Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বেনজীরের ডুপ্লেক্স বাড়িতে দুদকের তল্লাশি

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে পুলিশের সাবেক আইজিপি বেনজির আহমেদের ক্রোককৃত বাড়ির মালামালের তালিকা তৈরির কাজ শুরু করেছে দুদক ও জেলা প্রশাসন।

বুধবার (১০ জুলাই) দুপুর ১টা থেকে রূপগঞ্জের গুতিয়াবো এলাকার আনন্দ হাউজিংয়ের এই বাড়িতে থাকা মালপত্র তালিকাকরণ শুরু হয়। এটি চলে বিকেল ৫টা পর্যন্ত। এসময় বাড়িতে থাকা বিভিন্ন জিনিসপত্র এই অভিযানে এই তল্লাশি করা হয়।

চার ঘণ্টাব্যাপী চলা অভিযান শেষে জব্দকৃত মালামাল বিবরণ সাংবাদিকদের কাছে তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শফিকুর আলম। তিনি জানান, এটি একটি আবাসিক ভবন। একটি পরিবার থাকতে যে রকম জিনিসপত্র প্রয়োজন এই বাড়িতে সবই পাওয়া গেছে। এসব জিনিসপত্রের তালিকা প্রস্তুত করা হয়েছে। এসব আসবাবপত্র সাধারণ মানের। তবে কোনো উচ্চত বিলাসি জিনিসপত্র পাওয়া যায়নি। আদালতের নির্দেশনা অনুযায়ী এই তালিকা আদালতে পেশ করা বলে হবে জানান তিনি।

সাবেক আইজিপি বেনজির আহমেদের এই বাগান বাড়ির তালিকাকরণ শেষে দুদকের কর্মকর্তারা জানিয়েছেন, এই বাড়িতে ডিজিটাল লক থাকায় ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে তালা খোলা হয়। এই বাড়িটিতে পাওয়া জিনিসপত্রের তালিকা দুদকও জমা দেবেন বলে জানান এই কর্মকর্তা।

ক্ষমতার অপব্যবহার করে জ্ঞাত বহির্ভূত আয়ের মাধ্যমে অর্জিত সাবেক এ আইজিপির সম্পদ জব্দের নির্দেশ দেন আদালত। আদালতের নির্দেশনা অনুযায়ী গত শনিবার বিকেলে বাড়িটিতে অভিযান চালায় জেলা প্রশাসন ও দুদকের সমন্বিত একটি দল। পরে বাড়িটির সামনে ‘ক্রোক বিজ্ঞপ্তি’ ঝুলিয়ে দেওয়া হয়।

পূর্বাচলের দক্ষিণবাগ এলাকায় গুতিয়াব মৌজায় পুলিশের আনন্দ হাউজিং সোসাইটির ছয়টি প্লটের ২৪ কাঠা জমির ওপর সাভানা ইকো রিসোর্ট প্রাইভেট লিমিটেড নামে এ বাড়িটি নির্মাণ করা হয়েছে। চারপাশে কাঁটাতারসহ সীমানা দেওয়াল দেওয়া রিসোর্টের ভেতরে একটি বিলাসবহুল ‘ডুপ্লেক্স বাড়িটি। প্রশাসনের সাঁটানো ‘ক্রোক বিজ্ঞপ্তিতে’ রিসোর্টটির মালিক হিসেবে বেনজীরের কন্যা ফারহীন রিশতা বিনতে বেনজীরের নাম উল্লেখ রয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



টাঙ্গাইলের মধুপুর প্রেসক্লাবের নির্বাচন অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৬৫জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইল:মধুপুর প্রেসক্লাবে সভাপতি হিসেবে অধ্যাপক গোলাম ছামদানী ও সাধারণ সম্পাদক পদে অধ্যাপক আবদুল্লাহ আল মামুন নির্বাচিত হয়েছেন।শনিবার (৬ জুলাই) সকালে মধুপুর প্রেসক্লাবে অনুষ্ঠিতব্য প্রথম অধিবেশনে দ্বি-বার্ষিক সাধারণ সভা ও দ্বিতীয় অধিবেশনে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে ২জন সভাপতি এবং ২জন সাধারণত সম্পাদক পদে  প্রতিদন্ধিতা করেন।

