Logo
আজঃ মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
শিরোনাম
প্রধানমন্ত্রীকে ‘হত্যার হুমকি’

বিএনপি নেতা চাঁদ দুই দিনের রিমান্ডে

প্রকাশিত:বুধবার ০৭ জুন ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৫২৮জন দেখেছেন

Image

আদালত প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে রাজধানীর চকবাজার থানায় করা মামলায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ বুধবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসিএমএম) হাসিবুল হক এ আদেশ দেন।

গত ২৮ মে চাঁদকে এ মামলায় গ্রেপ্তার দেখানোসহ ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক জাকির হোসেন। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ৭ জুন আসামির উপস্থিতিতে শুনানির দিন ঠিক করেন।

আজ শুনানিকালে চাঁদকে আদালতে হাজির করা হয়। আসামিপক্ষ রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন মোসলেহ উদ্দিন জসিমসহ কয়েকজন আইনজীবী।

শুনানিতে আইনজীবীরা বলেন, এ ঘটনায় চাঁদের বিরুদ্ধে ৯ জেলায় ২০টি মামলা হয়েছে। বক্তব্যটা ছিল তার রাজনৈতিকভাবে কথার কথা। কবরস্থানে পাঠানো মানে সরকার থাকবে না বুঝাতে চেয়েছেন। দল, রাজনীতি থাকলে এমন বক্তব্য থাকবে। আর মূল মামলা যেটা রাজশাহীতে হয়েছে, ওই মামলায় তাকে ৮ দিন রিমান্ডে নেওয়া হয়েছে। এখন আর রিমান্ডের প্রয়োজন নেই।

আইনজীবীরা আরও জানান, চাঁদ বয়স্ক, অসুস্থ মানুষ। বক্তব্যকে ভুল ব্যাখা করে মামলাটি দায়ের করা হয়েছে। তাই জামিন প্রার্থনা করেন তারা। তবে শুনানি শেষে আদালত তার দুই দিনের রিমান্ডের আদেশ দেন।

উল্লেখ্য, গত ১৯ মে পুঠিয়ার শিবপুর উচ্চ বিদ্যালয় মাঠে বিএনপির সমাবেশে এক বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কবরস্থানে’ পাঠাতে হবে বলে উল্লেখ করেন আবু সাঈদ চাঁদ। এ ঘটনায় মামলা হওয়ার পর গত ২৫ মে বেলা পৌনে ১১টার দিকে নগরীর ভেড়িপাড়া মোড় থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ওই ঘটনায় রাজশাহীতে হওয়া একটি মামলায় চাঁদকে দুই দফায় পাঁচ ও তিন দিনের রিমান্ডে পাঠান আদালত। ওই রিমান্ডের পর ফরিদপুর আদালতে ২০ কোটি টাকার মানহানি ও ডিজিটাল নিরাপত্তা আইনে করা একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন গত ৬ জুন। আর গত ২৩ মে মামলাটি করেন করেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক।


আরও খবর



অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্রথমবারের মতো ম্যাগনেটিক চার্জিং প্রযুক্তি আনল ইনফিনিক্স

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ১৫৩জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:শীর্ষস্থানীয় প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স তাদের নতুন স্মার্টফোন লাইনআপে যুক্ত করেছে যুগান্তকারী নতুন ফিচার ‘ম্যাগচার্জ’। সম্প্রতি মালয়েশিয়ার এফ-ওয়ান ইন্টারন্যাশনাল সার্কিটে অনুষ্ঠিত এক বৈশ্বিক আয়োজনে নতুন নোট ৪০ সিরিজ লঞ্চ করে ব্র্যান্ডটি। সেই আয়োজনেই অ্যান্ড্রয়েড ফোনে ম্যাগনেটিক চার্জিং ফিচারের যাত্রা শুরুর কথা জানায় ইনফিনিক্স।

