Logo
আজঃ বুধবার ১৯ জুন ২০২৪
শিরোনাম

বিরামপুরে ঘুর্ণিঝড় মোচা আসার আগেই বোরো ধান কাটার পরামর্শ

প্রকাশিত:বুধবার ০৩ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ২৮২জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় পুরোদমে বোরো ধান কাটা মাড়াইয়ের কাজ চলছে। ঘুর্ণিঝড় “মোচা” আসার আগেই মাঠের ধান ঘরে তুলতে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। উপজেলা কৃষি বিভাগ দ্রুত বোরো ধান কাটতে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। ফলনও হচ্ছে আশাতীত।

বিরামপুর পৌর শিমূলতলী গ্রামের কৃষক আসমান আলী জানান, তিনি এবার জিরাশাইল জাতের ধান চাষ করেছেন। অন্যান্য বছর ফলন কম হলেও এবার প্রতি বিঘা (.৩৩ শতক) জমিতে ২৫/২৬ মন হারে ফলন হচ্ছে।বিরামপুর বণিক সমিতির সভাপতি ও ধান আড়ৎদার আশরাফুল ইসলাম জানান, সদ্য কেটে আনা সরু জাতের জিরাশাইল ধান এক হাজার ৫০০ টাকা থেকে ১১শ’ টাকা মন দরে বেচা-কেনা চলছে।

বিরামপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ জাহিদুল ইসলাম ইলিয়াছ জানান, চলতি মে মাসের ১৩ থেকে ১৬ তারিখের মধ্যে ঘুর্ণিঝড় "মোচা" আঘাত হানার পূর্বাভাস রয়েছে। ঝড়ের আগে ধান কাটার জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। এলক্ষ্যে কৃষকদের লিফলেট বিতরণ, অন্যান্য প্রচার মাধ্যম, বিভিন্ন প্রশিক্ষণ, অনলাইন, অফলাইন, উপজেলা কৃষি বিভাগের সকল কর্মকর্তা ও মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের নিকট বার্তা পৌঁছে দেওয়ার কাজ চলছে।

বিরামপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফিরোজ আহমেদ জানান, উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৫ হাজার ২১০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ১৫ হাজার ২১৫ হেক্টর জমিতে। কৃষকদের আবাদকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, জিরাশাইল, ব্রি- ২৮, ২৯, ৫৮, ৭৪, ৮১, ৮৮, ৮৯ ও বিভিন্ন ব্র্যান্ডের হাইব্রিড জাতের ধান। সীমিত জনবল দিয়েই নিরলস ভাবে বিরামপুর পৌর এলাকা ও ৭টি ইউনিয়নের কৃষকদের মাঝে পরামর্শ দেওয়া হয়েছে। একারণে রোগ বালাইহীন ভাবে উপজেলার প্রতিটি বোরো ক্ষেত পরিপূর্ণ শীষে ভরে উঠেছে। কৃষকরাও ঘরে তুলছেন আশাতীত ফলন।

এদিকে কাল বৈশাখী মোচা আসার আগেই মাঠের বোরো ধান কেটে ঘরে তোলার জন্য কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। অনেক এলাকায় হারভেস্টার মেশিনের মাধ্যমে দ্রæত ধান কাটা মাড়াইয়ের কাজ করা হচ্ছে।


আরও খবর



রাজশাহীতে নির্মিত ভিন্ন ধারার ‘পটু’ সিনেমা দেখলেন রাসিক মেয়র

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১৫৮জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:রাজশাহীতে নির্মিত ভিন্ন ধারার সিনেমা ‘পটু’র রাজশাহীতে বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাতে গ্র‍্যান্ড রিভারভিউ হোটেলের সিনেপ্লেক্সে পটু সিনেমা দেখেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। প্রদর্শনীর শুরুতে নির্মাতা ও শিল্পী-কলাকুশলীরা রাসিক মেয়রকে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় রাসিক মেয়র তাদের সাথে কুশল বিনিয়য় করেন।

এ সময় 'পটু'র পরিচালক আহম্মেদ হুমায়ূন, নায়ক ইভান সাইর সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ছবিটি মুক্তি পেয়েছে গত ১০ মে। ছবিটি পরিচালনা করেছেন সংগীত পরিচালক আহম্মেদ হুমায়ূন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইভান সাইর, আফরা সাইয়ারা, শোয়েব মনির, দিলরুবা দোয়েল সহ অনেকে।

