Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বিএনপির ছেড়ে দেওয়া ৫ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা

প্রকাশিত:রবিবার ১৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৭৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; জাতীয় সংসদ থেকে বিএনপির এমপিদের পদত্যাগ করা পাঁচ আসনে উপনির্বাচনের তারিখ ঠিক করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১ ফেব্রুয়ারি ওই আসনগুলোতে ভোট অনুষ্ঠিত হবে।

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময় চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব জাহাংগীর আলম তফসিল ঘোষণা করেন। যে ৫ আসনে উপনির্বাচন হচ্ছে, সেগুলো হলো-ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২।

ইসি সচিব জাহাংগীর আলম জানান, আগামী ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) এই পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে।

ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে কি না, তা পরবর্তী সময়ে জানানো হবে বলে জানান ইসি সচিব।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি। বাছাই ৮ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৫ জানুয়ারি।

এসব আসনে উপনির্বাচন হওয়ার পর সংরক্ষিত মহিলা আসন-৫০-এর ভোটের তারিখ ঘোষণা করা হবে বলেও জানান ইসি সচিব।

এর আগে গত ১১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, বগুড়া-৬ আসনের জি এম সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি উকিল আবদুস সাত্তার ভূঁইয়া ও সংরক্ষিত আসনের এমপি রুমিন ফারহানা পদত্যাগ করেন। ওইদিনই পদত্যাগপত্র গ্রহণ করে সংসদ সচিবালয় প্রজ্ঞাপন জারি করে।

দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুনর রশীদের পদত্যাগ এখনো গ্রহণ করা হয়নি। তবে ইতোমধ্যে তিনি ই-মেইলের মাধ্যমে পদত্যাগপত্র জমা দিয়েছেন।


আরও খবর



আগুনের পুড়ে অন্ধকার জীবনে প্রায় দুই হাজার পানচাষী কৃষক

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২২জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়ায় আগুনের লেলিহান শিখায় পুড়ছে একরের পর এক পানের বরজ। নিয়ন্ত্রণহীন আগুনে দিশেহারা স্থানীয় জনগণ, জনমনে বিরাজ করছে চরম আতঙ্ক।

রোববার (১০ মার্চ ২০২৪ ইং) বেলা ১১টার দিকে ভেড়ামারায় বাহাদুরপুর ইউনিয়নের রায়টা গ্রামের জিআরপি ক্যাম্পের নিচে পানের বরজে এ আগুনের সূত্রপাত।প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, এই পর্যন্ত কয়েক কিলোমিটার পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। আগুন কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না।

আগুন নিয়ন্ত্রেণে ভেড়ামারা, কুষ্টিয়া, মিরপুর, ঈশ্বরদীসহ আশপাশের অঞ্চলের ফায়ার সার্ভিসের টিম কাজ করছ। আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়েছে । গ্রামের মানুষ অসহায় অস্থির হয়ে চারদিকে হারিয়ে ছোটাছুটি করছে। বেশ কয়েকটি বাড়িতেও আগুন লাগার ঘটনা ঘটেছে।আশপাশের অঞ্চল থেকে লেপ, কাঁথা, কম্বল, খাদ্যশস্য গবাদিপশু সরিয়ে নেওয়া হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুনের লেলিহান শিখা আশপাশে ৭ কিলোমিটার দূরে ছড়িয়ে পড়েছে। রায়টা, আরকান্দি, মাধবপুর, গোসাই পাড়া, মালিপাড়া, মেঘনাপাড়ার ছয়টি গ্রাম আক্রান্ত হয়েছে। আগুন আতঙ্কে তারা দিশেহারা হয়ে পড়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। কুষ্টিয়া জেলার ভেড়ামারা-মিরপুর ২ আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন সাংবাদিকদের জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০ কোটির ওপরে। এখন পর্যন্ত আগুন যেভাবে জ্বলছে এটা নিয়ন্ত্রণে না আসলে ২০টি গ্রাম আক্রান্ত হতে পারে। যা আমাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। রোজা ও ঈদের সামনে প্রায় দুই হাজার পান চাষী কৃষকের পরিবার থাকবে চরম অভাব-অনটনে । মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার এই অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত কৃষকদের সাহায্যে যথাযথ ব্যবস্হা গ্রহনে সার্বিক সহযোগিতা করবেন ইনশাহ্আল্লাহ্ ।

