Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

বিশ্বের ৪৩তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:Wednesday ০৮ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯২জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের ২০২১ সালের বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৩তম স্থানে রয়েছেন। বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মাঝ থেকে ১০০ জনকে বেছে নিয়ে গতকাল মঙ্গলবার এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের এই তালিকায় ৪৩তম স্থানে আছেন। এর আগে ২০২০ সালে ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন তিনি।

শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা ওয়াজেদ চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ হিসেবে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি।

মার্কিন এই সাময়িকী লিখেছে, ‌‘শেখ হাসিনার চলমান লড়াই বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছে। বাংলাদেশি নির্বাচনে ভোটারদের দমনের অভিযোগ অস্বীকার করেছেন শেখ হাসিনা ও তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।’

২০০৪ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এবারের ১৮তম সংস্করণে মার্কিন এই সাময়িকী বিশ্বের ৪০ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১৯ বিশ্ব নেতা, একজন ইমিউনোলজিস্ট রয়েছেন। এক দশকের বেশি সময় পর এবারই প্রথম নতুন প্রভাবশালী নারী বেছে নিয়েছে ফোর্বস।

ই–কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর নারী নির্বাচিত হয়েছেন। ২৫ বছরের দাম্পত্য জীবনের অবসানের পর ২০১৯ সালে আমাজনের ২৫ শতাংশ শেয়ারের মালিক হন ম্যাকেঞ্জি স্কট। বর্তমানে বিশ্বের তৃতীয় ধনী নারী তিনি। কিন্তু সেই সম্পদে তার নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার—এবং অর্থবহ ও বৈপ্লবিক উপায়ে দান করার দৃঢ় সংকল্প তাকে প্রতিযোগিতায় এগিয়ে রেখেছে।

ফোর্বসের শত প্রভাবশালী নারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন চলতি বছরের ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ-এশীয় নারী হিসেবে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়া ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ফোর্বস বলছে, অনেক প্রথমের জন্ম দেওয়া কমলা হ্যারিস ২০১৬ সালে প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের সিনেটের সদস্য নির্বাচিত হন। তারও আগে ২০১০ সালে প্রথম আফ্রো-আমেরিকান এবং প্রথম নারী হিসেবে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন তিনি।

ফোর্বসের এই তালিকায় গত বছর ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিশ্চিন লাগার্দ দ্বিতীয় স্থানে থাকলেও এবার ৩ নম্বরে নেমে গেছেন তিনি। গত মে মাসে স্বামী বিল গেটসের সঙ্গে ডিভোর্সের পর বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী নারীতে পরিণত হওয়া মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় পঞ্চম স্থানে আছেন।

মানবাধিকার ও নারী অধিকার রক্ষায় কাজ করে আসছেন তিনি। বিচ্ছেদ হলেও দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করে আসা মেলিন্ডা গেটসের সম্পদের পরিমাণ ৬ বিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের ক্ষমতাধর নারীদের এই তালিকায় ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আছেন ৩৭তম স্থানে। গত বছর এই তালিকায় ৪১তম স্থানে ছিলেন ২০১৯ সালে ভারতের অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়া সীতা। তিনিই ভারতের প্রথম পূর্ণ নারী অর্থমন্ত্রী।


আরও খবর



আকিজ ফুডে এক্সিকিউটিভ পদে চাকরি

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডে ‘এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড
বিভাগের নাম: প্রোডাকশন (বেভারেজ লাইন)

পদের নাম: এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (ফুড টেকনোলজি)
অভিজ্ঞতা: ০১-০৩ বছর
বেতন: আলোচনা সাপেক্ষ

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২২-৩২ বছর
কর্মস্থল: ঢাকা (ধামরাই)

আবেদনের ঠিকানা: সিনিয়র ম্যানেজার, এইচআর, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, বারোবাড়িয়া, ধামরাই, ঢাকা।

আবেদনের শেষ সময়: ৩০ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



ভাড়া বাড়লো লাইটার জাহাজের

প্রকাশিত:Thursday ১১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

# ঢাকায় বেড়েছে ২২ শতাংশ, ঢাকার বাইরে ১৫ শতাংশ

ডিজেলের দাম বাড়ায় দেশের ভেতর পণ্য পরিবহনে জন্য চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া বাড়লো। ঢাকা, বরিশাল ও চাঁদপুর গন্তব্যের ২২ শতাংশ ও দেশের অন্যান্য গন্তব্যের ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী কমিটির জরুরিসভায় এ ঘোষণা দেওয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী ঢাকাসহ আশপাশের গন্তব্যের জন্য এ ভাড়া বাড়ানো হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী— চট্টগ্রাম থেকে ঢাকা-বরিশাল এবং চাঁদপুর রুটে ২২ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। ঢাকার বাইরে অন্যান্য রুটে ১৫ ভাড়া শতাংশ বাড়ানো হয়েছে। তবে, চট্টগ্রামের স্থানীয়ভাবে পণ্য পরিবহনের জন্য ভাড়া বাড়ানো হয়নি। একমাস পর্যবেক্ষণ শেষে চট্টগ্রামে ভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। গত ৬ আগস্ট থেকে বর্ধিত এ ভাড়া কার্যকর হবে বলে সভায় জানানো হয়েছে।

