Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিবে ইতালি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নেওয়ার বিষয়ে রাজি হয়েছে ইতালি। বিশেষ করে নির্মাণশিল্প, শিপ বিল্ডিং ও সেবা খাতে শ্রমিক নিতে আগ্রহী ইউরোপের দেশটি।

গতকাল বুধবার রোমে বাংলাদেশ ও ইতালির মধ্যে এক রাজনৈতিক পরামর্শ সভায় এ নিয়ে আলোচনা হয়েছে।

রোমে পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ে বাংলাদেশ ও ইতালির মধ্যে প্রথমবারের মতো রাজনৈতিক পরামর্শ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ের মহাসচিব রিকার্ডো গুয়ারিগলিয়া কনসালটেশনে নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেন।এ সময় বর্তমানে চলমান শ্রমিক যাওয়ার প্রক্রিয়ায় সন্তোষ প্রকাশ করে ইতালি।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দেশের কর্মকর্তারা বাণিজ্য ও ব্যবসা বৃদ্ধি, বস্ত্র খাতে প্রযুক্তি সহযোগিতা, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, আইসিটি, কৃষি, অভিবাসনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। উভয় পক্ষ ইতালিতে অবৈধ অভিবাসন রোধ করার বিষয়ে একমত হয়।

এসময় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানায় ইতালি এবং তাদের নিরাপদ প্রত্যাবাসনে সহায়তা দেওয়ার বিষয়টি জানায়।

ইতালির প্রতিনিধি দল ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের আওতায় ইন্দো-প্যাসিফিকের অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করে।


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগে বিক্ষোভ ও মানববন্ধন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:কুড়িগ্রামের চিলমারী উপজেলার খেরুয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মশিহুর রহমানের বিরুদ্ধে সীমাহীন অনিয়ম দুর্নীতি, অনুপস্থিতি, সেচ্ছাচারিতা, অসাদাচারন, যৌন হয়রানি ও অর্থ আত্মসাতের প্রতিবাদে এবং জরুরী অপসারণের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন করা হয়। গত ২৭ ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল ১১ টায় খেরুয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক,এলাকার গণমান্য ব্যাক্তিবর্গগণ এ মানববন্ধন করেছেন।

এর আগেও প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা অনিয়ম দুর্নীতির অভিযোগে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবরে অভিযোগ দেয়া হয়েছে। তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। প্রধান শিক্ষকের এমন অনিয়মে শিক্ষার পরিবেশ বেহাল।

মানববন্ধনে বক্তব্য দেন, সচেতন নাগরিক আনোয়ার হোসেন, সমাজ সেবক জয়নাল আবেদীন, বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা জবেদ আলী, অভিভাবক পলাশ আলী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারুক আহমেদ, গণ্যমান্য ব্যক্তি ওমর আলী, সহকারি শিক্ষক আলমগীর, জাহাঙ্গীর ও আবু বক্কর প্রমুখ।

মানববন্ধনে বক্তাগণ বলেন, প্রধান শিক্ষক নিজের ইচ্ছামত স্কুল পরিচালনা করেন, শিক্ষক, শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করেন। প্রতিষ্ঠানে যোগদানের পর থেকে কখনোই ম্যানেজিং কমিটির সভা ডাকা হয় না, প্রাক-প্রাথমিকের বরাদ্দ অর্থ আত্মসাত, স্লিপের টাকা আত্মসাত, ক্ষুদ্র মেরামত, রুটিন মেইনটেইন্স ও অন্যান্য বরাদ্দকৃত অর্থ আত্মসাত, স্কুলের আসবাব পত্র ও পুরাতন ৪ রুম বিশিষ্ট ঘরের টিন, লোহার বাতি ও রুয়াসহ বিভিন্ন মালামাল আত্মসাত, স্কুলের সোলার প্যানেল, ব্যাটারি, ২টা মটর ও ১টি পানির টেংকি রাতারাতি উধাও, অর্থের বিনিময়ে ভূয়া শিক্ষার্থীদের কাছে সমাপনী সনদ বিক্রি এবং অবৈধভাবে টাকা দাবি, জাতীয় দিবসে প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকা, শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানে অনিয়ম, সপ্তাহে বা পনের দিনে একদিন স্কুলে এসে শিক্ষক হাজিরা খাতায় স্বাক্ষর প্রদান, রুটিনের নির্ধারিত শ্রেণিপাঠদানে অংশগ্রহন না করাসহ দুর্নীতি অনিয়ম,স্বেচ্ছাচারিতা, অভিভাবকদের সাথে অসদাচারন ও ইতিপুর্বে স্কুলের শিক্ষিকা ও ছাত্রীদের সাথে যৌন হয়রানির মত ১১ টি পয়েন্ট তুলে ধরে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন, জবেদ আলী ও স্কুলের সহকারি শিক্ষকগণ বলেন, প্রধান শিক্ষকের এহেন অনিয়ম দুর্নীতির অভিযুক্ত প্রধান শিক্ষককে দ্রুত অপসারণের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে অত্র প্রতিষ্ঠানকে রক্ষার্থে এবং ধ্বংসের হাত থেকে রেহাই ও শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবী উর্দ্ধোতন কর্তৃপক্ষের নিকট।

