Logo
আজঃ Wednesday ২৬ January ২০২২
শিরোনাম
অভিনেত্রীর বিরুদ্ধে সহ-শিল্পীদের নগ্ন ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। বিদেশের মাটিতে কৃষিপণ্য সরবরাহ বাড়াণোর লক্ষ্যে : ইরান রাজনৈতিক কঠিন চাপে রয়েছেন মেয়র আরিফুল স্বপ্নের মেট্রোরেল রওনা হলো আগারগাঁওয়ের উদ্দেশে ওমিক্রনের সংক্রমণে ভারতে ৩১ জানুয়ারি পর্যন্ত নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ মুরাদ হাসান এমিরেটসের ফ্লাইটে কানাডা গেলেন সাময়িক বরখাস্ত হয়েছেন রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী মাহমুদুল্লাহ রিয়াদ আগামী বিশ্বকাপে ব্যাটসম্যানদের উন্নতি দেখতে চান করোনাভাইরাসে আরও ছয়জনের মৃত্যু বিশ্বের ৪৩তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিদেশের মাটিতে কৃষিপণ্য সরবরাহ বাড়াণোর লক্ষ্যে : ইরান

প্রকাশিত:Sunday ১২ December ২০২১ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১৬৩জন দেখেছেন
Image

চাল, গম, ভুট্টা ও তেলবীজসহ খাদ্যশস্য আমদানিনির্ভর দেশ ইরান। বিশ্বজুড়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ও যুক্তরাষ্ট্র কর্তৃক আরোপিত নানা নিষেধাজ্ঞা থাকায় খাদ্যশস্যের সরবরাহ বাড়াতে চায় দেশটি। এ লক্ষ্যে কাজাখস্তান, ব্রাজিল, রাশিয়া, ইউক্রেন, আজারবাইজান ও ঘানাসহ বিভিন্ন দেশে জমি লিজ অথবা শেয়ার কিনে আবাদ বাড়ানোর পরিকল্পনা রয়েছে দেশটির। কয়েক বছর ধরেই দেশটির সরকারের পক্ষ থেকে এ ধরনের পরিকল্পনার কথা শোনা যাচ্ছে। তবে এ পরিকল্পনা এখন পর্যন্ত কতটুকু বাস্তবায়ন হয়েছে তা জানা যায়নি। খবর তেহরান টাইমস।

ইরানের সাবেক কৃষিমন্ত্রী মাহমুদ হুজ্জাতি দায়িত্বে থাকাকালে জানিয়েছিলেন, বিদেশের মাটিতে ৮-১০ লাখ হেক্টর জমিতে কৃষিপণ্য আবাদের ব্যাপারে বেশ কয়েকটি দেশের সঙ্গে চুক্তি হয়েছে। বিষয়টি সরকারি অনুমোদনও পেয়েছে।

ইরানের বর্তমান নির্বাহী কৃষিমন্ত্রী মো. কোরবানি সম্প্রতি স্থানীয় গণমাধ্যমকে জানান, দেশের বাইরে কৃষিপণ্য আবাদের এজেন্ডা বাস্তবায়নে ব্রাজিল ও রাশিয়ার সঙ্গে আলোচনা চলছে।


মার্কিন নিষেধাজ্ঞায় পঙ্গু ইরানের ব্যাংক খাত। ফলে দেশটি বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য চ্যানেল উন্মুক্ত রাখতে বিনিময় ব্যবস্থাকে বিকল্প হিসেবে বেছে নিয়েছে। কোরবানি বলেন, নতুন সরকারের প্রথম ১০০ দিন ব্রাজিল, রাশিয়া, নরওয়ে ও পাকিস্তানের সঙ্গে প্রাথমিক পর্যায়ে কিছু চুক্তি সম্পাদন করা সম্ভব হয়েছে। এর মাধ্যমে এসব দেশের সঙ্গে কৃষি খাতে বলিষ্ঠ বাণিজ্যিক সম্পর্ক গড়ে উঠবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বেশ কয়েক বছর ধরেই ইরান আধুনিক কৃষি খাত গড়ে তুলতে চেষ্টা চালাচ্ছে।


