Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বাংলাদেশিদের জন্য ই-ভিসা চালু করল সৌদি

প্রকাশিত:সোমবার ০১ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪৪৮জন দেখেছেন

Image

কূটনৈতিক প্রতিবেদক: বাংলাদেশের নাগরিকদের জন্য ই-ভিসা চালু করেছে সৌদি আরব। এখন থেকে দেশটিতে যেতে বাংলাদেশিদের আর স্টিকার ভিসার প্রয়োজন হবে না। আজ সোমবার দুপুরে ঢাকাস্থ সৌদি দূতাবাসে এই ই-ভিসার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সৌদি আরবের নতুন ই-ভিসা ব্যবস্থায় প্রথম দেশ হিসেবে বাংলাদেশ থেকে শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

সৌদি রাষ্ট্রদূত বলেন, গত একবছর ধরে এই কার্যক্রম চলছিল। এখন ভিসা স্টিকার ব্যবস্থা বাতিল করে ই-ভিসা ব্যবস্থা চালু হলো। সৌদি আরবের ভিশন হচ্ছে সব প্রক্রিয়া ইলেকট্রনিক মাধ্যমে করার এবং এর ফলে গোটা ব্যবস্থা সহজ হবে।

রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, এখন থেকে একটি এ ফোর সাইজের পেপারে ভিসা প্রিন্ট দেওয়া হবে। পেপারের নিচে একটি বারকোড আছে, যেখানে সব তথ্য জমা থাকবে। নতুন ব্যবস্থার কারণে শ্রমিক, চাকরিদাতা, মেডিকেল সেন্টারসহ অন্যান্য সবাই উপকৃত হবেন।

রাষ্ট্রদূত আরও বলেন, আগে ভিসা স্টিকারে শুধু আরবি ভাষায় তথ্য লেখা থাকত। বর্তমানে ই-ভিসা পদ্ধতিতে আরবি ও ইংরেজিতে তথ্যগুলো থাকার কারণে বাংলাদেশিরা সহজে বুঝতে পারবেন। কতদিনের ভিসা বা কী ধরনের ভিসা।

দালালদের দৌরাত্ম্যের কারণে শ্রমিক, চাকরিদাতা ও কর্তৃপক্ষ সমস্যায় পড়ে জানিয়ে সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘শ্রমিকদের মিথ্যা প্রলোভন দেখিয়ে এসব দালাল টাকা নেয়। কিন্তু এর জন্য শ্রমিক বা চাকরিদাতা কেউই দোষী না বরং ওই দালালরা দোষী। আমি রিক্রুটিং এজেন্সিগুলোর কাছে আহ্বান জানাই যাতে করে তারা শ্রমিকদেরকে তাদের অধিকার সম্পর্কে সচেতন করে। শ্রমিকরা যাওয়ার আগে যেন জানে যে, তাদের বেতন কত এবং কোথায় কিভাবে কাজ করবেন।

রাষ্ট্রদূত আরও বলেন, ‘অনেক সময় শ্রমিকদের ব্ল্যাকমেইল করা হয়। তাদেরকে বলা হয়, সৌদি দূতাবাস টাকা খায়। কিন্তু আমি বলতে চাই, এটি সম্পূর্ণ মিথ্যা। সৌদি আরবে এখন কোনো ফ্রি ভিসা নেই। শ্রমিকদের নির্দিষ্ট কাজের জন্য ভিসা দেওয়া হয়। শ্রমিক ভিসার মেয়াদ দুই বছর।


আরও খবর



নির্বাচনে ১৮টি অপ্রীতিকর ঘটনায় ৫৩ জন গ্রেপ্তার: সিইসি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ময়মনসিংহ ও কুমিল্লা সিটিসহ স্থানীয় সরকারের ২৩১টি নির্বাচনে শনিবার (৯ মার্চ) ভোট হয়েছে। ময়মনসিংহে পূর্ণাঙ্গ এবং কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন। সকাল ৮টায় নির্বাচন শুরু হয়েছে এবং শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে, বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি আরও বলেন, কিছু কিছু জায়গায় দু’চারটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। ১৮টি অপ্রীতিকর ঘটনায় ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার (৯ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ কথা বলেন সিইসি।

