Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

বঙ্গবন্ধু কাবাডিতে বাংলাদেশের টানা তৃতীয় জয়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২৮৫জন দেখেছেন

Image

আজাদ হোসেনঃ 

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে বাংলাদেশ দল টানা তৃতীয় বারের মতো জয় জয় পেয়েছে।

এবারের আসরে চ্যাম্পিয়ন হওয়ার মিশনে ভালোভাবেই এগিয়ে চলছে বাংলাদেশ দল। গ্রুপপর্বের ৫ ম্যাচের মধ্যে এ পর্যন্ত তিনটিত জয় পেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।


পোল্যান্ডকে হারানোর মধ্য দিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে সহজেই হারিয়েছিল আর্জেন্টিনাকে। বৃহস্পতিবার নেপালকে হারিয়ে হ্যাটট্রিক জয় পেল বাংলাদেশ ।



আজ পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে টুর্নামেন্টের চতুর্থ দিনে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল দক্ষিণ এশিয়ার দেশ নেপালের। ফর্মের তুঙ্গে থাকা বাংলাদেশ দলের সামনে দাঁড়াতেই পারেনি নেপাল কাবাডি দল।


৪০-২৪ পয়েন্টে ম্যাচ জিতে সেমিফাইনাল প্রায় নিশ্চিত করেছে স্বাগতিকরা। বাংলাদেশ প্রথমার্ধে ২১-৯ পয়েন্টে এগিয়েছিল। ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের রাসেল হাসান।






আরও খবর

আইপিএল শুরুর তারিখ প্রকাশ হলো

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




মিয়ামিকে ৬ গোলে উড়িয়ে দিলো আল নাসর

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১৩২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:আধিপত্য ধরে রেখে ইন্টার মায়ামিকে বিধ্বস্ত করেছে আল নাসর। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ক্লাব প্রীতি ম্যাচে সৌদি আরবের কিংডম অ্যারেনায় রোনালদোর আল নাসরের বিপক্ষে ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছে মেসিরা।

ইনজুরির কারণে আল নাসরের স্কোয়াডে ছিলেন না পর্তুগালের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। তবে দলকে উৎসাহ দিতে ঠিকই উপস্থিত হয়েছিলেন গ্যালারিতে। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বীকে মাঠের লড়াইয়ে না পেয়ে প্রথমার্ধে মাঠে নামেননি লিওনেল মেসি। আর সেটাই ভুগিয়েছে মায়ামিকে। আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী যখন মাঠে নামেন ততক্ষণে মায়ামি ম্যাচ থেকে একেবারে ছিটকে যায়।

এদিকে একের পর এক গোল হজম করে যাচ্ছে মেসির দল ইন্টার মিয়ামি। অবশেষে ম্যাচের ৮৩ মিনিটে মনে হয় নিজেকে দেখানোর জন্যই মাঠে নামলেন মেসি। ততক্ষণে ইন্টার মিয়ামির জালে ৬ বার বল জমা করেছে রোনালদোহীন আল নাসর।

ফুটবলপ্রেমীরা ভেবেছিলেন, সৌদির মাঠে কঠিন লড়াইয়ে নামবেন আল নাসর ও মিয়ামি। কিন্তু ম্যাচ হলো পুরোপুরি একপেশে। মিয়ামিকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসর। শেষ দিকে মেসির কয়েকবারের চেষ্টাও রুখে দিয়েছে রোনালদোর দল।

বৃহস্পতিবার রাতে সৌদি আরবের রিয়াদের কিংডম অ্যারেনায় আল নাসরের হয়ে হ্যাটট্রিক করেছেন অ্যান্ডারসন টেলিস্কা। শেষ গোলটি তিনি ৭৩ মিনিটে করেছেন। বাকি গোল দুটি করেছেন ম্যাচের ১০ ও ৫১তম মিনিটে।

ম্যাচের একেবারে শুরুরদিকে ৩ মিনিটে গোল করে দলকে প্রথম লিড এনে দিয়েছেন ওটাবিও। এরপর ১২ মিনিটে আয়মেরিক লাপোর্তের গোলে ব্যবধান ৩-০ করে আল নাসর। এছাড়া আরেকটি গোল মোহাম্মদ মারান।


আরও খবর

আইপিএল শুরুর তারিখ প্রকাশ হলো

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




রেমিট্যান্স ৯ দিনে এলো ৭ হাজার কোটি টাকা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:৬৩ কোটি ১৭ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স (প্রবাসী আয়) এসেছে,চলতি ফেব্রুয়ারি মাসের প্রথম ৯ দিনে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৬ হাজার ৯৪৯ কোটি টাকা (প্রতি ডলার ১১০ টাকা ধরে)। আর প্রতিদিন আসছে ৭ কোটি ডলারের বেশি। রেমিট্যান্সের এই গতি থাকলে চলতি মাসেও দুই বিলিয়ন ডলার ছাড়াবে বলে প্রত্যাশা করছে সংশ্লিষ্টরা।

রোববার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য বলছে, চলতি মাসের ৯ দিনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ৬ কোটি ৯০ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ২ কোটি ৯৬ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ৫৩ কোটি ১৬ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৩ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

তবে এই সময়ে ১৩টি ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি। এর মধ্যে রয়েছে রাষ্ট্রীয় মালিকানার বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব, বেসরকারি কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক, আইসিবি ব্যাংক, মেঘনা ব্যাংক, পদ্মা ব্যাংক, সীমান্ত ব্যাংক এবং বিদেশি খাতের ব্যাংক আল-ফালাহ, হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং উরি ব্যাংক।

