Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ঢাকায় ইউনিভার্সিটি ফেয়ার

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩২১জন দেখেছেন
Image

আগামী ১০ জুন ঢাকার ওয়েস্টিনে ‘ইউনিভার্সিটি ফেয়ার’ আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক শিক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান স্টাডি গ্রুপ। এই শিক্ষা মেলা সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

এই মেলায় বিদেশে শিক্ষালাভে আগ্রহী শিক্ষার্থীরা বিশ্বের ছয়টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। যে সকল শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে আগ্রহী, তারা এই আয়োজনে তাদের কাঙ্ক্ষিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে সরাসরি যেকোনো বিষয় সম্পর্কে তথ্য বা সমাধান জানতে পারবেন।

স্টাডি গ্রুপ শিক্ষার মাধ্যমে আরও সমৃদ্ধ বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করছে। এই প্রতিশ্রুতি পূরণে প্রতিষ্ঠানটি এই শিক্ষা মেলার আয়োজন করতে যাচ্ছে যেখানে ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটি, জেমস ম্যাডিসন ইউনিভার্সিটি, লং আইল্যান্ড ইউনিভার্সিটি, টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটি-করপাস ক্রিস্টি, ইউনিভার্সিটি অব হার্টফোর্ড এবং ওয়েস্টার্ন ইউনিভার্সিটি অংশগ্রহণ করবে।

Fair-1.jpg

স্টাডি গ্রুপের নেপাল, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার আঞ্চলিক পরিচালক শ্রীনি বান্দারা বলেন, উচ্চশিক্ষা লাভে সঠিক পথ বাছাই করা অনেক সময়ই শিক্ষার্থীদের জন্য বেশ কঠিন হয়ে দাঁড়ায়।

তথ্য এবং অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে এই প্রক্রিয়া সহজ করে বিদেশে উচ্চশিক্ষা লাভে আগ্রহী শিক্ষার্থীদের সহায়তা করতে চায় স্টাডি গ্রুপ। ইউনিভার্সিটি ফেয়ার এই প্রচেষ্টারই অংশ যেখানে শিক্ষার্থীরা পরামর্শদাতাদের সঙ্গে ভিসা, আইইএলটিএস এবং উচ্চশিক্ষা অর্জনে প্রয়োজনীয় অন্যান্য যেকোনো সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন।


আরও খবর



হাইকোর্ট এনরোলমেন্ট মৌখিক পরীক্ষা শুরু ২৪ জুন

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) জন্য বাংলাদেশ বার কাউন্সিলের মৌখিক পরীক্ষা আগামী ২৪ জুন থেকে শুরু হবে।

মঙ্গলবার (১৪ জুন) আইনজীবী হিসেবে হাইকোর্টে প্র্যাকটিস (হাইকোর্ট পারমিশন) এনরোলমেন্টের জন্য সনদপ্রাপ্তির এ মৌখিক পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে বাংলাদেশ বার কাউন্সিল।

বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব মো. আফজার-উর-রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে www.barcouncil.gov.bd এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের আগামী ২৪ জুন থেকে মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ২৪ জুন থেকে নির্ধারিত সময়সূচি ও শিডিউল অনুযায়ী অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময়, স্থান ও বিস্তারিত শিডিউল যথাসময়ে প্রকাশ করা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের bar.teletalk.com.bd অথবা www.barcouncil.gov.bd ওয়েবসাইট থেকে নিজ নিজ ফরম ডাউনলোড করে লিগ্যাল সাইজ কার্টিজ পেপারে রঙিন লেজার প্রিন্ট করে নিতে হবে।

প্রিন্ট করা ফরমের সঙ্গে শিক্ষাগত ও পেশাগত যোগ্যতা নির্দেশক সব সনদ, নম্বরপত্র ও নথির সত্যায়িত অনুলিপি সংযুক্ত করে বার কাউন্সিল অফিসে আগামী ২২ জুনের মধ্যে দাখিল করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ রোল নম্বরধারীরা উল্লিখিত ওয়েবসাইটের নির্ধারিত ফিল্ডে নিজ নিজ ইউজার আইডি এবং রেজিস্ট্রশন নম্বর ও সাল এন্ট্রি করে ফরম ডাউনলোড করতে পারবেন।