হাবিবুল আউয়াল বলেন, কুমিল্লায় উল্লেখযোগ্য দু’একটি ঘটনা ঘটেছে। আমরা নির্বাচনটা ম্যানেজ করার জন্য নির্বাচন কমিশনারদের দায়িত্ব বণ্টন করে দিয়েছি। আমাদের দৃষ্টিতে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়েছে। কোনো অভিযোগ আমরা এখনো পাইনি যে প্রভাব খাটানো হয়েছে, হস্তক্ষেপ করা হয়েছে। কেন্দ্রের বাইরে গোলাগুলি হয়েছে। তবে কেন্দ্রের ভেতরে ভোট প্রভাবিত হয়নি।


আরও খবর



বজ্রসহ বৃষ্টি হতে পারে দুইদিন যেসব জায়গায়

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। এ অবস্থায় দেশের অনেক জায়গায় টানা দুইদিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বলা হয় এতে, বুধবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে।

এছাড়া বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।


আরও খবর



মিরপুরে নূর মোহাম্মদের প্রতারণা শিকার ব্যবসায়ী গাজী বাদশা

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিনিধিঃরাজধানীর মিরপুরে কোম্পানির পরিচালক বানানোর লোভ দেখিয়ে  নিরক্ষর গাজী বাদশা নামের এক ব্যবসায়ীর কাছ থেকে প্রায় ১৪ থেকে ১৫  লাখ টাকা প্রতারণা মাধ্যমে আত্মসাৎ এর অভিযোগ পাওয়া গেছে। অভিযোগে জানা যায়, মিরপুর ১৩ নম্বর সেকশনের বাসিন্দা নূর মোহাম্মদ , নূর কল্যাণ ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠান দেখিয়ে গাজী বাদশাহকে ওই প্রতিষ্ঠানের পরিচালক বানানোর কথা বলে তার কাছ থেকে বিভিন্ন সময়ে অফিসের কাজের অজুহাত দেখিয়ে টাকাগুলো আত্মসাৎ করে।

টুসি বিডি ডট কম, টুসি এন্টারপ্রাইজ ও নূর কল্যাণ ফাউন্ডেশন এর পরিচালক করার কথা বলে গাজী বাদশা কে প্রতারণার ফাঁদে ফেলে নূর মোহাম্মদ সুকৌশলে হাতিয়ে নেয় কষ্টে অর্জন করা ক্ষুদে ব্যবসায়ী বাদশা মিয়া টাকা। অভিযোগকারী বাদশা জানান , লেখাপড়া না জানায় তিনি তাহার নাম কোনমতে লিখতে পারে । সেই সুযোগে নূর মোহাম্মদ  গাজী বাদশার  টাকা দিয়ে উক্ত অফিস নির্মাণ করে। যেহেতু সহজ সরল খেটে খাওয়া ক্ষুদে ব্যবসায়ী বাদশা কোম্পানির পরিচালক হবার আশায় অফিসের সকল প্রকার ফার্নিচার এবং কম্পিউটার ইত্যাদি প্রায় ৫ লাখ টাকার আসবাবপত্র ক্রয় করেন।

পরিচালক হবার আশায় বাদশা, নূর মোহাম্মদ এর কথামতো উক্ত অফিসের স্টাফদের কয়েক মাসের বেতন দিয়েছে বলে জানা যায়। প্রতিষ্ঠানটির কাগজপত্র জমা করে রিসিভ কপি আনে কিন্তু কোন কাগজপত্রে বাদশার নাম নেই । নাম না থাকায় বাদশা  তাৎক্ষণিক নূর মোহাম্মদ কে প্রতিবাদ স্বরূপ বলে আমার টাকার অফিস নিয়ে  আর সব আপনার নামে করে নিয়েছেন কেন ! জবাবে নূর মোহাম্মদ বলে তুমি তো লেখা পড়া জানো না তোমার নামে তাই কোন কাগজপত্র হয়নি। অভিযোগ কারীর কথা আমি তো লেখাপড়া  জানিনা জেনে সত্ত্বেও তুমি আমার টাকা নিয়ে আমাকে পরিচালক বানানোর কথা বলে কোম্পানি করেছ।