উক্ত নির্বাচনে সাবেক সভাপতি হাবিবুর রহমান পেয়েছেন ০৮ ভোট এবং অধ্যাপক গোলাম জামদানী পেয়েছেন ১১ ভোট । সাধারণ সম্পাদক পদে সাবেক সম্পাদক এস এম শহীদুল ইসলাম শহীদ পেয়েছেন ০৮ ভোট এবং তার প্রতিদন্ধি অধ্যাপক আবদুল্লাহ আল মামুন পেয়েছেন ১১ভোট ।

মধুপুর প্রেসক্লাবের সর্বমোট ১৯জন সদস্যদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সভাপতি হিসেবে ১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন অধ্যাপক গোলাম ছামদানী এবং সাধারণ সম্পাদক হিসেবে ১১ ভোট পেয়ে অধ্যাপক আবদুল্লাহ আল মামুন নির্বাচিত হয়েছেন। এ নব- নির্বাচিত কমিটি আগামী ২০২৪/২৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন।  

উক্ত নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন উত্তর টাঙ্গাইল সাংবাদিক ফোরাম ও গোপালপুর প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক জয়নাল আবেদীন। এছাড়াও মধুপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি এম এ রউফ ও ধনবাড়ী প্রেস ক্লাবের সভাপতি আনছার আলী সহকারী নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৪৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় সংসদের বাজেট পেশ করার পর নানা মহল থেকে নানা প্রতিক্রিয়া আসছে,বলেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।আমরা সব প্রতিক্রিয়া আমলে নিচ্ছি। যেগুলো বাস্তবসম্মত এবং বাজেটে বাস্তবায়নযোগ্য সেগুলো অবশ্যই পুনর্বিবেচনা করা হবে। কারণ এখনো বাজেট পাস হয়নি।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি : প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বাজেট পেশ করার পর নানা মহল নানা বক্তব্য দিচ্ছে। আবার অনেকেই সমালোচনা করছেন। তাদের উদ্দেশে বলব আমাদের অর্থনীতি নিয়ে, বাজেট নিয়ে বিশ্বব্যাংক কি বলছে সেদিকেও নজর দিয়েন।

তিনি বলেন, বাজেট নিয়ে আরও বক্তব্য আছে, বিশ্বব্যাংক বলেছে ভালো হয়েছে। আমার টাকা লাগবে, বিশ্বব্যাংকের কথা শুনতে হবে। না হলে আপনারা (সমালোচকরা) টাকা দেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার। অনেকেই বলে, সরকার শিগগিরই পড়ে যাবে, কই সরকার তো পড়ে না। সরকার দেউলিয়া হয়ে গেছে, দেউলিয়া মানে কি? দেউলিয়া তো হলো না। বিশ্বব্যাংক কিছু বোঝে না, আপনি সব কিছু বোঝেন? বাজেট দিলাম, এটা দেখেন ও বোঝার চেষ্টা করেন। এই বাজেট জনবান্ধব বাজেট। কোনো কিছুতে সমস্যা থাকলে পুনর্বিবেচনা করার সম্ভাবনা আছে।

সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের সভাপতিত্ব সেমিনারে আরও বক্তব্য দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি ড. জিয়াকুন শি, সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ।


আরও খবর



সোমবার বন্ধ থাকবে দেশের ব্যাংকিং সেবা

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৫০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ব্যাংক হলিডে আগামীকাল সোমবার (১ জুলাই) । দিনটিতে ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। এর ফলে বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।সং‌শ্লিষ্টরা জানায়, ১ জুলাই ব্যাংকগু‌লোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। যে কারণে এ দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।

এদিন ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাপ্তরিক কার্যক্রম করে না। একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে।

ওইদিন ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে ওই দিনটিকেও ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।


আরও খবর



মতিউরের পরিবারের ১১৬টি ব্যাংক অ্যাকাউন্ট, জমি ও ফ্ল্যাট সম্পত্তি জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:১১৬টি ব্যাংক অ্যাকাউন্ট, ২ হাজার ৩৬৭ শতাংশ জমি ও ৪টি ফ্ল্যাট,ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মতিউর রহমান ও তার স্ত্রী সন্তানদের ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১১ জুলাই) ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

