Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বেতন বাড়ছে না সরকারি চাকরিজীবীদের

প্রকাশিত:বুধবার ১১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: নতুন পে-স্কেল দেওয়ার এই মুহূর্তে কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তাই নতুন করে সরকারি কর্মচারীদের আর বেতন বাড়ছে না।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘সরকার ২০১৫ সালে জাতীয় বেতনস্কেল আদেশ জারি করে, যা বর্তমানেও বলবৎ রয়েছে। অতীতে বেতনস্কেল আদেশে সরকারি কর্মচারীদের প্রতিবছর নির্ধারিত পরিমাণে বেতন বৃদ্ধির সুবিধা ছিল। কিন্তু জাতীয় বেতনস্কেল ২০১৫ এ মূল বেতনের শতকরা হারে বেতন বৃদ্ধির বিধানের কারণে সরকারি কর্মচারীদের একটি নির্ধারিত হারে নির্দিষ্ট সীমা পর্যন্ত বার্ষিক বেতন বৃদ্ধি ঘটে, যা সর্বস্তরের সরকারি কর্মচারীর জীবনমান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রেখে আসছে।

অর্থমন্ত্রী বলেন, ‘কিন্তু করোনা পরবর্তী বৈশ্বিক মন্দা পরিস্থিতিতে বিশ্বে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ মূল্যস্ফীতি দেখা দিয়েছে, যার প্রভাব বাংলাদেশেও পড়েছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাজার পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

মুস্তফা কামাল বলেন, ‘বিরাজমান পরিস্থিতিতে সীমিত আয়ের মানুষের জীবনযাত্রার মান স্বাভাবিক রাখার লক্ষ্যে সরকার ফ্যামিলি কার্ডের মাধ্যমে স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি প্রদানের কার্যক্রম চালু করেছে। জনসাধারণের আর্থিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণে সরকার সচেষ্ট আছে। এ পরিস্থিতিতে সরকারি কর্মচারীদের জন্য নতুন পে স্কেল বা মহার্ঘ্য ভাতা প্রদানের কোনো পরিকল্পনা এ মুহূর্তে নেই।


আরও খবর



হাত-পা ও মুখ বেঁধে খতনা দেওয়ায় মৃত্যু হয় শিশু শিহাবের

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:খতনা কীভাবে দেয় শিখতে কিশোরের কৌতূহলের বলি হয়েছে তিন বছর বয়সী শিহাব শেখ। বিকেলে বাড়ির উঠানে খেলছিল শিহাব। তাকে একা পেয়ে নিজ ঘরে ডেকে নিয়ে যায় কিশোর হামিম শেখ (১৭)। এরপর শিহাবের হাত-পা ও মুখ বেঁধে তাকে খতনা দেওয়ার চেষ্টা করে হামিম। এতে শিশুটির পুরুষাঙ্গ কাটা পড়ে। ব্যথায় শিশু হামিম অচেতন হয়ে পড়ে এবং অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে আদালতে সোপর্দ করলে জবানবন্দিতে এসব কথা জানায় ঘাতক হামিম শেখ। এরপর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আছাদুল ইসলাম হামিম শেখ কে যশোর কিশোর সংশোধনাগারে পাঠানোর আদেশ দেন।

নিহত শিশু শিহাব শেখের বাড়ি বাগেরহাটের চিতলমারীতে। উপজেলার হিজলা গ্রামের ফরহাদ শেখের ছেলে সে। একই এলাকার রমজান শেখের ছেলে ঘাতক হামিম শেখ।  

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে ঘটনাটি ঘটে। এদিন সন্ধ্যায় অনেক খোঁজাখুঁজির পরও শিহাবকে না পেয়ে রাতে মাইকিং করেন স্থানীয়রা। রাতে হামিমের ঘর সংলগ্ন শৌচাগারের পাশ থেকে শিশু শিহাবের মরদেহ উদ্ধার করেন স্থানীয়রা। ওই রাতেই পুলিশ হামিমকে আটক করে। এ ঘটনায় শিহাবের মা সুমি বেগম বাদী হয়ে হামিমকে আসামি করে চিতলমারী থানায় হত্যা মামলা দায়ের করেন।