সদ্য বিদায়ী মাস জানুয়ারির পুরো সময়ে ২১০ কোটি ডলার বা ২৩ হাজার ১০০ কোটি টাকার বেশি রেমিট্যান্স এসেছে। বিদায়ী বছরের শেষ মাস ডিসেম্বরের পুরো সময়ে আসে ১৯৮ কোটি ৯৮ লাখ ৭০ হাজার ডলার যা ২১ হাজার ৮০০ কোটি টাকার বেশি।


আরও খবর



গোদাগাড়ীতে নৌবন্দর উদ্বোধনে রাসিক মেয়রকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

গোদাগাড়ী প্রতিনিধিঃরাজশাহীর গোদাগাড়ীতে নৌবন্দর উদ্বোধন উপলক্ষে আনন্দ মিছিল করেছে আওয়ামীলীগ।রোববার বিকাল ৪টায় উপজেলা সদর ডাইংপাড়া ফিরোজ চত্বরে বিশাল আনন্দ মিছিলের নেতৃত্ব দেন পৌ আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক। মিছিলের আগে ভাগে ছিলেন মাটিকাটা ইউপি সোহেল রানা,বাসুদেবপুর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম,পৌরসভার ৫নং কাউন্সিলর শহিদুল ইসলাম,আওয়ামীলীগ নেতা জয়নাল আদেীন জনি প্রমূখ। আনন্দ মিছিলে স্লোগান দিয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনকে স্বাগত জানানো হয়।


আরও খবর



বই পড়ার বিকল্প নেই জ্ঞানভিত্তিক সমাজ গঠনে: রাষ্ট্রপতি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার বিকল্প নেই। অমর একুশে বইমেলা বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ। বইমেলা আমাদের শিক্ষা, সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্যের বিকাশে একটি অন্যতম অনুষঙ্গ।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলা উপলক্ষে দেওয়া বুধবার (৩১ জানুয়ারি) দেওয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, অমর একুশে বইমেলা বাঙালির প্রাণের মেলা। প্রতিবছর ফেব্রুয়ারি মাসজুড়ে বাংলা একাডেমি আয়োজিত এ বইমেলা লেখক-পাঠক-সংস্কৃতিকর্মীসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে হয়ে ওঠে এক অনন্য মিলনমেলা। তথ্যপ্রযুক্তির বর্তমান যুগে নতুন প্রজন্মকে বইপড়া ও সাহিত্য চর্চায় উদ্বুদ্ধ করতে মাসব্যাপী বইমেলা ও ভাষাচর্চার এই আয়োজন কার্যকর অবদান রাখবে বলে আমার বিশ্বাস।

তিনি বলেন, বাংলা একাডেমি বাঙালির সাহিত্য-সংস্কৃতির পাদপীঠ হিসেবে মহান ভাষা আন্দোলনের স্মৃতিকে নানানভাবে ধারণ করে আছে। প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলা একাডেমি বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির উৎকর্ষ সাধনে নিরবচ্ছিন্ন ভূমিকা পালন করছে। আশা করি ভাষা শহীদদের রক্তস্নাত পথ ধরে গড়ে ওঠা বাংলা একাডেমি বাংলা ভাষাভাষী মানুষের প্রাণের প্রতিষ্ঠানে পরিণত হবে। বাঙালির প্রাণের এই মেলা বই কেনার পাশাপাশি আলোচনা সভা, সংগীতানুষ্ঠান, প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সবার মাঝে ছড়িয়ে দেবে সংস্কৃতির অমিয় সুধা।

মো. সাহাবুদ্দিন বলেন, বাংলা একাডেমি প্রাঙ্গণে সৃজনশীল ও মননশীল লেখকদের বিকাশ ও অধিকার সুরক্ষার ক্ষেত্র হিসেবে অমর একুশে বইমেলা এক অবিকল্প আয়োজন। ‘অমর একুশে বইমেলা’ মহান ভাষা আন্দোলনের চেতনাকে সমুজ্জ্বল রেখে বাংলা ভাষা, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের ধারক-বাহক হয়ে উঠবে- এ আমার দৃঢ় বিশ্বাস।


আরও খবর



গোদাগাড়ীতে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃরাজশাহীর গোদাগাড়ীতে বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধ্এই প্রতিপাদ্য নিয়ে ২ দিনব্যাপী অনুষ্ঠিত ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শেষ হয়েছে।

মঙ্গলবার বিকাল ৩টায় গোদাগাড়ী উপজেলা পরিষদ হলরুমেউপজেলা প্রশাসনের আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) আতিকুল ইসলামের সভাপতিত্বে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলায় কুইজ প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দুলাল আলম,গোগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও প্রেমতলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মজিবর রহমান, সহকারী প্রোগ্রামার উপজেলা আইসিটি কর্মকর্তা কামরুন্নাহার,কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মশিউর রহমান প্রমূখ।পুরস্কার বিতরণ সভাপটি পরিচালনা করেন গোদাগাড়ী সরকারী কলেজের সাবেক সমাজ বিজ্ঞান বিভাগের প্রধান এবিএম কামরুজ্জামান বকুল।উল্লেখ্য, উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় ৩০ টি (স্কুল ও কলেজ) পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন প্রদর্শনীর স্টল অংশগ্রহণ করেছেন। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা স্টল এবং অংশগ্রহণকারী সকল স্টলকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।


আরও খবর

জয়পুরহাটে হুমকি পাওয়া সেই বিচারক প্রত্যাহার

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