আরও খবর



সুনামগঞ্জে পৃথক দূর্ঘটনায় দুই কিশোরের মৃত্যু : আহত ১৫

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ প্রতিনিধি:সুনামগঞ্জে পৃথক দূর্ঘটনায় দুই কিশোরের মর্মান্তিক মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো ১৫জন। তাদেরকে সুনামগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতরা হলো- জেলার তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের চারাগাঁও এলসি পয়েন্ট এলাকার বাসিন্দা অকিল দাসের ছেলে শিশু শ্রমিক অনিন্দ্র দাস (১৩) ও দিরাইয়ে বরযাত্রী আসা হবিগঞ্জ জেলা সদরের ভূষন সরকারের ছেলে রাহুল সরকার (১৫)। আজ মঙ্গলবার (৫ মার্চ) রাত সাড়ে ৮টায় পৃথক স্থান থেকে পুলিশ মৃত দুই কিশোরের লাশ ময়না তদন্তের জন্য উদ্ধার করেছে। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে- প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (৫ মার্চ) ভোর থেকে জেলার তাহিরপুর উপজেলার চারাগাঁও সীমান্তের লামাকাটা, জঙ্গলবাড়ি, কলাগাঁও, চারাগাঁও এলসি পয়েন্ট, বাঁশতলা ও লালঘাট এলাকার দিয়ে গডফাদার তোতলা আজাদ তার সোর্স রফ মিয়া, স্বপন মিয়া, আইনাল মিয়া, রিপন মিয়া, সাইফুল মিয়া, লেংড়া জামাল, বাবুল মিয়া, সোহেল মিয়া, আনোয়ার হোসেন বাবলু, সুলতান মিয়া, শরাফত আলী ও শামসুল মিয়াকে দিয়ে ভারত থেকে শিশু-কিশোর ও বৃদ্ধ শ্রমিকেদেরকে দিয়ে কয়লা, মদ, ইয়াবা, চিনি ও চুনাপাথর পাচাঁর শুরু করে। এমতাবস্থায় দুপুর ২টায় চোরাই কয়লা ট্রলি বোঝাই করে শুল্কস্টেশনের বজলু মুন্সির ডিপুসহ বিজিবি ক্যাম্প সংলগ্ন আশেপাশের বসতবাড়ি নিয়ে মজুত করার সময় বেপরোয়া গতিতে একটি মিনি ট্রাক কিশোর অনিন্দ্র দাসকে চাপা দিলে সে গুরুতর আহত হয়। পড়ে স্থানীয়রা ওই কিশোরকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে স্থানীয় চিকিৎসক দিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয়।

এখবর জানাজানি হওয়ার পর উত্তেজিত জনতা ঘাতক ট্রাক আটক করে। কিন্তু গডফাদার তোতলা আজাদ তার সোর্স রফ মিয়া ও স্বপন মিয়াসহ তার চোরাচালান বাহিনী নিয়ে সন্ধ্যায় আটক ট্রাকটি ছাড়িয়ে নেয়। চারাগাঁও বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার বিল্লাল কর্মরত থাকাকালীন এই সীমান্তে চোরাচালান বন্ধ ছিল। কিন্তু এক সপ্তাহ আগে এই ক্যাম্পে নায়েক সুবেদার আবু রায়হান ও ভিআইপি যোগদানের পর থেকে চোরাকারবারী, চাঁদাবাজ ও তাদের গডফাদারের দৌড়াত্ব বেড়ে যায়।