হত্যার কারণ সম্পর্কে মামলার তদন্তকারী কর্মকর্তা চিতলমারী থানার ওসি তদন্ত মো. তরিকুল ইসলাম বলেন, হত্যার দায় স্বীকার করে কিশোর হামিম আদালতে জবানবন্দি দিয়েছে। দীর্ঘদিন ধরে হামিমের মধ্যে সুন্নতে খতনা দেওয়ার কৌতূহল ছিল। এজন্য সে শিহাবকে বেছে নেয়। বাড়িতে কেউ না থাকার সুযোগে শিহাবকে ডেকে ঘরে নিয়ে যায় হামিম। শিহাবের হাত-পা ও মুখ বেঁধে একটি কাঁচি দিয়ে খতনা দেওয়ার চেষ্টা করে এবং তার পুরুষাঙ্গ কেটে ফেলে। এক পর্যায়ে শিশু শিহাব অচেতন হয়ে পড়লে তাকে শৌচাগারের পাশে রেখে দেয়। সেখানেই শিহাবের মৃত্যু হয় এবং হামিম বাড়ির বাইরে ঘুরতে থাকে।

পুলিশ পরিদর্শক আরও বলেন, বৃহস্পতিবার বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালে শিশু শিহাবের মৃতদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। পারিবারিক কবর স্থানে তার দাফন সম্পন্ন হয়েছে। হামিমকে আদালত কিশোর সংশোধনাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।


আরও খবর



মাদক ব্যবসায়ীদের কড়া হুঁশিয়ারি দিয়ে ওসি ফারুকুল আলম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৩জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ  রিপোর্টার:যারা মাদক ব্যবসা করে ও মাদক সেবন করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেন কাফরুল থানার অফিসার ইনচার্জ ফারুকুল আলম  । সেই সঙ্গে যারা মাদক ব্যবসায়ী ও মাদক সেবনকারীদের প্রশ্রয় দেয় তাদেরও ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

মাদক ব্যবসায়ীদের কড়া হুঁশিয়ারি দিয়ে ওসি ফারুকুল আলম বলেন, মাদকের বিরুদ্ধে কাফরুল  থানা পুলিশ কঠোর অবস্থানে। মাদকের ব্যাপারে কোন ছাড় নেই। মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সে কাজ করছি আমরা। কাজেই যারা মাদকের সাথে জড়িত আছেন তারা সময় থাকতে ভাল হয়ে যান। তওবা করে ফিরে আসেন। ভালো হতে কিন্তু পয়সা লাগে না।

ফারুকুল আলম  বলেন, মাদকের বিরুদ্ধে কোন আপোষ নেই। কাফরুল  থানা পুলিশ জনগণের পাশে আছে। যে কোন প্রয়োজনে বা যে কোন মাদক ব্যবসায়ীদের তথ্য সরাসরি আমাকে জানালে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সে কাজ করতে সকলের সহযোগিতা কামনা করছি।আমার এই মোবাইল নাম্বার চব্বিশ ঘন্টা আপনাদের জন্য খোলা রয়েছে। আপনারা যে কোন সময় আমাকে জানালে আমি ব্যবস্থা গ্রহণ করব। আর সামনে ঈদ। এই ঈদে অনেকে মলম পার্টির খপ্পরে পড়েন। তাই সবাই সচেতন থাকবেন।আর অফিসার ইনচার্জ ফারুকুল আলমকে   সবসময় সহযোগিতা করেন দক্ষ ও চৌকস  এস আই বাদশা।

আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




ওবায়দুল কাদের ও কাদের মির্জার সুস্থতা কামনায় দোয়া

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

রাসেল,কোম্পানীগঞ্জ:কোম্পানীগঞ্জে ওবায়দুল কাদের এবং আবদুল কাদের মির্জার রোগমুক্তির জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। গতকল সন্ধ্যায় উপজেলা আওয়ামিলীগ সহযোগী সংগঠনের আয়োজনে দলীয় কার্যালয়ে এ দোয়া অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার সকাল সাড়ে ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৫৮৪ ফ্লাইটে মন্ত্রী ঢাকা ছাড়েন

অপরদিকে বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জা ঢাকায় চোখের অপারেশন করান