প্রধান শিক্ষক মশিহুর রহমানের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, আমার স্ত্রীর অসুস্থতার কারনে আপনার সাথে কথা বলতে পারলাম না। পরে কথা হবে। বিদ্যালয়ের সভাপতি মোনছুর আহমেদ অভিযোগ করে বলেন, আমার স্বাক্ষর জাল করে সরকারি বরাদ্দের টাকা উত্তোলন করেন প্রধান শিক্ষক। অভিযোগ দিলেও কর্তৃপক্ষ কোনও ধরনের ব্যবস্থা নেয়নি।এবিষয়ে চিলমারী উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেনের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, এমন কোন বিষয়ের উপর ঘটনার অভিযোগ পেলে তদন্ত পুর্বক ব্যবস্থা নেয়া হবে। চিলমারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু সালেহের সাথে মোবাইল ফোনে কথা বলার চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে মুঠোফোনে জানতে চাইলে চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুল ইসলাম বলেন, মানববন্ধনের বিষয় শুনেছি, এঘটনায় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।তবে এখনও কেউ লিখিত অভিযোগ দেয়নি।


আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




রাজাকারের তালিকা হচ্ছে দুই ক্যাটাগরিতে:মুক্তিযুদ্ধমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন,সরকারিভাবে দুটি ভিন্ন ক্যাটাগরিতে রাজাকারের তালিকা হচ্ছে।

মঙ্গলবার (৫ মার্চ) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের প্রথম কার্য-অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

রাজাকারের তালিকার বিষয়ে জানতে চাইলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, রাজাকারের তালিকার জন্য আলাদা কমিটি আছে। সরকারিভাবে যে তালিকা ছিল, সেটা কিন্তু আমরা প্রকাশ করার চেষ্টা করেছিলাম। তখন দেখা গেল অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা যুদ্ধের স্বপক্ষে ছিল এমন মানুষের নামও তালিকায় চলে আসে।

তিনি আরও বলেন, ইউপি চেয়ারম্যানদের তালিকা করে পাঠাতে বলা হলো, দেখা গেল আমার নাম ঢুকিয়ে দিলো। এমনও আছে, যাদের জোর করে ধরে নিয়ে গিয়ে স্বাক্ষর করতে বাধ্য করা হয়েছিল তারাও রাজাকার হয়ে গেছে। অনেক হিন্দু ব্যক্তির নামও ঢুকানো হয়ে গেছে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, তখন দেশবাসী এর বিরুদ্ধে প্রতিবাদ করেছে। কিন্তু রেকর্ডে তাদের নাম ছিল। এখন আমরা দুই ভাগে ভাগ করেছি মনে মনে। একটি হলো সক্রিয়ভাবে যারা কাজ করেছে। যেমন পাকিস্তানি হানাদার বাহিনীকে রাস্তাঘাট চিনিয়ে নিয়ে বাড়িঘর পোড়ানোর জন্য সহযোগিতা করেছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরও বলেন, লুটপাট করার জন্য সহযোগিতা করেছে, অস্ত্র নিয়ে-ট্রেনিং নিয়ে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে। তাদের একটি তালিকা। আরেকটি হচ্ছে, যারা রাজাকার হিসেবে নাম দিয়ে রেখেছে জীবন বাঁচানোর জন্য। তখন হয়তো কিছু বলার ছিল না। এগুলো নিয়ে এখন খুবই বিভ্রান্তি-দ্বিমত হচ্ছে।

তিনি বলেন, রাজাকারের তালিকা তৈরির কাজটি জটিল, তারপরও শাজাহান খান সাহেবের নেতৃত্বে কমিটি করে দেওয়া হয়েছে। ওনারা কাজ করছেন। ওই কমিটি তালিকা পাঠালে আমরা সেটি প্রকাশ করব।

আগামী মে মাসের মধ্যেই মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন হবে জানিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, আমরা আশা করছি, রমজান মাসের পরেই নির্বাচনের সিডিউল ঘোষণা করা হবে। মে মাসের মধ্যেই নির্বাচন হয়ে যাবে। তবে এটি এখনও চূড়ান্ত হয়নি।

মন্ত্রী আরও বলেন, আমাদের যে সমস্ত কাজকর্ম চলছে, যেমন- বদ্ধভূমি, যুদ্ধকালীন ঐতিহাসিক স্থান সংরক্ষণ, বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস, সে সমস্ত কাজকর্ম যেন যথাযথভাবে হয়। সেজন্য তাদের (ডিসি) তদারকি-তৎপরতা বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি মুক্তিযোদ্ধাদের যেসব সমস্যা আছে বা কিছু নিয়ে গেলে সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দেওয়ার জন্য আমাদের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।


আরও খবর



শিশুরা খেলাধুলার মধ্য দিয়েই লেখাপড়া শিখবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন আজকের শিশুরা আগামী উন্নত সমৃদ্ধ দেশ গড়ে তোলার মূল নেতৃত্ব দেবে বলে। রোববার (১৭ মার্চ) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আজকের শিশুরা ডিজিটাল যুগের। কাজেই ডিজিটাল শিক্ষা ব্যবস্থা আমরা করে দিয়েছি। এখন আমাদেরকে ভবিষ্যৎ দেখতে হবে স্মার্ট বাংলাদেশ করার। এ শিশুরাই তো একদিন এই প্রযুক্তির ব্যবহার শিখবে।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, লেখাপড়া খুবই দরকার কিন্তু লেখাপড়ার নামে তাদের ওপর কোনোরকম চাপ সৃষ্টি করবেন না। আমরাই এখন চাচ্ছি খেলাধুলার মধ্য দিয়েই শিশুরা তাদের লেখাপড়া শিখবে, যাতে তার ভেতরের সুপ্ত মেধাবিকাশের সুযোগ পায়। সেভাবে আমরা কারিকুলাম তৈরি করে এগিয়ে নিয়ে যাচ্ছি। কারণ এখন ডিজিটাল বাংলাদেশ। এখন তো শিশুরা বিশ্বটাকে সামনে দেখতে পায়। ক্লাসে শুধু বই পড়া না চোখে দেখে শিখতে পারে। আর এর পরে তারাই হবে এক স্মার্ট বাংলাদেশের এক স্মার্ট নাগরিক। সেটাই আমরা চাই।

প্রধানমন্ত্রী শিশু শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব এই বাংলাদেশটাকে একটা উন্নত সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়তে চেয়েছিলেন। আজকের শিশুদের কাছে আমার অনুরোধ- গুরুজনদের মানতে হবে, শিক্ষককে মানতে হবে, বাবা-মার কথা শুনে চলতে হবে। বাবা-মার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকতে হবে। তাহলে কেউ বিপথে যেতে পারবে না। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, দুর্নীতি থেকে দূরে রাখার জন্য ছোটবেলা থেকেই সততার শিক্ষা দিতে হবে। সেই সঙ্গে সঙ্গে গান-বাজনা লেখাপড়া, ধর্মীয় শিক্ষা, ছবি আঁকা থেকে শুরু করে সব ধরনের কারিকুলাম এর সঙ্গে সম্পৃক্ত থাকতে হবে।

তিনি বলেন, আজকে বিশ্বব্যাপী আমরা দেখি অনেকেই শিশু অধিকারের কথা বলে, শিশু শিক্ষার কথা বলে, মানবাধিকারের কথা বলে। কিন্তু আমরা এটিও দেখি যে পাশাপাশি একটি দ্বিমুখী কার্যক্রম। সেই গাজায় শিশুদের ওপর যখন বোমা ফেলা হয়, হত্যা করা হয়, হাসপাতালে বোমা ফেলা হয়, ফিলিস্তিনের ওপর যখন আক্রমণ করা হয়, তখন আমি জানি না এই মানবাধিকার সংস্থাগুলো কোথায় থাকে কোথায়? তাদের সেই মানবিকতাবোধ কোথায় থাকে? সেটাই আমার প্রশ্ন?

