Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম
গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে শোভা ছড়াচ্ছে সোনালু ফুল ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত মতিউর ও তার স্ত্রী-সন্তানদের বিদেশ যেতে নিষেধাজ্ঞা তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ভূয়া সৈনিক পরিচয়ে বিয়ে করে শশুড় বাড়ী শিকলবন্দী জামাই! খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন করলেন: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল এিপুরা হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরায়েলকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব সেতু ভেঙ্গে নয়জন নিহতের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন, মাইক্রোবাস উদ্ধার

বাংলাদেশ ১০ উইকেটে জিতে হোয়াইটওয়াশ এড়াল

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৪৭জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:বাংলাদেশ ১০ উইকেটের দাপুটে জয় পেয়েছে, যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে। এ জয়ে হোয়াইটওয়াশ হওয়ার হাত থেকেও বাঁচলো টাইগাররা।

আজ শনিবার হিউস্টনে বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হয়। যেখানে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথমে ব্যাট করা যুক্তরাষ্ট্রকে ১০৪ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমান একাই ৬ উইকেট নিয়েছেন। জবাবে তানজিদ হাসান ও সৌম্য সরকারের অন্যবদ্য ব্যাটিংয়ে বিনা উইকেটে ১১.৪ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

১০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তানজিদের ফিফটি ও সৌম্যর ঝড়ো ব্যাটিংয়ে সহজ জয় পায় বাংলাদেশ। তানজিদ ৪২ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৫৮ রান করে অপরাজিত থাকেন। সৌম্য ২৮ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৪৩ রানের হার না মানা ইনিংস খেলেন।

এর আগে প্রথমে ব্যাট করা যুক্তরাষ্ট্র অবশ্য শুরুটা ভালো করে। ৫ ওভারে দুই ওপেনার শায়ান জাহাঙ্গির ও আন্ড্রিয়াস গোউস ৪৬ রান তোলেন। তবে এরপর মোস্তাফিজের তোপে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত হয় স্বাগতিকরা। গোউস সর্বোচ্চ ১৫ বলে ২৭ রান করেন। ১৮ রান করে করেন শায়ান ও কোরে অ্যান্ডারসন।

বাংলাদেশ বোলারদের মধ্যে মোস্তাফিজ মাত্র ৪ ওভারে ১০ রানের বিনিময়ে ৬টি উইকেট নেন। একটি করে উইকেট পান তানজিম সাকিব, সাকিব আল হাসান ও রিশাদ হোসেন।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ রানে হেরে যায় বাংলাদেশ।


আরও খবর



৩০০ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তৃতীয় ধাপে সারাদেশে ৩০০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে,ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষে আইনশৃঙ্খলা রক্ষায়।

মঙ্গলবার (২৮ মে) বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (২৯ মে) অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় ২৭ মে থেকে ৩১ মে পর্যন্ত নির্বাচনি এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

আগামীকাল বুধবার তৃতীয় ধাপে ১০৯টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সোমবার ঘূর্ণিঝড় রিমালের কারণে ১৯ উপজেলার ভোট স্থগিত করা হয়। এর ফলে ৯০ উপজেলা পরিষদের নির্বাচন হবে কাল।


আরও খবর



আফগানিস্তানে নৌকাডুবি, ২০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১৭জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:নৌকাডুবিতে শিশুসহ ২০ জনের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে। নৌকাটিতে নারী ও শিশুসহ ২৫ যাত্রী ছিলেন।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, শনিবার (১ জুন) স্থানীয় সময় সকাল ৭টার দিকে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশের এক নদীতে যাত্রীবাহী একটি নৌকা ডুবে যায়। এতে নারী ও শিশুসহ কমপক্ষে ২০ জন মারা যায়।

নানগরহার প্রদেশের তথ্য বিভাগের প্রধান কুরাইশি বদলুন সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে বলেন, মোমান্দ দারা জেলার বাসাউল এলাকার একটি নদীতে এ নৌকাডুবি ঘটে। স্থানীয় স্বাস্থ্য বিভাগ জানায়, দুর্ঘটনার সময় ৫ যাত্রী কোনোমতে প্রাণে বেঁচে যান। নৌকাডুবির কারণ এখনও স্পষ্টভাবে জানা যায়নি; তবে তদন্ত চলছে। এদিকে, প্রাদেশিক সরকারের কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজ অব্যাহত আছে।