ম্যাগচার্জ-এর মতো চার্জিং সিস্টেম অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে এই প্রথম। ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে  অভাবনীয় পরিবর্তন নিয়ে আসবে এই চার্জিং প্রযুক্তি। ম্যাগনেটিক চার্জিংয়ের সুবিধাজনক ব্যবহার নিশ্চিত করতে নোট ৪০ সিরিজের সাথে আছে ইনফিনিক্সের ম্যাগকিট। এই কিটে ফোনের ব্যাককাভার হিসেবে দেওয়া হয়েছে ম্যাগকেস। সাথে আরও আছে ম্যাগনেটিক চার্জিং প্যাড ম্যাগপ্যাড এবং ম্যাগনেটিক পাওয়ার ব্যাংক ম্যাগপাওয়ার।

ইনফিনিক্সের নতুন নোট ৪০ সিরিজের নোট ৪০, নোট ৪০ প্রো, নোট ৪০ প্রো ৫জি এবং অত্যাধুনিক নোট ৪০ প্রো+ ৫জি স্মার্টফোনগুলোতে পাওয়া যাবে এই ম্যাগচার্জ ফিচারটি। এবারের এই সিরিজটিতে দেওয়া হয়েছে ইনফিনিক্সের অল-রাউন্ড ফাস্টচার্জ ২.০ প্রযুক্তি, ১০০ ওয়াট পর্যন্ত মাল্টি-স্পিড ফাস্টচার্জ, এবং ২০ ওয়াটের ওয়্যারলেস ম্যাগচার্জ। এছাড়াও বিভিন্ন ধরনের চার্জিং মোড ব্যবহার করতে একটি কাস্টম চিপ দেওয়া হয়েছে এই সিরিজের ফোনগুলোতে।

উন্নত ভিজ্যুয়াল অভিজ্ঞতার জন্য নোট ৪০ সিরিজে আছে ১২০ হার্জের প্রাণবন্ত থ্রিডি-কার্ভড অ্যামোলেড ডিসপ্লে। প্রধান ক্যামেরা হিসেবে সিরিজটিতে আছে ওআইএস সাপোর্টসহ শক্তিশালী ১০৮ মেগাপিক্সেলের সুপার-জুম ক্যামেরা সিস্টেম। এছাড়াও ফোনের পেছনের অংশ থেকে বিশেষ ধরনের লাইটিংয়ের জন্য এতে  যুক্ত করা হয়েছে অ্যাকটিভ হ্যালো লাইটিংয়ের মতো এআই প্রযুক্তি।

ইনফিনিক্সের নতুন এই স্মার্টফোন সিরিজ নিয়ে প্রতিষ্ঠানটির প্রোডাক্ট ডিরেক্টর উইকি নিইয়ে বলেন, “ইনফিনিক্স নোট ৪০ সিরিজ বাজারে আনার মাধ্যমে চার্জিং প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জিত হয়েছে। চার্জিংয়ের অভিজ্ঞতাকেই বদলে দেবে এই সিরিজ। এছাড়াও, আমাদের নিজস্ব চিপ চিতা এক্স১ এর মাধ্যমে নতুন যুগে প্রবেশ করেছে অলরাউন্ড ফাস্টচার্জ। এখন এতে আছে মাল্টি-স্পিড চার্জিং এবং এক্সট্রিম টেম্পারেচার চার্জিংয়ের মতো ফিচার।”

তিনি আরও বলেন, “আমাদের উদ্ভাবনী ম্যাগচার্জ অ্যাক্সেসরি কিট ফোন ব্যবহারকারীদের দেবে নিরবচ্ছিন্ন চার্জিং ইকোসিস্টেম। এসব অগ্রগতির ফলে ব্যবহারকারীরা সারাদিন, যেকোনো পরিস্থিতি ও আবহাওয়ায় পাওয়ারড-আপ থাকতে পারবেন।”