আরও খবর



নাসিরনগরের বিভিন্ন স্থানে আবারো নতুন করে জমে উঠেছে মাদকের বাজার

প্রকাশিত:Monday ০৩ January ২০২২ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১৫৮জন দেখেছেন
Image
নাসিরনগরের বিভিন্ন স্থানে আবারো নতুন করে জমে উঠেছে মাদকের বাজার


মোঃআব্দুল হান্নানঃ

 ব্রাক্ষণবাড়িয়া জেলার নাসিরনগরের বিভিন্ন গ্রামে আবারাে নতুন করে খোলতে শুরু করেছে মাদকের বাজার।খোঁজ নিয়ে জানা গেছে এ সমস্ত মাদকের মধ্যে রয়েছে বাংলা মদ,গাঁজা,ইয়াবা,ফেনসিডিল,উইসকি সহ ইন্ডিয়ান নামী দামী ব্র্যান্ডের আরো অনেকনাম না জানা মাদক।


আর এ সমস্ত মরণ নেশা মাদকের কবলে পড়ে ধবংস হতে চলেছে এলাকার যুব সমাজ।যুব সমাজে নেমে এসেছে নৈতিক অবক্ষয়।অনেক মাদক সেবীরা মাদকের টাকা সংগ্রহ করতে না পেরে লিপ্ত হতে চলেছে চুরি,ডাকাতির মত বিভিন্ন অপরাধ মুলক কাজে।

এতে করে বাড়তে শুরু করেছে নানা অপরাধ প্রবনতা।মাদকের টাকার জন্য অনেকেই আবার মা বাবার সাথে করছে অমানবিক ব্যবহার।কেহ কেহ আবার মা বাবাকে করছে শারীরীক ও মানষিক ভাবে লাঞ্চিত।লোক লজ্জার ভয়ে অনেক মা বাবাই নীরবে সহ্য করে যাচ্ছে মাদকসেবী সন্তানেন এমন অমানবিক অত্যাচার নির্যাতন।


নাসিরনগরের উল্লেখ যোগ্য যে সমস্ত ইউনিয়নে মাদকের মাদকের সবচেয়ে বেশী ছড়াছড়ি রয়েছে সে গুলোর মধ্যে  নাসিরনগর সদর,হরিপুর,গুনিয়াউ,ফান্দাউক,ধরমন্ডল,গোকর্ণ,কুন্ডা,ভলাকুট,গোয়াল নগর ও চাতলপাড়।খোঁজ নিয়ে জানা গেছে এক ইউনিয়ন পরিষদের  কুখ্যাত মাদক ব্যবসায়ী ও নব নির্বাচিত ইউপি সদস্যকে নাসিরনগর সদরের এক মাদক ব্যবসায়ী মহিলা ও চট্রগ্রামের এক মাদক ব্যবসায়ী পুরুষ প্রতিনিয়ত প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মরণনেশা ইয়াবার চালান সরবরাহ করে যাচ্ছে।মাদক ব্যবসায়ীরা ভয়ংকর বলে কেউ তাদের বিরোদ্ধে মুখ খোলে কথা বলার সাহস পাচ্ছে না।


ভুক্তভোগীরা এলাকার তালিকা ভুক্ত মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার করে আইনের আওতায় এনে বিচারের কাঠগড়ায় দাড় করাতে পুলিশ প্রশাসনের প্রতি জোরদাবী জানিয়েছে।মাদক নিয়ন্ত্রনে থানা পুলিশের কি ভুমিকা রয়েছে জানতে চাইলে,নাসিরনগর থানার পুলিশ পরিদর্ক তদন্ত এস,এস আতিক বলেন জনগণের সাথে মিশে সহজে খোজ খবর নেয়ার উদ্দেশ্যেই বিট পুলিশিংয়ের ব্যবস্থা করা হয়েছে।মাদক নিয়ন্ত্রনে পুলিশ সব সময় তৎপর রয়েছে বলেও জানান এ কর্মকর্তা।



আরও খবর



ওমিক্রনের তিনটি উপধরন মিলেছে ঢাকায়

প্রকাশিত:Monday ২৪ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ৬২জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক:দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর থেকেই সংক্রমণ বাড়ছে। এ পরিস্থিতির মধ্যেই ওমিক্রন সম্পর্কে নতুন তথ্য সামনে এল। আজ সোমবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়, ঢাকা শহরে করোনার নতুন ধরন ওমিক্রনের অন্তত তিনটি উপধরন (সাব টাইপ) পাওয়া গেছে।

সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স গবেষণায় এটি জানা গেছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়, ঢাকা শহরে যে তিনটি উপধরন আছে সেগুলো আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রন ধরনের সঙ্গে মিলে যায়।

আইসিডিডিআর,বি বলছে, জানুয়ারির প্রথম দুই সপ্তাহে তাদের ল্যাবরেটরিতে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৮ শতাংশই ছিল করোনায় আক্রান্ত। আর আক্রান্তদের মধ্যে ওমিক্রন ছিল ৬৯ শতাংশের নমুনায়।

বাংলাদেশে ৬ ডিসেম্বর ওমিক্রন প্রথম শনাক্ত হয়। ওই মাসেই আইসিডিডিআর,বির ল্যাবে পরীক্ষা করা ঢাকা শহরের ৭৭ জন করোনা রোগীর মধ্যে পাঁচটিতে ওমিক্রন শনাক্ত করা হয়েছিল। অন্যগুলো ছিল ডেল্টা ধরন।

গবেষণায় আক্রান্তদের সঙ্গে কথা বলে তথ্য যুক্ত করা হয়েছে। এতে বলা হয়, ওমিক্রনে আক্রান্ত ২৯ জনের মধ্যে ২৭ জনের মৃদু উপসর্গ কিংবা কোনও উপসর্গও ছিল না। ২৪ জন টিকার দুই ডোজ নিয়েছিলেন, বুস্টার ডোজ নিয়েছেন একজন। একজন শুধু একদিনের জন্য হাসপাতালে ভর্তি ছিলেন।


আরও খবর



১২ বছরের বেশি বয়সের শিক্ষার্থীরা টিকা ছাড়া স্কুলে যেতে পারবে না

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

করোনাভাইরাসের টিকা না নিয়ে শিক্ষার্থীদের স্কুলে যাওয়া যাবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ১২ বছরের বেশি বয়সের শিক্ষার্থীরা অন্তত এক ডোজ টিকা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। ভিডিও কনফারেন্সে গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, টিকা নেওয়া ছাড়া হোটেল-রেস্টুরেন্টের মতো শপিংমলে প্রবেশ করা যাবে না। একই সঙ্গে ট্রেন, প্লেন, লঞ্চেও চলাচল করা যাবে না। এমন বাধ্যবাধকতা রেখে দুয়েক দিনের মধ্যে আসছে সরকারি নির্দেশনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাড়ির বাহিরে মাস্ক ছাড়া বের হওয়া যাবে না। কভিড সংক্রমণ আরও বাড়লে গণপরিবহনের অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের সিদ্ধান্ত হবে। তবে ভাড়া বাড়ানো যাবে না। রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে সীমিত জনসমাগম করতে হবে।


আরও খবর



অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের খেলা কখন, কীভাবে দেখবেন

প্রকাশিত:Saturday ১৫ January ২০২২ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটে বয়সভিত্তিক পর্যায়ের সর্বোচ্চ টুর্নামেন্ট হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে ধরা হয়ে থাকে। সেই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। বলা হয়ে থাকে বাংলাদেশের ক্রিকেটের বড় সাফল্যের সংক্ষিপ্ত তালিকাতে থাকবে এটি। শুক্রবার থেকে আবারও শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। তবে বাংলাদেশের ম্যাচ উদ্বোধনী ম্যাচের দুদিন পর ইংল্যান্ডের বিপক্ষে দিয়ে শুরু হবে।

গ্রুপ পর্বে প্রতিটি দলই তিনটি করে ম্যাচ খেলবে। সেখানে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে, ইংল্যান্ড, কানাডা ও সংযুক্ত আরব আমিরাতকে। গ্রুপ পর্বের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়।

কীভাবে দেখবেন?