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




যারা বলে "আমাদের গণতন্ত্রের চর্চা নাই, তাদের দেশে কতখানি আছে: কুড়িগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image
বাবুল, কুড়িগ্রাম ব্যুরো চিফ:যারা বলে "আমাদের গণতন্ত্রের চর্চা নাই, তাদের দেশে কতখানি আছে তা নিয়ে আমার প্রশ্ন আছে।" দেশে সুষ্ঠু গণতান্ত্রিক ধারা বজায় রাখার জন্য আমাদের একটি গঠনতন্ত্র রয়েছে।সেই ধারাকে অক্ষুন্ন রাখার জন্য আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সবসময় চিন্তা করছেন।  জনগণকে সম্পৃক্ত করে দেশকে কিভাবে আরো  এগিয়ে নিয়ে যাবেন, তারই চিন্তা করছেন আমাদের প্রধান মন্ত্রী। কাজেই কোন দেশ কি বললো তা আমাদের মুখ্য বিষয় না। আমাদের মুখ্য বিষয় হলো আমাদের জনগণকে কিভাবে এগিয়ে নিয়ে যেতে পারবো, আমরা আমাদের গণতন্ত্রেন চর্চাটা আরও কিভাবে সুন্দর করবো এগুলো আমাদের বিষয়।এছাড়াও তিনি আরও বলেন, জেলা পর্যায়ে অর্থাৎ স্থানীয় সরকার নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, নৌকা প্রতিক থাকবে না। যার যার স্বাদ আছে তারা নির্বাচন করবে স্থানীয় সরকারে।  

জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের সদস্য মাদক ব্যবসার সাথে জড়িত এবং সেবনকারী তাদেরকে ডোপ টেস্টের আওতায় আনার ব্যাপার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান  বলেন, এই বিষয়ে বিধিমালা করা হচ্ছে। মাদক একটি  ভয়ংকর নেশা। আমাদের নতুন প্রজন্মকে যদি মাদক থেকে রক্ষা করতে না পারি, তাহলে আমাদের স্বপ্নটা অনেক দূরে চলে যাবে। আজ  বৃহস্পতিবার দুপুরে কুড়িগ্রামে কমিউনিটি পুলিশিং ও মাদক বিরোধী সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী  আসাদুজ্জামান খান এমপি সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন। 

পরে তিনি সমাবেশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কুড়িগ্রাম জেলা পুলিশের আয়োজনে কুড়িগ্রাম সরকারি মাঠে কমিউনিটি পুলিশিং ও মাদক বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় কুড়িগ্রাম পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-২ আসনের এমপি ডা: হামিদুল হক খন্দকার, কুড়িগ্রাম-৩ আসনের এমপি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা, কুড়িগ্রাম-৪ আসনের এমপি বিপ্লব হাসান পলাশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন প্রমুখ। 

সমাবেশে শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও খবর



বাংলাদেশে আবারও আশ্রয় নিয়েছে মিয়ানমারের ২৯ সীমান্তরক্ষী

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মিয়ানমার আরাকান আর্মির সঙ্গে সংঘাতে দেশটির বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী সীমান্তরক্ষী বাহিনীর আরও ২৯ সদস্য বাংলাদেশে ঢুকে আশ্রয় নিয়েছে।

সোমবার (১১ মার্চ) সকাল দুপুরে বান্দরবানের নাইক্ষ‌্যংছ‌ড়ির জামছ‌ড়ি সীমান্ত দি‌য়ে তারা বাংলাদেশ সীমান্ত দিয়ে প্রবেশ করে।

বিজিবির সদরদপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়ন (১১ বিজিবি) এর অধীনস্থ জামছড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকা দিয়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর অংথাপায়া ক্যাম্প থেকে ২৯ জন বিজিপি সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

জানা যায়, পালিয়ে আসা এই ২৯ জনকে বর্তমানে নাইক্ষ‌্যংছ‌ড়ির নুরুল আলম কোম্পানির চা বাগানে রাখা হ‌য়ে‌ছে। সেখান থেকে তাদের নিরস্ত্র করে অন্য জায়গায় স্থানান্তরিত করা হবে।

এর আগে গেল ফেব্রুয়ারিতে আরাকান আর্মির আক্রমণের মুখে বাংলাদেশে আশ্রয় নেন বিজিপি সদস্যসহ ৩৩০ জন। পরে ১৫ ফেব্রুয়ারি কক্সবাজারের উখিয়া ইনানী নৌ-বাহিনীর জেটিঘাট থেকে জাহাজে করে তাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়া হয়।


আরও খবর