গত বছর অল-রাউন্ড ফাস্টচার্জ প্রযুক্তিসহ নোট ৩০ সিরিজ বাংলাদেশের বাজারে নিয়ে আসে ইনফিনিক্স। এই সিরিজটিতে আছে ৬৮ ওয়াটের ওয়্যারড চার্জিং এং ১৫ ওয়াটের ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। এছাড়াও গুরুত্বপূর্ণ সময়ে মাদারবোর্ডে সরাসরি চার্জ নেওয়ার জন্য এতে আছে বাইপাস চার্জিং এবং আইফোন সেভার হিসেবে পরিচিত ওয়্যারলেস রিভার্স চার্জিং প্রযুক্তি।

চার্জিং, লুক ও পারফরম্যান্সে অভূতপূর্ব আপডেট নিয়ে এখন বাংলাদেশের বাজারে আসার অপেক্ষায় আছে নোট ৪০ সিরিজ। নতুন এই নোট সিরিজের জন্য শুরু হয়ে গেছে প্রি-বুকিংও।


আরও খবর



ইউসিবি'র ফ্যালকন মার্ট উপশাখার উদ্বোধন

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সর্বোত্তম ব্যাংকিং সেবার প্রতিশ্রুতি নিয়ে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)-র ফ্যালকন মার্ট উপশাখার উদ্বোধন করা হয়েছে। গত ২৮ মার্চ ২০২৪ সকাল ১০টায় এই উপশাখা উদ্বোধন করা হয়। 

ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব আরিফ কাদরীর সভাপতিত্বে ফ্যালকন মার্ট চত্বরে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমান বাহিনী ঘাঁটি বাশার এর এয়ার অফিসার কমান্ডিং, এয়ার ভাইস মার্শাল শরিফ উদ্দীন সরকার ওএসপি, জিইউপি, বিপিপি, এনডিসি. পিএসসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক অর্থ এয়ার কমোডর জামিল উদ্দিন আহমেদ, বিইউপি। স্বাগত বক্তব্য দেন ইউসিবির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি এর এয়ার অফিসার কমান্ডিং এয়ার ভাইস মার্শাল শরিফ উদ্দীন সরকার বলেন, বিমান বাহিনীর স্লোগান হচ্ছে, “বাংলার আকাশ রাখিব মুক্ত”। ইউসিবি বিমান বাহিনীর সদস্যদের ব্যাংকিং সেবা প্রদানের মাধ্যমে আর্থিক লেনদেন ও হিসাব নিরাপদ রাখবে বলে আমি আশা করি।

তিনি আরো বলেন, ব্যক্তির আর্থিক হিসাব অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাংক এই কাজটিতে সহায়তা করে। ইউসিবি প্রথম বেসরকারি ব্যাংক যারা সেনানিবাস এলাকায় তাদের কার্যক্রম পরিচালনার সুযোগ পেয়েছে। তারা এই সুযোগের সদ্ব্যবহার করে সেনানিবাসের সকলের ব্যাংকে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব আরিফ কাদরী বলেন, ইউসিবি দীর্ঘ চার দশক ধরে সারাদেশে সুনামের সঙ্গে ব্যাংকিং সেবা প্রদান করছে। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রাহক চাহিদাকে বিবেচনায় নিয়ে ব্যাংকিং সেবাকে আধুনিক, নিরাপদ, সহজ ও গ্রাহকবান্ধব করতে ইউসিবি সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় ফ্যালকন মার্টে বিমান বাহিনীর সদস্যদের আর্থিক সেবা প্রদানের দায়িত্ব গ্রহণ করেছে। বিমান বাহিনীর সদস্যদের চাহিদা বিবেচনায় নিয়ে সব ধরনের ব্যাংকিং সেবা প্রদানের ব্যাপারে ইউসিবি প্রতিশ্রুতিবদ্ধ। ইউসিবি ও বিমান বাহিনী একসাথে এক পথে এগিয়ে যেতে চায়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে নতুন উপশাখা অফিস ও এটিএম বুথ ঘুরে দেখেন বিমান বাহিনী ও ইউসি