সরকারপ্রধান আরও বলেন, আমরা যুদ্ধ চাই না, আমরা শান্তি চাই। কারণ যুদ্ধের সেই ভয়াবহতা আমরা নিজেরাও দেখেছি ১৯৭১ সালে পাকিস্তানের হানাদার বাহিনী যেভাবে আমাদের ওপর অত্যাচার করেছে। আমরা সব সময় নির্যাতিত মানুষের পাশে আছি। তাইতো আমার প্রতিবেশী দেশ মায়ানমারে যখন মানুষের ওপর অত্যাচার হলো, শিশুরা আহত অবস্থায় ছিল। তারা যখন আশ্রয় চাইল আমরা মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছি। কিন্তু আজকে গাজায় শিশুদের যে অবস্থাটা দেখি, নারীদের যে অবস্থাটা দেখি আমি জানি না বিশ্বের বিবেক কেন নাড়া দেয় না। সেটাই আমার প্রশ্ন।


আরও খবর



চিকিৎসার টাকা নেই, হতদরিদ্র ছালামের হাজার হাজার টিউমারের সাথে বসবাস

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

আমতলী (বরগুনা) প্রতিনিধি:‘ডাক্তার দ্যাহাইন্যা টাহা নেই। দিনরাত ঘুমাতে পারি না মৃত্যু যন্ত্রনায় ছটফট করি। ৪৫টি বছর ধইর‌্যা মুই এই ভাবে বাইচ্ছা আছি।ভিক্ষা কইর‌্যা যা পাই হেইয়া দিয়া বউ পোলা লইয়া সংসার চালাই। এই রহম আর বাঁচতে চাই না মনে চায় মইর‌্যা যাই।’ কথাগুলো বলছিলেন সারা শরীরে ৪৫ বছর ধরে বিরল রোগ হাজার হাজার টিউমার নিয়ে বসবাস করা হতদরিদ্র আব্দুস ছালাম। ছালাম বরগুনার তালতলী উপজেলার পচাকোড়ালিয়া ইউনিয়নের পচাকোড়ালিয়া গ্রামের মৃত্যু আইনুদ্দিন পহলাদের ছেলে।

বরগুনার তালতলী উপজেলা পচাকোড়ালিয়া ইউনিয়নের পচাকোড়ালিয়া গ্রাম। এই গ্রামের বন্যানিয়ন্ত্রন বাঁধের ঢালে সরকারী জমিতে বসবাস করেন হতদরিদ্র মো. আব্দুস ছালাম (৫৫)। বাবা আইনুদ্দিন পহলানের ৩ ছেলের মধ্যে সবার ছোট ছালাম। জমি জমা বলতে খিছুই ছিল না তাদের। সবাই ছিল দিনমজুর। ছালামের জন্ম ১৯৬৮ সালের নভেম্বর মাসে। জন্মের ১০ বছরের মাথায় প্রথম তার শরীরে ছোট ছোট গোটার মত উঠতে শুরু করে। দরিদ্র বাবা আইনুদ্দিন পহলান সামন্য আয়ের টাকা দিয়ে ঢাকা বরিশাল খুলনাসহ দেশের বিভিন্ন যায়গায় ছেলের চিকিৎসা করান। কিন্তু তাতে কোন কাজ হয়নি। ছোট ছোট গোটা ধীরে ধীরে তা বড় হয়ে টিউমারে রুপ নেয়। এতে দিশে হারা হয়ে তার পরিবার। কিন্ত কি করবে দরিদ্র বাবা মা। হতদরিদ্র পরিবারটি এক সময় চিকিৎসা বন্ধ করে দেন তারা। বাবা মা একই সময় মারা গেলে নিজের আয়ের টাকা দিয়ে চিকিৎসা করাতে গিয়ে নি:স্ব হয়ে পড়েন ছালাম। তাতেও ভালো না হলে একসময় চিকিৎসা করা ছেরে দিয়ে স্ত্রী নাসিমাকে বিয়ে করে সংসারী হন ছালাম। দেখতে দেখতে কোল জুরে আসে শিউলী, ছালমা, সীমা ও ইব্রাহিম নামে ৪ সন্তান। পরিবারের সদস্য সংখ্যা বাড়ার সাথে সাথে তার শরীরের টিউমারের সংখ্যাও বাড়তে থাকে।