jagonews24

২২ শতাংশ হারে ভাড়া বাড়ানোর কারণে চট্টগ্রাম থেকে ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলে নৌপথে লাইটারেজে পণ্য পরিবহনে টনপ্রতি ১০৫ টাকা করে ভাড়া বেড়েছে। এ গন্তব্যে আগে টনপ্রতি ভাড়া ছিল ৪৭৮ টাকা। এখন ৫৮৩ টাকায় উন্নীত হয়েছে।

ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) কনভেনর নুরুল হক জাগো নিউজকে বলেন, ‘ডিজেলের দাম বাড়ায় নৌপথে পণ্য পরিবহনে লাইটার জাহাজের খরচ বেড়েছে। যে কারণে ভাড়া সমন্বয় করার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম থেকে ঢাকায় ২২ শতাংশ এবং ঢাকার বাইরের রুটগুলোতে ১৫ শতাংশ ভাড়া সমন্বয় করা হবে। যে দিন থেকে ডিজেলের দাম বাড়ানো হয়েছে, গত ৬ আগস্ট হতে লাইটারেজের ভাড়াও বর্ধিত হারে সমন্বয় হবে। ডব্লিউটিসির অধীনে এক হজার থেকে বারোশো লাইটার জাহাজ রয়েছে।


আরও খবর



অসুস্থ শরীরেই স্বামী রাজের ‘পরাণ’ দেখলেন পরীমনি

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা পরীমনি। বর্তমানে তিনি আট মাসের অন্তঃসত্ত্বা। শারীরিক এবং মানসিকভাবে দুর্বল সময় পার করছেন। তবুও স্বামী শরীফুল রাজ অভিনীত ‘পরাণ’ সিনেমা দেখতে হলে হাজির হলেন।

ছবিটির বিশেষ প্রিমিয়ার শো দেখতে শনিবার (২৩ জুলাই) রাজধানীর মিরপুর-১ এর সনি সিনেপ্লেক্সে হাজির হন পরী।

সেখানে দর্শক সারিতে দেখা যায় পরীমনিকে। তার সঙ্গে বিশেষ প্রিমিয়ার শোতে হাজির হন জনপ্রিয় চিত্রনায়ক সাইমন সাদিক, আরিফিন শুভ, সিয়াম আহমেদ, ইয়াশ রোহান, নিরব হোসেন, চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম, মাহিয়া মাহি, পূজা চেরি, প্রার্থনা ফারদিন দীঘিসহ সিনেমা সংশ্লিষ্টরা।

কয়েকদিন আগেই সামাজিকমাধ্যমে শরিফুল রাজ জানান, স্ত্রী পরীমনির সঙ্গে প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখবেন।

এ প্রসঙ্গে রাজ নিজের ভেরিফায়েড ফেসবুকে স্ত্রী পরীরকে উদ্দেশ করে লিখেছিলেন, “তোমাকে নিয়ে ‘পরাণ’ দেখব বলেছিলাম প্রথম সপ্তাহে। নিজেই টিকিট পাচ্ছি না প্রিয় স্ত্রী। পরের সপ্তাহে দেখব।”

রাজের সেই পোস্টের মন্তব্যের ঘরে গিয়ে আনন্দে জড়িয়ে ধরার ইমোজি দিয়েছিলেন পরীমনি। আর ‘পরাণ’ মুক্তির পর রাজকে শুভকামনা জানিয়েছিলেন এই অভিনেত্রী। রাজকে কাছে পেয়ে দর্শকের উল্লাসের একটি ভিডিও প্রকাশ করে তিনি লিখেছিলেন, ‘আমার পরাণটা দিলে তো কাঁপিয়ে। এভাবেই সামনে এগিয়ে যাও।’

২০২১ সালের ১৭ অক্টোবর প্রেমের সাতদিনের মাথায় গোপনে বিবাহবন্ধনে আবদ্ধ হন রাজ ও পরীমনি। পরে চলতি বছরের ১০ জানুয়ারি নিজের ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে মা হওয়ার খবর জানান পরীমনি। সেদিন সন্তানসম্ভবা হওয়ার খবরের সঙ্গে নিজেদের বিয়ের কথাও প্রকাশ্যে আনেন পরীমনি-রাজ।

এদিকে ঈদে মুক্তিপ্রাপ্ত ত্রিভূজ প্রেমের গল্পের ‘পরাণ’-এ শরিফুল রাজ ছাড়াও অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান। সিনেমাটি দ্বিতীয় সপ্তাহে এসে দেশের ৫৫ সিনেমা হলে চলছে। ‘পরাণ’ নির্মাণ করেছেন রায়হান রাফি।


আরও খবর

আসছে ‘গোলমাল ৫’!

Friday ১৯ August ২০২২




ক্রেন চালাচ্ছিলেন চালকের সহকারী, ছিল না অভিজ্ঞতা

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

রাজধানীর উত্তরায় প্রাইভেটকারের ওপর নির্মাণাধীন বিআরটি প্রকল্পের যে ক্রেন থেকে গার্ডার পড়ে একই পরিবারের ৫ মারা গেছেন সেই ক্রেনটি চালাচ্ছিলেন চালকের সহকারী। তার নাম রাকিব হোসেন (২৩)।

র‌্যাব বলছে, রাকিব হোসেনের ক্রেন চালানোর কোনো অভিজ্ঞতা ছিল না। আবার মূল চালক আল আমিনের হালকা যান চালানোর লাইসেন্স থাকলেও ভারি যানের লাইসেন্স ছিল না

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, ক্রেনের মূল চালক ছিলেন আল আমিন। তার হালকা যানের লাইসেন্স থাকলেও ভারি যানের লাইসেন্স ছিল না। এছাড়া ঘটনার দিন ক্রেনটি চালাচ্ছিলেন আল আমিনের সহকারী রাকিব হোসেন। সে সময় আল আমিন বাইরে থেকে নির্দেশ দিচ্ছিলেন।

সোমবার (১৫ আগস্ট) বিকেলে উত্তরা জসীম উদদীন এলাকার আড়ংয়ের সামনে ওই দুর্ঘটনা ঘটে

পরে ক্রেন চালককসহ তার সহকারী ও ঠিকাদারি প্রতিষ্ঠানের নিরাপত্তাকর্মীসহ ৯ জনকে গ্রেফতার করে র‌্যাব। বুধবার (১৭ আগস্ট) রাতে ঢাকা, গাজীপুর, সিরাজগঞ্জ ও বাগেরহাট থেকে তাদের গ্রেফতার করা হয়।


আরও খবর



ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর গ্রামের বাড়িতে শোকের মাতম

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।

শুক্রবার (২৩ জুলাই) দিবাগত রাতে চিকিৎসাধীন অবস্থায় আমেরিকার মাউন্ট সিনাই হাসপাতালে তিনি মারা যান। ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘ ৯ মাস ধরে সেখানে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

তার মৃত্যুর সংবাদ ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়লে আওয়ামী লীগের দলীয় নেতাকর্মী, স্বজনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শনিবার সকাল থেকে সাঘাটা উপজেলার গটিয়া গ্রামের (মিয়া বাড়ি) বাড়িতে ছুটে আসতে থাকেন।

অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গটিয়া গ্রামের বাড়িতে জন্মগ্রহণ করেন। তার ভাইয়েরা গ্রামের বাড়িতে বসবাস করলেও স্ত্রী-দুই মেয়েকে নিয়ে ঢাকায় থাকতেন তিনি।

স্থানীয়রা জানান, টানা সাতবারের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন তিনি। ফজলে রাব্বীর মৃত্যুতে রাজনীতির একটি অধ্যায়ের সমাপ্তি হয়েছে। সাঘাট-ফুলছড়ি তথা গাইবান্ধাবাসীও হারালেন একজন রাজনৈতিক অভিভাবককে। সব শ্রেণির মানুষের জন্য তার দরজা খোলা ছিল। তিনি ছিলেন ত্যাগী ও আদর্শ ব্যক্তিত্বের অধিকারী। শুধু তাই নয়, তিনি ছিলেন এলাকার উন্নয়ন কর্মকাণ্ড আর নেতা সৃষ্টির কারখানা।

ফজলে রাব্বীর মৃত্যুর বিষয়ে তার ছোট ভাই ফরহাদ রাব্বী জানান, রোববার রাত ১১টায় তার মরদেহ আমেরিকা থেকে রওনা হয়ে সোমবার সকাল পৌনে ৯টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে। এরপর সংসদ ভবন প্লাজায় জানাজাসহ নিজ বাড়িতে মরদেহ আনার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও খবর