Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচনের তাগিদ যুক্তরাষ্ট্রের

প্রকাশিত:মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৬জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। বৈঠকে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মত প্রকাশের স্বাধীনতার বিষয়টির গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

বৈঠকটি ফলপ্রসূ দাবি করে নিজের ফেরিফায়েড অ্যাকাউন্টে একটি টুইট (বর্তমানে এক্স) করেছেন আজরা জেয়া। সেই সঙ্গে দুই জনের একটি ছবিও যুক্ত করেছেন তিনি।

পোস্টে মার্কিন আন্ডার সেক্রেটারি লিখেছেন, জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মতপ্রকাশের স্বাধীনতার গুরুত্ব, রোহিঙ্গাদের প্রতি অব্যাহত মানবিক সমর্থন এবং তাদেরকে আশ্রয় দানকারীদের বিষয়ে আবারও বৈঠকে প্রশংসা করা হয়েছে।

উল্লেখ্য, মা‌র্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়া চলতি বছর জুলাইয়ে বাংলা‌দেশ সফর করে গেছেন।


আরও খবর



ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রবীণ বিদায় অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৩৫জন দেখেছেন

Image
সাব্বির খান,ইবি প্রতিনিধি:৩০ মে রোজ বৃহস্পতিবার ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শেখ রাসেল হলস্ত ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের বিদায়ী শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি শেখ রাসেল হলের সামনে শেখ রাসেল স্মৃতি মঞ্চে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির আয়োজন করে শেখ রাসেল হলের ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সকল শিক্ষার্থীরা৷ শেখ রাসেল হল থেকে প্রথম বারের মতো কোনো বিভাগ, ঐ বিভাগের প্রবীণ শিক্ষার্থীদের জন্য বিদায় অনুষ্ঠানের আয়োজন করেছে৷ 

অনুষ্ঠানটি শুরু হয় বিকাল ৪ টায়। অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন,  সোলাইমান হোসাইন, আকাশ শেখ, সবুজ মন্ডল, মো:খাদেমুল ইসলাম, মো:শিমুল হোসাইন, মো:মুন্না আলী, মো:কাওসার, আনিসুর রহমান চৌধুরী, অং থিন মঙ মারমা, মো:তৌহিদুল ইসলাম, কে.এম.আশিকুজ্জামান, সুমন ইসলাম, মো:আরিফুল ইসলাম, মো:মোসাদ্দিকুল ইসলাম রিসাম এবং সম্পূর্ণ অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন তানভির শরীফ রিপন। 

বিদায়ী শিক্ষার্থী সোলাইমান হোসাইন বলেন, ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের জুনিয়রা এই বিদায়ী সংবর্ধনার আয়োজন করেছেন এজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ। শেখ রাসেল হল থেকে এটাই প্রথম বারের মতো কোনো বিভাগের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে৷ হলের জুনিয়র শিক্ষার্থীরা অনুষ্ঠানের প্রতিটি কার্যক্রম এত সুন্দর ভাবে পরিচালনা করেছ, তাদের এই আয়োজনে আমরা সবাই মুগ্ধ হয়েছি। তাদের সবার প্রতি অশেষ ভালোবাসা জানাচ্ছি এবং তাদের সবার কাছে আমাদের জন্য দোয়া ও ভালোবাসা প্রত্যাশা করছি। 

ঐ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানভীর শরীফ রিপন বলেন, গত তিনটি বছর আমাদের ১ম ব্যাচের সিনিয়রদের সাথে অতিবাহিত করলাম। আমি ভাইদের সাথে কাটানো প্রতিটি মুহুর্তকে জীবনের শ্রেষ্ঠ উপহার বলবো। তাঁদের প্রতিটি দিকনির্দেশনা ছিল আমাদের মসৃণ পথের পাথেয়। তাদের দেখানো পথে আমরা আমাদের আগামী দিনগুলো অতিবাহিত করতে চাই। ভাইদের জন্য শুভ কামনা রইলো। ভাইদের অনাগত ভবিষ্যত জীবন আরও সুন্দর ও সাফল্যমণ্ডিত হয়ে উঠুক এই প্রত্যাশা করছি।

আরও খবর



কালিয়াকৈরে বজ্রপাতে গৃহবধু ও গরুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৫জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে বজ্রপাতে এক গৃহবধু ও এক গরুর মৃত্যু হয়েছে।  মঙ্গলবার সকালে উপজেলার চাপাইর ইউনিয়নের নামাশুলাই এলাকায় মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

