Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত
আমরা আজকে ফেসবুকে যা নিয়ে কথা বার্তা বলছি সেটাই বুঝি বাংলাদেশ

বাংলাদেশের প্রায় ১২ কোটি মানুষের কোন আগ্রহই নেই ফেসবুকে

প্রকাশিত:Sunday ১০ October ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬৮২জন দেখেছেন
Image


 

Solaiman Shukhon  এর পেইজ থেকে নেয়া

 

 

আমরা ঢাকা বা কিছু বিভাগীয় শহরে বাস করা মানুষজন নিজেদেরকে বেশ খানিকটা পন্ডিত মনে করি |আমরা ভাবি আমরা আজকে ফেসবুকে যা নিয়ে কথা বার্তা বলছি সেটাই বুঝি বাংলাদেশ |

 

বাংলাদেশের প্রায় ১২ কোটি মানুষের কোনো অংশগ্রহণ এবং আগ্রহই নেই এসবে |

অধিকাংশ বাংলাদেশিদের মনোযোগ তার গ্রাম তার ধানক্ষেত তার মাছ ধরার নৌকা কিংবা বিদেশে কাজ করতে যাওয়া ছেলেকে নিয়ে |

 

শহরের কিছু মানুষ ফোনের স্ক্রিনে কি দেখে হাহা হিহি করছে সেটা এখনো বাংলাদেশকে রিপ্রেসেন্ট করে না | শহরের আমরা নিজেদের যতটা পন্ডিত মনে করি আমরা আসলে ততটা পন্ডিত না 🙂|

 

 

 

 


আরও খবর



গাজীপুরে তিন ঘণ্টায় সড়কে ঝরলো ৩ প্রাণ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

গাজীপুরের শ্রীপুর ও জয়দেবপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ তিনজন নিহত হয়েছেন। এদের মধ্যে শ্রীপুর থানায় দুজন ও জয়দেবপুর থানায় একজন রয়েছেন। বুধবার (২৭ জুলাই) সকাল পৌনে ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পৃথক দুটি দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের মৃত নবী মৃধার ছেলে হানিফ মৃধা (৫০), কাপাসিয়া উপজেলার উজলী গ্রামের আবুল কালাম আজাদ (৩৫) ও কালিয়াকৈর উপজেলার সিরাজগঞ্জ এলাকার মৃত আলী হোসেনের স্ত্রী নুরুন্নাহার (৩৬)।

শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জাগো নিউজকে বলেন, সকাল ১১টার দিকে মাওনা চৌরাস্তা থেকে আম কিনে অটোরিকশাযোগে বরমীবাজারে যাচ্ছিলেন হানিফ। পথে বিপরীত দিক থেকে আসা একটি বালুভর্তি ডাম্প ট্রাক অটোরিকশাটিকে চাপা দেয়। ঘটনাস্থলেই হানিফ মারা যান। এ সময় দুই পথচারীও আহত হন। তাদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় আবুল কালাম মারা যান।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান জাগো নিউজকে বলেন, স্থানীয়রা ডাম্প ট্রাকটিকে আটক করে পুলিশে দিয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে, জয়দেবপুর থানার উপ-পরিদর্শক (এসআই) জুয়েল আফসার জাগো নিউজকে বলেন, সকাল পৌনে ৮টায় জয়দেবপুর থানার পিরুজালি মধ্যপাড়া খলিফা মার্কেট থেকে একটি ট্রাক সড়কঘাট এলাকার দিকে যাচ্ছিল। পথে একটি অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে নুরুন্নাহার বেগম মারা যান। এ সময় চারজন আহত হন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

ঘটনার পরপরই ট্রাক চালক পালিয়ে গেলেও ট্রাকটি জব্দ করা হয়েছে বলেও জানান এসআই


আরও খবর



ইউরিয়া ও ডিজেলের দাম বাড়ায় দুশ্চিন্তায় কুড়িগ্রামের কৃষক

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

কুড়িগ্রামে সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঘুরে দাঁড়ানোর চেষ্টায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে সার ও ডিজেলের মূল্যবৃদ্ধি। হঠাৎ করে সার ও ডিজেলের দাম বাড়ায় বিপাকে পড়েছেন আমন চাষিরা।

দেশে ইউরিয়া সারের সর্বোচ্চ খুচরা দাম কেজিতে ৬ টাকা বাড়িয়েছে সরকার। ডিলার পর্যায়ে প্রতি কেজি ইউরিয়া সারের দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। এছাড়া সরকারের সবশেষ ঘোষণা অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে দাম বেড়েছে ৩৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা টাকায় কিনতে হচ্ছে। দাম বাড়ার আগে খুচরা বাজারে প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছিল ৮০ টাকা।

Kuri-(3)

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, হঠাৎ করে ডিজেলের দাম বাড়ায় আমন চাষে প্রভাব পড়বে। কেননা এবার বৃষ্টি কম হওয়ায় চাষাবাদে সেচের ওপর নির্ভর করতে হচ্ছে। আর সেচের জন্য শ্যালো মেশিনের জ্বালানিই হলো ডিজেল।

পাঁচগাছি ইউনিয়নের কৃষক হাবিবুর রহমান বলেন, ‘কৃষি আবাদ করে আমার সংসার চালাতে হয়। তেল ও সার ছাড়া আবাদ সম্ভব না। কিন্তু সেই তেল ও সারের দাম অকল্পনীয়ভাবে বাড়ায় আমরা শুধু হতাশ হচ্ছি না, ক্ষতির মুখে পড়তে যাচ্ছি। কেননা তেল ও সারের দাম বৃদ্ধির অনুপাতে ধানের দাম বৃদ্ধি না হলে আমার মতো অনেক কৃষক কৃষি আবাদ করা ছেড়ে দেবেন।’

Kuri-(3)

কৃষক মকবুল হোসেন বলেন, ‘এক বিঘা জমিতে আমন চাষে যেখানে তেল বাবদ খরচ হতো ৯০০-১০০০ টাকা, এখন সেখানে হচ্ছে ১৫০০-১৭০০ টাকা। ইউরিয়ার দামও বেড়েছে কেজিপ্রতি ৬ টাকা। সবমিলে আমরা কৃষকরাই বিপদে পড়লাম।’

আরেক কৃষক হাসেন আলী বলেন, ‘আগে ৫০ কেজির এক বস্তা ইউরিয়া কিনেছি ৮০০ টাকায়। এখন দাম বাড়ায় বস্তাপ্রতি অতিরিক্ত ৩০০ টাকা গুনতে হচ্ছে। সারের দাম বৃদ্ধি পাওয়ায় চাষাবাদ করতে আমাদের হিমশিম খেতে হচ্ছে।’

এ বিষয়ে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শামসুদ্দিন মিয়া জাগো নিউজকে বলেন, ‌‌‘কৃষকরা যাতে সঠিক মূল্যে ডিজেল ও সার পায় সেজন্য প্রশাসন ও আমাদের পক্ষ থেকে অভিযান চলছে। সার ব্যবসায়ীদের আগের মূল্যের সারের মজুত শেষ হওয়ার পর নতুন মূল্যে সার বিক্রি করতে বলা হচ্ছে। তবে কেউ সারের কৃত্রিম সংকট তৈরি করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’


আরও খবর



রাজধানীতে আজ কখন কোথায় লোডশেডিং

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

দেশে বিদ্যুতের ঘাটতি মোকাবিলায় গত ১৯ জুলাই থেকে চলছে শিডিউল করে এলাকাভিত্তিক লোডশেডিং। প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত দফায় দফায় লোডশেডিং কার্যক্রম পরিচালনা হচ্ছে। আবার শিডিউলের বাইরেও লোডশেডিং হচ্ছে।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০টা থেকেও সেই ধারাবাহিকতায় শুরু হবে লোডশেডিং, চলবে রাত পর্যন্ত।

রাজধানীর বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) কোথায় কখন লোডশেডিং করবে, তার সম্ভাব্য তালিকা জানিয়ে দিয়েছে।

ডেসকোর গ্রাহকরা লোডশেডিং শিডিউল দেখতে ক্লিক করুন এখানে এবং ডিপিডিসির গ্রাহকরা ক্লিক করুন এখানে


আরও খবর



বুরো বাংলাদেশের সঞ্চয় ও কিস্তি পরিশোধ করা যাচ্ছে ‘নগদ’-এ

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

সাধারণ গ্রাহকদের সঞ্চয় ও ঋণের কিস্তি পরিশোধের ঝামেলা দূর করতে অনলাইন পেমেন্ট সুবিধা চালু করেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা বুরো বাংলাদেশ। ফলে বুরো বাংলাদেশের গ্রাহকরা সহজেই ‘নগদ’-এর মাধ্যমে তাদের সঞ্চয় ও ঋণের কিস্তি পরিশোধ করতে পারবেন।

সম্প্রতি বুরো বাংলাদেশের প্রধান কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে চলমান চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এসময় ‘নগদ’-এর নির্বাহী পরিচালক মারুফুল ইসলাম ঝলক, হেড অফ বিজনেস সেলস মো. সাইদুর রহমান দিপু, হেড অব এমএফআই ও গভর্নমেন্ট সেলস অপারেশন তানভীর চৌধুরী এবং বুরো বাংলাদেশের ডিরেক্টও অপারেশনস ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ফারমিনা হোসেন, ঝুঁকি ব্যবস্থাপনা পরিচালক প্রাণেশ চন্দ্র বণিক, বিশেষ কর্মসূচি পরিচালক মো. সিরাজুল ইসলামসহ দুই প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সেবার ফলে বুরো বাংলাদেশের গ্রাহকরা খুব সহজেই মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে তাদের সঞ্চয় ও ঋণের কিস্তি পরিশোধ করতে পারবেন। এছাড়া ‘নগদ’-এর ডিজিটাল সেবা ব্যবহারের মাধ্যমে বেসরকারি এই উন্নয়ন সংস্থার গ্রাহকদের অতিরিক্ত খরচের পাশাপাশি বাঁচবে মূল্যবান সময়ও।

যাত্রার পর থেকেই ‘নগদ’ ব্যাংক কিংবা আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা সাধারণ মানুষদের নিয়ে কাজ করছে। এরইমধ্যে পিছিয়ে পড়া জনগণকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় এনে দেশে বিপ্লব ঘটিয়েছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। বুরো বাংলাদেশের সঙ্গে এই সম্পৃক্ততার ফলে ‘নগদ’ বিপুল পরিমাণ সাধারণ মানুষকে ডিজিটাল আর্থিক সেবার আওতায় আনতে পারবে।

এ বিষয়ে ‘নগদ’-এর নির্বাহী পরিচালক মারুফুল ইসলাম ঝলক বলেন, যাত্রার শুরু থেকেই ‘নগদ’ গ্রাহকদের ঘরে বসে যেকোনো ধরণের লেনদেনের সুবিধা দিতে বিভিন্ন রকম প্রযুক্তিগত উদ্ভাবনী সেবা চালু রেখেছে। এখন থেকে নগদ এবং বুরো বাংলাদেশের গ্রাহকরা তাদের সঞ্চয় ও ঋণের কিস্তি ঘরে বসেই পরিশোধ করতে পারবেন যা ক্যাশলেস সমাজ প্রতিষ্ঠায় নগদ-এর জন্য আরেকটি মাইলফলক।


আরও খবর



উচ্চ শব্দে গান বাজাতে নিষেধ করায় প্রতিবেশীকে হত্যা, গ্রেফতার ৫

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

রাজশাহীতে উচ্চ শব্দে গান বাজাতে নিষেধ করায় প্রতিবেশীকে হত্যার অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (৩ আগস্ট) দুপুরে সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন নগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল আলম।

এর আগে মঙ্গলবার (২ আগস্ট) দিনব্যাপী নগরীর বিভিন্ন অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করো হয়।

গ্রেফতাররা হলেন— শাহমখদুম থানার হরিষার ডাইং এলাকার বকুল আলীর মেয়ে খাদিজা (১৯), আসাদ আলীর ছেলে মিঠন (৩০), বাদশা মিয়ার ছেলে মোমিন (২৫), জান মোহাম্মাদের ছেলে সোহেল (৩২) ও কর্ণহার থানার মোল্লা ডাইং এলাকার মৃত নজরুল ইসলামের ছেলে পলাশ (৪০)।


আরও খবর