Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

বাজেট পেশ: রাজস্ব কর্মকর্তাদের অপ্রয়োজনীয় ছুটি না নেওয়ার নির্দেশ

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৮২জন দেখেছেন
Image

জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর প্রস্তাবিত বাজেট প্রণয়ন ও বাস্তবায়নকে সামনে রেখে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আগামী ১৫ জুলাই পর্যন্ত অপ্রয়োজনীয় ছুটি না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া বাজেট সম্পর্কিত কাজ দ্রুত ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রাজস্ব কর্মকর্তাদের এক গুচ্ছ নির্দেশনা দিয়েছে রাজস্ব বোর্ড।

আগামী ৯ জুন বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটকে সামনে রেখে মাঠ পর্যায়ের সব কমিশনারেট ও বিভাগীয় দপ্তর এবং সার্কেল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের গত ২ জুন এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা যায়।

নির্দেশনাগুলো হলো-

১. মূল্য সংযোজন কর (মূসক) কর্মকর্তাদের বাজেট ঘোষণার আগের দিন ৮ জুন কমিশনারেটের আওতাধীন সম্পূরক শুল্ক আরোপযোগ্য (সম্ভাব্য) সব করদাতা, পণ্য সরবরাহকারীর প্রাঙ্গণ পরিদর্শন ও পণ্যের সমাপনী স্থিতি বিষয়ে সংশ্লিষ্ট রেজিস্টারে প্রত্যয়ন ও সই করবেন।

২. বাজেট পেশকালে বাজেটের বিভিন্ন প্রস্তাবনা বাজেট সংক্রান্ত দলিল প্রাপ্তির আগেই বাজেটে গৃহীত কার্যক্রম বাস্তবায়নের উদ্দেশে ত্বরিত ব্যবস্থা নেওয়ার জন্য সদর দপ্তর, সব বিভাগ ও সার্কেলের সব কর্মকর্তা ও কর্মচারীদের স্ব-স্ব নির্ধারিত পোশাক পরিহিত অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ দপ্তরে উপস্থিত থাকতে হবে।

৩. বাজেট পেশকালে অর্থমন্ত্রীর ঘোষণা অনুসরণ করে যেসব পণ্য বা সেবার ক্ষেত্রে মূসক, সম্পূরক শুল্ক ও আবগারি শুল্ক নতুনভাবে আরোপ অথবা সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হবে সেসব পণ্য উৎপাদনকারী বা সেবা প্রতিষ্ঠান সনাক্তকরণপূর্বক তাদের সরবরাহযোগ্য ও খালাসযোগ্য পণ্য বা সেবার প্রকৃত মজুতে হিসাব নিতে হবে।

৪. রাজস্ব ফাঁকির কোনো সম্ভাবনা থাকলে সুনির্দিষ্ট পণ্যাগারকে সীলমোহরকৃত অবস্থায় রাখার ব্যবস্থা নেওয়া যেতে পারে। তবে পরবর্তীসময়ে কর্ম দিবসের মধ্যেই মজুত গণনা সম্পন্ন নিশ্চিত করতে হবে।

৫. বাজেট পেশের দিন কোনো পণ্য খালাস করা হলে বাজেটে প্রস্তাবিত হারে সম্পূরক শুল্ক ও মূসক প্রদেয় হবে।

৬. কমিশনারেটের অধীন সব দপ্তরের বাজেট সংক্রান্ত দলিলাদি জাতীয় রাজস্ব বোর্ড থেকে সংগ্রহ করতে হবে। অতঃপর উক্ত দলিলাদি বিভাগীয় দপ্তর ও সার্কেল দপ্তরগুলোর মধ্যে বিতরণ করতে হবে। কমিশনারেট, বিভাগীয় দপ্তর ও সার্কেল দপ্তরে যানবাহনগুলো সচল রাখা ও চালকদের উপস্থিতি নিশ্চিত করতে হবে।

৭. বাজেটের বিভিন্ন প্রস্তাবনা ও তা বাস্তবায়নের কর্মসূচি নির্ধারণের জন্য ১০ জুন সকাল সাড়ে ৯টায় সকল সদর দপ্তরের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করতে হবে।