নিহত হলেন, কালিয়াকৈর উপজেলার চাপাইর ইউনিয়নের নামাশুলাই এলাকার নুর মোহাম্মদের স্ত্রী আসমা বেগম (৪৫)।

এলাকাবাসী ও নিহত পরিবার সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১১টার দিকে মুশলধারে বৃষ্টি শুরু হয়। এসময় ওই গৃহবধু আসমা তাদের ঘরের ভিতরে বসে ছিলেন। কিন্তু হঠাৎ বজ্রপাতে পাশে ঘরে থাকা একটি ষাঁড় গরু মাটিতে লুটিয়ে পড়ে। এসময় ওই গৃহবধূ দৌড়ে সেটাকে দেখতে গেলে তিনিও মাটিতে লুটিয়ে পড়েন। ওই গরুটি ঘটনাস্থলেই মারা গেলেও গৃহবধু আসমাকে উদ্ধার করে এলাকাবাসী। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ খবর ছড়িয়ে পড়লে ওই এলাকায় শোকের ছায়া নেমে আসে। 

স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) মোঃ মোফাক্ষর হোসেন বিষয়টি নিশ্চিত জানান, বিকেল নিহতের নামাজে জানাযা শেষে তাদের পারিবারিক কবরস্থানে তাকে দাফন সম্পূর্ণ করা হবে। 


আরও খবর



ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৪৩জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:ঈদুল আজহার আগে-পরে ১৩ দিনে (১১ জুন থেকে ২৩ জুন পর্যন্ত) দেশে ২৫১টি সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৫৪৩ জন।আজ সোমবার রোড সেফটি ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

নিহতের মধ্যে নারী ৩২, শিশু ৪৪। ১২৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১০৪ জন, যা মোট নিহতের ৩৯.৬৯ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৩৯ শতাংশ। দুর্ঘটনায় ৪৯ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ১৮.৭০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২৮ জন, অর্থাৎ ১০.৬৮ শতাংশ। এই সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে,ঈদুল আজহা উদযাপনকালে সংঘটিত সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য ৯ শত ৯৮ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার মতো। 



আরও খবর



প্রাননাশের ষড়যন্ত্রের ঘটনায় থানায় জিডি করেছেন এমপি ফারুক চৌধুরী

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৩জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহী -১ (তানোর-গোদাগাড়ী) আসনের চারবারের এমপি ফারুক চৌধুরীর প্রাননাশের ষড়যন্ত্রের ঘটনায় থানায় জিডি করেছেন। গত ৩০ মে বৃহস্পতিবার এমপি বাদি হয়ে গোদাগাড়ী থানায় জিডিটি করেন। জিডি নম্বর ১৫৬২।

জিডিতে উল্লেখ, গত ৩০ মে বৃহস্পতিবার গোদাগাড়ী উপজেলার মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এসভার প্রধান উপদেষ্টা এমপি ফারুক চৌধুরী। তিনি নিজ বাস ভবন রাজশাহীর থিম ওমর প্লাজা থেকে সভায় যোগদানের জন্য রওনা হন । বেরিয়েই তিনি জানতে পারেন গোদাগাড়ী উপজেলা পরিষদ চত্বরে আওয়ামী লীগ চেতনা বিরোধী দুই থেকে আড়াই হাজার লোক আমার প্রাননাশের ষড়যন্ত্র করছেন। এমপি ফারুক চৌধুরী সভাস্থল গোদাগাড়ী উপজেলা পরিষদ চত্বরে পৌঁছে এতলোক দেখে নির্বাহী কর্মকর্তা কে বলেন আজ মাসিক সমন্বয় সভা এত লোক এখানে কেন, আমার তো মনে হয় তারা আমার প্রান কেড়ে নেওয়ার ষড়যন্ত্র করছেন। এমপির এমন কথায় ইউএনও কোন সদ উত্তর দিতে পারেন নি। পরিষদের মুল ফটকের কাছে এমপি পৌছা মাত্র শহর থেকে আগত কিছু সাংবাদিক অপ্রাসঙ্গিক প্রশ্ন করেন। তখন এমপি তাদেরকে পেশাদারিত্ব বজায় রেখে প্রশ্ন করার অনুরোধ করেন।

আরো উল্লেখ, পরিষদ চত্বরে এত লোকের সমাগম করতে হলে অবশ্যই নির্বাহী কর্মকর্তার অনুমতির প্রয়োজন। কিন্তু নব নির্বাচিত চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল  কোন অনুমতি ছাড়াই এত লোকের সমাগম করেন বলে জিডিতে উল্লেখ। 