এদিকে রাত ৮টায় শান্তিগঞ্জ উপজেলার গাগলী নামক স্থানে, হবিগঞ্জ থেকে অর্ধশতাধিক বরযাত্রী নিয়ে আসা একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে খাদে পড়ে যায়। তারা দিরাই যাওয়ার সময় এই দূর্ঘটনাটি ঘটে। এঘটনায় বাসে থাকা বরযাত্রী কিশোর রাহুল সরকারসহ আরো ১৫জন যাত্রী আহত হয়। তাদেরকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে রাতেই সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। পরে গুরুতর আহত কিশোর রাহুল সরকারের মৃত্যু হয়। এঘটনার সত্যতা নিশ্চিত করে সুনামগঞ্জ সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ সাইফুল ইসলাম, শান্তিগঞ্জ থানার ওসি মোক্তাদির হোসেন ও তাহিরপুর থানার ওসি কাজী নাজিম উদ্দিন পৃথক ঘটনায় দুই কিশোরের মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ। তারা হলেন- চায়ের চুমুক রেস্তোরাঁর দুই মালিক আনোয়ার ও রিমন এবং কাচ্চি ভাইয়ের ম্যানেজার জিসান।

শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার খ. মহিদ উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন ডিএমপির যুগ্ম কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহা ও রমনার উপকমিশনার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ আশরাফ হোসেন।

খ. মহিদ উদ্দিন বলেন, ভবনের নিচতলার খাবার দোকান থেকে আগুনের সূত্রপাত হয়েছে। এ ঘটনায় অবহেলাজনিত কারণে মৃত্যুর অভিযোগে পুলিশ বাদী হয়ে একটি মামলা করা হবে। ভুক্তভোগী পরিবারের কেউ মামলা করতে চাইলেও মামলা করতে পারবেন।আটক তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানান ডিএমপির এই অতিরিক্ত কমিশনার।


আরও খবর



সৈয়দপুরে রেললাইন সংলগ্ন অবৈধ স্হাপনা উচ্চেদের পর আবার দখল

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
সৈয়দপুর (নীলফামারী)প্রতিনিধি:সৈয়দপুরে রেললাইন সংলগ্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় গত ৪ মার্চ । মাত্র ৪/৫ দিনের ব্যবধানে  সেগুলো আবার দখলে নিয়েছে দখলদাররা । উচ্ছেদ অভিযানের নামে এভাবেই চলছে ভাঙা-গড়ার খেলা। মাঝে মধ্যে অর্থ সংকট দেখা দিলে পকেট ভারী করতেই রেললাইন সংলগ্ন অবৈধ স্হাপন উচ্ছেদ অভিযান চালানো হয় বলে অভিযোগ  রেলওয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে। 

অভিযোগে বলা হয় ৩ মার্চ রোববার রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে ১ নং রেলক্রসিং হতে ২ নং রেলক্রসিং  পর্যন্ত রেল লাইনের দু’ধারে গড়ে ওঠা প্রায় দুই শক্তাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। সৈয়দপুরের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) মো. সুলতান মৃধা নেতৃত্বে রেলওয়ে থানা পুলিশের সহযোগিতায় অভিযান চালিয়ে অবৈধ এসব স্থাপনা উচ্ছেদ করে। কিন্তু এ অভিযানের  পর মাত্র ৫/৬ দিন উচ্ছেদ করা ব্যবসা প্রতিষ্ঠান পুরনো চিত্রে রূপ নেয়। 