৮.বাজেট দলিলাদি পর্যালোচনা করে এ বিষয়ে কোনো মতামত ও পরামর্শ থাকলে তা লিখিতভাবে আগামী ১৬ জুনের মধ্যে অবশ্যই জাতীয় রাজস্ব বোর্ডে পাঠাতে হবে।

৯. বাজেট পেশের আগে ও অব্যবহিত পরে সরকারের ঘোষিত রাজস্ব নীতি বাস্তবায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং এখন থেকে ১৫ জুলাই পর্যন্ত কোনো কর্মকর্তা ও কর্মচারীকে অত্যন্ত জরুরি প্রয়োজন ব্যতীত কোনো প্রকার ছুটি গ্রহণ বা প্রদান বা কর্মস্থল ত্যাগের অনুমতি না দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


আরও খবর



ফেসবুকে দুস্থদের সাহায্যের নামে হাতিয়ে নেন ১২ লাখ টাকা

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

ফেসবুকে অসুস্থ মানুষের ছবি ব্যবহার করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

ওই প্রতারকের নাম শাহরিয়ার আজম আকাশ। হ্যাক করা শতাধিক ফেসবুক আইডি পাওয়া গেছে তার কাছে। এছাড়া সাইবার প্রতারণার কাজে ব্যবহৃত একটি আইফোন, দুটি বাটন ফোন, একটি অ্যাপেলের ম্যাকবুক এয়ার ও ব্যবহৃত বিকাশ নম্বরগুলো জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) রাতে যশোরের কোতোয়ালি থানার নিজ বাসা থেকে আকাশকে গ্রেফতার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

বুধবার (৩ আগস্ট) অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, বিভিন্ন অনলাইন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘‘Help For Masum’’, ‘‘Help For Tahmid’’ সহ বেশ কয়েকটি পেজ থেকে গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট দিয়ে সাহায্যের আবেদন জানানোর পোস্ট দেখা যায়। সেখানে বিকাশ ও নগদ নম্বরও দেওয়া হয়।

আর সাহায্য করতে না পারলেও পোস্টগুলো যেন শেয়ার করা হয় বলে আকুতি জানায়। এমন কয়েকটি পেজ নিয়ে কাজ শুরু করে সাইবার পুলিশ। এক পর্যায়ে অবস্থান শনাক্ত করে যশোর থেকে প্রতারক আকাশকে গ্রেফতার করা হয়।

তার কৌশল সম্পর্কে পুলিশ কর্মকর্তা জানান, আকাশ ফিসিং লিংকের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে। পরে হ্যাক করা আইডি থেকে ‘‘Help For Masum’’, ‘‘Help For Tahmid’’ সহ এমন একই রকম অনেকগুলো পেজ খোলে। এরপর গুরুতর অসুস্থ ও অসহায় শিশুর ছবি পোস্ট করে সাহায্যের আবেদন করে। পোস্টগুলো বুস্ট করে যেন পোস্টগুলো বেশি মানুষের কাছে পৌঁছায়।

তার ওই পোস্ট দেখে হৃদয়বান মানুষ বিকাশ নম্বরে টাকা পাঠায়। পাঠানো টাকা দিয়ে সে ‘‘cryptocurrency exchange’’ ওয়েবসাইট ‘‘binance.com’’ এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে ডলার কেনেন। পরে ওই ডলার ‘‘binance.com’’ এর মাধ্যমে বিক্রি করে বিভিন্ন লোকের কাছ থেকে তার বিকাশ নম্বরে নিয়ে নেয়। এভাবে গত ২ মাসে প্রতারণার মাধমে সে প্রায় ১২ লাখ টাকা আত্মসাৎ করেছে। তার কাছ থেকে শতাধিক হ্যাক করা ফেসবুক আইডি পাওয়া গেছে।

সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা আরও জানান, আকাশ অনেক দিন আগে থেকেই সাইবার অপরাধে জড়িত। এ ধরনের অপরাধের জন্য এর আগেও তাকে গ্রেফতার করা হয়। গত মে মাসে কারাগার থেকে ছাড়া পেয়ে আবারও একই অপরাধে জড়িয়ে পড়ে।


আরও খবর



হোয়াটসঅ্যাপের অদৃশ্য মেসেজও এখন দেখা যাবে

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

হোয়াটসঅ্যাপে চ্যাটের মধ্যে অনেক সময় দেখা যায় কিছু মেসেজ অদৃশ্য হয়ে যায়। এমনটা হতে পারে সাম্প্রতিক কিংবা অনেক পুরোনো মেসেজের ক্ষেত্রেও। তবে এখন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে নতুন সুবিধা।

নতুন এই ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা অদৃশ্য হয়ে যাওয়া মেসেজ দেখতে পারবে। এক্ষেত্রে তারা বিভিন্ন ধরনের মেসেজ ডিসঅ্যাপিয়ার অর্থাৎ অদৃশ্য হয়ে গেলেও সেটি দেখতে পারবে। কারণ হোয়াটসঅ্যাপ নিয়ে আসতে চলেছে নতুন একটি সেকশন। ‘কেপট মেসেজেস’ নামের সেই সেকশনে ব্যবহারকারীরা চাইলে বিভিন্ন ধরনের ডিসঅ্যাপিয়ার মেসেজ স্টোর করেও রাখতে পারবে।

বর্তমানে হোয়াটসঅ্যাপে কোনো ধরনের মেসেজ স্টোর করে রাখার সুযোগ নেই। এজন্য মাঝে মাঝেই ঝামেলায় পড়তে হয় ব্যবহারকারীকে। বিশেষ করে বিভিন্ন ধরনের ডিজঅ্যাপিয়ার চ্যাট ইউজাররা চাইলে আর দেখতে পারে না। এর ফলে এখন থেকে বিভিন্ন ধরনের মেসেজ নতুন সেকশনের মাধ্যমে ইউজাররা স্টোর করে রাখতে পারবে। কাজেই সেই মেসেজ অদৃশ্য হয়ে গেলও পরবর্তীকালে সেটি দেখতে পারবেণ ব্যবহারকারী।

বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটি গ্রাহক নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মে পরিণত হয়েছে হোয়াটসঅ্যাপ। শুধু ব্যক্তিগত তথ্য আদান-প্রদানই নয়, বরং অফিসের গুরুত্বপূর্ণ বার্তা কিংবা ফাইল শেয়ারও চলছে প্ল্যাটফর্মে। তাই প্ল্যাটফর্মটি ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক নতুন ফিচার নিয়ে আসছে মেটা। সম্প্রতি আরও কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে সাইটটিতে।

সূত্র: ডব্লুউবিটাইনফো


আরও খবর



খেলা শুরু করতে নড়েচড়ে বসেছে হকি ফেডারেশন

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Saturday ৩০ July ২০২২ | ২৫জন দেখেছেন
Image

দীর্ঘ ৮ মাস ঘরোয়া কোন খেলা আয়োজনে ব্যর্থ হওয়ায় চরম সমালোচনার মুখে বাংলাদেশ হকি ফেডারেশন। দেশে আর কোন ক্রীড়া ফেডারেশন কিংবা অ্যাসোসিয়েশন আছে কিনা সন্দেহ, যারা ৮ মাস কোনো খেলা আয়োজন করে না!

হকি ফেডারেশনের ঘুমিয়ে থাকা নিয়ে খেলোয়াড়রাও ক্ষোভ প্রকাশ করছেন। নারী খেলোয়াড়রা তো নিজেরা উদ্যোগ নিয়ে ভারতে খেলতে যাওয়ার চেষ্টা করছে।

এমন অবস্থায় বাংলাদেশ হকি ফেডারেশনের শীর্ষ কর্মকর্তারা বুধবার অনির্ধারিত সভা করে প্রথম বিভাগ লিগ শুরু করা যায় কিনা তা নিয়ে আলোচনা করেছেন। অগ্রগতির মধ্যে এতটুকুই যে, ফেডারেশনের শীর্ষ কর্মকর্তারা প্রথম বিভাগ লিগ পরিচালনার জন্য একটা কমিটি গঠন করতে পেরেছেন।

এই কমিটির সম্পাদক মনোনীত করা হয়েছে ফেডারেশনের কোষাধ্যক্ষ হাজী মোঃ হুমায়ুনকে। ডিসি মতিঝিলকে করা হয়েছে চেয়ারম্যান এবং সহসভাপতি করা হয়েছে ফেডারেশনের চার সহসভাপতি যথাক্রমে আব্দুর রশিদ সিকদার, সাজেদ এএ আদেল, জাকি আহমেদ রিপন, মো. ইউছুপ আলী, যুগ্ন-সম্পাদক কামরুল ইসলাম কিসমত ও চেয়ারম্যানের মনোনীত একজন প্রতিনিধিকে।

কমিটির যুগ্ম সম্পাদক করা হয়েছে জামিল আবদুল নাছির এবং সদস্য করা হয়েছে খাজা তাহের লতিফ মুন্না ও বদুরুল ইসলাম দিপুকে। ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, আম্পায়ার্স বোর্ডের প্রতিনিধি, গ্রাউন্ডস কমিটির প্রতিনিধি এবং ফেডারেশনের সভাপতির একজন প্রতিনিধি থাকবেন লিগ কমিটির সদস্য হিসেবে।

এই কমিটি ক্লাব প্রতিনিধিদের নিয়ে সভা করে লিগ শুরুর বিষয়ে আলোচনা করবে বলে জানিয়েছে বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ।


আরও খবর



এক গ্রামে ৩৬৫ পুকুর, আসছে দর্শনার্থী

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

নওগাঁর ধামইরহাট উপজেলার ইসবপুর ইউনিয়নের প্রত্যন্ত চক-চান্দিরা গ্রাম। এ গ্রামে প্রায় আট কিলোমিটার বিস্তৃত পাশাপাশি ছোট-বড় ৩৬৫টি পুকুর রয়েছে। এসব পুকুর দেখতে প্রতিদিনই ওই গ্রামে আসছেন দর্শনার্থীরা।

রাস্তাঘাটের উন্নয়নের মাধ্যমে গ্রামটিকে পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলার দাবি জানিয়েছেন জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দারা। এতে এলাকার শিক্ষিত বেকারদের কর্মসংস্থানের পাশাপাশি আর্থসামাজিকের উন্নয়ন হবে বলে মনে করছেন তারা।

jagonews24

জেলা শহর থেকে উত্তরে ধামইরহাট উপজেলার দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। আর ধামইরহাট উপজেলা সদর থেকে দক্ষিণে ১৬ কিলোমিটার দূরে প্রকৃতি ঘেরা ছায়া সুনিবিড় ঘুকশি নদীর তীরে গ্রাম চক-চান্দিরা। তবে জেলা শহর থেকে বদলগাছী উপজেলা হয়ে উত্তরে মাত্র ৩৫ কিলোমিটার দূরে গ্রামটি। গ্রামে প্রবেশ পথে দেখা যাবে মাটির রাস্তার দু’ধারে বিভিন্ন প্রজাতির গাছ, মাটির ও আধাপাকা বসতবাড়ি। এ গ্রামে বাড়ি রয়েছে ৩৫০টি আর ছোট-বড় পুকুর রয়েছে ৩৬৫টি। পুকুরগুলো পূর্ব-পশ্চিম ও উত্তর-দক্ষিণে লম্বা। আবার কিছু পুকুর চার কোণাকৃতি। পুকুরপাড়ে বন বিভাগের রয়েছে সবুজ বনায়নও।

লোককথা, অষ্টম শতাব্দীর পাল বংশের রাজা চান্দিলাল পালের তার স্ত্রীর প্রতি ছিল অগাধ ভালোবাসা। হঠাৎ স্ত্রী কঠিন রোগে আক্রান্ত হন। স্ত্রীর রোগ আরোগ্য লাভে রাজ দরবারে হেকিম, কবিরাজ ও বৈদ্যের নিয়ে রাজ দরবারে সভা হয়। হেকিমরা রাজাকে স্ত্রীর রোগ থেকে মুক্তি লাভে ৩৬৫টি পুকুর খনন করার পরামর্শ দেন। রানী প্রতিদিন আলাদা পুকুরে স্নান করবেন। এতে রানীর রোগ থেকে মুক্তি মিলবে। হেকিমদের পরামর্শে রাজা পুকুরগুলো খনন করেন। আর প্রতিটি পুকুরে তিন-চারটি সান বাঁধানো ঘাট তৈরি করা হয়।