আরও খবর



ঈদে মেট্রোরেল বন্ধ থাকবে ২ দিন

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঈদে মেট্রোরেল বন্ধ থাকবে আগে থেকেই ঘোষণা দেওয়া হয়েছিল । এদিকে ঈদুল ফিতর উদযাপিত হবে বৃহস্পতিবার। এরপরের দিন শুক্রবার। এদিন মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি। এ হিসাব করেই মেট্রোরেল চলাচল দুইদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (১০ এপ্রিল) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূঁইয়া।

তিনি বলেন, ঈদের দিন মেট্রোরেল চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছিল আগেই। গত ঈদেও এ সার্ভিস বন্ধ ছিল। কাজেই বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিনও মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। আর শুক্রবার তো সাপ্তাহিক ছুটির দিন। ফলে মেট্রোরেল চলাচল দুই দিন বন্ধ থাকবে। এরপর শনিবার (১৩ এপ্রিল) থেকে সময়সূচি মেনেই চলবে মেট্রোরেল।

ডিএমটিসিএলের উপব্যবস্থাপ আরও জানান, রমজান মাসের প্রথম দিকে মেট্রোরেলে প্রতিদিন গড়ে প্রায় ২ লাখ ৪৫ হাজার যাত্রী চলাচল করেছেন। রমজানের আগে এ সংখ্যা ছিল ৩ লাখের কাছাকাছি। তবে ১৬ রমজান থেকে মেট্রোরেলের চলাচল এক ঘণ্টা বাড়ানোর পর যাত্রীর সংখ্যা বাড়ে। কয়েকদিন ধরে প্রতিদিন প্রায় তিন লাখ করে যাত্রী চলাচল করেছেন।

ঈদে আশানুরূপ যাত্রী পাওয়া যাবে না। এতে খরচ বাড়বে। এ ছাড়া কর্মীর সংখ্যাও কম। ফলে এদিন মেট্রোরেল চালু রাখলে প্রায় সবাইকে ঈদ বাদ দিয়ে কাজে ব্যস্ত থাকতে হবে। সব মিলিয়ে তাই ঈদের দিন মেট্রোরেল চলাচল বন্ধা রাখার সিদ্ধান্ত হয়েছে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।


আরও খবর



মাগুরার ছয়ঘরিয়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত আহত হয়েছে ১০ জন

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা -যশোর মহাসড়কের ছয়ঘরিয়া এলাকায় রাত ৯ টার দিকে বাস ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে দুই মহিলা নিহত, আহত হয়েছে ১০জন।মাগুরা সদর হাসপাতালে আহতদের চিকাৎসা দেয়া হয়েছে। নিহতদের লাশ ময়না তদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।


আরও খবর



ব্যাংক ডাকাতিতে শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেছে: র‍্যাব

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বান্দরবানের রুমা উপজেলায় সোনালী ব্যাংকে ডাকাতিতে শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেছে,জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানান।

তিনি বলেন, রাত সোয়া ৮টা থেকে ৯টার মধ্যে ডাকাতির ঘটনা ঘটে। ঘটনার সময় বিদ্যুৎ না থাকার বিষয়টি তদন্ত করা হচ্ছে। সন্ত্রাসী সংগঠন কেএনএফ এ হামলা চালায়।

খন্দকার আল মঈন বলেন, হামলাকারীরা পুলিশের ১০টি অস্ত্র ও আনসারের ৪টি অস্ত্র লুট করে। ব্যাংকের ম্যানেজার নেজাম উদ্দিন ভল্টের চাবি না দেওয়ায় তাকেও অপহরণ করে নিয়ে যায়। পরের দিন তারা থানচিতে আরও দুটি ব্যাংকে হামলা চালিয়েছে।

তিনি বলেন, এ ঘটনার পরে তাদের সঙ্গে শান্তি আলোচনার পথ বন্ধ হয়ে গেছে। যা ইতোমধ্যে শান্তি কমিটি ঘোষণা করেছে। এখন সন্ত্রাসবিরোধী অভিযান চলমান রয়েছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, বান্দরবানে সশস্ত্র হামলা ও ব্যাংকে লুটপাটের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর