Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন সাকিব আল হাসান

প্রকাশিত:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২৪০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করতে তিন আসনে । তার একজন প্রতিনিধি মনোনয়ন ফরমগুলো সংগ্রহ করেন।

শনিবার (১৮ নভেম্বর) ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে সাকিব আল হাসানের পক্ষে ফরমগুলো সংগ্রহ করা হয়। ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

আসন তিনটি হলো মাগুরা-১ ও মাগুরা-২ এবং ঢাকা- ১০।

এদিকে, দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য আওয়ামী লীগ প্রথম দিনেই ১০৬৪টি মনোনয়ন ফরম বিক্রি করেছে। এর মধ্যে সরাসরি ১০৫০ জন, আর অনলাইনে ১৪ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এর আগে, সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। প্রথম ফরম সংগ্রহ করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দুই দিনেই দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ৪০৭ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে। যেখানে প্রতিদিন ৮ থেকে ১০ গাড়ি কাঁচা মরিচ আমদানি হতো। তা এখন বাড়িয়ে ১৮ থেকে ২২ ট্রাক পর্যন্ত কাঁচা মরিচ আমদানি হচ্ছে। বন্দর দিয়ে আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা।

গতকাল সোমবার (১৫ জুলাই ) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভারতীয় ১৮ টি ট্রাকে ১৯১ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে। সরকার আমদানির অনুমতি দেওয়ার পর রোববার (১৪ জুলাই) ভারতীয় ২২ টি ট্রাকে ২১৬ মেট্রিকটন অর্থাৎ রেকর্ড পরিমাণ কাঁচা মরিচ আমদানি হয়েছে ওই দিন।

আজ মঙ্গলবার (১৬ জুলাই ) হিলি স্থলবন্দর ও কাঁচা বাজার ঘুরে দেখা যায়,বন্দরে পাইকারী বাজারে মানভেদে ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর সেই কাঁচা মরিচ খুচরা পর্যায়ে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিটি দোকানে আমদানিকৃত কাঁচা মরিচ সাজিয়ে রেখেছেন। তবে খুচরা বাজারে দেশীয় কাঁচা মরিচ চোখে পড়ার মত নেই।

হিলি বাজারের খুচরা কাঁচা মরিচ বিক্রেতা শেখ বিপ্লব জানান,টানা কয়েক দিনের বৃষ্টির কারণে মোকামগুলোতে দেশীয় কাঁচা মরিচ পাওয়ায় যাচ্ছেনা। তাই আমরা আমদানিকৃত কাঁচা মরিচ বিক্রি করছি। আর দেশীয় কাঁচা মরিচ বাজারে পাওয়ায় যাচ্ছেনা। বাজারে দেশীয় কাঁচা মরিচ নেই বললেই চলে।

হিলি স্থলবন্দরের ব্যাবসায়ীরা জানান, দেশের বাজারে কাঁচা মরিচের তীব্র সংকট দেখা দেয়ায় আমদানির পরিমাণ বাড়িয়েছি। তা-না হলে গত বছরের মতো দাম গিয়ে উঠবে ৭শ’ টাকায়। তাদের দাবি ভারত অভ্যন্তরের বিভিন্ন প্রদেশে বন্যা দেখা দিয়েছে। ফলে ক্ষেতে পানি জমে উৎপাদন ব্যাহত হওয়ায় রপ্তানি মূল্য বাড়িয়েছেন দেশটির রপ্তানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, অতি বৃষ্টি আর বন্যার কারণে দেশে কাঁচা মরিচের উৎপাদন নেই বললেই চলে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা বন্দরে ভিড় জমাচ্ছেন। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় অনেক পাইকার ফেরত যায়। তাই আমদানির পরিমাণ বাড়িয়ে দিয়েছেন। তিনি আরো জানান,বাংলাদেশের মতো ভারত অভ্যন্তরের বিভিন্ন প্রদেশের বন্যা দেখা দেয়ায় সেখানে উৎপাদন ব্যাহত হয়ে সংকট দেখা দিয়েছে। ফলে সেদেশের রপ্তানিকারকরা রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়েছেন।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান,আগে প্রতিদিন ৮ থেকে ১০ গাড়ি করে কাঁচা মরিচ আমদানি হলেও গেলো রোববার ২২ টি ভারতীয় ট্রাকে ২১৬ মেট্রিকটন ও সোমবার ১৮ টি ভারতীয় ট্রাকে ১৯১ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



তানোরে শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ ও কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্ধোধন

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে প্রান্তিক কৃষকদের মাঝে সার বীজ বিতরণের এবং কৃষি মেলার শুভ উদ্ধোধন করেন এমপি ফারুক চৌধুরী। এছাড়াও ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল এবং টাকা বিতরণ করা হয়। এ-উপলক্ষ্যে  রবিবার সকালের দিকে  উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও কৃষি দপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এমপি ফারুক চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। অতিথি হিসেবে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন, সম্পাদক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তানভীর রেজা, উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান, মৎস্য কর্মকর্তা বাবুল হোসেন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা:ওয়াজেদ আলী,বাধাইড় ইউপি চেয়ারম্যান আতাউর রহমান, পাচন্দর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন, তালন্দ ইউপি চেয়ারম্যান নাজিমুদ্দিন বাবু, মুন্ডুমালা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হোসেন মোহাম্মাদ মুন্টু প্রমুখ। জানা গেছে, ২ হাজার প্রান্তিক কৃষকদের মাঝে জনপ্রতি উপশি বীজ ৫ কেজি, ডিএপি ১০ কেজি এবং এমওপি ১০ কেজি করে দেয়া হয়। এসময় প্রান্তিক কৃষক, ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থী ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী এবং দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



