Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করবে: রিজভী

প্রকাশিত:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘আগামী ১০ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই গণসমাবেশ হবে। আমরা তো সব সময় এখানেই শান্তিপূর্ণ সমাবেশ করে আসছি। এখানে গণসমাবেশ করতে কোনো সমস্যা দেখি না। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণসমাবেশ হলে নেতাকর্মীরাও স্বাচ্ছন্দ বোধ করে।

আজ সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘ঢাকার সমাবেশ নিয়ে এখনো বিএনপিকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। গণমাধ্যমে জানতে পেরেছি সরকার অন্য জায়গায় অনুমতি দিতে চায়। দলের সিদ্ধান্ত হচ্ছে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই সমাবেশ হবে। নয়াপল্টনে অতীতেও আমরা অনেকগুলো বড় সমাবেশ করেছি। সুশৃঙ্খলভাবে সেসব সমাবেশ হয়েছে।

রিজভী আরও বলেন,‘আমাদের সমাবেশ নিয়ে গণমাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন হবে বলেই আমাদের প্রত্যাশা। সরকার বিএনপির সমাবেশের অনুমতি নিয়ে তাণ্ডব চালাচ্ছে। কখনো অনুমতি দেয়, কখনো দেয় না। অনেক সময় অনুমতি দিলেও শারীরিক আক্রমণ করছে। ২২ আগস্ট থেকে এ পর্যন্ত আমাদের ৮ নেতা মারা গেছেন। সর্বশেষ আমাদের সাবেক এমপি শাজাহান খান মারা গেছেন। শেখ হাসিনার আক্রমণ থেকে জনপ্রতিনিধি থেকে শুরু করে কেউ বাদ যায়নি।’

প্রচার উপকমিটির আহ্বায়ক মীর সরফত আলী সপু বলেন, ‘আমরা ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় সমাবেশ শান্তিপূর্ণভাবে করতে চাই। এ জন্য আমাদের সার্বিক প্রস্তুতি চলছে। আশা করি সরকারের শুভবুদ্ধির উদয় হবে। তারা নয়াপল্টনে বিএনপিকে গণসমাবেশর অনুমতি দিবে। কোনো টালবাহানা করলে জনগণ তা প্রতিহত করবে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীসহ প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানাই।’

ঢাকা বিভাগীয় গণসমাবেশ সফল করতে বিএনপির প্রচার উপকমিটির উদ্যোগে এই মতবিনিময় সভা হয়। সভায় আরও বক্তব্য দেন, বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ সফলের জন্য গঠিত কমিটির সমন্বয়ক ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, প্রচার উপকমিটির আহ্বায়ক মীর সরফত আলী সপু, সদস্য সচিব প্রকৌশলী আশরাফ উদ্দিন বকুল, প্রচার উপকমিটির নেতা আ ক ম মোজাম্মেল হক, ওমর ফারুক সাফিন, আকরামুল হাসান, ফেরদৌস আহমেদ খোকন, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মজিবুর রহমানসহ আরও অনেকে।


আরও খবর



আবাসিক ভবনে রেস্টুরেন্ট বন্ধ চেয়ে রিট

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আইনজীবী ইউনূস আলী আকন্দ বেইলি রোডসহ সব আবাসিক ভবনে রেস্টুরেন্ট বন্ধ চেয়ে হাইকোর্টে রিট করেছেন।

রোববার (৩ মার্চ) সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।রিটে বেইলি রোডে অগ্নিকাণ্ডে প্রকৃত দায়ীদের গ্রেপ্তার এবং আহত, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজে আগুন লাগে। আগুনে নিভে যায় ৪৬ প্রাণ। এই ঘটনায় একটি মামলা হয়েছে। গ্রেপ্তার করা হয় কাচ্চি ভাইয়ের ম্যানেজার জিসান, চা চুমুকের মালিক আনোয়ারুল হক ও শাকিল আহমেদ রিমন এবং গ্রিন কোজি কটেজ ভবনের ম্যানেজার হামিমুল হক বিপুলকে। পরে তাদের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।


আরও খবর



নিটারে তৃতীয়বারের মতো নিসাসের কার্যনির্বাহী কমিটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ২৮৬জন দেখেছেন

Image

মিঠুন দাস মিঠু, ক্যাম্পাস প্রতিনিধি:নিটার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের শিক্ষা ও টেক্সটাইল গবেষণা শিক্ষাপ্রতিষ্ঠান সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর নিটার সাংবাদিক সমিতির তৃতীয়বারের মতো কার্যনির্বাহী সাধারণ নির্বাচন -২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

নিটার সাংবাদিক সমিতির তৃতীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন নবযুগের প্রতিনিধি   ফাহিম আলম ও  সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন দৈনিক খোলা কাগজের প্রতিনিধি  চিন্ময় দত্ত, সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন আমাদের মুক্তকণ্ঠের প্রতিনিধি মো: রুবায়েত রশীদ ও যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন বিডি নিউজ আপডেটের প্রতিনিধি নবনীতা ঘোষ স্বপ্নীল।