‘পটু’ মূলত ক্রাইম থ্রিলার একটি সিনেমা। এর অভিনয় শিল্পীরা নতুন। পদ্মাপাড় রাজশাহীর স্থানীয় শিল্পীদের নিয়ে নির্মাণ হয়েছে ছবিটি। রাজশাহীর ভীষণ দুর্গম এলাকা চরখানপুরে টানা ২২ দিন শুটিং হয়েছে ছবিটির। এ ছাড়া রাজশাহী শহর ও নওগাঁয় হয়েছে কিছু শুটিং। চর, চরের জীবন নিয়ে এগিয়েছে ‘পটু’র গল্প। ঢাকার চারজন অভিনয়শিল্পী আছেন এতে।


আরও খবর



ভোট স্থগিত আরও ৩ উপজেলার

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঘুর্ণিঝড় রেমালের কারণে ইতোমধ্যে আরও ৩টি উপজেলার ভোট স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি),ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার (২৯ মে)। 

মঙ্গলবার (২৮ মে) ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম এ তথ্য জানান।

উপজেলাগুলো হচ্ছে- নেত্রকোণা জেলার খালিয়াজুরী এবং চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা।

ইসি জানিয়েছে, খালিয়াজুরী উপজেলায় সড়ক সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় এবং কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে। এর আগে ১৯টি উপজেলা নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)।

ঘূর্ণিঝড় রেমালের কারণে সোমবার (২৭ মে) ১৯টি উপজেলা নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)।

উপজেলাগুলো হলো- বাগেরহাট জেলার শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, খুলনা জেলার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া, বরিশাল জেলার গৌরনদী, আগুনঝারা, পটুয়াখালী জেলার পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ, দুমকি, পিরোজপুর জেলার মঠবাড়িয়া, ভোলা জেলার তজুমদ্দিন, লালমোহন, ঝালকাঠি জেলার রাজাপুর, কাঁঠালিয়া, বরগুনা জেলার বামনা, পাথরঘাটা এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১০৯টি উপজেলা পরিষদ নির্বাচনের তারিখ চূড়ান্ত করে তফসিল ঘোষণা করেছিল। রেমালের প্রভাবে সর্বমোট ২২ উপজেলার ভোট স্থগিত করল ইসি। ফলে আগামী ২৯ মে ৮৭ উপজেলায় ভোট হবে।


আরও খবর



পোরশায় সড়ক দুর্ঘটনায় শিশু নিহত

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:রবিবার ১৬ জুন ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় সড়ক দুর্ঘটনায় লালচাঁন(৭) নামের এক শিশু নিহত হয়েছে। নিহত শিশু লালচাঁন উপজেলার নিতপুর ইউপির মনোহরপুর গ্রামের রুবেলের ছেলে।

জানা গেছে, গতকাল রোববার শিশু লালচাঁন তার মায়ের সাথে চিকিৎসার জন্য নিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসে। চিকিৎসা শেষে দুপুর ২টার সময় মায়ের সাথে ভ্যানযোগে বাড়ি ফিরছিলেন তারা। রাস্তায় কপালির মোড়ে পটেটো খাবে বলে ভ্যান থেকে লাফিয়ে রাস্তা পার হয়ে দোকানে যাচ্ছিল লালচাঁন। এসময় বিপরিত দিক থেকে আসা একটি অটো চার্জার ভ্যান এসে চাঁপা দেয় শিশু লালচাঁনকে। এতে ঘটনাস্থলেই সে মারা যায়। এ ব্যাপারে আবুল কালাম নামের এক অটো ভ্যান চালক ও তার অটো ভ্যানটি আটক করেছে থানা পুলিশ। আটক আবুল কালাম নওগাঁ সদরের ভিমপুর মোনারপাড়া গ্রামের মৃত এলাহী বক্সের ছেলে। 

পোরশা থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, আমি খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। শিশুটির লাশ উদ্ধার করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।


আরও খবর



প্রধানমন্ত্রী হিসেবে শনিবার শপথ নেবেন নরেন্দ্র মোদি

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আগামী শনিবার তৃতীয় মেয়াদে শপথ নিতে যাচ্ছেন। ভারতের গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নরেন্দ্র মোদি এবার প্রধানমন্ত্রী নিযুক্ত হলে হবেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী কংগ্রেসের বলিষ্ঠ নেতা জওহরলাল নেহরুর পর তৃতীয় মেয়াদে নিয়োগ পাওয়া কোনো সরকার প্রধান।

নরেন্দ্র মোদি সরকার গঠনের উদ্দেশে আজ বুধবার (৫ জুন) ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন। এই সাক্ষাতে তিনি তার বর্তমান পদ থেকে পদত্যাগ করবেন। এরপর তিনি নতুন সরকার গঠনের জন্য তার দাবির কথা জানাবেন।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে ২৮২ আসনে জয়ী হওয়ার পর নেরেন্দ্র মোদির বিজেপি ২০১৯ সালে আসন পায় ৩০৩টি। আর এবারের নির্বাচনে দলটি পেয়েছে ২৪০টি আসন যা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনের চাইতে ৩২টি কম। তবে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স (এনডিএ) মিত্ররা জয়ী হয়েছে আরও ৫৩টি আসনে।

নরেন্দ্র মোদি তার লোকসভার আসন উত্তর প্রদেশের বারানসি থেকে কংগ্রেসের অজয় রায়কে দেড় লাখেরও কম ভোটের ব্যবধানে হারিয়ে তৃতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন।

নরেন্দ্র মোদি আজ বুধবার (৫ জুন) কেন্দ্রীয় মন্ত্রিসভার শেষ বৈঠকে সভাপতিত্ব করার সময় নির্বাচনের এই ফলাফলকে বিশ্বে সবচেয়ে বড় গণতন্ত্রের জন্য বিজয় হিসেবে উল্লেখ করেন। এর আগে গতকাল সন্ধ্যায় নরেন্দ্র মোদি নিশ্চিত করেছিলেন যে, এনডিএ আবারও কেন্দ্রে সরকার গঠন করতে যাচ্ছে।

এবারের নির্বাচনে বিজেপি ৩৭০টি আসন পাওয়ার উচ্চাভিলাষী লক্ষ্য স্থির করেছিল। পাশাপাশি এই লক্ষ্য এনডিএ’র জন্য ধরা হয়েছিল চারশর বেশি। তবে কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া জোট’ চমক দেখিয়ে ২৩২টি আসনে জয়লাভ করে। 


আরও খবর



জয়পুরগাটে নিরাপদ মাছ চাষে মাটি ও পানি পরীক্ষা বিষয়ক ক্যাম্পেইন

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১২১জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃ"নিরাপদ মৎস্য ও মৎস্য পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ" শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় জয়পুরহাটে জেআরডিএমের কারিগরি ও পিকেএসএফের আর্থিক সহযোগিতায় জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলায় মৎস্যচাষীদের বিনামূল্যে মাটি ও পানি পরীক্ষা এবং সার্বিক তথ্য সহায়তা প্রদান করা হয়েছে । রোববার বিকেলে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলায়  পিকেএসএফের  আর্থিক সহায়তায় এবং  জেআরডিএমের বাস্তবায়নে ৫০ জন মৎস্য চাষীদের বিনামূল্যে মাটি ও পানি পরীক্ষাপূর্বক সার্বিক সেবা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্ষেতলাল উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুজ্জামান  ।জেআরডিএম এর সিনিয়র  উপ-পরিচালক (কার্যক্রম) শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেআরডিএম এর সহকারী পরিচালক (প্রকল্প) কৃষিবিদ এন এম ওয়ালিউজ্জামান ।

অনুষ্ঠানের শুরুতে উন্মুক্ত আলোচনায় মৎস্যচাষীদের সাথে মতবিনিময়ে ক্ষেতলাল উপজেলা মৎস্য কর্মকর্তা মাছ চাষিদের নিরাপদ মৎস্য ও মৎস্যপণ্য উৎপাদনে বিভিন্ন দিক নির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন এবং মাছ চাষের ক্ষেত্রে মাটি ও পানি পরীক্ষা সহ বিভিন্ন পরামর্শ পেতে
জেআরডিএম‌ কতৃক বাস্তবায়িত "মৎস্য সেবা ও পরামর্শ কেন্দ্রে" যোগাযোগ করার পরামর্শ প্রদান করেন।

উক্ত ক্যাম্পেইন অনুষ্ঠান শেষে ক্ষেতলাল উপজেলার মত একটি সেবা ও পরামর্শ কেন্দ্র এবং একটি মূল্য সংযোজিত মৎস্যপূর্ণ উৎপাদন এবং বাজারজাতকরণ প্রদর্শনীর কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।অনুষ্ঠনাট সঞ্চালনা করেন ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর  কৃষিবিদ আল আমিন।

আরও খবর