ডাউনলোড করার পর প্রিন্টকৃত পূর্ণাঙ্গ ফরমে কেইস লিস্টের ব্যাঙ্ক কপির নমুনাসহ নিজের সিনিয়র অ্যাডভোকেট প্রদত্ত সনদ, বার সমিতির সদস্যপদের সনদের নমুনাকপি প্রভৃতি পাতার নির্ধারিত স্থানসমূহ পূরণ এবং যথাযথ স্থানে সই করে নিতে হবে।

ফরমের সঙ্গে যেসব নথিপত্র সংযুক্ত করতে হবে তার তালিকা নিম্নরূপ-

ক. অনলাইন ফরম পূরণের সময় প্রাপ্ত অ্যাপ্লিক্যান্ট কপি।

খ. বার কাউন্সিল প্রদত্ত রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত অনুলিপি।

গ. এসএসসি হতে মাস্টার্স/এলএলএম/বার এট ল (প্রযোজ্য ক্ষেত্রে) পর্যন্ত সব শিক্ষাগত সনদ ও নম্বরপত্র বা গ্রেড শিট প্রভৃতি নথির সত্যায়িত অনুলিপি।

ঘ. বিধি মোতাবেক প্রার্থী এবং তার সিনিয়র অ্যাডভোকেট কর্তৃক সই করা কেইস প্রিন্ট।

চ. সংশ্লিষ্ট বার সমিতিতে যোগ দেওয়ার তারিখসহ বারের মেম্বারশিপ সনদ।

ছ. নিজ সিনিয়র প্রদত্ত জুনিয়রশিপ সনদ।

জ. সর্বশেষ বছর পর্যন্ত বার কাউন্সিল পেমেন্ট ক্লিয়ারেন্স নির্দেশক গ্রিন বুকের অনুলিপি।

ঝ. বার কাউন্সিল প্রদত্ত এনরোলমেন্ট সনদের সত্যায়িত অনুলিপি।

ট. বিশেষ ক্ষেত্রে অর্জিত কোনো ডিগ্রি বা সনদ থাকলে প্রযোজ্য ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ প্রদত্ত ইকুইভ্যালেন্সি সনদের সত্যায়িত অনুলিপি।

ঠ. প্রার্থীর ৩ (তিন) কপি সত্যায়িত ছবি (অনলাইন ফরম পূরণের সময় আপলোডকৃত ছবির অনুরূপ ছবি)।

উপরে উল্লিখিত নথিসমূহের প্রতিটি বাধ্যতামূলকভাবে ডাউনলোডকৃত ফরমের সঙ্গে সংযুক্ত করে বার কাউন্সিল অফিসে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। এর কোনোরূপ ব্যতিক্রম হলে, সংশ্লিষ্ট প্রার্থীর ফরম গ্রহণ করা হবে না।

বার কাউন্সিল বিধি ৬৫(৪) অনুযায়ী, লিখিত পরীক্ষায় একবার উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা দ্বিতীয় ও সর্বশেষ বারের মতো মৌখিক পরীক্ষায় অংশ নিতে আগ্রহী (অর্থাৎ ২০১৭ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও পরবর্তী মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীরা) এবং অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তারা এবং অন্যান্য মৌখিক পরীক্ষা ও তাদের অনলাইন ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি শিগগির ঘোষণা করা হবে।


আরও খবর



কচা নদীতে হাত-পা বাঁধা তরুণীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:Thursday ০২ June 2০২2 | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় কচা নদীর তীর থেকে হাত-পা বাঁধা এক তরুণীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২ জুন) দুপুরে উপজেলার চন্ডিপুর ইউনিয়নের পূর্ব চরবলেশ্বর এলাকায় কচা নদীর তীরে মরদেহটি ভাসমান অবস্থায় পাওয়া যায়।

ইন্দুরকানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন

তবে উদ্ধার তরুণীর পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ। তার বয়স আনুমানিক ২৫ থেকে ২৭ বছর।

স্থানীয় ও পুলিশ সূত্র জানায়, দুপুরে অর্ধগলিত মরদেহটি দেখতে পেয়ে স্থানীয়রা ৯৯৯ নম্বরে ফোন দেন। পরে ইন্দুরকানী থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে।

ওসি এনামুল হক জানান, ময়নাতদন্তের জন্য মরদেহ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।


আরও খবর



স্ন্যাপচ্যাটে স্টোরি শেয়ার করবেন যেভাবে

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭১জন দেখেছেন
Image

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে এখন স্ন্যাপচ্যাট খুবই জনপ্রিয়। এবার বন্ধু বা পরিচিত ব্যক্তিদের কাছে নিজেদের স্মৃতি বা অনুভূতি প্রকাশের সুযোগ দিতে ‘শেয়ারড স্টোরিজ’ সুবিধা চালু করেছে স্ন্যাপচ্যাট। নতুন এ সুবিধা চালুর ফলে বন্ধু বা পরিচিতদের পাঠানো স্টোরিজ দেখার পাশাপাশি সেগুলোতে লাইক-ডিজলাইক ও মতামতও দেওয়া যাবে।

আপনার স্ন্যাপচ্যাটের প্রোফাইলে প্রবেশ করে ‘নিউ স্টোরি’ অপশন থেকে শেয়ারড স্টোরিজ গেলেই পাবেন এই সুবিধা। তবে অন্যান্য সাইটের স্টোরিজের মতোই ২৪ ঘণ্টার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে এটি মুছে যাবে।

শেয়ারড স্টোরিজ সুবিধাটি মূলত স্ন্যাপচ্যাটের ‘কাস্টম স্টোরিজ’-এর নতুন রূপ। কাস্টম স্টোরিজ সুবিধা কাজে লাগিয়ে স্টোরিজ ফিডে বিনিময় করা ছবি ও ভিডিওগুলো দেখার জন্য নির্দিষ্ট ব্যক্তিদের নিয়ে গ্রুপ তৈরি করা যায়।

নতুন শেয়ারড স্টোরিজ সুবিধায় গ্রুপে থাকা সদস্যরাও তাদের বন্ধু বা পরিচিত ব্যক্তিদের যুক্ত করতে পারবেন। শুধু তাই নয়, কাস্টম স্টোরিজ সুবিধা ব্যবহারের জন্য ব্যবহারকারীদের অবস্থান গুরুত্বপূর্ণ হলেও শেয়ারড স্টোরিজ সুবিধা সবাই ব্যবহার করতে পারবেন। ফলে বর্তমানের তুলনায় আরও বেশিসংখ্যক স্ন্যাপচ্যাট ব্যবহারকারী অন্যদের পাঠানো স্টোরিজ দেখতে পারবেন।

স্টোরিজ ফিডে বিনিময় করা ছবি ও ভিডিওগুলোকে মূলত স্ন্যাপচ্যাট স্টোরিজ বলা হয়ে থাকে। স্ন্যাপচ্যাটের স্টোরিজ ট্যাবে ক্লিক করে সহজেই নিজেদের পছন্দমতো ছবি ও ভিডিও পোস্ট করা যায়। এসব ছবি ও ভিডিও ২৪ ঘণ্টার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ায় ব্যবহারকারীদের কাছে খুবই জনপ্রিয়তা পেয়েছে স্ন্যাপচ্যাট স্টোরিজ।

অনেক আগেই ফেসবুক, ইনস্টাগ্রামসহ কয়েকটি সাইটে স্টোরিজ শেয়ারের সুবিধা এনেছে মেটা। এবার সেই তালিকায় যুক্ত হলো জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম স্ন্যাপচ্যাট।

সূত্র: বিজনেস টুডে


আরও খবর



মাঙ্কিপক্স ঠেকাতে কী করবেন? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

করোনা সংক্রমণের মধ্যেই এখন আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। এরই মধ্যে প্রায় ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। পুরো বিশ্বে প্রায় ৭৮০ জন আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। যার অধিকাংশেই ইউরোপের নানা দেশের বাসিন্দা।

এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, ততই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সেই সংস্থার অতিমারি বিশারদ মারিয়া ভ্যান কারখোভ জানিয়েছেন মাঙ্কিপক্স থেকে নিজেকে দূরে রাখার উপায়।

