Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বিশ্ব যক্ষ্মা দিবস আজ

প্রকাশিত:শুক্রবার ২৪ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৪৯জন দেখেছেন

Image

লাইফস্টাইল ডেস্ক: যক্ষ্মা পৃথিবীর প্রাচীন রোগগুলোর একটি। বাংলাদেশে দীর্ঘদিন থেকে যক্ষ্মা সরকারি ও বেসরকারি উদ্যোগে চিকিৎসায় কাজ চলছে। কিন্তু যক্ষ্মা থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। বরং যক্ষ্মা থেকেও মারাত্মক মাল্টিড্রাগ রেজিস্ট্যান্স (এমডিআর) যক্ষ্মা দিন দিন বাড়ছে। দেশে এখন ১০ হাজারের বেশি এমডিআর যক্ষ্মা রোগী রয়েছে।

আজ বিশ্ব যক্ষ্মা দিবস। এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘হ্যাঁ আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি।

সাধারণ যক্ষ্মা রোগীদের সঠিক চিকিৎসা না হওয়া, অর্ধেক ওষুধ খেয়ে সুস্থ বোধ করলেই অনেকেই সাধারণ যক্ষ্মার ওষুধের পুরো কোর্স সম্পন্ন করেন না। ফলে যক্ষ্মার জীবাণুরা আরো শক্তিশালী হয়ে এমডিআর টিবিতে পরিণত হয়। একজন এমডিআর যক্ষ্মারোগী অন্যদের মধ্যে ভয়ঙ্কর এমডিআর যক্ষ্মাই ছড়িয়ে থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রচলিত ওষুধে না গিয়ে টিকা ব্যবহারের দিকে আমাদের যাওয়া উচিত। পৃথিবীর কয়েকটি দেশে যক্ষ্মার বিরুদ্ধে টিকা ব্যবহারে সফলতা এসেছে।

এ ব্যাপারে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির বিভাগীয় যক্ষ্মা বিশেষজ্ঞ ডা: আহমেদ পারভেজ জাবীন বলেন, ‘দক্ষিণ আফ্রিকা, কেনিয়া ও জাম্বিয়ায় গ্ল্যাক্সো অ্যান্ড স্মিথক্লাইনের (জিএসকে) তৈরি টিবি ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট এম৭২/এএসও আইই’ নামক যক্ষ্মার টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।’ এই দেশগুলোতে জিএসকের ৯ হাজার ভায়াল টিকার সফল পরীক্ষা হয়েছে বলে ডা: জাবীন জানিয়েছেন।

তিনি বলেন, ‘যক্ষ্মার টিকাকে সব দেশেই উৎপাদনের অনুমতি দিয়ে যক্ষ্মা নিয়ন্ত্রণে অবদান রাখার সুযোগ দেয়া হোক।’

যে হারে সাধারণ যক্ষ্মা থেকে এমডিআর যক্ষ্মা হচ্ছে এবং এমডিআর যক্ষ্মার জীবাণুও ওষুধ প্রতিরোধী হয়ে আরো ভয়ঙ্কর এক্সটেনসিভলি ড্রাগ রেজিস্ট্যান্স টিবি (এক্সডিআর। জীবাণুতে পরিণত হচ্ছে এবং এই এক্সডিআর টিবি থেকে আরো ভয়ঙ্কর যক্ষ্মার জীবাণু আরআর টিবি হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, যক্ষ্মা রোগে ব্যবহৃত অ্যান্টিবায়োটিক থেকে এখন বের হয়ে আসা উচিত এবং টিকার দিকে যেতে হবে।

১৯৯৫ থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে প্রায় ত্রিশ লাখ যক্ষ্মা রোগী শনাক্ত করা হয়েছে। যার মধ্যে শিশু রয়েছে প্রায় ২০ হাজার।

স্বাস্থ্য অধিদফতরের যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন পরিচালকের দফতর থেকে জানানো হয়েছে, ‘বাংলাদেশে ২০২১ সালে প্রতি ১২ মিনিটে একজন মানুষ যক্ষ্মায় মারা গেছে। ২০২১ সালে বাংলাদেশে প্রায় তিন লাখ ৭৫ হাজার মানুষ লোক যক্ষ্মায় আক্রান্ত হয় এবং ৪২ হাজার মৃত্যুবরণ করে। অর্থাৎ প্রতি ১২ মিনিটে যক্ষ্মার কারণে একজনের মৃত্যু হয়েছে।’


