Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বিদ্যুতের দাম আবার বাড়ল

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: গ্রাহকপর্যায়ে আবার বাড়ল বিদ্যুতের দাম। সরকারের নির্বাহী আদেশে ভোক্তা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম আরও ৫ শতাংশ বাড়ানো হলো।

আজ মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করে সরকারের এই সিদ্ধান্তের কথা জানানো হয়। আগামী মার্চের বিদ্যুতের বিলেই নতুন এ দাম কার্যকর হবে।

এবারও বিদ্যুৎ ও জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) পাশ কাটিয়ে নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ানো হলো। গত ১৪ বছরে এ নিয়ে ১২তমবারের মতো গ্রাহকপর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হলো।

সবশেষ ৩০ জানুয়ারি ৫ শতাংশ খুচরা এবং পাইকারিপর্যায়ে ৮ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। তার ১৮ দিন আগে গত ১২ জানুয়ারি খুচরাপর্যায়ে ৫ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। এ নিয়ে গত দুই মাসের ব্যবধানে খুচরাপর্যায়ে তিন দফা বিদ্যুতের দাম বাড়ানো হয়।

এর আগে গত ২১ নভেম্বর পাইকারি বিদ্যুতের দাম ২০ শতাংশ বাড়িয়েছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। সেই সময় বিদ্যুতের পাইকারি দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানো হয়। ইউনিটপ্রতি ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়, যা ডিসেম্বর থেকে কার্যকর করা হয়।


আরও খবর



পুলিশ সপ্তাহ ২০২৪’-এর অনুষ্ঠান বাতিল

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশ সপ্তাহ ২০২৪’-এর মতবিনিময় সভা বাতিল করা হয়েছে,রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে ।

শুক্রবার (১ মার্চ) এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সাধারণত এ মতবিনিময় সভার পাশাপাশি পুলিশ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের গেট টুগেদার হয়ে থাকে।

এ মর্মান্তিক অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

আইজিপি অগ্নিকাণ্ডের পরপরই রাজারবাগ পুলিশ লাইনসে পুলিশ সপ্তাহের চলমান অনুষ্ঠান সংক্ষিপ্ত করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। তিনি ঘটনাস্থল পরিদর্শন ও উদ্ধার কার্যক্রম তদারকি করেন।

পুলিশপ্রধান হতাহতদের দেখতে গভীর রাতে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে যান।

আইজিপি নিহতদের আত্মার শান্তি কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। তিনি আহত ও চিকিৎসাধীনদের দ্রুত আরোগ্য কামনা করেন।


আরও খবর



খাগড়াছড়িতে রমজান উপলক্ষে আইন-শৃঙ্খলা বিষয়ক পুলিশ সুপারের মতবিনিময়

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়িতে পবিত্র মাহে রমজান উপলক্ষে জেলা পুলিশের উদ্যােগে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১মার্চ)দুপুরের দিকে জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপার কার্যালয়ে পবিত্র মাহে রমজান উপলক্ষে ব্যবসায়ী, পরিবহণ সেক্টর, ইমাম, সাংবাদিক সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের সাথে  আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময়  সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)

সভাপতির বক্তব্যে খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) পবিত্র মাহে রমজান উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সার্বিক বিষয় নিয়ে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান কালে  তিনি বলেন, পবিত্র মায়ে রমজানে বাজারের

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল, স্বাভাবিক,ও সড়কে যানজট, ফুটপাত দখল, গুজব ও অপপ্রচার রোধে,বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের সহনশীল পর্যায়ে রাখার জন্য ব্যবসায়ীদের আহ্বান জানান। 