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ দেখাবে গাজী টেলিভিশন ও র‌্যাবিটাহোল। তৃতীয় ম্যাচটি দেখাবে না তারা। আইসিসি যদিও জানিয়েছে, ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করবে তারাও।

বাংলাদেশের ম্যাচ কবে, কখন, কোথায় :

তারিখ প্রতিপক্ষ ভেন্যু সময়


১৬ জানুয়ারি ইংল্যান্ড ওয়ার্নার পার্ক, সেন্ট কিটস সন্ধ্যা ৭টা


২০ জানুয়ারি কানাডা কেনারি স্পোর্টস ক্লাব, সেন্ট কিটস সন্ধ্যা ৭টা


২২ জানুয়ারি আমিরাত ওয়ার্নার পার্ক, সেন্ট কিটস সন্ধ্যা ৭টা


আরও খবর



ভোট সুষ্ঠু হলে নৌকার বিজয় নিশ্চিত : আইভি

প্রকাশিত:Sunday ১৬ January ২০২২ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোট দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী। আজ রোববার বেলা পৌনে ১১টার দিকে নগরের দেওভোগ এলাকার শিশুবাগ স্কুলের ভোটকেন্দ্রে ভোট দেন তিনি।

ভোটদানের পর আইভি বলেন, ‘সুষ্ঠু ভোট হলে নৌকার বিজয় নিশ্চিত।’

তিনি আরও বলেন, কিছু কেন্দ্রে বিশৃঙ্খলা হয়েছে এবং ইভিএম ভোটদানে কিছু জটিলতা হয়েছে। এগুলো সমাধানের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান এই মেয়র প্রার্থী।

এর আগে ভোটদানের আধা ঘণ্টা আগে ওই কেন্দ্রে পৌঁছান সেলিনা হায়াত আইভী। এরপর কিছুক্ষণ চারপাশ পরিদর্শন করে তার ভোটাধিকার প্রয়োগ করেন।

এর আগে সকাল সাড়ে আটটার দিকে নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা ভোটকেন্দ্রে ভোট দেন স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার।রোববার সকাল ৮টায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তিনটি অঞ্চলের (শহর, বন্দর ও সিদ্ধিরগঞ্জ) ১৯২টি কেন্দ্র ভোটগ্রহণ শুরু হয়েছে এবং তা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মোট ওয়ার্ড ২৭টি। এর মধ্যে নারায়ণগঞ্জ সদরে ১৮টি ও বন্দর উপজেলায় ৯টি। মোট ভোটার পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ ও পুরুষ ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১। ৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। ভোটকেন্দ্র রয়েছে ১৯২টি।

মেয়র পদে লড়ছেন ৭ প্রার্থী। সংরক্ষিত ৯টি নারী ওয়ার্ডের কাউন্সিলর পদে লড়ছেন ৩৪ ও ২৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৪৮ জন।

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত সেলিনা হায়াৎ আইভীর নৌকা ও তৈমূর আলমের হাতি প্রতীক নিয়ে মূল আলোচনা চলছে। মেয়র প্রার্থী হিসেবে আরও আছেন খেলাফত মজলিশের এ বি এম সিরাজুল মামুন (দেয়াল ঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাও. মো. মাসুম বিল্লাহ (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল ইসলাম (ঘোড়া), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ) ও বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাত ঘড়ি)।


আরও খবর