আরও খবর



নবীনগরে হতদরিদ্র পরিবারকে ইফতার সামগ্রী উপহার দিলেন বিটঘর প্রবাসী কমিউনিটি

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭২জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃআমরা প্রবাসী আমরাই দেশের শক্তি, সেবাই ধর্ম সেবাই আমাদের প্রতিশ্রুতি এই স্লোগানকে সামনে রেখে,ব্রাহ্মণবাড়িয়া নবীনগর  উপজেলার বিটঘর প্রবাসী কমিউনিটির সকল সদস্যের অর্থায়নে পঞ্চম বারের মতো এবারও  এই গ্রামের ৫ টি মাদ্রাসা ও এতিমখানা সহ - এই গ্রামের ৩ শতাধিক অসহায় অসচ্ছল কর্মহীন হতদরিদ্র পরিবারের মাঝে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে ইফতার সামগ্রী উপহার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার বিকেল বিটঘর দক্ষিণপাড়া আজিজিয়া ইসলামীয়া হাফিজিয়া মাদ্রাসার  প্রাঙ্গনে বিটঘর গ্রামের মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে এই ইফতার সামগ্রী উপহার  বিতরণ করা হয়েছে।উক্ত উপহার সামগ্রী বিতরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অত্র সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ইউনুছ খানের সভাপতিত্বে ও সংগঠনের সম্নয় কারী আব্দুর রউফ মেম্বার ও সংঠনের প্রধান উপদৃষ্টা  হযরত মাওলানা কারী  নজরুল ইসলামের সঞ্চালনায় ,  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিটঘর ইউনিয়ন পরিষদ  চেয়ারম্যান মেহেদী জাফর দস্তগীর।

উপহার সামগ্রী বিতরন উদ্বোধন করেন  বিটঘর ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান আব্দুল কাইয়ুম।এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন অত্র সংগঠনের সাধারন সম্পাদক সোহেল আব্দুল্লাহ জামান , বিটঘর ইউনিয়ন ৬ নং ওয়ার্ড মেম্বার গিয়াস উদ্দিন, ৫ নং ওয়ার্ড মেম্বার খলেদ মোশারফ খোকন, হযরত মাওলানা কারী  আফজাল হোসেন, হাফেজ মাওলানা আবুল বাছির, সংগঠনের যুগ্ন সাধারন সম্পাদক মোঃমস্তোফা ভূইয়া।

সম্মনয় কারীর প্রধান প্রফেসার তৌফিকুল হক বাবু ,অর্থ সম্পাদক নাছির উদ্দীন, কাজী আবু কাউছার সম্মনয় কারী,মোঃ লিলমিয়া, সাবেক উপদৃষ্টা বাছির মুন্সী,সংগঠনের সদস্য রিপন মিয়া,মোঃ আব্দুল হাকিম সদস্য।প্রবাসী ভাইয়েরা বলেন,এলাকার গরিব অসহায় কর্মহীন মানুষের দিগ চিন্তাকরে আমাদের পক্ষ থেকে,প্রতিবছর নেই এবারও ক্ষুদ্র পরিসরে ইফতার সামগ্রী বিতরন করি । অধুর ভবিষ্যতে যেন আর ও বিরাট আকারে বিতরন করতে পারি এই আশা ব্যাক্ত করি ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




বিরামপুরে ভুট্টা ক্ষেতের সাথে এ কেমন ‘শত্রুতা!

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

মিজান, বিরামপুর,(দিনাজপুর) প্রতিনিধিঃভুট্টা ক্ষেতের সাথে এ কেমন ‘শত্রুতা! দিনাজপুর জেলার বিরামপুরে ভোরে ভুট্টাক্ষেতের গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষের লোকজন।

রবিবার (১০ মার্চ) ভোরে বিরামপুর উপজেলার ৭নং পলিপ্রয়াগপুর ইউনিয়নের শ্রীপুর এলাকায় কৃষক তরিকুল ইসলামের ভুট্টাক্ষেতে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী তরিকুল ইসলামের অভিযোগ, পূর্ব শত্রুতার জেরে এ ঘটনা ঘটানো হয়েছে। একই এলাকার সিরাজুল ইসলামসহ তাঁর দলবল এ ঘটনা ঘটিয়েছে। এ ঘটনায় বিরামপুর থানায় ৩ জনের নাম উল্লেখ করে  তিনি একটি অভিযোগ করেছেন।

তিনি আরও জানান, সিরাজুল ইসলামের সঙ্গে দীর্ঘদিন ধরে তাঁর জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। ঘটনাস্থলের জমিতে তিনি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছেন। সেখানে ভুট্টা ক্ষেত ছিল।

কিন্তু কেন এ ঘটনা? এ বিষয়ে তরিকুল ইসলাম  জানান, বিভিন্ন সময়ে নানাভাবে ওই জমি বহুদিন ধরে সিরাজুল জোরপূর্বক অবৈধ ভাবে দখলের পায়তারা করে আসছিল। ভয়ভীতি দেখিয়ে দখল নেয়ার চেষ্টাও করেছে। ভুট্টা গাছ কাটার পেছনেও তাঁরা জড়িত। আমার ১৬ শতাংশ জমির ভুট্টার ক্ষেত কেটে ফেলেছে। এতে আমি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি।’

বিরামপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) সুব্রত কুমার সরকার বলেন, এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ হয়েছে। তদন্ত চলছে। তদন্ত সাপেক্ষে পরর্বতীতে প্রয়োজনীয়  ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




আহ্বান তরুণ সংঘ ফাউন্ডেশনের উদ্যোগে এতিম ও মাদ্রাসা শিক্ষার্থীদের উপহার সামগ্রী বিতরণ

