Logo
আজঃ রবিবার ২৬ মার্চ ২০২৩
শিরোনাম

বাংলাদেশের সাথে আন্তঃসাংস্কৃতি বিনিময়ের আগ্রহ চিলির

প্রকাশিত:সোমবার ০৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ মার্চ ২০২৩ | ১০৫জন দেখেছেন

Image

কবির আল মাহমুদ, স্পেন : স্পেনে বসবাসরত বাংলাদেশিদের সাথে আন্তঃসাংস্কৃতি বিনিময়ের আগ্রহ প্রকাশ করেছেন দক্ষিণ আমেরিকার একটি নেতৃস্থানীয় শিল্পোন্নত দেশ চিলির ফেমিনিস্ট কো-অর্ডিনেটরের মন্ত্রী অ্যালোন্ড্রা ক্যারিলো ভিদাল।

সাবেক মানবাধিকার কর্মী মন্ত্রী অ্যালোন্ড্রা ক্যারিলো ভিদাল স্থানীয় সময় শনিবার (৩ নভেম্বর)দুপুরে মাদ্রিদে বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা কার্যালয়ে এসে এ আগ্রহ প্রকাশ করেছেন। তিনি আরো বলেন মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সীমান্ত খুলে দেয়ার সিন্ধান্ত নিয়ে লাখ লাখ নির্যাতিত মানুষের জীবন রক্ষা করে সারা বিশ্বে প্রশংসিত হয়েছেন। তেমনি ভাবে  করোনা মহামারীর সময় স্পেনে বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা ও বাংলাদেশ মসজিদ কমিটির উদ্যোগে ধারাবাহিক ত্রাণবিতরণ, সেবা কার্যক্রম ভালিয়েন্তে বাংলা স্পেনে প্রশংসিত হয়ে স্পেনে জাতীয় পুরস্কার ও অ্যাওয়ার্ড লাভ করেছে। তাদের এসব সেবা কার্যক্রম দেখে মূলতঃ এই আগ্রহ তৈরী হয়েছে। আগামীতে তার সরকার বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আরও শক্তিশালী ও প্রসারিত কাজ করে যাবে।  ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহীর সঞ্চালনায় এসময় বাংলাদেশ বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খুরশেদ আলম মজুমদার, বাংলাদেশ বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন, ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ, রেড ইন্টার লাভাপিয়েস এর পেঁপা তররেস, মার্তা, লাউরা, প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে অতিথিরা বাংলাদেশিদের ক্রয়কৃত বাংলাদেশ মসজিদ -মক্তব ও পাঠাগার পরিদর্শন করেন। এসময় তাকে ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খুরশেদ আলম মজুমদার ও এসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী,সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন,ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদসহ কমিউনিটি নেতৃবৃন্দ। এসময় বাংলাদেশ মসজিদের পক্ষ থেকে মন্ত্রী অ্যালোন্ড্রা ক্যারিলো ভিদাল তার সাথের প্রতিনিধিদল কোরআন শরীফের অর্থসহ স্প্যানিশ ভার্সন উপহার দেয়া হয়। 




আরও খবর



কদমতলীতে ট্রাকচাপায় ভ্যানচালকের প্রাণ গেল

প্রকাশিত:রবিবার ১৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ মার্চ ২০২৩ | ৩৪জন দেখেছেন

Image

ঢামেক প্রতিবেদক ;রাজধানীর কদমতলীতে ট্রাকচাপায় শাহাবুদ্দিন (৩০) নামের এক ভ্যানচালক (ডেলিভারি ম্যান) নিহত হয়েছেন। গতকাল শনিবার দিবাগত রাতে এ দুর্ঘটনা ঘটে।

নিহত শাহাবুদ্দিন নোয়াখালীর সেনবাগ উপজেলার সরদার পাড়া গ্রামের মোখলেসুর রহমানের ছেলে। বর্তমানে তিনি জুরাইন বউ বাজার এলাকায় থাকতেন। তার দুই মেয়ে রয়েছে। তিন ভাই, তিন বোনের মধ্যে শাহাবুদ্দিন ছিলেন চতুর্থ।