আরও খবর



সৌদি আরব ও বাংলাদেশ পারস্পরিক উন্নয়ন ও অগ্রযাত্রায় গুরুত্বপূর্ন অংশীদার হিসেবে কাজ করছে: ধর্মমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

লিয়াকত হোসাই লায়ন,ইসলামপুর(জামালপুর)প্রতিনিধি:ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বাংলাদেশকে অস্থিতিশীল করার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন নামে কিছু অপতৎপরতা সংঘটিত হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে সাথে নিয়ে তাদের সকলকে কঠোর হস্তে দমন করেছেন। বাংলাদেশের মানুষ ধার্মিক, ধর্মান্ধ নয়।

রবিবার(২জুন) জামালপুরের ইসলামপুরে মোঃ ফরিদুল হক খান দুলাল অডিটোরিয়ামে ধর্মীয় ও নৈতিকতা উন্নয়নে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের অবদান, সন্ত্রাস-জঙ্গীবাদ, নারী নির্যাতন, যৌতুক, বাল্যবিবাহ ও মাদক প্রতিরোধে উলামা-মাশায়েখগণের করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, কিছু বিপথগামী কখনো জেএমবি, কখনো হরকাতুল জিহাদ, কখনো আল্লাহর দল ইত্যাদি নামধারণ করে দেশের সন্ত্রাসী হামলা চালিয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর আহ্বানে তাদের বিরুদ্ধে জনগণ ঐক্যবদ্ধ হয়েছে। এ দেশের জনগণ জঙ্গিদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। আর যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে।

ধর্মমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ জনসংখ্যার বিবেচনায় বিশ্বের চতুর্থ বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। বর্তমানে এদেশের জনসংখ্যার প্রায় ৯০ শতাংশ মুসলমান। আর সৌদি আরব হলো মহানবী হযরত মুহাম্মদ (স.) এর জন্মভূমি এবং আল্লাহর ঘর কাবা ও মসজিদে নববীসহ মুসলিম ইতিহাস ও ঐতিহ্যের নানা স্মৃতিবিজড়িত একটি পূণ্যভূমি। আমাদের দেশের মুসলমানদের ধর্মীয় আবেগ ও অনুভূতির সাথে সৌদি আরবের সম্পর্ক অত্যন্ত নিবিড়। সৌদি আরবের মানুষের প্রতি আমাদের বিশেষ সম্মান ও শ্রদ্ধা রয়েছে।

সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত বন্ধুত্বপূর্ণ উল্লেখ করে ধর্মমন্ত্রী বলেন, সৌদি আরব আমাদের প্রধান শ্রম বাজার। সেদেশে কর্মরত অভিবাসী শ্রমিকদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা সর্বাধিক। আমাদের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি রেমিট্যান্স এবং আমাদের সর্বোচ্চ রেমিটেন্স আসে সৌদি আরব থেকে। অন্যদিকে, সৌদি সরকার কর্তৃক গৃহীত ভিশন ২০৩০ বাস্তবায়নে বাংলাদেশের শ্রমিকগণ অন্যতম ভূমিকা রাখছে। এভাবে আমরা ভাতৃপ্রতিম দু'টি দেশ পারস্পরিক উন্নয়ন ও অগ্রযাত্রার গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করছি।

জেলা প্রশাসক মোঃ শফিউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসেফ ঈসা আল দুহাইলান, সংসদ সদস্য মোঃ আব্দুর রশিদ এমপি, নূর মোহাম্মদ এমপি,ধর্ম সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহাঃ বশিরুল আলম, পুলিশ সুপার  মোঃ কামরুজ্জামান, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, উপজেলা পরিষদ চেয়ারম্যান  জামাল আবদুন নাছের বাবুল ও জামালপুর আইন কলেজের অধ্যক্ষ অ্যাডভোকেট আব্দুস ছালাম।

বিশেষ অতিথির বক্তব্যে সৌদি রাষ্ট্রদূত বলেন বাংলাদেশ সৌদি আরবের উন্নয়ন ও অগ্রযাত্রায় অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার। এদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুসরণ করে সৌদি সরকার ভিশন-২০৩০ ঘোষণা করেছে। আমাদের এই ভিশন বাস্তবায়নে বাংলাদেশের শ্রমিকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। তিনি বাংলাদেশের শ্রমিকদেরকে কঠোর পরিশ্রমী ও নিষ্ঠাবান হিসেবে উল্লেখ করেন। 

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এদেশে ইসলামের প্রচার ও প্রসারের কার্যক্রম শুরু হয়। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলাম ও মুসলিম উম্মাহর খেদমতে নিরলস কাজ করে যাচ্ছেন। প্রায় দশ হাজার কোটি টাকা ব্যয়ে প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হচ্ছে। ইতোমধ্যে ৩০০টির নির্মাণ কাজ শেষে শুভ উদ্বোধন করা হয়েছে। বাকিগুলোর কাজ চলমান রয়েছে। সরকারি অর্থায়নে এরুপ বৃহৎ উন্নয়ন প্রকল্প সারাবিশ্বে অনন্য, যেটি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা করে দেখিয়েছেন।

ধর্মমন্ত্রী বলেন, সৌদি রাষ্ট্রদূতের ঐকান্তিক প্রচেষ্টায় সৌদি সরকারের অর্থায়নে বাংলাদেশের আটটি বিভাগীয় শহরে আটটি এবং কেন্দ্রীয়ভাবে ঢাকার পূর্বাচলে একটি মোট নয়টি আইকোনিক মসজিদ স্থাপিত হতে যাচ্ছে। এছাড়া, সৌদি সরকার ঢাকায় এরাবিক ল্যাঙ্গুয়েজ ইনস্টিটিউট স্থাপন করতে যাচ্ছেন। মন্ত্রী এসকল কার্যক্রম বেগবান করার জন্য সৌদি রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।


আরও খবর



মাগুরায় জমি নিয়ে দাঙ্গা যুবক খুন বাড়িঘর ভাংচুর লুটপাট

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৯জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা সদর উপজেলার বেঙ্গাবেরইল গ্রামে জমিজমা দাঙ্গায়  জাহিদ মোল্যা (৪৪) নামে এক যুবক খুন হয়েছে। নিহত জাহিদ ওই গ্রামের আবদুল কুদ্দুস মোল্যার ছেলে।

এলাকাবাসি জানায়, উপজেলার বেঙ্গাবেরইল গ্রামের আনারুল মোল্যার সাথে বড় ভাই জয়নাল মোল্যার ছেলে আশরাফ মোল্যার মধ্যে  জমি নিয়ে বিরোধ চলছিল। বৃহস্পতিবার বিকালে আনারুল মোল্যা বাড়ির সামনে বিরোধপূর্ণ একটি জমিতে মাটি ভরাটের কাজ করছিলো। এ সময় তার ভাতিজা আশরাফ এতে বাঁধা দিলে উভয় পরিবারের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। উভয় পরিবারের সমর্থনে একই গোষ্ঠির লোকজন ঢাল সড়কি নিয়ে দাঙ্গায় লিপ্ত হয়। এতে উভয় পক্ষের অন্তত ২০ জন কমবেশি আহত হয়। আহতদের মধ্যে আলতাফ মোল্যা (৫৩), আলমগীর (৪৫), জাহিদ বিশ্বাস (৪৪), জাহিদ মোল্যা (৪৪), মোশারফ মোল্যা (৫৬), উজ্জ্বল মোল্যা (২৪), পিকুল মোল্যা (৪২), মনিরুল (৩২), নাসিরুল রফিক মোল্যা (৩৮), রবিউল মোল্যা (৪০), শমসের মোল্যা, হাসানুর মোল্যা (৪০) ও সায়েদ মোল্যা (৩৫) কে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে গুরুতর আহত জাহিদ মোল্যাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মধুখালী পৌছালে তার মৃত্যু হয়।

এদিকে জাহিদ মোল্যার মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে তার সমর্থিতরা প্রতিপক্ষের অন্তত ১০টি বাড়িতে হামলা ভাংচুর ও লুটপাট চালিয়েছে।

মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মেহেদী রাসেল বলেন, খবর পেয়ে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।


আরও খবর



সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ১০০০ফিক্সের ‘শিখবে ওরা গড়বে দেশ’

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৯জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:দেশের শীর্ষ আইটি, ডিজিটাল, মোবাইল ও হোম অ্যাপ্লায়েন্সেস সেবাদাতা প্রতিষ্ঠান ১০০০ফিক্স সুবিধাবঞ্চিত শিশুদের জন্য নিয়ে এলো ‘শিখবে ওরা গড়বে দেশ’ ক্যাম্পেইন। দরিদ্রতার কারণে শিক্ষা যাতে বাধা না হয়ে দাঁড়ায়, সেই লক্ষ্যে দরিদ্র শিশুদের শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষা সরঞ্জাম প্রদান করতে ভিন্নমাত্রার আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। 

এ বিষয়ে ১০০০ফিক্স ও স্মার্ট ফাউন্ডেশনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ১০০০ফিক্সের পক্ষ থেকে চুক্তিপত্র স্বাক্ষর করেন ১০০০ফিক্সের চিফ সার্ভিস অফিসার (সিএসও) ইফতেখার রাসেল এবং স্মার্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে নূর মোহাম্মদ শাহরিয়ার, জেনারেল ম্যানেজার, স্মার্ট ফাউন্ডেশন, এছাড়া আরো উপস্থিত ছিলেন মোহাম্মাদ আবুবক্কর সিদ্দিক, প্রিন্সিপ্যাল, স্মার্ট একাডেমি হেফজ ডিপার্টমেন্ট, স্মার্ট ফাউন্ডেশন, রিজওয়ানুল হক চৌধুরী, চিফ অপারেটিং অফিসার, ১০০০ফিক্স, উল্লাস কুমার ধর, হেড অফ টেকনিক্যাল অপারেশনস, এবিএম গোলাম মহিউদ্দিন, হেড অফ কর্পোরেট সার্ভিসি এবং ইমদাদুল হক মিলন, ব্রান্ড এন্ড মার্কেটিং ম্যানেজার।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১০০০ফিক্স ২০১৭ সাল থেকে কর্পোরেট ও রিটেইল কাস্টমারদের আইটি ডিভাইস, হোম অ্যাপ্লায়েন্সেস, মোবাইল ও এক্সেসরিজ রিপেয়ার সার্ভিস, ইন্সটলেশন এবং রেন্টাল সার্ভিস দিয়ে আসছে। নিজেদের ব্যবসার প্রসার বৃদ্ধির পাশাপাশি দেশ ও সমাজের প্রতি দায়িত্বশীলতার পরিচয় দিতে নানান উদ্যোগ নিয়ে থাকে প্রতিষ্ঠানটি। 

তারই ধারাবাহিকতায় ১০০০ফিক্স শুরু করেছে ‘শিখবে ওরা গড়বে দেশ’ নামক ক্যাম্পেইন, যা সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাগ্রহণ কার্যক্রমে ইতিবাচক প্রভাব পড়বে। দরিদ্র শিশুদের শিক্ষা উন্নয়ন কার্যক্রমে থাউজেন্ড ফিক্স থেকে গ্রাহকের ক্রয়কৃত প্রতিটি সার্ভিস হতে ২০ টাকা মূল্য প্রদান করা হয়।

এ বিষয়ে ১০০০ফিক্সের মূল প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, স্মার্ট গ্রুপ ব্যবসার পাশাপাশি দেশের জনগণের কল্যাণে সর্বদাই অগ্রগামী ভূমিকা পালন করে। তারই অংশ হিসেবে স্মার্ট ফাউন্ডেশনের সঙ্গে থাউজেন্ড ফিক্স সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার উন্নয়নে কাজ করছে। দরিদ্রতার কারণে সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনা যাতে বাঁধাগ্রস্ত না হয়। এ জন্য আমরা দরিদ্র শিশুদের পাশে থাকতে শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষা সরঞ্জাম প্রদান করছি। আগামীতেও সুবিধাবঞ্চিত শিশুদের কল্যাণে আমরা পাশে থাকতে চাই।

আরও খবর