এছাড়াও একবছর মেয়াদি কমিটির অন্য সদস্যরা হলেন: সাংগঠনিক সম্পাদক  উম্মে নাফিজা (জাগো বুলেটিন), দপ্তর সম্পাদক লাবিবা সালওয়া ইসলাম (দ্যা রাইসিং ক্যাম্পাস), যুগ্ম দপ্তর সম্পাদক  মুজাহিদুল ইসলাম আদর (দেশ নিউজ),  কোষাধ্যক্ষ সিফার হায়দার শিবিব (দুরন্ত'৭১), সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক মিঠুন দাস মিঠু (খবর প্রতিদিন), প্রচার ও প্রকাশনা সম্পাদক  মুবাশ্বির রফিক।

এছাড়াও সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে সাবরিন ইমন, পাশাপাশি কার্যনির্বাহী সদস্য হিসেবে রাজ শরীফ, সাংগঠনিক সদস্য মো: সাদমান মোকাররম দেওয়ান, সহ সাংগঠনিক সদস্য হিসেবে  আসিফ ইমতিয়াজ এবং সবশেষে শিক্ষানবিশ সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন  আরাফাত হোসেন রাফি, আবিদা সুলতানা এশা এবং উম্মে জান্নাত জেসি।

নিসাসের তৃতীয়  কার্যনির্বাহী সাধারণ নির্বাচন - ২০২৪ এর  নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন নিসাসের সাবেক সভাপতি শান্ত মালো। উল্লেখ্য, নতুন এ কমিটি নিটার সাংবাদিক সমিতির (নিসাস) তৃতীয়  কার্যনির্বাহী কমিটি। "সত্য ও ন্যায়ের সন্ধানে নির্ভীক"  নিটার সাংবাদিক সমিতি (নিসাস) কে এগিয়ে নিতে কার্যনির্বাহী সদস্যের প্রত্যেকেই প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছেন।


আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




ইবিতে ন্যাশনাল সাইন্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিজ্ঞান চর্চা ও গবেষণা বিষয়ক সংগঠন সাইন্স ক্লাবের উদ্যোগে প্রথমবারের মত ন্যাশনাল সাইন্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে। যেখানে দু’টি বিশ্ববিদ্যালয়সহ কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার বিভিন্ন স্কুল-কলেজ থেকে প্রায় এক হাজার  শিক্ষার্থী অংশগ্রহণ করে। 

মঙ্গলবার (০৫ মার্চ) সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবন এবং এম. ওয়াজেদ আলী বিজ্ঞান ভবনে দিনব্যাপী এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, ফেস্টিভ্যালে সাইন্স অলিম্পিয়াড, রুবিক্স কিউব কম্পিটিশন, পোস্টার পেজেন্টেশন ও ট্রেজার হান্টসহ মোট চারটি ভিন্ন প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এই তিন ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিকাল ৪টার দিকে প্রতিযোগিতা শেষ হয়। এবং বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয় । 

সাইন্স ক্লাবের সভাপতি মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে ফেস্টিভ্যালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মনজুরুল হক, জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড.মো: রেজওয়ানুল হক ও বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোসা: কামরুননাহারসহ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাইন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মো: শাহজাহান আলী প্রমুখ। 

ফেস্টিভ্যালে অংশগ্রহণ করতে আসা কুষ্টিয়া এডুকেয়ার একাডেমির শিক্ষার্থী আদিল সরকার মাহি অনুভূতি প্রকাশ করে বলেন, 'এমন প্রতিযোগিতা আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। আমি এখানে শিখতে এসেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসে পরীক্ষা দেয়া আমার জন্য এক দারুণ অনুভূতি। যা আমার ভবিষ্যতে কাজে দিবে। এত সুন্দর অনুষ্ঠান উপহার দেয়ার জন্য আয়োজকদের ধন্যবাদ।'

এ বিষয়ে সাইন্স ক্লাবের সাধারণ সম্পাদক ও ফেস্টিভ্যাল কো-অর্ডিনেটর আরমান হোসেন বলেন, 'বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো সাইন্স ফেস্টিভ্যালের আয়োজন করে যে সাড়া পেয়েছি, তা আমাদের ব্যাপক সাহস জুগিয়েছে। সবার সহযোগিতায় ভবিষ্যতে আরো ভিন্নধর্মী অনুষ্ঠান আয়োজন করে বিজ্ঞান চর্চার ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো।' আমাদের শিক্ষক এবং প্রশাসন ও অনেক সহযোগিতা করেছে।

আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




হিলিতে দাম কমেছে পেঁয়াজ ও রসুনের,বেড়েছে আদার দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দুই দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে দেশীয় রসুন ও পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৪০ থেকে ২০ টাকা। এদিকে দেশীয় আদা কেজিতে বেড়েছে ৪০ টাকা। রমজান মাসে আর পেঁয়াজ রসুনের দাম বাড়বে না বলে জানান পাইকারী ও খুচরা বিক্রেতারা।