সরেজমিনে দেখা গেছে,  উচ্ছেদের মাত্র ৫/৬ দিন যেতে না যেতেই ব্যবসায়ীরা নিজ নিজ জায়গায় অস্থায়ী দোকান বসিয়ে ফের ব্যবসা শুরু করে দিয়েছে। রেললাইনের দুইপাশ আগের সেই অবস্থাতেই ফিরে গেছে। এতে করে ঝুঁকি নিয়ে চলছে একাধিক ট্রেন। ক্ষমতাসীন রাজনীতির সঙ্গে যুক্ত স্থানীয় কয়েকজন প্রভাবশালী, রেলওয়ে আসাধু কিছু কর্মকর্তা-কর্মচারী ও রেল  পুলিশের  কারণেই অবৈধ স্থাপনা উচ্ছেদ করা যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে।দুই নং রেলক্রসিং এলাকা থেকে  ফলের দোকান ও শীতবস্ত্রের দোকানসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল। 

কিন্তু রেল কর্মকর্তা  সুলতান মৃধা চলে যাওয়ার পরপরই আবার ওই স্থান দখল হওয়া শুরু হয়ে যায়।  নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবসায়ী বললেন, ‘এখানকার কয়েকজন নেতা, রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী ও রেলওয়ে থানা পুলিশকে নিয়মিত টাকা দিতে হয়।’কারন আমরা গরীব মানুষ। দোকান ভাড়া নিয়ে ব্যবসা করার সামর্থ নেই আমার। একারনে তাদের মাসিক কিছু দিয়ে রেললাইন সংলগ্ন ব্যবসা করেছি। কয়েক দিন আগে এই এলাকার ব্যবসায়িদের কাছে বেশি টাকা দাবী করেন কর্মকর্তা, কর্মচারী ও কয়েকজন রেল পুলিশ। তাদের দাবী কৃত অর্থ দিতে না পারায় আমাদের দোকানপাট গুড়িয়ে দেয়া হয়। 

রেলওয়ে শ্রমিক লীগের এক নেতা বলেন, সারা সৈয়দপুরে রয়েছে রেলওয়ের প্রায় সারে ৮ শ একর সম্পত্তি। এরমধ্যে গরীবের চেয়ে বড়লোকরাই বেশি রেলওয়ের জমি অবৈধ ভাবে দখল করে ঘরবাড়ি ও মার্কেট নির্মাণ করে আছেন। কিন্তু রেলওয়ে কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপই নেন না। কারন অর্থ বানিজ্য। গরীবরা তাদের দাবীকৃত অর্থ দিতে পারে না বলেই বার বার উচ্ছেদ করা হয়। তাছাড়া সামনে রমজান ও পবিত্র ঈদে টাকার দরকার আছে বলেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে বলে জানান তিনি। রেলওয়ে শ্রমিক ইউনিয়ন কারখানা শাখার সাধারণ সম্পাদক শেখ রোবায়েতুর রহমান বলেন, রেলপথ বিভাগের মনোভাবের কারণে রেললাইন সংলগ্ন অবৈধ স্হাপনা গড়ে তুলেছেন অনেকেই এবং ঝুঁকি নিয়ে চলছে ট্রেন।

সৈয়দপুরের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) মো. সুলতান মৃধা বলেন অভিযান অব্যাহত থাকবে। উপর মহলের নির্দেশ পেলে আগামীতে রেললাইন সংলগ্ন অবৈধ ভাবে কোন দোকান পাটই নির্মান করতে দেয়া হবে না বলে জানান তিনি। 

আরও খবর



রাজধানীর বেইলি রোডের আগুনে নিহত বেড়ে ৪৬: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বেইলি রোডের আগুনের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৬ জনে দাঁড়িয়েছে,শুক্রবার (১ মার্চ) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন এ তথ্য জানান।

তিনি বলেন, আহত অবস্থায় ১২ জন হাসপাতালে ভর্তি আছেন। এদের মধ্যে বার্ন ইউনিটে ১০ জন ভর্তি এবং ঢাকা মেডিকেল কলেজ ২ জন ভর্তি আছেন।

এর আগে, বৃহস্পতিবার রাত ১০টার দিকে বেইলি রোডে একটি বহুতল ভবনে আগুন লাগে। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর