Logo
আজঃ Tuesday ২৪ May ২০২২
শিরোনাম

বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যালেঞ্জ কাপের ফাইনালে রানার্স-আপ বাংলাদেশ

প্রকাশিত:Wednesday ২৯ December ২০২১ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ২১৬জন দেখেছেন
Image


আজাদ হোসেনঃ

বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ এর ফাইনালে রানার্স-আপ হয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৩-০ সেটে হেরে রানার্সআপ হয় বাংলাদেশ। তিন সেট যথাক্রমে ২৮-২৬, ২৫-২০, ২৫-২০ পয়েন্টে হেরে যায় স্বাগতিকরা।অন্যম্যাচে বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন উইমেন্স ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১-এর মুকুট ধরে রেখেছে নেপাল।


মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে মঙ্গলবার ফাইনালে উজবেকিস্তানকে ৩-২ সেটে হারায় তারা। পাঁচ সেটে গড়ানো ম্যাচটি নেপালের মেয়েরা জিতে নেয় ২৬-২৪, ২৪-২৬, ২৫-১৫, ২২-২৫, ১৫-১০ ব্যবধানে।তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কিরগিজস্তানকে ৩-০ সেটে হারায় শ্রীলঙ্কা। টানা তিন সেট তারা জিতে নেয় ২৬-২৪, ২৫-১৬, ২৫-২২ ব্যবধানে।ছেলেদের বিভাগে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন বাংলাদেশের হরষিত বিশ্বাস।


আর মেয়েদের বিভাগে সেরা খেলোয়াড় হন উজবেকিস্তানের জোজাখন সাতিভোলদিয়েভা।ফাইনাল শেষে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, মিরপুরের স্থানীয় সংসদ সদস্য মো. ইলিয়াস মোল্লা, উত্তরার সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান, সেন্ট্রাল এশিয়ান ভলিবল অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ লতিফ, ইরান ভলিবল অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মোহাম্মদ দেওয়ারজানি রেজা, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও ভলিবল ফেডারেশনের সহ-সভাপতি মো. ইউনুস ও ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু।বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ এর টাইটেল স্পন্সর ছিল ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

-খবর প্রতিদিন/ সি.বা 

আরও খবর



গ্যাস নির্গমনের জন্য কোন বিকল্প ব্যবস্থা বা কোন পাইপ ছিল না

ডগাইড় নতুন পাড়ায় সেপটিক ট্যাঙ্কির গ্যাস বিস্ফোরণ আহত ১

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ৫১জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

ডগাইর নতুন পাড়া সাততলা মিনার মসজিদ সংলগ্ন ফজলুল হক চেয়ারম্যান বাড়ির ছয়তলা ভবন টির নিচতলা দক্ষিণ-পূর্ব কর্নারে সৃজন কনস্ট্রাকশন এর নিচে সেপটিক ট্যাঙ্কি বিস্ফোরণে বাবুল নামের একজন আহত হয়েছে। আহত বাবুল পাশের ভবনের নিচতলায় বিসমিল্লাহ ফার্নিচার এর কর্মচারী। 


বিস্ফোরণে সৃজন কনস্ট্রাকশনের মূল্যবান আসবাবপত্র ও প্রয়োজনীয় জরুরী কাগজপত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সৃজন কনস্ট্রাকশনের ডেকোরেশন এর গ্লাস ভেঙ্গে বাবুলের পায়ে ঢুকে যায়। এতে তিনি আহত হন।


 ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর সারুলিয়া ডেমরা ইউনিট প্রধান ওসমান গনি জানান, সেপটিক ট্যাংকের গ্যাস নির্গমনের জন্য কোন বিকল্প ব্যবস্থা বা কোন পাইপ ছিল না বিধায় বিস্ফোরণটি ঘটে। পাশের বাড়ির গ্যাস লাইন লিকেজ থাকাতে এতে আগুন ধরে যায়, ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনেন।


 সরেজমিনে তদন্ত করে দেখা যায় সেপটিক ট্যাঙ্কির কোথাও কোনো রকম গ্যাস বাহির হওয়ার জন্য কোন ব্যবস্থা ছিলনা। এতেই গ্যাসের অতিরিক্ত চাপে বিস্ফোরণটি ঘটে। তবে ভবনের নিচতলার শুধুমাত্র সৃজান কনস্ট্রাকশন ব্যতীত অন্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি ।



আরও খবর



চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা

প্রকাশিত:Tuesday ২৬ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৭৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

করোনার কারণে দুই বছর হয়নি শতবছরের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা। এবার স্বল্প সময়ের প্রস্তুতিতে আয়োজিত হচ্ছে এ মেলা। যেখান থেকে বৃহত্তর চট্টগ্রামের মানুষ এক বছরের গৃহস্থালি টুকিটাকি সংগ্রহ করেন। বলা হয়ে থাকে সুঁই থেকে ফুলশয্যার খাটও মেলে জব্বারের বলীখেলায়।  



জীবন বলী চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে জব্বারের বলীখেলা। খেলাকে ঘিরে আগের দিন ও পরের দিন বৈশাখী মেলা।তিন দিনের এ মেলার শেষ দিন মঙ্গলবার (২৬ এপ্রিল)। দূরদূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা কম লাভে, কেনা দামেই ছেড়ে দিচ্ছেন পণ্যসামগ্রী। এ সুযোগে কিনে নিচ্ছেন ক্রেতারা।


সরেজমিন দেখা গেছে, মাটির তৈরি ছোট-বড় ব্যাংক, ফুলদানি, কাপ-পিরিচ, জগ-গ্লাস, ধর্মীয় নানা স্মারক বিক্রি হচ্ছে বেশি। হাতপাখা, মুড়ি-মুড়কি, বাঁশি, শিশুদের খেলনা, টমটম গাড়ি, নারীদের ইমিটেশনের গহনা, শীতলপাটি, ফুল ও ফলের চারা, বাঁশের শলার তৈরি মাছ ধরার চাই (ফাঁদ), ডালা, কুলা, দা-বঁটি, প্লাস্টিকের ফুলসহ বাহারি সব জিনিস কিনতে আসছেন মানুষ।      




আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সাংগঠনিক সম্পাদক এম জামাল হোসাইন বলেন, মঙ্গলবার (২৬ এপ্রিল) দিনগত রাত ১২টায় জব্বারের বলীখেলাকে ঘিরে তিন দিনের বৈশাখী মেলা শেষ হবে। ভোরের মধ্যে সড়কের আশপাশ থেকে সব দোকানপাট উঠে যাবে।   


ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা ও মেলাকে ঘিরে বলীখেলা কমিটি, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।  



আরও খবর



যাত্রাবাড়ীতে মৃত্যুর আগে ঘাতক প্রেমিকের পুরুষাঙ্গ কেটে নিল তরুণী

প্রকাশিত:Thursday ০৫ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ৪৩৩জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক।।

রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন কোনাপাড়া আরা বাড়িতে বন্ধুর বাড়িতে বেড়াতে এনে মুসকান বেগমকে (৩০) ছুরিকাঘাতে হত্যা করেছে তার প্রেমিক। মৃত্যুর আগে প্রেমিকের পুরুষাঙ্গ কেটে ফেলেছে ওই নারী।


বৃহস্পতিবার (৫মে) দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটে। ঘাতক জাহাঙ্গীর কে দুপুরে আহত অবস্থায় আটক করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।


ঘটনার বিবরণে জানা গেছে যাত্রাবাড়ী থানা ধীন কোনাপাড়া আরাবারি বাগিচা রোড এর সারওয়ার জাহান এর সপ্তম তলার ভাড়াটিয়া মামুনের বাসায় তার বন্ধু জাহাঙ্গীর মুসকান কে স্ত্রী পরিচয় বেড়াতে নিয়ে আসেন।


তারা ওই ফ্ল্যাটের একটি কক্ষে স্বামী-স্ত্রী পরিচয়ে দিনভর এক সাথে থাকেন। তাদের মধ্যে ঝগড়ার এক পর্যায়ে নিহত মুসকান চাকু দিয়ে ওই তরুণের পুরুষাঙ্গ কেটে ফেলে। এবং ওই চাকু দিয়েই জাহাঙ্গীর উপর্যুপরি ছুরিকাঘাতে মুসকান কে হত্যা করে।


পরে বন্ধু মামুন বাইরে থেকে ফ্ল্যাটে তালা মেরে পুলিশকে খবর দেন। খবর পেয়ে  যাত্রাবাড়ী থানার পুলিশ এসে আহত তরুণ কে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।এবং নিহত তরুনীর মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পোস্টমর্টেম এর জন্য নিয়ে যান



ঘাতক জাহাঙ্গীর নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার বাজুর বাগ গ্রামের রফিক উদ্দিনের ছেলে বলে প্রাথমিকভাবে জানা গেছে।


এ ঘটনায় আইনি পদক্ষেপ নিতে যাত্রাবাড়ী থানায় মামলার প্রক্রিয়া চলছে।


আরও খবর



এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

প্রকাশিত:Wednesday ২৭ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৩৫জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

দেশের সকল মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড।রুটিন মোতাবেক আগামী ১৯ জুন তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৬ জুলাই।আর ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।


বুধবার (২৭ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলামের সই করা সময়সূচি প্রকাশ করা হয় প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেওয়া হলেও করোনা মহামারির কারণে এ বছর পিছিয়ে দেওয়া হয়।


পরীক্ষার নির্দেশনায় বলা হয়- পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা নিতে হবে।


প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল/রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।


পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে। সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।


পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রের ওএমআর ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।


পরীক্ষায় অংশগ্রহণকারীদের সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।


কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে এবং পরীক্ষার্থীরা পরীক্ষায় নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।


কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।


আরও খবর



জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর প্রতিযোগিতায়

শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১০০জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর প্রতিযোগিতায় বৃহত্তর ডেমরা শিক্ষা থানা (ডেমরা, যাত্রাবাড়ী, সবুজবাগ, মুগদা)-র শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে - সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। 

শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ডঃ মো. মাহবুবুর রহমান মোল্লা। শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কলেজ); শ্রেষ্ঠ স্কাউট গ্রুপ, শ্রেষ্ঠ স্কাউট শিক্ষকও নির্বাচিত হয়েছে এই প্রতিষ্ঠান থেকে।


এছাড়া আরো ১৯টি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে শ্রেষ্ঠত্ব অর্জন করে শিক্ষার্থীরা। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০২২ এর ঢাকা জেলা পর্যায় প্রতিযোগিতায় সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের ৩ জন শিক্ষার্থী ১ম স্থান অর্জন করে।


সোমবার ২৩ মে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ডঃ মো. মাহবুবুর রহমান মোল্লার নিজ কার্যালয়ে বিজয়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানানো হয়।

ডঃ মো. মাহবুবুর রহমান মোল্লা শিক্ষার্থীদের উদ্দ্যশ্যে বলেন,"বিভাগীয় পর্যায়ে তোমাদের সাফল্য কামনা করছি"।


গত (১১ মে) বুধবার  থেকে শুরু হয়েছে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতা। এদিন শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা শুরু হয়। আর ৬ জুন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার মধ্যে দিয়ে এ প্রতিযোগিতা শেষ হবে। ইতোমধ্যে এ প্রতিযোগিতার সূচি ও নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।


আরও খবর