বাড়তে থাকে যন্ত্রনা। দিনমজুরি ছেরে বেছে নেন ভিক্ষা বৃত্তির পথ।এভাবেই চলছে ছালামের জীবন সংগ্রাম। বর্তমানে বাম হাতের কনুইয়ের নীচের টিউমারটি প্রায় ১ কেজি ওজনের হবে। এভাবে হাত পা মাথা চোখ নাক কানসহ শরীর জুরে হাজার হাজার টিউমারে ভরে গেছে ছালামের পুরো শরীর। টিউমারের কারনে ডান চোখটিও নষ্ট হয়ে গেছে এখন সে চোখে আর কিছুই দেখতে পান না।

সোমবার সকালে ছালামের সাথে কথা হয় আমতলী শহরের চৌরস্তা মোর এলাকায়। তালতলী থেকে ভিক্ষা করতে করতে আমতলী এসেছেন। তিনি জানান তার শরীরের কোন জায়গা বাদ নেই যেখানে টিউমার নেই। টিউমারে ডানােখটি ঢেকে নষ্ট হয়ে গেছে। বাম হাতের বড় টিউমারটির কারনে হাত জাগানো জায়না। দিনে রাতে শরীরে সব সময় অসহ্য যন্ত্রনা হয়। যন্ত্রনার কারনে দিনে রাতে ঘুমাতে পারি না। ভিক্ষা করে যা পাই তা দিয়ে সংসার চালাই। কি দিয়ে চিকিৎসা করাবো। তিনি আক্ষেপ করে বলেন, ‘ডাক্তার দ্যাহাইন্যা টাহা নাই। দিনরাত ঘুমাইতে পারি না মৃত্যু যন্ত্রনায় ছটফট করি। ৪৫টি বছর ধইর‌্যা মুই এই ভাবে বাইচ্ছা আছি। ভিক্ষা কইর‌্যা যা পাই হেইয়া দিয়া বউ পোলা লইয়া সংসার চালাই। কি দিয়া ওষুধ কিন্যা খামু। এই রহম আর বাঁচতে চাই না মনে চায় মইর‌্যা যাই।’ তিনি আকুতি জানিয়ে বলেন, সরকার বা অন্য কেউ যদি মোরে সাহায্য হরত হ্যালে মরার আগে একটু শান্তি পাইয়া মরতে পারতাম।ছালামের স্ত্রী নাসিমা বেগম বলেন, স্বামীর কষ্ট দেইক্যা খুব খারাপ লাগে। টিউমারের ব্যাথায় রাইতে ঘুমাইতে পারে না। ভিক্ষা কইর‌্যা যা পায় হেইয়া দিয়া সংসার চালায়। ওষুধ কিন্যা খাওয়াইন্যা টাহাও নাই। ডাক্তার দেহানের লইগ্যা যদি মোর স্বামীরে কেউ একটু সাহাজ্য করত হ্যালে মোরা হের ডাক্তার দেহাইতে পারতাম।

পচাকোড়ালিয়া গ্রামের ইউপি সদস্য মতিয়ার রহমান পাটোয়ারি বলেন, টিউমারের কারনে ছালাম সবসময় অসুস্থ থাকে। চিকিৎসা করানের মতো তার আর্থিক সঙ্গতি নেই। ভিক্ষা করে সংসার চালায় ছালাম। চিকিৎসার জন্য তার সরকারী সহায়তা প্রয়োজন।পচাকোড়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক হাওলাদার বলেন, ছালামের শরীরে ছোট বড় হাজার হাজার টিউমার। জটিল এই রোগ নিয়ে সে কোন কাজ কর্ম করতে পারে না। হতদরিদ্র হওয়ায় চিকিসা করাতে পারছে না। চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় তাকে সরকারী সহায়তায় প্রয়োজন। আমি তার চিকিৎসার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষন করছি।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মুনয়েম সাদ বলেন, এটি হচ্ছে নিউরোফাইব্রোমেটোসিস। এ রোগটি থেকে সুস্থ থাকতে চাইলে নিয়মিত ওষুধ সেবন করতে হবে। সালামকে সাহজ্য পাঠানোর জন্য ছালামের স্ত্রী নাসিমা বেগমের মোবাইলে যোগাযোগ করা যাবে। ০১৭৮৮০৫৮৮৭৪( বিকাশ) নম্বরে।


আরও খবর



বজ্রসহ বৃষ্টি হতে পারে দুইদিন যেসব জায়গায়

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। এ অবস্থায় দেশের অনেক জায়গায় টানা দুইদিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বলা হয় এতে, বুধবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে।

এছাড়া বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।


আরও খবর