জানা গেছে,  গত ৩০ মে বৃহস্পতিবার গোদাগাড়ী উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণ করার জন্য তিনি উপজেলা পরিষদে দুই থেকে আড়াই হাজার লোক জন নিয়ে আসেন। 

সুত্র জানায়, উপজেলা পরিষদের চেয়ারম্যান দায়িত্ব গ্রহণ করবেন ভালো কথা। কিন্তু উপজেলা পরিষদ চত্বরে এত লোক সমাগম হওয়াটা সঠিক না। কারন একই দিন উপজেলা মাসিক সমন্বয় সভা। সভায় এমপি উপস্থিত থাকবেন এটা অনেকেরই জানা ছিল। এমপিকে বিতর্কিত ও হেনেস্তা করতেই নব নির্বাচিত চেয়ারম্যান পূর্ব পরিকল্পিত ভাবে এমন ঘটনার জন্ম দিয়েছেন। কারন গোদাগাড়ী তে অনেক কর্মরত সাংবাদিক রয়েছেন। অথচ শহর থেকে ভাড়া করে সাংবাদিক এনেছেন চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল। এটা থেকেই সুস্পষ্ট প্রামানিত ঘটনা পূর্ব পরিকল্পিত। তাছাড়া বেলাল দায়িত্ব নিবে, আর ওই দিন সভা, আবার এমপিকে বিতর্কিত করার জন্য আবল তাবল কথা বলা সব কিছুই পরিকল্পিত বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।গোদাগাড়ী মডেল  থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুল মতিন জিডির সত্যতা নিশ্চিত করে বলেন, জিডির কপি বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে, আদালতের অনুমতি সাপেক্ষে তদন্ত করা হবে। তদন্ত করার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

গোদাগাড়ী উপজেলার নির্বাহী কর্মকর্তা ইউএনও আতিকুল ইসলামের সাথে যোগাযোগ করে জানতে চাওয়া হয় চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল দায়িত্ব গ্রহণের দিন এত লোকের সমাগম পরিষদ চত্বরে ঘটাতে পারেন কিনা, কোন অনুমতি ছিল কিনা এবং কোন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা তিনি জানান, কোন অনুমতি ছিল না, এত লোকের সমাগম করাটাও সঠিক না, বিষয়টি নিয়ে তদন্ত চলমান রয়েছে।

আরও খবর



নওগাঁয় ঈদ পুর্নমিলনী ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৫জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মান্দায়  আনন্দ রালী, আলোচনা সভা ও দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে ঈদ পুর্নমিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১নং আলালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলালপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও আলালপুর হাজী শেখ আলম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের যৌথ আয়োজনে ও উদ্যোগে ১৯৭৮ ও ২০২৪ সালের শিক্ষার্থীদের নিয়ে এ প্রথমবারের মতো ঈদ পুর্নমিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  এ উপলক্ষে বুধবার (১৯ জুন) সকাল ১০ টার দিকে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের প্রথম ঈদপুর্নমিলনী ২০২৪ এ-র শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করা হয়। হিন্দুদের পক্ষে গীতাপাঠ করা হআয়। পরে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে প্রতিষ্টানের  মাঠ থেকে এক বর্নাঢ্য রালী বের হয়ে খাসমান্দা বাজারের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিণ করে মাঠে এসে শেষ হয়। বেলা সাড়ে ১১ টার দিকে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন আলালপুর হাজী শেখ আলম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও প্রাক্তন ম্যানেজিং কমিটির সদস্য ও ঈদ পুর্নমিলনী কমিটির সভাপতি খোন্দকার শহিদুল ইসলাম। ঈদ পুর্নমিলনী কমিটির সাধারণ সম্পাদক প্রাক্তন শিক্ষার্থী আবদুল্লাহ আল মুকিতের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন আলালপুর হাজী শেখ আলম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও প্রাক্তন ম্যানেজিং কমিটির সভাপতি আবদুল লতিফ শেখ, প্রাক্তন প্রধান শিক্ষক আবদুর রহমান, প্রাক্তন শিক্ষক মোকছেদুর রহমান,   প্রাক্তন শিক্ষার্থী এমবিবিএস এফসিপিএস (গাইনী অবস্থা) ডাক্তার রেবেকা সুলতানা, প্রাক্তন শিক্ষার্থী আলতামাস আলম। অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ, প্রাক্তন শিক্ষার্থীগণ প্রমূখ। পরে র্যাফেল ড্র বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।  শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


আরও খবর