jagonews24

কেউ কেউ জানান, রাজা তার দুই স্ত্রীর জন্য আলাদা আলাদা পুকুর খনন করে দিয়েছিলেন। যা পরবর্তীতে তা দুই সতীনের পুকুর নামে পরিচিত ছিল। আবার পুকুরে পাথর একা একা চলাফেরা করত বলে পুকুরের নাম করণ করা হয়েছিলো পাথর পকড়া। তবে কালের বিবর্তনে হারিয়ে গেছে সেই রাজা, রাজ্য আর রাজপ্রসাদ। কিন্তু কালের সাক্ষী হয়ে আজও রয়েছে পুকুরগুলো। মানুষের মুখে মুখে আজও রয়ে গেছে সেই লোককথা।

স্থানীয় যুবক আব্দুর রশিদ বলেন, ‘দূর-দূরান্ত থেকে মানুষ পুকুর দেখার জন্য আসছেন। গ্রামের রাস্তা ঘাটের উন্নয়ন করা দরকার। গ্রামটি পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলা হলে শিক্ষিত বেকার যারা আছি তাদের কর্মসংস্থান হতো। এছাড়া এলাকার অনেক উন্নয়ন হতো।’

jagonews24

বয়োজ্যেষ্ঠ ইব্রাহিম হোসেন ও নজরুল ইসলাম বলেন, ‘১৯৭১ সাল থেকে আমরা এ গ্রামে বসবাস করছি। এর আগে আমরা ভারতে বসবাস করতাম। এখানে আসার পর গাছ ও জঙ্গলে পরিপূর্ণ ছিল। আর পুকুরগুলোও ঘাসে পরিপূর্ণ ছিল। প্রায় ৮ কিলোমিটার এলাকাজুড়ে পুকুরের অস্তিত্ব রয়েছে। প্রতিটি পুকুরে তিন-চারটি সান বাঁধানো ঘাট থাকলেও এখন তা নেই। এছাড়া ইট এবং পাথরের অস্তিত্ব পাওয়া যায়। একটি পাথর পুকুরে ভাসতো। ওই পাথরটি পুকুর পাড়ে রেখে দিলে পরদিন আবারও ভাসতে দেখা যায়। কিন্তু এখন ওই পাথরটি চলাচল না করায় মনে হচ্ছে মারা গেছে। পুকুরগুলো সরকার থেকে ইজারা নিয়ে অনেকেই মাছ চাষ করছেন।’

স্থানীয় ইসবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল আলম লাকী জাগো নিউজকে বলেন, ইতিহাসের কোথাও একই গ্রামে এতগুলো পুকুর আছে কি না আমার জানা নেই। চক-চান্দিরা গ্রামটি অবহেলিত। গ্রামটি পর্যটন এলাকা হিসেবে গড়ে তুলতে সর্বপ্রথম রাস্তা পাকাকরণ জরুরি। এছাড়া পর্যটকদের বিনোদনের জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া যেতে পারে। পুকুরকে কেন্দ্র করে গ্রামটি পর্যটন এলাকা হলে শিক্ষিত বেকারদের কর্মসংস্থান হবে। পাশাপাশি এলাকার আর্থসামাজিক উন্নয়ন হবে।