এখন সব দেশকেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যকর্তারা। তবে যে সব দেশে বেশি ছড়াচ্ছে, তাদের এখনই কিছু পদক্ষেপ করতে বলা হয়েছে। জেনে নিন কী কী-

>> প্রথম পদক্ষেপ হলেো মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। এটি কীভাবে ছড়ায় ও কতটা গুরুতর তা সবাইকে জানতে হবে।

>> দ্বিতীয়টি হলো মাঙ্কিপক্সের উপসর্গসমূহ শরীরে প্রকাশ পেলে নিজ থেকেই আইসোলেশনে যেতে হবে। এতে করে আপনার পরিবার ও অন্যান্যরা সংক্রমণ থেকে মুক্তি পাবে।

>> তৃতীয়টি হলো, ফ্রন্টলাইন স্বস্থ্যকর্মীদের অবশ্যই সতর্ক থাকতে হবে। যারা এ ধরনের রোগীর পরিচর্যা করছেন কিংবা পরীক্ষার জন্য নমুনা নিচ্ছেন তারা অবশ্যই ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখবেন।

>> চতুর্থটি হলো প্রতিরোধমূলক ব্যবস্থা ব্যবহার করতে হবে সবাইকে। যারা বিভিন্ন সংক্রমণের ঝুঁকিতে আছে, তাদের উচিত অ্যান্টিভাইরাল ও ভ্যাকসিন গ্রহণ করা।

>> সর্বশেষে পেদক্ষেপ হলো, কোনো উপসর্গ দেখলেই চিকিৎসকেরন পরামর্শ নিতে হবে। দ্রুত রোগ নির্ণয় করে এর চিকিৎসা গ্রহণ করতে হবে।

মাঙ্কিপক্সের বেশিরভাগ রোগীই জ্বর, শরীরে ব্যথা, ঠান্ডা ও ক্লান্তি অনুভব করেন। আরও গুরুতর অসুস্থ ব্যক্তিদের মুখে ও হাতে ফুসকুড়ি-ক্ষত হতে পারে যা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে।

মাঙ্কিপক্স গুটিবসন্তের সঙ্গে সম্পর্কিত, তবে এর লক্ষণগুলো হালকা। জানা গেছে, গুটিবসন্তের ভ্যাকসিনগুলোও মাঙ্কিপক্সের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক। তাই মাঙ্কিপক্স সংক্রমণে আতঙ্কিত না হয়ে বরং সবাইকে সতর্ক থাকতে হবে।

সূত্র: ইন্ডিয়া.কম


আরও খবর



কেরানীগঞ্জে র‌্যাবের অভিযানে ৪ ছিনতাইকারী আটক

প্রকাশিত:Thursday ০২ June 2০২2 | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়া এলাকায় পৃথক দু’টি অভিযান চালিয়ে চার ছিনতাইকারীকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আটকরা হলেন— মো. ওমর ফারুক, মো. ইমন, মো. জামাল ও মো. রাব্বি।

বৃহস্পতিবার (২ জুন) র‌্যাব-১০ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, বুধবার (১ জুন) দুপুর ১ টা ১০ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত র‌্যাব-১০ এর একটি দল কেরানীগঞ্জের চুনকুটিয়া এলাকায় পৃথক দুইটি অভিযান পরিচালনা করে চারজন ছিনতাইকারীকে আটক করেছে। এসময় তাদের কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত তিনটি সুইচ গিয়ার চাকু, একটি স্টিলের তৈরি চাকু, তিনটি মোবাইল ফোন ও নগদ ১ হাজার ৪৫০ টাকা উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, বেশ কিছুদিন ধরে তারা দক্ষিণ কেরানীগঞ্জসহ আশপাশের বিভিন্ন এলাকায় পথচারীদের ধারালো চাকুর ভয় দেখিয়ে টাকা-পয়সা ও মোবাইল ফোনসহ মূল্যবান সম্পদ ছিনতাই করে আসছিল।

আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় পৃথক ছিনতাই মামলা করা হয়েছে বলেও জানায় র‌্যাব।


আরও খবর