শাহাবুদ্দিনের ভগ্নিপতি আনিসুর রহমান বলেন, ‘শাহাবুদ্দিন একটি প্রতিষ্ঠানে ভ্যান চালাতেন। ওই প্রতিষ্ঠানে অর্ডার হওয়া প্লাস্টিকের মালামাল বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়ার কাজ করতেন। গতকাল রাতে কাজ শেষে বাসায় ফিরছিলেন শাহাবুদ্দিন। তিনি ধলেশ্বরী ঘাট এলাকায় পৌঁছালে ট্রাকের ধাক্কায় রাস্তায় ওপর ছিটকে পড়েন। তখন ওই ট্রাকের চাকায় পিষ্ট হন তিনি। খবর পেয়ে রাত ১টা ২৫ মিনিটে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, ‘মরদেহটি ঢামেক মর্গে রয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানায় জানানো হয়েছে। এ ঘটনায় ট্রাকটি জব্দ ও চালককে আটক করা হয়েছে।’


আরও খবর



কালবৈশাখীর আশঙ্কা রয়েছে আগামী সপ্তাহে

প্রকাশিত:রবিবার ১২ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মার্চ ২০২৩ | ৮৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: ভারতের পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। কয়েকটি স্থানে ঝড়ো হাওয়া বইতে পারে। গতকাল শনিবার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দেয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এতে বলা হয়, আগামী সপ্তাহে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গসহ একাধিক জেলায় কালবৈশাখী ঝড় আঘাত হানার আশঙ্কা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি গভীর অক্ষরেখা বিস্তৃত আছে। বিহার, ছত্তিশগড়ের দিকে এ সংক্রান্ত সামান্য আভাস পাওয়া গেছে। ধীরে-ধীরে তা পশ্চিমবঙ্গের দিকে আসছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, এদিন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদাহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

এদিকে পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ শুক্রবার তার ফেসবুক পেজে লিখেছেন, ৪৮ ঘণ্টায় আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে ১৫ মার্চ থেকে ১৯ মার্চের সম্ভাব্য কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও তীব্র বজ্রপাত সম্পর্কে নিশ্চিত হয়েছেন।

তিনি বলেন, ঝড়ের কারণে উল্লি­খিত সময়ে দেশের সব জেলায় বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। তবে কালবৈশাখী ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি থাকবে রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপর। সবচেয়ে বেশি বজ্রপাতের ঝুঁকি রয়েছে ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া ও রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়।

ওই সময়ে ঢাকা শহরের ওপর দিয়েও কালবৈশাখী ঝড় অতিবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জেলায় ৩০ থেকে ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে তিনি জানান। 

তিনি আরও বলেন, যেহেতু সম্ভাব্য কালবৈশাখী ঝড়টি এই মৌসুমের প্রথম ঝড় হবে, তাই সম্ভাব্য এই ঝড় থেকে বৃষ্টি অপেক্ষাকৃত কম হবে, তবে প্রচণ্ড রকমের ধূলিঝড় হতে পারে। সবচেয়ে বেশি ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে ১৭ ও ১৮ মার্চ। ১৫ মার্চের আগেই ২-১টি জেলায় বিচ্ছিন্নভাবে কালবৈশাখী ঝড় হতে পারে।


আরও খবর



নায়কদের অর্ধেক পারিশ্রমিকও পান না বলিউডের অভিনেত্রীরা

প্রকাশিত:রবিবার ১২ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মার্চ ২০২৩ | ৯৫জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক: নায়কদের অর্ধেক পারিশ্রমিকও পান না বলিউডের অভিনেত্রীরা। এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। এবার সেই অভিযোগে সুর মেলালেন ‘দেশি গার্ল’ খ্যাত প্রিয়াঙ্কা চোপড়া।

বলিউডে ক্যারিয়ারের ২২ বছর পার করেছেন প্রিয়াঙ্কা। অভিনয় করেছেন ৬০টিরও বেশি সিনেমায়। দীর্ঘ এ ক্যারিয়ারে বলিউডে কোনোদিন পুরুষ সহকর্মীর সমান পারিশ্রমিক পাননি তিনি। তবে বলিউডে না হলেও হলিউডে তিনি নায়কের সমান পারিশ্রমিক পেয়েছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি এমনটিই জানিয়েছেন।

এই মুহূর্তে হলিউড ছবি ‘সিটাডেল’-এর প্রচারে ব্যস্ত রয়েছেন প্রিয়াঙ্কা। সেই প্রচারের ফাঁকেই এক সাক্ষাৎকারে প্রিয়াঙ্কা বলেন, ‘হয়তো আমার কথা নিয়ে বিতর্ক শুরু হতে পারে। তবুও বলতে চাই- গত ২২ বছর ধরে বিনোদনজগতে নানা ধরনের কাজ করে যাচ্ছি। কিন্তু সব সময়ই নায়কদের তুলনায় কম পারিশ্রমিক জুটেছে। তবে এই প্রথম সিটাডেলের নায়ক রিচার্ড ম্যাডেনের সমান পারিশ্রমিক পেয়েছি। যা কিনা সত্যিই ভালো লাগার মতো ঘটনা।’

এক সময় মুম্বাইয়ের ‘দেশি গার্ল’ ছিলেন প্রিয়াঙ্কা। তবে গায়ক নিক জোনাসকে বিয়ে করার পর এখন যুক্তরাষ্ট্রে বসবাস করেন প্রিয়াঙ্কা। হলিউডে প্রিয়াঙ্কার প্রথম সিরিজ ছিল ‘কোয়ান্টিকো’। তারপর একাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। ‘দ্য ম্যাট্রিক্স রিসারেকশনস’ সিনেমাতেও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা।


আরও খবর



আদালতের আদেশ অমান্য করছে পুলিশ কনস্টেবল মা

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মার্চ ২০২৩ | ২৩২জন দেখেছেন

Image

স্টাফ রিপোটারঃ-

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে কর্মরত মো: কামরুল ইসলামের একমাত্র ছেলেকে আদালতের আদেশ অগ্রাহ্য করে পিতৃ স্নেহ থেকে বঞ্চিত করার অভিযোগ পাওয়া গেছে। কামরুল ইসলাম ফেনী জেলার লেমুয়া বাজারের লেমুয়া গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে। 

জানা যায়, ২৭ সেপ্টেম্বর ২০১৭ ইং কিশোরগঞ্জ জেলার মিঠামইন থানার কেওয়ার জোড়  গ্রামের আজিজুল  হকের পুলিশ কনস্টেবল মেয়ে হাবিবা আক্তারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।সংসার জীবনে মো:রাদ্দীদ বিন কামরুল নামক তাদের তিন বছরের একটা পুত্র সন্তান রয়েছে। পারিবারিক কলহের জের ধরে উভয়ের বনিবনা না হওয়ায় এবং কামরুল ইসলামের স্ত্রী পুলিশে চাকুরির সুবাদে পুলিশি ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক কার্যকলাপে লিপ্ত থাকার অভিযোগ।


কামরুল ইসলাম কে বিভিন্ন সময়ে শারীরিক ও মানষিক অত্যাচার সর্বোপরি ৩০০০০০/- টাকার স্বর্নলংকার ২০০০০০/- টাকার আসবাবপত্র সহ নগদ টাকাপয়সা নিয়া সংসার করবেনা মর্মে অন্যত্রে চলে যাওয়ার কারনে পুলিশ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে কোন সহযোগিতা না পাওয়ার কারন দেখিয়ে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা কামরুল ইসলাম গত ২৪ এপ্রিল ২০২২ ইং তারিখে হবিগঞ্জ জেলার নোটারী পাবলিকের কার্যালয়ে স্ব শরীরে হাজির হয়ে তালাক প্রদান করে।


এ সুবাদে পুলিশ কনস্টেবল হাবিবা তার সন্তানকে কর্মস্হল  সিলেট জি,আর,পি থানায় ব্যারাকে নিয়ে যায়। বাবার সাথে সন্তানের দেখা সাক্ষাত বন্ধ করে দেয়। কামরুল ইসলাম প্রতিবেদককে জানায়,একমাত্র আদরের সন্তান যেন পিতৃ-স্নেহ থেকে বঞ্চিত না হয় সে জন্য কামরুল ইসলাম তার তালাক দেওয়া স্ত্রীর কথা মত প্রতি মাসে ৫০০০/- টাকা দিয়ে ছেলেকে দেখতে পেত। যার রশিদ প্রতিবেদকের কাছে জমা আছে। কিন্তু হঠাৎ দেখা করা বন্ধ করায়  তিনি গত ১৯ শে জুন ২০২২ ইং তারিখে হবিগঞ্জের পারিবারিক আদালতে পারিবারিক মোকদ্দমা নং ৪৪/২০২২ সন্তানকে দেখার আবেদন করেন।


আবেদন পর্যালোচনা করে আদালত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রতি শুক্রবার সকাল ১০'০ টা থেকে বিকাল ৪'০ টা পর্যন্ত সময়ের জন্য বাদীর নাবালক পুত্র মো:রাদ্দীদ বিন কামরুল কে তার পিতার সহিত দেখা সাক্ষাৎ করার জন্য সি,আই রেলওয়ে নিরাপত্তা বাহিনী চৌকি, সিলেট রেলওয়ে স্টেশন, সিলেট কার্যালয়ে হাজির করার জন্য নির্দেশ দেন। প্রথম কিছুদিন সি,আই এনায়েত উল্লা পিতা পুত্রকে দেখা সাক্ষাত করার ব্যবস্থা করে দিলেও হঠাৎ সহযোগিতা বন্ধ করে দেয় বলে কামরুল ইসলাম প্রতিবেদককে জানায়।


কামরুল ইসলামের অভিযোগের সত্যতা যাচাই করার জন্য প্রতিবেদক পরিচয় গোপন রেখে অনুসন্ধানী প্রতিবেদন চালায়। সিলেট জি,আর,পি তে কর্মরত হাবিবার একাধিক সহকর্মী নাম প্রকাশ না করার শর্তে হাবিবার অনেতিক কাজের কথা স্বীকার করে। এবং  সিনিয়র কর্মকর্তাদের হাত করে পুলিশি ক্ষমতা ব্যবহার করার পাশাপাশি কামরুল ইসলাম কে বিভিন্ন প্রকারের হুমকি দমকির কথা ও শুনা যায়। 

ছেলেকে তার বাবার সাথে দেখা করতে না দেওয়ার কারন জানতে চাইলে হাবিবা বলেন, রাদ্দীদ তার বাবার কাছে গেলেই  অসুস্থ হয়ে পড়ে। আমি মা হিসাবে তা চাই না। তাছাড়া তার বাবা তাকে নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরতে যায়। আমার কষ্ট হয়। আমি ও সি,আই স্যার সবাই কামরুল কে কল দেই, সে কল রিসিভ করে না। তাই দেখা করতে দেই না। 


এ ব্যাপারে জানতে চাইলে সি,আই এনায়েত উল্লা' বলেন ওদের ঝামেলা আমি বইতে পারব না তাই এগুলোর মধ্যে নাই। তাদের ব্যাপারে তারাই ভাল জানে। কিন্তু রাদ্দীদের বাবা কামরুল ইসলাম বলেন ভিন্ন কথা। তিনি জানান, ছেলে অসুস্থ হলে ডাক্তারের কাছে নিয়ে যাই, তখন কি টাইম মেন্টেইন করা যায়।তাছাড়া মিথ্যার আশ্রয় নিয়ে অতিরিক্ত রেশন আদায়ের অভিযোগ ও পাওয়া গেছে হাবিবার বিরুদ্ধে।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



সাকিব-তামিম দ্বন্দ্ব নিয়ে যা বললেন বাংলাদেশ কোচ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মার্চ ২০২৩ | ১১৩জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক; সংবাদ সম্মেলনের এক পর্যায়ে বেশ জোর দিয়েই চন্ডিকা হাথুরুসিংহে বললেন, ‘এখন সিরিজ নিয়ে কথা বলার আদর্শ সময়’। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শুরুর আগে বাংলাদেশ কোচ কিছুটা বিরক্ত হয়ে জানান, ড্রেসিং রুমের পরিবেশ নিয়ে চিন্তার কিছু নেই।

বাংলাদেশের শীর্ষ দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবালের মধ্যে বেশ অনেকদিন ধরেই টানাপোড়েন চলছে, এমন গুঞ্জনে একটি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইটে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন সম্প্রতি সেটি অনেকটা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেন।

তবে একদিন পর এই দ্বন্দ্বের কথা অস্বীকার করেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তিনি জানান, ‘সবকিছু স্বাভাবিক আছে...’।

সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে তামিমের সুরেই কথা বললেন প্রধান কোচ, প্র‘থমত আমি এখানে এসেছি ৭ দিন হয়েছে। আমি এমন দল ও ড্রেসিং রুমেও ছিলাম, যেখানে সবার সঙ্গে সবার মিলত না। কিন্তু যখন তারা মাঠে নামত, দেশের হয়ে খেলত। জাতীয় দলের হয়ে খেললে আপনি এটিই আশা করবেন। আপনাকে খুব ভালো বন্ধু হতে হবে না অথবা একসঙ্গে খাবার খেতে হবে না।’

তিনি আরও বলেন, ‘যতক্ষণ পর্যন্ত (দলের ওপর) কোনো প্রভাব পড়ছে না, আমার কোনো সমস্যা নেই এবং আমি কোনো সমস্যা দেখছিও না।’


আরও খবর