Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির সেরা ক্রীড়া ব্যক্তিত্ব পুরস্কার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৭৪জন দেখেছেন

Image

আজাদ হোসেনঃ

বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির উদ্যোগে দেশ বরেণ্য সেরা দশ ক্রীড়া ব্যক্তিত্বকে পুরস্কার দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ৩০ ডিসেম্বর হোটেল সোনারগাঁয়ের বল রুমে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। পুরষ্কার গ্রহণের জন্য ইতিমধ্যেই ১০ জন দেশ সেরা ক্রীড়া ব্যক্তিত্বের নাম প্রকাশ করেছে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি। পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিরা হচ্ছেন, ফুটবলে কাজী সালাউদ্দিন, সাঁতারে মোশাররফ হোসেন খান, অ্যাথলেটিকসের শাহ আলম, বক্সিংয়ে মোশারফ হোসেন, ফুটবলে মোনেম মুন্না, দাবায় নিয়াজ মোরশেদ, শুটিংয়ে আসিফ হোসেন খান, ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজা, গলফ সিদ্দিকুর রহমান, ক্রিকেট সাকিব আল হাসান। এছাড়াও ১০ জন সাংবাদিক ও ক্রীড়া লেখকের নামও ঘোষণা করে পুরস্কার তালিকায় তারা হচ্ছেন, তৌফিক আজিজ খান, বদিউজ্জামান, মোহাম্মদ কামরুজ্জামান, আব্দুল তৌহিদ, আতাউল হক মল্লিক, মতিউর রহমান চৌধুরী, দিলু খন্দকার, শহিদুল আজম, মোস্তফা মামুন।


আরও খবর



মহান স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন..পুলিশ সুপার মুক্তা ধর

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৯জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:মহান স্বাধীনতার ৫৪ বছর পুর্তিতে  বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা ও  ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার  মুক্তা ধর পিপিএম (বার)। 

মঙ্গলবার (২৬শে মার্চ) দিবসটি উপলক্ষ্যে খাগড়াছড়ি জেলা পুলিশের পক্ষ থেকে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে খাগড়াছড়ি জেলার চেঙ্গী স্কোয়ারস্থ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে দেশের জন্য জীবন উৎসর্গকারী সকল শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার  মুক্তা ধর পিপিএম (বার) 

এছাড়াও উক্ত স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা জানান মুক্তিযোদ্ধা কমান্ডার, সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু সহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর এবং সামাজিক ও রাজনৈতিক সংগঠনবৃন্দ।

পরবর্তীতে স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে খাগড়াছড়ি পুলিশ লাইন্সে 'বঙ্গবন্ধু ম্যুরালে' পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার মহোদয়।

এ সময়  অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত)  মাহমুদা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার ক্রাইম অ্যান্ড অপস) মো. জসীম উদ্দিন পিপিএম, খাগড়াছড়ি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার  মো. তফিকুল আলম,  সহকারী পুলিশ সুপার  সৈয়দ মুমিদ রায়হান সহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

২৫’শে মার্চ দিবাগত রাতে পাকিস্তানি সামরিক বাহিনী বাঙালিদের ওপর অতর্কিত হামলা চালিয়ে নির্মমভাবে হত্যা করে এদেশের অগণিত বাঙালিকে।  ২৬’শে মার্চ প্রথম প্রহরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। স্বাধীনতার ঘোষণা ও মুক্তিযুদ্ধের সূচনার এই সময়টি জাতি আবেগের সঙ্গে স্মরণ করে। দিবসটির প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে খাগড়াছড়িতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা করা হয়।

 এই দিনটি বাঙালি জাতির সংগ্রামমুখর জীবনের শ্রেষ্ঠ অর্জন। ১৯৭১ সালের এই দিন বাঙালির অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাংলাদেশ মহাকাব্যের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন। বঙ্গবন্ধুর আহব্বানে সাড়া দিয়ে সুদীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধে  যাদের আত্মত্যাগ ও জীবনের বিনিময়ে বিশ্বের মানচিত্রে জন্ম লাভ করে বাংলাদেশ নামে নতুন রাষ্ট্র, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও সশ্রদ্ধ সালাম।

আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে যা লিখলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মহান স্বাধীনতা দিবসে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

মঙ্গলবার (২৬ মার্চ) জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে পরিদর্শন বইয়ে তিনি এ প্রত্যয় ব্যক্ত করে স্বাক্ষর করেন।এসময় তিনি স্বাধীনতা যুদ্ধ এবং পরবর্তী ৭৫ সালের ১৫ আগস্ট নিহত পরিবারের সদস্যদেরও স্মরণ করেন।

পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী লিখেছেন, আজ ২৬ মার্চ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। আজকের দিনে আমি পরম শ্রদ্ধাভরে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আমি শ্রদ্ধা জানাই বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি এবং পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্যাতিতা মা-বোনদের প্রতি। গভীর বেদনাভরা ক্লান্ত হৃদয়ে স্মরণ করছি আমার মা বেগম ফজিলাতুন নেছা এবং আমার তিন ছোট ভাই কামাল, জামাল, রাসেলসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেটে আঘাতে যারা শাহাদাত বরণ করেছেন তাদের। শ্রদ্ধা জানাই ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিহত জাতীয় চার নেতাদের। ১৯৭৫ সালের ৩ নভেম্বর যাদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

আজকের এই মহান দিবসে আমাদের প্রতিজ্ঞা-স্বাধীনতার চেতনায় বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলব, ইনশাল্লাহ। আমি বাংলাদেশের সব জনসাধারণকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানাচ্ছি। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।


আরও খবর



তানোরে গোপনে তাজা গাছ অকশান কাটতে বাঁধা

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ২১৪জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে একই স্ব মিলকে বারবার গোপনে তাজা গাছ অকশান বা নিলামে দিয়ে আসছেন বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামান বলে অভিযোগ উঠেছে। তানোর পৌর এলাকার জিওল মোড়ে অবস্থিত রাজ স্ব মিল এন্ড ফার্নিচারের মালিক আব্দুর রাজ্জাককে দেয়া হয় গাছ। সেই তরতাজা গাছ কাটতে গেলে স্থানীয়দের তোপের মুখে পালিয়ে আসে রাজ্জাক ও তার শ্রমিকরা। গত বুধবার মুন্ডুমালা পৌরসভার সামনে তাজা গাছ কাটার সময় স্থানীয় ধাওয়া দেয়। একের পর এক তাজা শতবর্ষী গাছ কেটে সাবাড় করলেও রহস্য জনক কারনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ একেবারেই নিরব ভূমিকায়।স্থানীয়রা জানান, চলতি মাসের গত বুধবার সকালের দিকে মুন্ডুমালা পৌরসভার সামনে এবং শাহিন শপিং সেন্টার সংলগ্ন জায়গায়  তরতাজা গাছ কাটা শুরু করেন। আমরা জানতে চায় গাছ কাটার কে অনুমতি দিয়েছে। গাছ কাটার লোকজন বিএমডিএর কাগজ দেখায়। আমরাও সাব বলে দিই বিএমডিএর সহকারী প্রকৌশলী আসবে তারপর গাছ কাটতে পারবেন, তার আগে একটি গাছও কাটতে পারবেন না। তারা আরো জানান, পৌরসভা সীমানা প্রাচীর করার সময় গাছ কাটার প্রয়োজন ছিল, তারপরও মেয়র কোন গাছ কাটেনি। অথচ অতি গোপনে সহকারী প্রকৌশলী কোটেশনে পছন্দের ব্যক্তিকে এভাবে একের পর এক গাছ দিতেই আছেন। এর আগে কাউন্সিল মোড়ের রাস্তায় কয়েকটি গাছ নিলামে দিয়ে অর্ধশতাধিক গাছ কর্তন করেছিলেন। ওই সময় জেলা অফিস থেকে তদন্তও করা হয়। কিন্তু রহস্য জনক কারনে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ওই সময় ব্যবস্থা গ্রহণ করলে গোপনে এভাবে গাছ কোটেশনে দিতে পারত না। এই কর্মকর্তা যেন উপজেলা থেকে গাছ উজাড় করার জন্যই এসেছেন। কারন এর আগে এভাবে কেউ গাছ ধ্বংস করেনি।কোটেশনের কাগজে লিখা, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, সহকারী প্রকৌশলীর দপ্তর তানোর জোন, তানোর রাজশাহী।