jagonews24

চক-চান্দিরা গ্রাম প্রাচীন জনপদের ইতিহাস প্রসিদ্ধ বরেন্দ্র অঞ্চল বলে মনে করেন ইতিহাসবিদ ও ধামইরহাট এমএম ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. শহীদুল ইসলাম। তিনি জাগো নিউজকে বলেন, ইতিহাস থেকে জানা যায়- ঘুকশি নদী এক সময় প্রবল প্রমত্তা নদী হিসেবে পরিচিত ছিল। এ নদীটি আত্রাই নদীর আদি খাঁ। যা ছোট যমুনা নদীর নিম্নভাগ এবং দক্ষিণে ত্রিমোহনীতে গিয়ে মিলিত হয়েছে। সেখান থেকে প্রায় দুই কিলোমিটার দূরে চক-চান্দিরা গ্রাম। এ গ্রামটি প্রাচীন সভ্যতায় উন্নত সমৃদ্ধ একটা নগরী। যেখানে প্রাচীন দালান কোঠা, রাস্তা-ঘাট ও জনপদ ছিল বলে ধারণা করা হয়। ওই গ্রামে যেসব পুকুর খনন করা হয়েছিল বর্তমানে তার ৩৬৫টি পুকুরের অস্তিত্ব পাওয়া যায়।

তিনি আরও বলেন, কোন রাজার আমলে এবং কখন পুকুরগুলো খনন করা হয় তার সঠিক ইতিহাস কোথাও লিপিবদ্ধ নাই বা পাওয়া যায়নি। তবে ধারণা করা যায় পাল যুগের পূর্বে অষ্টম শতাব্দীতে হিন্দু শাসনামলে ওই এলাকায় একটি রাজবাড়ির অস্তিত্ব ছিল। সেই রাজবাড়ির রাজা বা অন্য কোন রাজার ইতিহাস লোকমুখে বা বংশপরম্পরায় আমরা শুনে আসছি।

নওগাঁ জেলা প্রশাসক মো. খালিদ মেহেদী হাসান জাগো নিউজকে বলেন, ধামইরহাট উপজেলার প্রত্যন্ত এলাকায় অনেকগুলো পুকুর রয়েছে। ওই এলাকায় অত্যন্ত মনোরম পরিবেশ। সেখানে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে ওঠার অপার সম্ভাবনা রয়েছে। এলাকাটিকে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে এবং আকর্ষণীয় করতে এরই মধ্যে বিভিন্ন কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে।


আরও খবর



খেলবেন মাহমুদউল্লাহ, আসতে পারে আরও একটি পরিবর্তন

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

নুরুল হাসান সোহানের চোটে হঠাৎ টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ রিয়াদ। তবে অধিনায়ক হিসেবে নয়, রিয়াদকে ফেরানো হয়েছে বিশেষজ্ঞ ব্যাটার হিসেবে।

মাহমুদউল্লাহকে নিয়ে নাটক হয়েছে অনেক। তিনিই ছিলেন নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক। কিন্তু জিম্বাবুয়ে সফরের আগে হঠাৎ ঘোষণা করা হয়, মাহমুদউল্লাহ বিশ্রামে থাকবেন, অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন সোহান।

সেই মতোই সোহান প্রথম দুই টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন। তৃতীয় ও শেষ ম্যাচে তিনি খেলতে পারবেন না, দলে ফেরানো হলো মাহমুদউল্লাহকে।

কিন্তু অধিনায়কের দায়িত্ব দিয়ে নয়। নেতৃত্ব দেবেন মোসাদ্দেক হোসেন সৈকত। তবে কি মাহমুদউল্লাহকে শুধু দলে নেওয়াই হয়েছে? একাদশে থাকবেন না?

বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জাগো নিউজকে জানালেন, মাহমুদউল্লাহ আজকের (মঙ্গলবার) ম্যাচে একাদশে থাকবেন। তাকে খেলানোর জন্যই দলে ডাকা হয়েছে।

তবে এই ম্যাচের একাদশ এখনও ঠিক হয়নি। উইকেট দেখে একাদশ ঠিক করা হবে বলে জানিয়েছেন সুজন। তবে সুজনের কথায় ইঙ্গিত পাওয়া গেলো, একাদশে আরেকটি পরিবর্তন আসতে পারে।

মুনিম শাহরিয়ার প্রথম দুই ম্যাচে নিজেকে একদমই মেলে ধরতে পারেননি। দুই ম্যাচে করেন মোট ১১ রান (৪ এবং ৭)। তাই তার বদলে শেষ টি-টোয়েন্টিতে লিটন দাসের সঙ্গে ওপেন করতে পারেন পারভেজ হোসেন ইমন।


আরও খবর