ফকিরহাটে কুখ্যাত সন্ত্রাসী ইমরান বিপুল পরিমানে আগ্নেয়াস্ত্র সহ আটক

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

ফটিক ব্যানার্জী,ফকিরহাট(বাগেরহাট)সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাটে কুখ্যাত সন্ত্রাসী ইমরানকে পিস্তল গুলি ও বিপুল পরিমানে দেশিয় অস্ত্র সহ আটক করেছে ফকিরহাট মডেল থানা পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাসেলুর রহমান মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে ফকিরহাটের লখপুর ইউনিয়নের ছোট খাজুরা এলাকার গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে ৩০টি মামলার পলাতক আসামী মৃত হযরত আলীর পুত্র মোঃ ইমরান শেখ(৩৫) কে বিপুল পরিমানে অস্ত্রসহ আটক করা হয়। এসময় তার কাছে ও ঘরের বিভিন্ন জায়গায় তল্লাশী চলিয়ে ১টি পিস্তল, ৫ রাউন্ড বন্দুকের গুলি, ১টি চায়না রাইফেলের গুলি, ১টি বার্মিজ চাকু, ১টি কাঠের বাটের চাকু, ১টি তালা কাটার, ২টি কাটিং প্লাস, ১টি পাইপ রেঞ্জ ও ২টি দা উদ্ধার করা হয়। 

ফকিরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আশরাফুল আলম বলেন, ইমরান শেখের বিরুদ্ধে থানায় একটি মামলা করা হয়েছে। এছাড়াও তার নামে ফকিরহাট সহ বিভিন্ন থানায় ৪টি ডাকাতি, ৬টি দস্যুতা, ৩টি চুরি, ৩টি বিস্ফোরক আইনে মামলা, ১টি চাঁদাবাজি, ৭টি মাদক, ১টি নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা সহ মোট ৩০টি মামলা আছে।


আরও খবর



আজ থেকে নতুন সূচিতে চলছে মেট্রোরেল

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৭৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নতুন সূচিতে আজ থেকে চলছে মেট্রোরেল। অফিসের সময় পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে বুধবার (১৯ জুন) থেকে মেট্রোরেল চলাচলের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, মূলত সরকার নির্ধারিত নতুন অফিসের সময়সূচির কারণেই আগের সময় পরিবর্তন হয়েছে। ফলে মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময় পরিবর্তন হতে যাচ্ছে। গত ৬ জুন সরকার থেকে অফিসের সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করা হয়েছে। এই সময়সূচি ঈদের পর ১৯ জুন থেকে কার্যকর হচ্ছে। সেজন্য মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে।

সূচি অনুযায়ী, উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল ৭টা ৩০ মিনিট পর্যন্ত আগের মতো স্পেশাল অফ পিক থাকবে। এই সময় হেডওয়ে হবে ১০ মিনিট। আর সকাল ৭টা ৩১ মিনিট থেকে সকাল ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময় হেডওয়ে হবে আট মিনিট। সকাল ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ২টা ২৪ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে ১২ মিনিট। আবার দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে ৮ মিনিট। রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় মেট্রোরেলের হেডওয়ে হবে ১০ মিনিট।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক আরও জানান, মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় হেডওয়ে ১০ মিনিট। সকাল ৮ টা ১ মিনিট থেকে বেলা ১২টা ৮ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে আট মিনিট। বেলা ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৪ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় হেডওয়ে হবে ১২ মিনিট। আবার দুপুর ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে আট মিনিট। রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় হেডওয়ে হবে ১০ মিনিট।

নতুন সময়সূচি কার্যকর হলেও আগের মতোই সাপ্তাহিক বন্ধ শুক্রবার থাকবে বলেও জানান তিনি।


আরও খবর



যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার ব্রিটেনের পার্লামেন্টে নির্বাচনে জয়ী আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। শুক্রবার (৫ জুলাই) ব্রিটেনের রাজা দ্বিতীয় চার্লস তাকে নিয়োগ দিয়েছেন। যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে নিরাঙ্কুশ জয় পেয়েছে স্টারমারের দল লেবার পার্টি।

গণমাধ্যমে প্রকাশিত এক ছবিতে দেখা যায় কিয়ার স্টারমার রাজ প্রসাদে প্রবেশের পর রাজা চার্লস স্টারমারের সঙ্গে করমর্দন করছেন।

বাকিংহাম প্যালেসের এক বিবৃতি অনুসারে, শুক্রবার কিয়ার স্টারমার রাজার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় রাজা তাকে নতুন প্রশাসন গঠনের অনুরোধ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্যার কিয়ার স্টারমার রাজার প্রস্তাব গ্রহণ করেছেন এবং প্রধানমন্ত্রী ও ফার্স্ট লর্ড অব দ্য ট্রেজারি হিসেবে নিয়োগের পর করমর্দন করেন।পরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে ভাষণ দেন স্টারমার। নতুন প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণে তিনি বলেছেন, পরিবর্তনের কাজ এখনই শুরু হচ্ছে।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি স্বীকার করেছেন, ‘একটি সুইচ টিপে’ সবকিছু পরিবর্তন করা সহজ হবে না।

বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে অনুষ্ঠিত নির্বাচনে লেবার পার্টি ৬৫০ আসনের মধ্যে ৪১২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। দেশটির একক সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬ আসন।

এদিকে টানা ১৪ বছর ক্ষমতায় থাকার পর এ নির্বাচনে ভরাডুবি হওয়ায় প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক।


আরও খবর