তিনি আরো বলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি প্রতিরোধে নিয়মিত বাজার তদারকি করছে জেলা পুলিশ। সাধারণ জনগণ যাতে  আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক নির্বিঘ্নে কেনা-কাটা করতে পারে এবং চুরি, ছিনতাইয়ের শিকার না হয় তারাবির নামাজ আদায় নির্বিঘ্নে করতে পারে সেজন্য পুলিশের টহল জোরদার করা হয়েছে। অজ্ঞান পার্টি, মলম পার্টি থেকে জনগণকে রক্ষা করতে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। পুলিশ সুপার মুক্তার ধর অগ্নিকাণ্ডের মত দুর্ঘটনারোধে ব্যবসায়ীদের উদ্যোগ গ্রহণ ও ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে

পুলিশ সুপার মুক্তার ধর বলেন, অগ্নিকাণ্ডের মত দুর্ঘটনারোধে ব্যবসায়ীদের উদ্যোগ গ্রহণ ও ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।এছাড়া বিভিন্ন সংকট, সমস্যার মধ্য দিয়েও যেন  খাগড়াছড়িকে সুন্দর রাখা যায় সেজন্য সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

পুলিশ সুপার মুক্তার ধর অগ্নিকাণ্ডের মত দুর্ঘটনারোধে ব্যবসায়ীদের উদ্যোগ গ্রহণ ও ব্যবস্থা নেয়ার আহ্বান জানান। এছাড়া রমজানকে ঘিরে ভোক্তারা যাতে হয়রানির শিকার না হন সেদিকে খেয়াল রাখার জন্য তাগাদা দেন। এছাড়া বিভিন্ন সংকট, সমস্যার মধ্য দিয়েও যেন  খাগড়াছড়িকে সুন্দর ও পরিপাটি রাখতে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

এসময় খাগড়াছড়ি সদর সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মো.তফিকুল আলম,মাটিরাঙ্গা সার্কেল সিনিয়র সহকারি পুলিশ সুপার মোহাম্মদ আবু জাফর সালেহ্,খাগড়াছড়ি পুলিশ সুপার কার্যালয়ের (ডিআই-১) মো.আনোয়ারুল হোসেন, খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ (ওসি)মো.তানভীর হাসান, খাগড়াছড়ি ট্রাফিক ইন্সপেক্টর সুপ্রিয় দে, খাগড়াছড়ি প্রেস-ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া সহ সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



বাংলাদেশে আবারও আশ্রয় নিয়েছে মিয়ানমারের ২৯ সীমান্তরক্ষী

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মিয়ানমার আরাকান আর্মির সঙ্গে সংঘাতে দেশটির বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী সীমান্তরক্ষী বাহিনীর আরও ২৯ সদস্য বাংলাদেশে ঢুকে আশ্রয় নিয়েছে।

সোমবার (১১ মার্চ) সকাল দুপুরে বান্দরবানের নাইক্ষ‌্যংছ‌ড়ির জামছ‌ড়ি সীমান্ত দি‌য়ে তারা বাংলাদেশ সীমান্ত দিয়ে প্রবেশ করে।

বিজিবির সদরদপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়ন (১১ বিজিবি) এর অধীনস্থ জামছড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকা দিয়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর অংথাপায়া ক্যাম্প থেকে ২৯ জন বিজিপি সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

জানা যায়, পালিয়ে আসা এই ২৯ জনকে বর্তমানে নাইক্ষ‌্যংছ‌ড়ির নুরুল আলম কোম্পানির চা বাগানে রাখা হ‌য়ে‌ছে। সেখান থেকে তাদের নিরস্ত্র করে অন্য জায়গায় স্থানান্তরিত করা হবে।

এর আগে গেল ফেব্রুয়ারিতে আরাকান আর্মির আক্রমণের মুখে বাংলাদেশে আশ্রয় নেন বিজিপি সদস্যসহ ৩৩০ জন। পরে ১৫ ফেব্রুয়ারি কক্সবাজারের উখিয়া ইনানী নৌ-বাহিনীর জেটিঘাট থেকে জাহাজে করে তাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়া হয়।


আরও খবর



দুই সিটিতে ভোটগ্রহণ শেষে চলছে গণনা

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র পদে উপনির্বাচন শেষ হয়েছে। আজ শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমে চলে ভোট গ্রহণ। এখন চলছে গণনা।

ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটিতে মেয়রের শূন্য পদে অনুষ্ঠিত হয়েছে উপ-নির্বাচন। দুই সিটিতেই ইলেকট্রনিং ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয়।

মোট ভোটার ছিল কুমিল্লায় ২ লাখ ৪২ হাজার ৪৫৮। ময়মনসিংহ সিটিতে ভোটার ছিল ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। সিটি নির্বাচনে ইভিএম বিড়ম্বনা, কুমিল্লায় সংঘর্ষ ও গোলাগুলির ঘটনার মধ্যেই শেষ হয়েছে ভোট। এখন ফল ঘোষণার অপেক্ষা।

আজ শনিবার দুই সিটি বাদে ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় উপনির্বাচন, জামালপুরের বকশীগঞ্জ, বরগুনার আমতলী ও পটুয়াখালী পৌরসভায় সাধারণ নির্বাচন হচ্ছে। পৌরসভার শূন্যপদে উপনির্বাচন হয়েছে ১৫টিতে, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১৩টি, ইউনিয়ন পরিষদের শূন্যপদে উপনির্বাচন ১৯০টি এবং জেলা পরিষদে শূন্যপদে সাতটি উপনির্বাচনে ভোটগ্রহণ করা হয়েছে।


আরও খবর



কালিয়াকৈরে স্বামী-স্ত্রীর ঝগড়ায় অভিমানে ভিক্ষুকের আত্মহত্যা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈর স্বামী-স্ত্রীর ঝগড়ার পর অভিমানে এক ভিক্ষুক আত্মহত্যা করেছে। শনিবার রাতে উপজেলার রতনপুর নাদেন মাকেট এলাকার ভাড়া বাড়ি থেকে নিহতের লাশ উদ্ধার করে পুলিশ।নিহত হলেন, ময়মনসিংহের তারাকান্দা উপজেলার বেড়াবালকি এলাকার আব্দুর রহমানের ছেলে রফিক মিয়া (২৪)। তিনি একজন দিনমজুর ও ভিক্ষুক ছিলেন।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, রফিক ও স্ত্রী আকলিমা কালিয়াকৈর উপজেলার রতনপুর টেকপাড়া এলাকার নাসির উদ্দিনের বাড়ি ভাড়া নিয়ে বসবাস করে আসছিলেন। সেখানে ভাড়া থেকে মাঝে মাঝে দিন মজুরের কাজ ও বেশিরভাগ সময় ভিক্ষা বৃত্তি করে সংসার চালিয়ে আসছিলেন। শনিবার সন্ধ্যার পর রফিক ও তার স্ত্রী আকলিমার মধ্যে ঝগড়া হয়। ওইদিন রাত সাড়ে ৯টার দিকে নিজ ঘরের দরজা বন্ধ করে দিয়ে গলায় স্ত্রীর উড়না পেঁচিয়ে ঘরের আড়ার সাথে ফাঁসিতে ঝুলে পড়েন। বিষয়টি টের পেয়ে দরজা ভেঙ্গে ঘরের ভেতরে ঢুকে ঝুলে থাকা রফিককে মাটিতে নামান প্রতিবেশিরা। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রফিককে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে কালিয়াকৈর থানার পুলিশ নিহতের লাশ উদ্ধার করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, স্বামী-স্ত্রীর ঝগড়ার পর অভিমানে ওই ভিক্ষুক গলায় স্ত্রীর উড়না পেঁচিয়ে ঘরের আড়ার সাথে ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে।

কালিয়াকৈর থানাধীন মৌচাক ফাঁড়ি পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) শাহ আলম জানান, তিনি তার স্ত্রীর সাথে অভিমান করে  আত্মহত্যা করেছেন। টাঙ্গাইল সদর হাসপাতালে ময়নাতদন্ত শেষে তার স্বজনের কাছে লাশ হস্তান্তর করা হয়। তবে এ ঘটনায় কালিয়াকৈর থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।


আরও খবর