আমাকে অর্ধেক ভাগ দিবে ব্যবসার এই প্রতিশ্রুতিতে তাই আমি তোমাকে টাকা দিয়েছি। এই নিয়ে সৃষ্টি হয় বাদশা ও নূর মোহাম্মদের সাথে বিতর্ক। বাদশা বলে তাহলে আমার ১৪ থেকে ১৫ লাখ টাকা খরচ হয়েছে সেই টাকাগুলো ফেরত দেন। জবাবে নূর মোহাম্মদ বলে তোমাকে কোন টাকা ফেরত দেওয়া হবে না। এক পর্যায়ে ১০০ টাকার তিনটি স্ট্যাম্পেএলাকার গণ্যমান্য ব্যক্তিদের সাক্ষী রেখে বাদশাহ ও নূর মোহাম্মদের মধ্যে একটি ব্যবসায়িক সমঝোতা চুক্তিনামা স্বাক্ষর হয়। উক্ত চুক্তিনামায় উল্লিখিত তিনটি চেক নাম্বার সহ ৬ লাখ ৭০ হাজার টাকার চেক দিয়েছেন নূর মোহাম্মদ ব্যবসায়ী বাদশা কে।

চেক নাম্বার সি হাইফেন ৩০৯৫০১১ শহী নং হাইপেন ০১৭০২১০০২৭৫৬৯ ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক লিমিটেড মিরপুর শাখা  টুসি এন্টারপ্রাইজ টাকা ২ লাখ মাত্র। ১ নং এমসিএইচ হাইপেন ৩ ০ ৩ ০ ৭ ২ ৪ সহ হি নং হাইপেন 20 50 27 40 20 14 92 50 3 ইসলামী ব্যাংক লিমিটেড পল্লবী শাখার  টাকা ২ লাখের একটি চেক প্রধান করেন নুর মোহাম্মদ। চেক নং সিবি অবলিক সিডি হাইপেন 90 35 156 সহিনং হাইফেন ১৫০ ২৮৩ ৫২৪ ২০০১ সিটি ব্যাংক লিমিটেড পল্লবী মিরপুর ঢাকা ঢাকা 270000 মাত্র। বর্তমানে কল্যাণ ফাউন্ডেশন এর এই প্রতিষ্ঠানে সম্পূর্ণ কার্যক্রম বন্ধ রয়েছে।

নূর কল্যাণ ফাউন্ডেশন এর বর্তমানে কর্মরত ২ জন কর্মকর্তা বৃন্দর সাক্ষাৎকারে জানা যায়, একজনকে উক্ত প্রতিষ্ঠানের পরিচালক বানানোর কথা বলে তার কাছ থেকে ১ লাখ ২০ হাজার টাকা নিয়েছে নুর মোহাম্মদ। তার অভিযোগে  জানতে পারি ঘটনার সত্যতা যেখানে উঠে এসেছে নূর মোহাম্মদের প্রতারণার তথ্য। এ ব্যাপারে গাজী বাদশা ওই প্রতারকের বিরুদ্ধে থানায় একটি সাধারণ ডাইরিরী করেন।উক্ত ঘটনার তদন্ত সাপেক্ষে সরকারের দৃষ্টি আকর্ষণের অন্যায়কারীকে আইনের মাধ্যমে সঠিক বিচারের দাবিতে গণমাধ্যম ঘটনাটি সততা যাচাই করে সংবাদ আকারে প্রকাশ করেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নবীনগর গুড়িগ্রামে ৬ শতাধিক পরিবারকে ইফতার সামগ্রী দিলেন ব্যারিষ্টার নজরুল ইসলাম নবী