আজ বুধবার (১৩ মার্চ ) বাংলাহিলি বাজারের পাইকারী ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে,পেঁয়াজ ও রসুনের দাম কমেছে কেজিতে ২০ থেকে ৪০ টাকা। দুই দিন আগে দেশীয় রসুন ১৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ সেই রসুন ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশীয় পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ তা ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে দেশীয় আদা ১৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ কেজিতে ৪০ টাকা বেড়ে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি বাজারে পেঁয়াজ ও রসুন কিনতে আসা মহসিন আলী বলেন,দুই দিন আগে আমি রসুন কিনেছি ১৬০ টাকা কেজি দরে,আজ বুধবার রসুন কিনলাম ১২০ টাকা কেজি দরে। দেশীয় পেঁয়াজ কিনেছি ৯০ টাকা কেজি দরে,আজ খুচরা কিনলাম ৭০ টাকা কেজি দরে। দুইটি পণ্যের দাম কমায় আমাদের মত খেটে খাওয়া মানুষের জন্য খুব ভালো হয়েছে। এখন একটু পেঁয়াজ রসুন কিনতে পারবো।

বাংলাহিলি বাজারের খুচরা পেঁয়াজ, রসুন ও আদা বিক্রেতা মোকারম হোসেন বলেন,গত সোমবার (১১ মার্চ) পাইকারী বাজার থেকে প্রতিকেজি দেশীয় পেঁয়াজ ৮৭ টাকা দরে কিনে খুচরা ৯০ টাকা দরে বিক্রি করছি। আজ বুধবার (১৩ মার্চ ) সকালে সেই পেঁয়াজ ৬৭ টাকা কেজি দরে কিনে খুচরা ৭০ টাকা কেজি দরে বিক্রি করছি। দেশীয় রসুন দুই দিন আগে পাইকারী বাজারে ১৫৯ টাকা কেজি দরে কিনে খুচরা ১৬০ টাকা কেজি দরে বিক্রি করছি। সেই রসুন আজ কেজিতে ৪০ টাকা কমে ১২০ টাকা কেজি দরে বিক্রি করছি। আর দুই আগেও দেশীয় আদা কেজিতে বিক্রি হয়েছে ১৪০ টাকায় আজ সেই আদা বিক্রি করছি ১৮০ টাকা কেজি দরে।


আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




আপাতত ফেসবুক ও মেসেঞ্জারে যে কাজগুলো করা যাবে না

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মঙ্গলবার (৫ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্বজুড়ে ফেসবুক বন্ধ হয়ে যায়। ওই সময় লগইন করা আইডিগুলো স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যায়। এতে উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকেই। বেশিরভাগ মানুষ ভয় পেয়ে যান এই ভেবে যে তাদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে।

বিশ্বজুড়ে যখন এ নিয়ে তুমুল হইচই চলছে তখন ফেসবুক বন্ধ হওয়ার কারণ জানিয়েছে এটির পেরেন্ট কোম্পানি মেটা।

ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা থেকে ৯টা ৩২ মিনিট পর্যন্ত ৩ লাখ ৫২ হাজার ২৯ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন।

ব্যবহারকারীরা বলছেন, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মুঠোফোন ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন।

অনেকে পুনরায় লগিন হওয়ার চেষ্টা করলে পাসওয়ার্ড ভুল দেখায়। কেউ কেউ পাসওয়ার্ড রিসেট করার পরও লগিন হতে পারেননি। ফেসবুকে প্রবেশ করতে না পেরে ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়।

রাত ১০টার দিকে থ্রেডসে এক বার্তায় মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা সবাইকে কয়েক মিনিট অপেক্ষা করতে বলেছেন। রাত সাড়ে ১০টার দিকে ফেসবুকের সমস্যা দূর হয়। আবার এটি ব্যবহার করা যাচ্ছে, তবে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার এখনো ব্যবহার করা যাচ্ছে না।

ওয়েবসাইট পর্যবেক্ষণের ওয়েবসাইট ডাউনডিটেক্টরে রাত ৯টা থেকে ৯টা ৫৩ মিনিট পর্যন্ত ৪ লাখ ৬১ হাজা ৪৮ জন ব্যবহারকারী হুট করে লগ–আউট হয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম সংবাদমাধ্যমকে বলেন, সারা পৃথিবীতে এই সমস্যা হচ্ছে। অ্যাকাউন্ট লগ–আউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ করছেনা ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে।

এই অবস্থায় ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তারা ফেসবুক ব্যবহারকারিদের কিছু কাজ করতে নিষেধ করেছেন।

তারা বলছেন, এখন ফেসবুক পেইজে ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা। ফেসবুক অ্যাপ আনইন্সটল করা যাবে না। এছাড়া বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়ার পরামর্শ দিয়েছেন। পাশিাপাশি অ্যাপের ডেটা ক্লিয়ার না করারও পরামর্শ দিয়েছেন।


আরও খবর