Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত
বাংলাদেশ স্কাউটস ঢাকা মেট্রোপলিটন যাত্রাবাড়ী থানার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জিয়াউদ্দিন জিয়া

বাংলাদেশ স্কাউটস ঢাকা মেট্রোপলিটন যাত্রাবাড়ী থানার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জিয়াউদ্দিন জিয়া

প্রকাশিত:Monday ১০ January ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৮৯জন দেখেছেন
Image


সোহরাওয়ার্দীঃ

বাংলাদেশ স্কাউটস ঢাকা মেট্রোপলিটনের থানাভিত্তিক কাউন্সিলে যাত্রাবাড়ী থানা থেকে এস.এম.জিয়াউদ্দিন জিয়া সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।


যাত্রাবাড়ী থানা আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও ইউনিট লিডারগণের উপস্থিতিতে নির্বাচন পক্রিয়ার মাধ্যমে জিয়া উদ্দিন (জিয়া) সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।ইমপিসা ওপেন স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক হিসেবে দীর্ঘদিন যাবত দ্বায়িত্ব পালন করছেন এস.এম.জিয়াউদ্দিন জিয়া।


ইমপিসা ওপেন স্কাউট গ্রুপ গত লকডাউনে জনসচেতনতা বৃদ্ধির জন্য বিনামূল্যে মাস্ক বিতরণ, নিরাপদ দূরত্ব বজায় রেখে বাজার করা, চলাচল করা এবং মাস্ক সঠিকভাবে পরিধান করার বিষয়ে ধলপুর বাজার, মানিকনগর বাজার, গোপীবাগ বাজার ও বিভিন্ন স্থানে  নানা কর্মসুচী পালন করেছে।


এছারাও করোনা দুর্যোগে দুর্দশাগ্রস্ত মানুষকে খাদ্য সহায়তা প্রদান করে।ভোট ও সমর্থন দিয়ে নির্বাচিত করায় সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও ইউনিট লিডারগণের প্রতি ধন্যবাদ জানিয়েছেন এস.এম.জিয়াউদ্দিন জিয়া।


আরও খবর



তাইওয়ানে শান্তি চাই: পেলোসি

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তিনি তাইওয়ানে শান্তি চান। তাইওয়ান ত্যাগ করার পর প্রথম তিনি এ মন্তব্য করলেন। এক সংবাদ সম্মেলনে পেলোসি বলেন, তিনি বহুবার পুনর্ব্যক্ত করেছেন যে তিনি স্ব-শাসিত দ্বীপটিতে শান্তি চান এবং স্থিতাবস্থা অব্যাহত রাখতে চান।

কিন্তু তিনি অভিযোগ করে বলেন, চীন তার সফরে বাধা দিয়েছে। তিনি আরও উল্লেখ করে বলেন যে চীন সরকার তাদের ভ্রমণের সময়সূচি নিয়ন্ত্রণ করে না।

এদিকে, তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া অব্যাহত রেখেছে চীন, বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড় চীনের ছোড়া ৫টি ক্ষেপণাস্ত্র জাপানের সমুদ্রসীমার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (এক্সক্লুসিভ ইকোনমিক জোন-ইইজেড) আঘাত হেনেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি।

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফর করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার (৩ আগস্ট) তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন ন্যান্সি পেলোসি। এসময় তিনি বলেন, ‘বন্ধুত্বের খাতিরে আমরা তাইওয়ানে এসেছি’। এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠাই তার লক্ষ্য। তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি ওয়াশিংটনের সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখারও কথা জানান।

গত ২৫ বছরের মধ্যে তাইওয়ান সফর করা সবচেয়ে জ্যেষ্ঠ মার্কিন রাজনীতিবিদ পেলোসি। তবে তার এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন দেননি বলে খবর পাওয়া গেছে।

