Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বাংলাদেশে বেড়েই চলেছে মুরগির দাম

প্রকাশিত:মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক ;বাংলাদেশে বেড়েই চলেছে মুরগির দাম। বর্তমানে তা কেজিতে রেকর্ড ৩০০ টাকা ছুঁইছুঁই। তবে প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন রাজ্যে কেজিতে ব্রয়লার মুরগির দাম প্রায় ১৫০ টাকা।

বাংলাদেশের বিভিন্ন বাজারে গত শুক্রবার প্রতি কেজি ব্রয়লার মুরগি ২৫০ থেকে ২৬০ টাকা দরে বিক্রি হয়েছে। আর গতকাল সোমবার বেড়ে দাঁড়ায় ২৮০ থেকে ২৯০ টাকা পর্যন্ত।

ভারতীয় এক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত এক সপ্তাহ ধরে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারজুড়ে দাম কমতে শুরু করেছে মুরগির। মার্চের মাঝামাঝি কলকাতার বেশ কিছু বাজারে মুরগির কাটা মাংসের দাম কেজিতে ২৬০-২৭০ টাকা (ভারতীয় মুদ্রায়) ছিল। তবে গত এক সপ্তাহ ধরে রাজ্যেটির উত্তর থেকে দক্ষিণের জেলাগুলোতে এই দাম নিম্নমুখী।

ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশন-এর তথ্যে বলা হয়েছে, গত ৭ দিনে কেজিতে ৪০-৪৫ টাকা কমেছে পোল্ট্রি মুরগির মাংস। বর্তমানে কলকাতায় গোটা মুরগির মাংসের দাম প্রতি কেজিতে ১৩০-১৩৮ টাকা, কাটা মাংস ২১০-২১৫ টাকা কেজি। হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় গোটা মুরগির মাংস প্রতি কেজিতে ১২২-১২৮ টাকা, কাটা মুরগি ২০৫-২১০ টাকা কেজি।

গতকাল সোমবার থেকে রাজ্যটির পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে গোটা মুরগির মাংস প্রতি কেজিতে ১১৬-১২৩ টাকা আর কাটা ১৯৫-২০০ টাকা কেজি। বাঁকুড়া আর পুরুলিয়ায় গোটা মুরগির দাম কেজিতে ১১২-১১৯ টাকা আর কাটা মাংসের দর ১৯০-১৯৫ টাকা কেজি।

অন্যদিকে দেশটির বিভিন্ন ওয়েবসাইটে দেওয়া আজকের তথ্যানুযায়ী, আজ মঙ্গলবার কর্ণাটক রাজ্যে চামড়াসহ প্রতি কেজি মুরগির মাংস ভারতীয় মুদ্রায় ১৯০ টাকা। অন্যদিকে দিল্লিতে গোটা মুরগির দাম ১৩০ টাকা। আসামে দাম ১৬০ টাকা। বিহার রাজ্যেও গোটা মুরগির দাম কেজি প্রতি ১৩০ টাকা। গুজরাটেও একই দামে কেজি প্রতি গোটা মুরগি পাওয়া যাচ্ছে আজ।


আরও খবর



মধুপুরের সেতু এনজিও এর মহিলা মাঠকর্মী সড়ক দুর্ঘটনায় নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃটাঙ্গাইলের ধনবাড়ি উপজেলার ভাইঘাট বাজারের পাশে মটরসাইকেল ও কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষে এক মহিলা এনজিও কর্মী নিহত অপর আরেক জন আহত হয়েছে।নিহতের নাম তাসলিমা খাতুন(২৭)। তিনি সরিষাবাড়ি উপজেলার বয়রা ডিক্রি বন্দ গ্রামের বাসিন্দা।বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যায় সাপ্তাহিক ছুটির কাটাতে তাসলিমা তার সহকর্মী একই এলাকার বাসিন্দা শরিফের সাথে মোটরসাইকেল করে বাড়ি যাচ্ছিলেন।