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image
মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃব্রাক্ষণবাড়িয়া নবীনগর উপজেলা বিটঘর  ইউনিয়ন আদর্শ গুড়িগ্রামের কৃতি সন্তান বঙ্গবন্ধু ব্যরিষ্টার কাউন্সিল এর সভাপতি ব্যরিষ্টার নজরুল ইসলাম ভূইয়া নবীর  পরিবারের নিজেস্ব অথার্য়নে, আসন্ন পবিত্র মাহে  রমজান মাস উপলক্ষে ইফতার সামগ্রী, এলাকার  নিন্মবিত্ত দুস্ত অসহায় গরিব ও কর্মহীন ৬ শতাধিক পরিবারের  মাঝে ইফতার সামগ্রগী বিতরণ করেছেন।সোমবার  দিনবর উনার নিজবাড়িতে অত্র এলাকার ৬ শতাধিক অসহায় ও হতদরিদ্র মানুষের মাঝে এই  সামগ্রগী বিতরন করা হয়েছে।

উক্ত ইফতার সামগ্রগী বিতরণ কালে বক্তব্য রাখেন হাজী আঃ বশির ভৃইয়া , ডাক্তার কৌশিক  আহমেদ বাবুল,ফুরকান উদ্দিন মেম্বার, আঃ হক , হাজী নান্নু মিয়া, মোঃ গোলাম কিবরিয়া ভৃইয়া , মোহাম্মদ নাসির উদ্দিন , হাসান মিয়া, মোহাম্মদ আব্দুল্লাহ , সাইফুল ইসলাম , ক্বারী এরশাদুল ইসলাম সহ আরোঅনেকেই।ব্যারিস্টার নজরুল ইসলাম নবী বলেন,এলাকার গরিব অসহায় কর্মহীন মানুষের দিগ চিন্তাকরে আমাদের পরিবারের পক্ষ থেকে,প্রতিবছর নেই এবারও ক্ষুদ্র পরিসরে ইফতার সামগ্রী বিতরন করি । অধুর ভবিষ্যতে যেন আর ও বিরাট আকারে বিতরন করতে পারি এই আশা ব্যাক্ত করেন তিনি।

-খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর



রাশিয়ার ড্রোন ইউক্রেনের আবাসিক ভবনে বিধ্বস্ত, নিহত ২

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক: রুশ ড্রোন ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসার একটি আবাসিক ভবনে বিধ্বস্ত হয়েছে। দেশটির স্থানীয় সময় শনিবারের (২ মার্চ) এই ঘটনায় দুজন নিহত, আটজন আহত ও ছয়জন নিখোঁজ রয়েছে। কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি। ওই পোস্টে তিনি লেখেন, ‘বেসামরিকদের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ চলমান রয়েছে। শত্রুদের একটি ড্রোন ওডেসার একটি আবাসিক ভবনে আঘাত হেনেছে। ভবনটির ১৮ অ্যাপার্টমেন্ট ধ্বংস হয়ে গেছে।

হামলার শিকার ওডেসার ওই ভবনের একটি ভিডিও পোস্ট করেছেন জেলেনস্কি। ওই ভিডিওতে দেখা যায়, কয়েক ডজন উদ্ধারকারী ধ্বংসস্তূপের নিচ থেকে আটকে পড়াদের উদ্ধারে কাজ করছে।

জেলেনস্কির দেওয়া তথ্যমতে, বিধ্বস্ত হওয়া ড্রোনটি ইরানে তৈরি। যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের অবকাঠামোকে লক্ষ্য করে শাহেদ ড্রোনটি ব্যবহার করছে রুশ বাহিনী। বিরাট পরিমাণে ইরানের তৈরি ড্রোনটি ব্যবহার করা হচ্ছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার জানান, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার (গ্রিনিচ মান অনুযায়ী সময় ০৬৩০) দিকে ধ্বংসস্তূপ থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়। ইউক্রেনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম স্থানীয় প্রসিকিউটরদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ছয়জন এখনও নিখোঁজ রয়েছে।


আরও খবর