কোটেশন স্মারক ০৯/২০২৩-২৪/২২৪।
বরাবর, রাজ স মিল এন্ড ফার্নিচার, পো; আব্দুর রাজ্জাক, জিওল মোড়, তানোর, রাজশাহী। 
বিষয় : তালন্দ ইউনিয়ন ইউপির মোহর ঘোড়াডুবি ১টি জীবিত রেইনটি কড়াই গাছ ও মুন্ডুমালা পৌরসভাধীন শাহিন শপিং সেন্টার সংলগ্ন ৯ টি জীবিত শিশু এবং গাছ কর্তনের কার্যাদেশ প্রসঙ্গে। সুত্র: সহ:প্রকৌশলী /বিএমডিএ/ তানোর/ কোটেশন নম্বর - ৯/২০২৩-২৪ তারিখ ২৫/০১/২০২৪। 
উপরোক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, অত্র অফিসের আওতাধীন নিম্ম বর্নিত গাছ গুলো কোটেশন আহবান করা হয়েছে। প্রাপ্ত কোটেশন যাচাই বাছাই শেষে আপনি বা আপনার প্রতিষ্ঠান সর্বোচ্চ দরদাতা হিসেবে গৃহিত হয়, যাহা কোটেশন মূল্যায়ন কমিটি গৃহিত হয় এবং HOPE কর্তৃক অনুমোদিত হয়। এমতাবস্থায় দরপত্রে কোটেশনে আপনি কর্তৃক উদ্ধৃত দর ১০% উৎস কর ও ৭.৫% ভ্যাট সংশ্লিষ্ট খাতে জমা প্রদান করায় নিম্ন বর্নিত গাছ কর্তনের কার্যাদেশ প্রদান করা হলো। কার্যাদেশে গত ৮/২/২০২৪ তারিখে স্বাক্ষর করেন সহকারী প্রকৌশলী কামরুজ্জামান। গাছ কাটার সময় সহকারী মেকানিক মেহেদী হাসানকে উপস্থিত থাকতে বলা হয়।স্থানীয় গাছ ব্যবসায়ীরা জানান, জিওল মোড়ের স মিল মালিক রাজ্জাক ও শহরের বকুল নামের এক ব্যক্তি এবং সহকারী প্রকৌশলীর যোগসাজশে গোপনে এসব কোটেশন করা হয়েছে। এতগুলো গাছ কোটেশনে বিক্রি হচ্ছে অথচ আমরা কিছুই বলতে পারব না। এর আগেও একই ধরনের কাজ করলেও কোন ব্যবস্থা হয়নি।

শনিবার দুপুরের দিকে সরেজমিনে, শাহিন শপিং সেন্টারে গিয়ে দেখা যায়, তিন তলা বিশিষ্ট শপিং সেন্টারের ছাদ ঢালাই শেষ হয়েছে। দ্বিতলা ও তিন তলায় ওয়াল তোলা হয়নি ফাকা অবস্থায় আছে। নিচ তলার কয়েকটি ঘরে সাটারিং লাগানো আছে। শপিং সেন্টারের সামনে বেশকিছু গাছ আছে, যা কাটার কোনই প্রয়োজন নেই।মালিক আলহাজ্ব মোজাম্মেল হক জানান, সমস্যার কারনে বিএমডিএতে আবেদন করেছিলাম। তবে নিলাম হয়েছে কিনা জানা নাই। গাছগুলোতে আপনার শপিং সেন্টারের সৌন্দর্য বৃদ্ধি করেছে তাহলে নিধনের আবেদন কেন জানতে চাইলে তিনি জানান, ভবিষ্যতে সমস্যা হতে পারে এজন্য আবেদন করেছি।রাজ স মিল এন্ড ফার্নিচারের মালিক আব্দুর রাজ্জাকের সাথে মোবাইলে যোগাযোগ করে গাছের মূল্য বিষয়ে জানতে চাইলে তিনি জানান, কোন কিছুই বলা যাবে না। গাছ কাটতে যারা বাঁধা দিয়েছে কর্তৃপক্ষ দেখবে বলে দায় সারেন তিনি। 

এবিষয়ে জানতে বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামানের ০১৮১৭-৫০৯২০১ মোবাইল নম্বরে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেন নি। অবশ্য এই কর্মকর্তা সহজে মিডিয়া কর্মীদের ফোন রিসিভ করেন না। বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশিদের মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনিও রিসিভ করেন নি।

আরও খবর

তানোরে গণহত্যা দিবস পালন

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




চিনির সংকট হবে না,মজুত আছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:যে পরিমাণ চিনি মজুত আছে, আশা করছি বাজারে চিনির কোনো সংকট হবে না,জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।তিনি বলেন, কিছুদিন আগে একটি চিনির গুদামে আগুন লেগেছে। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। বিভিন্ন মিলের সঙ্গে যোগাযোগ করেছি।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর কলোনি বাজার পলিটেকনিক মাঠে টিসিবি আয়োজিত টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য প্রতিমন্ত্রী এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান মো. আরিফুল হাসানস।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে টিসিবির মাধ্যমে ১ কোটি লোককে প্রতি মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্য দেওয়া হচ্ছে। টিসিবির সেবাগ্রহণকারী গ্রাহকদের তথ্য আবার যাচাই বাছাই করে ডিজিটাল কার্ড দেওয়া হচ্ছে। তিনি বলেন, টিসিবির পণ্য কিনতে গ্রাহকদের অনেক সময় পরিশ্রম হয়। এই ভোগান্তি কমাতে টিসিবির ডিলারশিপের দোকানগুলো নির্দিষ্ট করে দেওয়া হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, টিসিবির মাধ্যমে এই ১ কোটি গ্রাহকের কাছে পণ্য বিক্রি করার মাধ্যমে কিন্তু বাজারের চাপটা অনেক কমে যাবে। ফলে সাধারণ ভোক্তারাও সহজে কেনাকাটা করতে পারবে।

তিনি আরো বলেন, বৈশ্বিক বিভিন্ন কারণে আন্তর্জাতিক বাজারে খাদ্যের দাম অনেক বেড়ে গেছে। তারপরও আমরা সাশ্রয়ীমূল্যে পণ্য বিতরণ করে যাচ্ছি। ১৬৩ টাকার তেল দিচ্ছি ১০০ টাকায়, ১৪০ টাকার চিনি দিচ্ছি ৭০ টাকায়।


আরও খবর



টাইগাররা সন্ধ্যায় সিরিজ বাঁচাতে মাঠে নামছে

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দল হার দিয়েই শুরু করেছে নতুন বছরে । সিরিজের প্রথম ম্যাচেই শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি হেরেছে বাংলাদেশ। টানা টি-টোয়েন্টির মাঝে থাকলেও নিজেদের সেরাটা দেখাতে পারেননি টাইগাররা।

টাইগাররা প্রথম ম্যাচ হারের পর আজ সিরিজ বাঁচানোর লক্ষ্যে মাঠে নামতে যাচ্ছে। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় এই ম্যাচ মাঠে গড়াবে । বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নেওয়ার পর্ব এই সিরিজ।

সোমবার ৩ রানের ব্যবধানে হেরে যায় বাংলাদেশ দল। লিটন দাস, নাজমুল হোসেন শান্ত আর তাওহিদ হৃদয়দের ব্যর্থতায় ব্যাকফুটে যাওয়া টাইগারদের পথ দেখিয়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ এবং নবাগত জাকের আলি অনিক। ম্যাচজুড়ে দাপটের সঙ্গে ব্যাট করায় হারলেও প্রশংসার জোয়ারে ভেসেছেন এই দুই টাইগার ব্যাটার।

ম্যাচের আগের দিন মঙ্গলবার দুই দলের ক্রিকেটারই কাটিয়েছেন বিশ্রামরত অবস্থায়। কোনো দলের ক্রিকেটারই অনুশীলন করেননি। সিরিজের দ্বিতীয় এই ম্যাচটি জিততে পারলে সমতায় চলে আসবে বাংলাদেশ দল।

আগের দিনের মতো আজও রানের বন্যা দেখা যেতে পারে সিলেটে। হাই স্কোরিং উইকেটে বাংলাদেশের ব্যাটারদেরই প্রমাণ করার সুযোগ থাকছে বেশি।


আরও খবর