গত ২ জুলাই বিকেলে দুদক কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংস্থাটির সচিব খোরশেদা ইয়াসমিন জানান, ছাগলকাণ্ডে আলোচিত মতিউর ও তার দুই স্ত্রী এবং সন্তানদের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের হিসাব বিবরণীর জন্য নোটিশ দেওয়া হয়েছে। ২১ কর্মদিবসের মধ্যে এ হিসাব দিতে বলা হয়েছে।

মতিউর ছাড়া বাকিরা হলেন- মতিউরের প্রথম স্ত্রী লায়লা কানিজ, ছেলে আহমেদ তৌফিকুর রহমান অর্নব, মেয়ে ফারজানা রহমান ইস্পিতা ও দ্বিতীয় স্ত্রী শাম্মী আক্তার শিবলী।

দুদক সূত্র জানায়, অবৈধ সম্পদ এবং ব্যাংক হিসাবের টাকার অনুসন্ধানে রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের ব্যাংক হিসাব থেকে টাকা সরানোর তথ্য মিলেছে। ১১৫টি ব্যাংক হিসাব পর্যালোচনা করে দেখা যায়, সেখানে মাত্র ৪ কোটি টাকা রয়েছে। আর ছাগলকাণ্ড নিয়ে হট্টগোলের মধ্যেই এসব হিসাব থেকে ৮ কেটি টাকা তুলে নেন মতিউর।

এর আগে, ৩০ জুন মতিউর ও তার পরিবারের সদস্যদের জ্ঞাত আয় বহির্ভূত ক্রয়কৃত কোনো জমি আছে কিনা, সেটি জানতে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার সাব রেজিস্ট্রি অফিসে চিঠি দেয় দুদক।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



দুর্নীতি রোধে সরকারি চাকরিজীবীদের সম্পদের তথ্য নেওয়ার পরামর্শ আইএমএফের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সরকারকে পরামর্শ দিয়েছে বাংলাদেশে বড় ধরনের দুর্নীতি ঠেকাতে দেশের সরকারি চাকরিজীবীদের কাছ থেকে প্রতি বছর সম্পদের হিসাব নেওয়া এবং তা নিয়মিত হালনাগাদ করতে।

বাংলাদেশ বিষয়ে ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থাটির কান্ট্রি রিপোর্টে এই পরামর্শ দেওয়া হয়েছে।গত সোমবার (১৪ জুন) বাংলাদেশকে ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের অনুমোদনের পরই এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

আইএমএফ  সরকারকে এমন এক সময়ে এই পরামর্শ দিলো যখন সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও এনবিআরের মতিউর রহমানের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের সন্ধান পাওয়ার পর সারাদেশে সরকারি চাকরিজীবীদের দুর্নীতির ব্যাপকতা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

শুধু আইএমএফ নয়, সরকারি চাকরিজীবীদের দুর্নীতি ঠেকানোর কথা জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্যরাও বলেছেন।

আইএমএফও বলেছে, উচ্চ স্তরে দুর্নীতি কার্যকরভাবে সামাল দেওয়ার বিষয়ে অসম্মতি (নন-কমপ্লায়েন্স) দেখা দিলে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। সম্পদের পরিমাণ নিয়মিত হালনাগাদের জন্য একটি মানসম্মত পন্থা অবলম্বন করে সরকারি কর্মকর্তাদের সম্পদ ঘোষণার প্রক্রিয়াকে শক্তিশালী করতে হবে।

দেশে ব্যবসায়িক পরিবেশের উন্নতির ক্ষেত্রে সুশাসন এবং দুর্নীতি রোধ ব্যাপক অবদান রাখবে বলেও মনে করে বহুপাক্ষিক ঋণদানকারী সংস্থাটি।

রাজস্ব ও আর্থিক সুশাসনের উন্নতি, স্বচ্ছতা বৃদ্ধি এবং নীতি কাঠামো শক্তিশালীকরণও উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে আইএমএফ।


আরও খবর