Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

বাংলাদেশে জারি হতে জচ্ছে বিশেষ নির্দেশনা

প্রকাশিত:Thursday ২৩ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯৮জন দেখেছেন
Image

ডেল্টা রূপকে পরাস্ত করে করোনা ভাইরাসের নয়া ধরন ওমিক্রন যেন বিদ্যুৎগতিতে ছড়িয়ে পড়ছে। গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় অতিসংক্রামক এই ধরনটি প্রথম শনাক্ত হওয়ার মাত্র দুই মাসের মধ্যেই এটি ছড়িয়ে পড়েছে অন্তত ৫৩টি দেশে। বিবিসির তথ্যানুযায়ী, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি ও ফ্রান্সসহ ইউরোপের দেশগুলোতে ক্রমেই মারাত্মক আকার ধারণ করছে সংক্রমণ। ফলে আবারও লকডাউনসহ নানামুখী কঠোর বিধিনিষেধে ফিরছে ওই অঞ্চলের দেশগুলো। ওমিক্রন সংক্রমণের এই ঢেউ ছড়িয়েছে যুক্তরাষ্ট্রেও। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে, গত এক সপ্তাহে তাদের ওখানে নতুন শনাক্তদের ৭৩.২ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। পরিস্থিতি বিশ্লেষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্ববাসীকে ওমিক্রন ঝড়ের জন্য প্রস্তুত হতে বলেছে।

ডব্লিউএইচওর ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুগ গত মঙ্গলবার ভিয়েনায় এক সংবাদ সম্মেলনে বলেন, ইউরোপ, রাশিয়া এবং মধ্য এশিয়ার ৫৩টি দেশে ওমিক্রনের কেস শনাক্ত করা হয়েছে। এটি ডেনমার্ক, পর্তুগাল এবং যুক্তরাজ্যসহ বেশকিছু অঞ্চলে ভয়ঙ্কর হয়ে উঠেছে। বলা যায়Ñ করোনার আরও একটি ঝড় আসছে। ওমিক্রন কয়েক সপ্তাহের মধ্যে আরও শক্তিশালী হয়ে উঠবে এবং চিকিৎসাব্যবস্থাকে হুমকির মুখে ফেলবে। এই অঞ্চলে এখন পর্যন্ত দেখা যাচ্ছে, ২০ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে ছড়িয়ে পড়েছে করোনা।

শুধু ইউরোপ নয়, দক্ষিণ এশিয়াতেও করোনা মহামারীর তৃতীয় তরঙ্গের হুমকি তৈরি করেছে ওমিক্রন। এমনিতেই চলতি বছরের শুরুর দিকে করোনার ডেল্টা ধরনের প্রভাবে রেকর্ড সংক্রমণ ও মৃত্যু দেখেছিল দক্ষিণ এশিয়ার মানুষ। ফলে আবার ওমিক্রন ঢেউ আছড়ে পড়লে দেশগুলোর স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। ইতোমধ্যে শনাক্ত রোগীর দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে ২১৩ জন ওমিক্রন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে রাজধানী দিল্লি ও মহারাষ্ট্রেই রোগীর সংখ্যা সবচেয়ে বেশি।


আরও খবর



এনআইডির সঙ্গে থ্যালাসেমিয়ার তথ্য কেন নয়

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

কোনো ব্যক্তি থ্যালাসেমিয়ার বাহক কি-না বা আছে কি-না ন্যাশনাল আইডি কার্ডের (এনআইডি) সঙ্গে সেটি কেন যুক্ত করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে থ্যালাসেমিয়ার আক্রান্তদের বিষয়ে কেন নীতিমালা প্রণয়নের নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে। সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে রোববার (৭ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আবন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।


আরও খবর



ভারতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে ২ পাইলট নিহত

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৭৪জন দেখেছেন
Image

ভারতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দিনগত রাত ৯টার দিকে রাজস্থানের বারমার জেলায় দেশটির বিমান বাহিনীর একটি মিগ-২১ নামের একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হলে এ প্রাণহানির ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বারমারের ভিমদা গ্রামে প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে বিমানটির ধ্বংসাবশেষ পড়ে আছে।

সংবাদ সংস্থা পিটিআইকে এ তথ্য নিশ্চিত করেছেন বারমারের জেলা প্রশাসক লোক বান্দু।

এদিকে বিমান বিধ্বস্তের খবর পেয়েই ঘটনাস্থলে গেছেন জেলা প্রশাসক, পুলিশ সুপার ও বিমান বাহিনীর কর্মকর্তারা।


আরও খবর



চুল দ্রুত ঘন ও লম্বা করবেন যেভাবে

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

লম্বা ও ঘন চুল পেতে কে না চায়! তবে প্রতিদিনের দূষণ, চুলে তাপ দেওয়ার বিভিন্ন যন্ত্রসহ নানা ধরনের কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহারের কারণে অনেকেই চুলের নানা সমস্যায় ভোগেন। যার মধ্যে অন্যতম হলো চুল পড়ার সমস্যা। অনেকের তো চুল পড়তে পড়তে টাক দেখা যায় মাথায়।

আপনিও যদি এই সমস্যায় ভোগেন তাহলে কয়েকটি প্রাকৃতিক উপাদান ব্যবহারের মাধ্যমেই চুল আরও ঘন ও লম্বা করতে পারবেন, তাও আবার দ্রুত। জেনে নিন করণীয়-

>> পেঁয়াজের রস চুলের জন্য খুবই উপকারী এক উপাদন। এতে থাকা পুষ্টিগুণ চুল ঘন ও লম্বা করতে সাহায্য করে। নারকেল তেল, লেবুর রস ও পেয়াঁজের রস একসঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করুন। শুকিয়ে গেলে হালকা কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

>> চালের পানিও চুলের যত্নে দারুন কার্যকরী। সারারাত ভেজানো চালের পানি একটি স্প্রে বোতলে ঢেলে পুরো চুলে ব্যবহার করুন। নিয়মিত এটি ব্যবহারেই আপনি পাবেন ঘন ও লম্বা চুল।

>> চুলের স্বাস্থ্য ভালো রাখতে ও নতুন চুল গজাতে ডিমের মাস্কের জুড়ি মেলা ভার। ঘরেই সপ্তাহে অন্তত একবার চুলে ব্যবহার করুন ডিমের মাস্ক।

>> ক্যানস্টর অয়েলও চুলের জন্য অনেক উপকারী। বিশেষ করে নতুন চুল গজাতে এই তেল দুর্দান্ত কাজ করে। মাথার ত্বকে আলতো হাতে ব্যবহার করুন এই তেল।

>> মেথি চুল আরও ঘন ও উজ্জ্বল করে। ৮-১০ ঘণ্টা মেথি ভিজিয়ে রেখে তা ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করে চুলে ব্যবহার করুন।

>> সালফেটমুক্ত শ্যাম্পু দিয়ে সপ্তাহে ২-৩ বার চুল ধুয়ে ফেলুন। এতে চুল ভালো থাকবে। কেমিক্যালযুক্ত শ্যাম্পু ব্যবহারের কারণেও অনেক সময় চুল পড়ার সমস্যা বাড়ে।

>> চুল ঘন করতে চাইলে সঠিক খ্যাদ্যাভ্যাসও জরুরি। এজন্য পাতে রাখুন প্রোটিন, ফ্যাটি অ্যাডিস, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও আয়রনসমৃদ্ধ খাবার।

>> চুলে অত্যধিক তাপ ব্যবহার করা বন্ধ করুন। এতে চুলের স্বাভাবিক বৃদ্ধি বাঁধাপ্রাপ্ত হয়।

>> নিয়মিত চুল আঁচড়াতে হবে। তাহলে চুলের ফলিকলগুলো আরও সক্রিয় হয়ে চুল দ্রুত ঘন ও লম্বা করে।

>> ক্যাস্টর অয়েলের পাশাপাশি চুলে নিয়মিত ব্যবহার করুন জলপাই তেল। এই তেলে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা চুলের জন্য অতীব গুরুত্বপূর্ণ। হালকা গরম করে এই তেল মাথার ত্বকে মালিশ করুন।


আরও খবর



২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার ফলপ্রকাশ

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের অনার্স (স্নাতক) তৃতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।

রোববার (৭ আগস্ট) এই ফল প্রকাশ করা হয়। সন্ধ্যা ৭টা থেকে ওয়েবসাইটে জানা যাবে এ ফল।

ফল পেতে যেকোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে nu<space>h3<space>Roll No এবং পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি মেসেজেই চলে আসবে ফল। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট results.nu.ac.bd ও www.nubd.info থেকেও পরীক্ষার ফল জানা যাবে।

সারাদেশে ৭৯৭টি কলেজের তিন লাখ ৪০ হাজার ৫১৯ পরীক্ষার্থী ৩১১টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেন। এ পরীক্ষায় গড় প্রমোশনের হার ৯৪ দশমিক ৭৪ শতাংশ। পরীক্ষায় নিয়মিত-অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ২৬ হাজার ৪০৮ জন। আর মানোন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ১৩ হাজার ৪৭৪ জন।


আরও খবর



কাউন্সিলরের করা সালিশে মনোক্ষুণ্ন হয়ে যুবকের আত্মহত্যার অভিযোগ

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

রাজশাহীতে ওয়ার্ড কাউন্সিলরের সালিশে মনোক্ষুণ্ন হয়ে ইয়ামিন (২৩) নামে এক যুবক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। ইয়ামিন রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার বসুয়া এলাকার বাবুর ছেলে।

ইয়ামিনের বড় ভাই ইয়াসিনের অভিযোগ, কিছুদিন আগে গোপনে এক তরুণীকে বিয়ে করেন ইয়ামিন। সম্প্রতি বিষয়টি জানাজানি হলে ইয়ামিনের সঙ্গে মেয়ের পরিবারের লোকজনের মারামারি হয়। বুধবার (১৭ আগস্ট) ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার বিষয়টি মীমাংসার জন্য উভয়পক্ষকে নিয়ে সালিশে বসেন।

সেই সালিশে কাউন্সিলর আনার পক্ষপাতিত্ব করে এক পেশে রায় দেওয়ায় মনোক্ষুণ্ন হয়ে বুধবার রাতে ইয়ামিন আত্মহত্যা করেছেন বলে দাবি করেন নিহতের বড়ভাই।

এ বিষয়ে কথা বলতে ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনারের মোবাইল নম্বরে একাধিক বার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর আলম বলেন, মরদেহের সুরতহাল দেখে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ইয়ামিন আত্মহত্যা করেছেন। ময়নাতদন্তের প্রতিবেদন এবং পরিবারের অভিযোগের পরিপ্রেক্ষিতে পরবর্তীকালে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কাউন্সিলরের বিরুদ্ধে পরিবারের অভিযোগ প্রসঙ্গে ওসি বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।


আরও খবর