পথেমধ্যে ভাইঘাট বাজারে পৌঁছানোর আগেই পিছন দিক থেকে একটি ঘাতক ট্রাক তাদের মোটর সাইকেলকে ধাক্কা দিলে পিছন থেকে তাসলিমা ছিটকে পড়ে যায় এবং ঘাতক ট্রাক তাসলিমার বুকের উপর দিয়ে চলে যায়। ঘটনা স্থলেই তার মৃত্যু হয়। মোটরসাইকেল চালক শরিফ সামান্য আহত হয়েছে।নিহত তাসলিমা বেসরকারি প্রতিষ্ঠান সেতু নামক এনজিও এর মধুপুর শাখার মহিলা মাঠকর্মী হিসেবে কর্মরত ছিলেন। তিনি দুই সন্তানের জননী। এক সন্তানের বয়স পাঁচ বছর এবং অন্যটির বয়স তিন বছর।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



পিটার হাসের বাসায় ‘দাওয়াত’ খেলেন ড. ইউনূস

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

ড. মুহাম্মদ ইউনূস ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের দেওয়া এক নৈশভোজে অংশ নিয়েছেন । সোমবার (৪ মার্চ) রাতে পিটার হাসের বাসভবনে এই নৈশভোজের আয়োজন করা হয়।

জানা গেছে, বিশ্বব্যাপী ক্ষুদ্রঋণ কর্মসূচির সহায়তাকারী ও বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ‘অপরচুনিটি ইন্টারন্যাশনালে’র প্রধান চিফ টেকনোলজি অফিসার গ্রেগ নেলসনের সঙ্গে প্রফেসর ইউনূসের সাক্ষাৎ উপলক্ষে পিটার হাস এই নৈশভোজ ও বৈঠকের আয়োজন করেন।

বৈঠকে গ্রামীণ এবং অপরচুনিটি ইন্টারন্যাশনালের বিভিন্ন স্বাস্থ্য কর্মসূচি নিয়ে প্রতিষ্ঠান দুইটির মধ্যে সম্ভাব্য সহযোগিতা বিষয়ে আলোচনা হয়। অ্যামি হাস, লরি নেলসন এবং গ্রামীণ শিক্ষার এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান নূরজাহান বেগমও এই নৈশভোজ ও আলোচনায় অংশ নেন।

লিংকডইন পোস্টে মার্কিন রাষ্ট্রদূত হাস বলেন, ‘নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মুহাম্মদ ইউনুস এবং নুরজাহান বেগমের সঙ্গে বিশ্বব্যাপী মানুষের জীবনযাত্রার উন্নতির লক্ষ্যে তাদের অসাধারণ কাজ সম্পর্কে কথা বলা একটি অবিশ্বাস্য সৌভাগ্যের বিষয় ছিল। তাদের অবদান উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে এবং আমাদের সকলকে অনুপ্রাণিত করে চলেছে। আপনারা যে কাজ করেন তার জন্য ধন্যবাদ


আরও খবর



ড্রাইভিং লাইসেন্স একদিনেই পাওয়া যায়: বিআরটিএ চেয়ারম্যান

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ড্রাইভিং লাইসেন্স এখন একদিনেই পাওয়া যায়। গ্রাহক যেদিন গাড়ি চালানোর পরীক্ষায় পাস করেন, সেদিনই অনলাইনে ফি জমার মাধ্যমে ই-লাইসেন্স ইস্যু করা হয়। সেটিই ড্রাইভিং লাইসেন্স,বলেছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

বুধবার (৬ মার্চ) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ ভবনের সভাকক্ষে সাংবাদিকদের এসব বলেন তিনি।

নূর মোহাম্মদ বলেন, ই-লাইসেন্সটাই এখন ড্রাইভিং লাইসেন্স। হার্ড কপি পেতে ১৫ বা ২০ দিন বা তারও বেশি সময় লাগলেও, গ্রাহক তার অনলাইনে প্রাপ্ত ই-লাইসেন্স দেখিয়ে রাস্তায় চলাচল করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি নিয়ে হয়রানির কোনো সুযোগ নেই। ডিজিটাল বাংলাদেশে এরচেয়ে আর কী সুবিধা দেওয়া সম্ভব। আমরা ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড যেন ভবিষ্যতে না লাগে, সেই ব্যবস্থাও নিচ্ছি। যাতে গ্রাহকরা অনলাইনেই তাদের প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে চলাচল করতে পারেন।

এ কর্মকর্তা বলেন, দেশের বাহিরেও স্মার্ট কার্ড যেন না নেওয়া লাগে, সেই লক্ষ্যেও কাজ করছি। যাতে করে গ্রাহকরা তাদের অনলাইনে প্রাপ্ত লাইসেন্স দিয়েই কাজ করতে পারেন।


আরও খবর



সিরাজগঞ্জে ডিবি পুলিশের অভিযানে সিএনজিসহ ৮ চোর আটক

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৫জন দেখেছেন

Image
রাকিবুল ইসলাম সিরাজগঞ্জ থেকে:সিরাজগঞ্জ ডিবি পুলিশের যৌথ অভিযানে চোর চক্রের আটজনকে গ্রেফতার করা হয়েছে।

জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ জুলহাজ উদ্দীন বিপিএম বার, পিপিএম বার, বলেন, সোমবার মধ্যে রাতে সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের চন্ডিদাসগাঁতী বাজারে অভিযান চালিয়ে ২ টি পানির মটর ও ০১টি সিএনজিসহ আট চোরকে আটক করা হয়েছে। 

আটককৃতরা হলো সলঙ্গা থানার হাটিকুমরুল ইউনিয়নের তারুটিয়া ও বাসুদেবকোল গ্রামের
সবুজ আলী (২৮), আসিফ / রিফাত (১৯) জিহাদ হাসান আসলাম (১৯), জিহাদ ইসলাম (১৯), সিয়াম মন্ডল (১৯), আশরাফুল সরকার (১৯), সেলিম খান / নয়ন ইসলাম (১৯), রবিউল হাসান (১৯),
গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ শেষে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হবে বলে জানিয়েছেন ডিবি পুলিশ।

আরও খবর



ঐতিহ্য বাহী বালিয়ামারী হাটের একশোত বছর পূর্তি উপলক্ষে দুদিন ব্যাপি নানা আয়োজন

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image
মাজহারুল ইসলাম রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধিঃবছর পূর্তি প্রতিষ্ঠাতা প্রয়াত সহকর্মী ও সমর্থকগনরা পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন অনেক আগেই। কিন্ত চলে গেলেও রেখে গেছে তাদের সৃতি তাদের রুহের মাগফেরাত কামনা করছেন নতুন প্রজন্মের জনসাধারণরা।বালয়ামারী হাটের

উদ্যোক্তাঃ প্রয়াতঃ ব্যাক্তিরা হলেন আলহাজ্ব ছমির উদ্দিন, বিদাশী মন্ডল, বানিজ উদ্দিন দেওয়ানি, জহর মামুদ, জুগলু বেপারী, হাসেন ব্যাপারী, আলহাজ্ব কামুল্লাহ বেপারী বেপারী, আলেক বেপারী, আবেদ বেপারী, গোলাম হোসেন বেপারী, ইউসুফ উদ্দিন বেপারী, মনির উদ্দিন বেপারী, সৈয়দ আলী দেওয়ানি, তথ্য সুত্র বালিয়ামারী বাজার পাড়া গ্রামের প্রয়াত আঃ জুব্বার দেওয়ানী। প্রয়াত আলহাজ্ব নতিবুল্লাহ ময়েজ উদ্দিন মন্ডল, আলহাজ্ব মোজাফফর হোসেন আলহাজ্ব জয়েন উদ্দিন, গাদু বেপারী,আলহাজ্ব সেতাব আলী, শরিয়ত উল্লাহ, রহিম উদ্দিন খান, সোনা উল্লাহ মাল,এলাকাবাসীর পক্ষে তথ্য সংরক্ষনে সহযোগিতায় মতিউর রহমান সাংবাদিক সাবেক বালিয়ামারী ।১০০ বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন আইটেমের সাংস্কৃতিক, ক্রীড়া প্রতিযোগিতার প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন রাজিবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকবর হোসেন হিরো। বিশেষ অতিথিরা হলেন রাজিবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হাই, রাজিবপুর সদর ইউপি চেয়ারম্যান ইলিয়াস মোহাম্মাদ মিরন, রাজিবপুর উপজেলা ছাত্রলীগ সভাপতি আতিয়ার রহমান সোহাগ, আয়োজনে বালিয়ামারী হাট ইজারাদার সাইদুর রহমান সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি। ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম মিন্টু, বনিক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ সকল শ্রেণী পেশাজীবীদের নিয়ে অনুষ্ঠিত বালিয়াতারী হাটবাজারের একশোত বছর প্রর্তি এর মিলনমেলা।এসময় প্রবীণ নেতৃবৃন্দের বক্তব্যে উঠেছে আসে ততকালীন ঐতিহ্য বাহী বালিয়ামারী হাটের জীবনকাহিনীর ইতিহাস। বিটিস শাসনামলে পূর্ব পাকিস্তানের ঢাকার উত্তরে কোন হাটবাজার ছিলনা। পূর্ব পাকিস্তানের মধ্যে সবচাইতে পরিচিত ঐতিহ্য বাহী বালিয়ামারী সোনাম ধন্য বড় হাট। এই হাটে আসতেন ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, গাইবান্ধা, নওগাঁ, রাজশাহী, রংপুর,কুড়িগ্রাম, দিনাজপুর, লালমনির হাটের লোকজন। হাটের বার ছিলো শুক্রবার,সোমবারসহ সপ্তাহে দুইদিন। হাটের দুদিন আগে হাটুরেরা নৌকা যোগে
নোঙ্গর তুলে এসে রাত্রিযাপন করে মালামাল ক্রয় বিক্রয় করে চলে যেতেন তারা তাদের গন্তব্যস্থলে । অপরদিকে পাশাপাশি ভারতের মেঘালয় রাজ্যের কালাইয়ের চর হাট ছিলো।

প্রবীণের বরাত দিয়ে আরও জানা গেছে বিটিস শাসনামলে ভারত বাংলার কোন
ভেদাভেদ ছিলনা। ততকালীন পাশাপাশি ভারত বাংলা এই দুটি হাট করতেন পূর্ব
পাকিস্তান, ভারতের সকল রাজ্য থেকে ঐতিহ্য বাহী বালিয়ামারী হাট করে চলে যেতেন হাটুরেরা। তারপর বিটিস শাসকদের হাত থেকে রক্ষা পেতে বিভিন্নভাবে কৌশল অবলম্বনে বিটিস শাসনের হাত থেকে রক্ষা হয় সকল কার্যক্রম। এরপর বিভাজনে পরিনত হয় বিটিস শাসকরা অবশেষে দেশ ছাড়তে বাধ্য হয়। বিটিস চলে যাওয়ার পর ভারত পাকিস্তান নামে নামকরণ হরা হয় দুদেশের। সেই থেকে পূর্ব এবং পশ্চিম পাকিস্তান ছিলো আজকের বাংলাদেশ। এরপর শুরু হয় পাকিস্তানি সরকারের অমানবিক নিপীরিত

নির্যাতনে অতিষ্ঠ হয় পূর্ব পাকিস্তানের সাদামাটা মানুষ জীবন। শুধু তাই নয়
মাতৃভাষার উপরও চালানো হয় অমানবিক নির্যাতন। মায়ের ভাষা বলতে দেবেনা ততকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীরা। এমনকি পাকিস্তানী ভাষায় কথা বলতে বাধ্য করতে চালিয়ে ছিলো অমানবিক নির্যাতন। এসময় নির্যাতিত নিপীড়িত পূর্ব পাকিস্থানের প্রয়াত শহীদ বুদ্ধিজীবিরা পাকিস্থানের নির্যাতনে গর্জে উঠেছিল ১৯৫২ সালের ভাষা আনন্দলনে। সেই ভাষা আনন্দের মধ্যদিয়ে শুরু হয়েছিল দেশকে পাকিস্থানের হাত থেকে কিভাবে মুক্তি করা যায় সেদিকে পা বাড়িয়ে ছিলেন পৃথিবীর শ্রেষ্ঠ সাহসি নেতৃত্বে এই আজকের বাংলাদেশের স্বাধীনতা লাভ করেছেন। দুঃসাহসী নেতৃত্বে নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান,
তার আরও অনেক সাহসী সহযোগীদের সহযোগিতায় আজকে স্বাধীনতা পেয়েছি
আমরা। স্বাধীনতার কয়েকবছরের মধ্যে পাকিস্থানি দালালরা পরো পরিবারকে
নির্মমভাবে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর পরিবাকে। আজকে সেই দুঃসাহসী নায়কের কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজকের বাংলাদেশ নিম্ন থেকে মধ্যম আয়ের দেশে পরিনত করেন। এরপর আবারও ডিজিটাল বাংলাদেশের কাতারে দাড়িয়ে আজকের বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে বাস্থবায়নের লক্ষ নিয়ে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। ঐতিহ্য বাহী বালিয়ামারী হাটটি ১৯২৪ সালে প্রতিষ্ঠিত।

আরও খবর