সূত্র: বিবিসি


আরও খবর



ঢাকা কেন্দ্রীয় কারাগারের হাজতির মৃত্যু

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অসুস্থ হয়ে মো. নোভাল মৃধা রোমান (৩১) নামের এক হাজতির মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৯ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে কারাগারে অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রোমানকে হাসপাতালে নিয়ে আসা কারারক্ষী মো. এমদাদুল হক বলেন, নোভাল কেন্দ্রীয় কারাগারের হাজতি ছিলেন। আজ সকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, রোমানের বাবার নাম মৃত জামাল আলী মৃধা। তার পূর্ণ ঠিকানা জানা নেই। কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত জানাবেন। রোমানের হাজতি নম্বর ২৯৮৭১/২১।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা আছে। বিষয়টি কারা কর্তৃপক্ষকে জানানো হয়েছে।


আরও খবর



উত্তরায় গার্ডারচাপায় নিহত রুবেলের মরদেহের অপেক্ষায় স্বজনরা

প্রকাশিত:Tuesday ১৬ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

রাজধানীর উত্তরায় প্রাইভেটকারে গার্ডারচাপায় নিহত আইয়ুব আলী ওরফে রুবেল হোসেনের বাড়ি মেহেরপুর সদর উপজেলার বারাদি ইউনিয়নের রাজনগর গ্রামে। তিনি ওই গ্রামের মৃত তারা চাঁদ আলীর ছেলে।

ছেলে হৃদয় আলীর বৌভাত শেষে প্রাইভেটকার নিয়ে বের হয়ে সোমবার (১৫ আগস্ট) সন্ধ্যায় ঢাকার উত্তরায় গার্ডারচাপায় রুবেলসহ আরও চারজনের মৃত্যু হয়। এ ঘটনায় মারাত্মক আহত হন তার ছেলে হৃদয়। ঘটনাটি শোনার পর থেকেই রাজনগর গ্রামে তাদের স্বজনদের বাড়িতে শোকের ছায়া নেমে এসেছে। সবাই রুবেলের মরদেহের অপেক্ষায় আছেন।

নিহতের মেজোভাই অবসরপ্রাপ্ত সেনা সদস্য আব্দুল মালেক জানান, ২২ বছর আগে গার্মেন্টেসে চাকরির জন্য গ্রাম থেকে ঢাকায় চলে যান রুবেল। সেখানে দীর্ঘদিন চাকরির পর ব্যবসা শুরু করেন। ১০/১২ দিন আগেও তিনি রাজনগর গ্রামে এসেছিলেন। নয় ভাইবোনের মধ্যে রুবেল ছিলেন অষ্টম সন্তান।

রুবেল হোসেনের বোন আদুরি খাতুন বলেন, ছেলের বৌভাতের অনুষ্ঠান শেষে তার শ্বশুরের পরিবারের লোকজনকে বাড়ি পৌঁছে দেওয়ার জন্য প্রাইভেটকার নিয়ে বের হন রুবেল। সেখানে গার্ডারচাপায় শিশুসহ পাঁচজন নিহত হয়। বিভিন্ন টেলিভিশনে এমন খবর দেখে ঢাকায় যোগাযোগ করি। ঢাকা থেকে আমাদের আদরের ভাইয়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হতে পেরেছি। এরই মধ্যে আমার আরেক ছোট ভাই ইয়াহিয়া মরদেহ আনতে ঢাকায় পৌঁছেছে। সে বাড়িতে মোবাইল করে বলেছে, মরদেহ হস্তান্তর প্রক্রিয়া শেষে গ্রামের বাড়িতে রওয়ানা হবে।

এই দুর্ঘটনায় ক্ষোভ প্রকাশ করে নিহতের বড়ভাই মহশিন আলী বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান ও কর্মরত শ্রমিকদের অবহেলার কারণে এমন দুর্ঘটনা ঘটেছে। তাদের ভুলের কারণে ঝরে গেলো বেশ কয়েকটি তাজা প্রাণ। এর দৃষ্টান্তমূলক শাস্তর দাবি জানাচ্ছি।

মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেজবাহ উদ্দীন আহাম্মেদ বলেন, এ সংক্রান্ত কোনো তথ্য আমাদের কাছে নেই। যেখানে ঘটনা সেই থানা থেকে এখন পর্যন্ত আমাদের কাছে কোনো বার্তা পাঠায়নি। বার্তা পেলে নিশ্চিত হতে পারবো।