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৯৬জন দেখেছেন

Image

শরীফ আহমেদঃ

রাজধানীর ডেমরা ডগাইর বাজার এলাকায় ভূইয়া কমিউনিটি সেন্টারে আহ্বান তরুণ সংঘ ফাউন্ডেশনের উদ্যোগে পবিত্র মাহে রমজান উদযাপন উপলক্ষে এতিম ও মাদ্রাসা শিক্ষার্থীদের উপহার সামগ্রী বিতরণ কর্মসূচী পালিত হয়েছে। রবিবার ২৪ মার্চ এই কর্মসূচি পালিত হয়। আহ্বান তরুণ সংঘ ফাউন্ডেশন এর চেয়ারম্যান এস.আর মেহেদী হাসানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেমরা থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আলহাজ্ব রাইফ উদ্দিন জাহান খান রিপু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক শফিকুল ইসলাম সুমন, আহ্বান তরুণ সংঘ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন, সংগঠনটির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম হাওলাদার (রুবেল), যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আফতাব হোসাইন সফল। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আহ্বান তরুণ সংঘ ফাউন্ডেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইফতেখার আহমেদ ইফতি। 

অনুষ্ঠানে ডেমরার বিভিন্ন এলাকার ২০ জন এতিম ও মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয় এবং তাদের নিয়ে ইফতার করা হয়।

আহবান তরুণ সংঘ ফাউন্ডেশন দীর্ঘদিন যাবত ৬৬ নং ওয়ার্ড ডগাইড় পশ্চিম পাড়া ইসলাম বাগ মাদ্রাসা রোড কার্যালয় থেকে সমাজ কল্যাণমূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে।


আরও খবর



রমজানে ভারতীয় ভিসা আবেদনের নতুন সময়সূচি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :রাজধানীর যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টারে (আইভ্যাক) রমজান মাস উপলক্ষে ভারতীয় ভিসার আবেদন গ্রহণের নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

শ‌নিবার (৯ মার্চ) ঢাকায় ভারতীয় হাইক‌মিশন তাদের ফেসবুকে এক পোস্টে এ তথ্য জা‌নিয়েছে।

ভারতীয় হাইক‌মিশন জানায়, পবিত্র রমজান মাস উপলক্ষে আগামী ১২ মার্চ থেকে ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার, যমুনা ফিউচার পার্ক বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ভিসার আবেদন গ্রহণ করবে। বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে যাদের অ্যাপয়েন্টমেন্ট স্লট রয়েছে তাদের বিকেল সাড়ে ৩টার আগে আইভ্যাক জেএফপিতে পৌঁছানোর জন্য অনুরোধ করেছে হাইক‌মিশন।

বাংলাদেশিদের জন্য ভারতীয় স্টেট ব্যাংকের ব্যবস্থাপনায় বাংলাদেশে ১৬টি ভারতীয় ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক) আছে। সেগুলো ঢাকা (যমুনা ফিউচার পার্ক ), যশোর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা, বগুড়া, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও কুষ্টিয়া অবস্থিত। এসব ভিসা সেন্টারে সব ধরনের ভারতীয় ভিসা অ্যাপয়েন্টমেন্টের তারিখ এবং সময়ের ভিত্তিতে গ্রহণ করা হয়। রাজধানীতে যমুনা ফিউচার পার্কে রয়েছে বিশ্বের সর্ববৃহৎ ভারতীয় ভিসা আবেদন সেন্টার।

আগামী ১২ মার্চ থেকে রমজান মাস শুরু হবে চাঁদ দেখা সাপেক্ষে । গত বছরও ভারতীয় হাইকমিশন রমজান উপলক্ষে নতুন সময়সূচি ঘোষণা করেছিল।


আরও খবর



সৌদির নিষেধাজ্ঞা একবারের বেশি ওমরাহ পালনে

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব পবিত্র রমজান মাসে মক্কায় ভিড় কমাতে। মূলত অতিরিক্ত মুসল্লি হওয়ার কারণে রমজান মাসে দ্বিতীয়বার ওমরা পালনের সুযোগ দেবে না দেশটি।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র রমজানে কাউকে একবারের বেশি ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না। এছাড়া পবিত্র এ মাসে ওমরাহ পালনকারীদের মক্কা-মদিনায় দীর্ঘ সময় না থাকার জন্যও আহ্বান জানানো হয়েছে।

সৌদির সরকারি প্ল্যাটফর্ম নুসাকের তথ্য অনুযায়ী, সৌদি সরকার ওমরাহর যাবতীয় তথ্য সেবা অ্যাপের মাধ্যমে দিয়ে থাকে। ফলে এ অ্যাপের মাধ্যমে একই ব্যক্তি যদি দ্বিতীয়বার ওমরাহ পালনের জন্য আবেদন জানায়, তাহলে তার আবেদন গৃহীত হবে না।তবে অ্যাপ থেকে নতুন কেউ আবেদন করতে পারবেন।


আরও খবর