বোন সাদিয়া আক্তার জানান, স্কুলে কোন অনুষ্ঠান ছিল না এমনকি ঠিকমত ক্লাস হচ্ছিল না, জাকির স্যার নামক এক শিক্ষক আমার ভাইকে জাতীয় পতাকা টানানোর জন্য একটি লোহার রড দিয়ে বারান্দায় পাঠান, কিছুক্ষণ পর বিকট একটি শব্দ আসে এবং সেই সময় আমার ভাই জাকির স্যার জাকির স্যার বলে চিৎকার করে, কিন্তু এ সময় কোন শিক্ষক তারা সাহায্যে এগিয়ে আসেনি, কিছুক্ষণ পর  কোন সাড়া শব্দ না পাওয়ায়  আশেপাশের লোকজন এসে আমার ভাইকে  উদ্ধার করে, প্রথমে তাকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করলে পরবর্তী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কদমতলী থানার ইন্সপেক্টর (ওসি তদন্ত ) হিরন্ময় বাঢ়ঢ়ী এ ঘটনায় স্কুলের দুজন শিক্ষক কে বিষয়টি তদন্তের জন্য থানায় নিয়ে আসার বিষয়টি নিশ্চিত করেন।

এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।



আরও খবর



ইলিয়াস কাঞ্চন প্ল্যানবাজ লোক: জায়েদ খান

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক:ইলিয়াস কাঞ্চন হচ্ছেন সবচেয়ে বড় একটা প্ল্যানবাজ লোক। একুশে পদক পাওয়া একজন স্মরণীয়-বরণীয় মানুষ। তিনি আমাদের সবার সিনিয়র। যতই কান্নাকাটি করুক না কেন, এইসব ঝামেলার দায়িত্ব কিন্তু উনার ঘাড়ে নিতে হবে। এবার বিভিন্ন কারণে সদ্য বিদায়ী সভাপতি ইলিয়াস কাঞ্চনকে দুষলেন জায়েদ খান।

বুধবার (৬ মার্চ) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এমনটাই জানান তিনি।

তিনি আরও বলেন, ‘আমার মনে হয় না কাঞ্চন ভাই কোনোদিন সমিতির গঠনতন্ত্র পড়ছেন! তাকে জিজ্ঞেস করবেন, কোন ধারায় কী আছে? তিনি বলতে পারবেন না। আর আমাকে জিজ্ঞেস করেন কোন ধারায় কী আছে, সব মুখস্থ।

এদিকে, সম্প্রতি শিল্পী সমিতিতে জায়েদ খানের সদস্য পদ বাতিল করা হয়েছে। এ নিয়েও চলছে নানা আলোচনা-সমালোচনা। তা ছাড়া এর আগে সমিতির কার্যনির্বাহী কমিটি থেকে বাতিল করা হয়েছিল চিত্রনায়িকা সুচরিতা ও চিত্রনায়ক রুবেলের সদস্যপদ।

এই ঘটনার কথা উল্লেখ করে জায়েদ বলেন, ‘সুচরিতা ও রুবেল ভাইয়ের যে সদস্য ও কার্যকরী পদ স্থগিত করা হয়েছিল, সেটাও অবৈধ। কেন বলি? কারণ চিঠি দিয়েছিল নিপুণ। তখন রুবেল ভাই ও সুচরিতা আপা বলেছিলেন, আপনি তো সেক্রেটারি না, আপনি আমাকে চিঠি দিতে পারেন না। এই পদ নিয়ে মামলা চলমান। অতএব আপনার নোটিশে আমি মিটিংয়ে উপস্থিত হতে পারি না। এতে মহামান্য হাইকোর্টের সিদ্ধান্তের অবমাননা হয়।

সম্প্রতি শিল্পী সমিতির পিকনিকে ইলিয়াস কাঞ্চন জানিয়েছেন, আক্ষেপ নিয়ে বিদায় নিচ্ছেন তিনি। তার মতে, শিল্পীদের স্বার্থ রক্ষার কথা ভুলে গেছেন সদস্যরা। এ ছাড়া বর্তমান কমিটির কার্যক্রম ও সাফল্য নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। যে কারণে আগামী নির্বাচনে আর অংশ নেবেন না তিনি।

২০২২ সালের নির্বাচনে সমিতির সভাপতি পদে নির্বাচিত হন ইলিয়াস কাঞ্চন। তবে সেই নির্বাচনে সাধারণ সম্পাদক পদে কে জয়ী হয়েছেন, তা নিয়ে সৃষ্টি হয় বিতর্ক। শেষমেশ জটিলতা অবসানে আদালতের দ্বারস্থ হন দুই প্রার্থী নিপুণ আক্তার ও জায়েদ খান। যদিও উচ্চ আদালতে বিষয়টি এখনও বিচারাধীন।


আরও খবর



ইন্টারনেট সেবা ১২ ঘণ্টা বিঘ্নিত হবে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৮৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের প্রথম সাবমেরিন ক্যাবল কক্সবাজারে স্থাপিত (সি-এমই-ডব্লিউই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে আগামী শনিবার (২ মার্চ) রক্ষণাবেক্ষণের কাজ করা হবে। এদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১২ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন কেবল সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম কর্তৃক গৃহীত রক্ষণাবেক্ষণ কাজ করার জন্য আগামী ২ মার্চ সকাল ৭টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা ওই কেবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বা পুরোপুরি বন্ধ থাকবে।

তবে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে।

রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন বিএসসিপিএলসির ইন্টারনেট গ্রাহকেরা সাময়িকভাবে ইন্টারনেটের ধীর গতির সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে।


আরও খবর