আরও খবর



বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডের জন্য আবেদন আহ্বান

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৭৬জন দেখেছেন
Image

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ অ্যাওয়ার্ডের জন্য দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বঙ্গবন্ধুর শিক্ষা ও গবেষণা ভাবনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অ্যাওয়ার্ডের প্রাইজমানি হিসেবে রয়েছে তিন লাখ টাকা। একইসঙ্গে সার্টিফিকেট ও ক্রেস্ট দেওয়া হবে নির্বাচিত শিক্ষার্থীদের।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, আইন, ভৌত বিজ্ঞান, গাণিতিক বিজ্ঞান, জীব বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, সমুদ্র বিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান/পরমাণু বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/এমার্জিং টেকনোলজি, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসা বিজ্ঞান, চারু ও কারু এবং ধর্মীয় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা এ অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে পারবেন।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, চিকিৎসা বিজ্ঞান এবং কৃষি বিজ্ঞান অধিক্ষেত্রে দুজন এবং অবশিষ্ট অধিক্ষেত্রগুলোতে একজন করে মোট ২২ জন চূড়ান্তভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ হিসেবে নির্বাচন এবং অ্যাওয়ার্ড দেওয়া হবে।

আবেদনের নিয়ম ও শর্তাবলী
>> ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার নির্বাচন ও অ্যাওয়ার্ড প্রদান নির্দেশিকায়’ বর্ণিত শর্ত, যোগ্যতা এবং অন্যান্য বিষয়াদি অনুসরণ করে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। এ নির্দেশিকা এবং আবেদনপত্রের ফরম ট্রাস্টের ওয়েবসাইটে পাওয়া যাবে।

>> বৃত্তির জন্য অবশ্যই এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ (স্কেল ৫.০০ এর ক্ষেত্রে) এবং স্নাতকে জিপিএ/সিজিপিএ ৩.৭০ (স্কেল ৪.০০-এর ক্ষেত্রে) থাকতে হবে।

>> সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তি হওয়া এমন শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করবেন। আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্র ও এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটিজের সনদের সত্যায়িত অনুলিপি সংযোজন করতে হবে।

>> পূরণ করা আবেদন ফরম আগামী ৩১ আগস্টের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত কোনো আবেদনপত্র বিবেচনা করা হবে না।

>> কর্তৃপক্ষ যে কোনো সময় এ বিজ্ঞপ্তি বাতিল/পরিবর্তন এবং যে কোনো আবেদন বিবেচনা/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করে।


আরও খবর



সাংবাদিক হাসান মিসবাহের ওপর হামলার নিন্দা

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক হাসান মিসবাহের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন ‘হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং’। একই সঙ্গে এ ঘটনায় জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনার দাবির জানায় মন্ত্রণালয়ের গণমাধ্যম শাখাটি।

শনিবার (১৩ আগস্ট) মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এবং ‘হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং’র মুখপাত্র মাইদুল ইসলাম প্রধানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীর কামরাঙ্গীরচরে এসপিএ ডায়াগনস্টিক সেন্টারের কিছু বিষয়ে পেশাগত প্রতিবেদন করতে গিয়ে দায়িত্ব পালনরত অবস্থায় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক হাসান মিসবাহের ওপর হামলা ও শারীরিকভাবে লাঞ্চিতের ঘটনায় হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং তীব্র নিন্দা জানাচ্ছে।

হাসান মিসবাহের প্রতি সহমর্মিতা জানিয়ে বলা হয়, দেশের স্বাস্থ্য ব্যবস্থার গুণগত দিকগুলো গণমাধ্যমে তুলে ধরে বহুবার প্রশংসিত হয়েছেন হাসান মিসবাহ। এরকম একজন জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে এ ধরনের অশালীন আচরণ কোনোভাবেই প্রত্যাশিত নয়। এ অবস্থায় হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং প্রকৃত ঘটনা উদঘাটন করে এর সঙ্গে জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনার দাবি জানায়।

এর আগে ৯ আগস্ট কামরাঙ্গীরচরে এসপিএ ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে পেশাগত দায়িত্ব পালনের সময় জ্যেষ্ঠ সাংবাদিক হাসান মিসবাহ ও ক্যামেরাপারসন সাজু মিয়ার ওপর হামলার ঘটনা ঘটে।


আরও খবর