Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

আরাভকে ইন্টারপোলের সহায়তায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;পুলিশ কর্মকর্তা খুনের মামলার আসামি রবিউল ইসলাম আপন ওরফে আরাভ খানকে ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আরাভ খানকে ফেরানোর উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইন্টারপোলের সহায়তায় তাকে ফিরিয়ে আনতে সব ধরনের চেষ্টা চলছে। ইতোমধ্যে তাকে ধরতে ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে। আমরা অনেক কিছুই শুনেছি-জেনেছি। যেসব তথ্য আমাদের কাছে এসেছে, তা যাচাই-বাছাই করে ব্যবস্থা নেওয়া হবে।

আরাভ খান যেহেতু ভারতীয় পাসপোর্টধারী, সেক্ষেত্রে কোন আইনে ইন্টারপোলের সহায়তায় আরাভ খানকে বাংলাদেশে ফেরত আনা হবে, জানতে চাইলে সুস্পষ্ট উত্তর দেননি স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সময় ডিজিটাল নিরাপ্ত্তা আইনে গ্রেপ্তার চিত্রনায়িকা মাহিকে গ্রেপ্তারের বিষয়েও আসাদুজ্জামান খানকে প্রশ্ন করা হয়। তিনি বলেন, ‘আমি শুনেছি গাজীপুরের কমিশনার মোল্যা নজরুল ইসলামের বিরুদ্ধে ফেসবুক লাইভে এসে মাহি কিছু বক্তব্য দিয়েছেন। এজন্য মামলা হয়েছে। আমি সবকিছু জানি না, শুনেছি। এটা ভালো করে জেনে আমি বলতে পারব।’

মাহির অভিযোগ তদন্ত করা হবে কি না, জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যখন একটা অভিযোগ আসে তখন তদন্ত করতে হয়। তদন্তে সব কিছু বেরিয়ে আসবে। মাহির বক্তব্য সঠিক কি না, কিংবা পুলিশ যেটা করেছে সেটি সঠিক কি না, তা তদন্তে বেরিয়ে আসবে।’


আরও খবর



২১ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ বেড়ে

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলারে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি এবং ব্যাংকগুলোর মধ্যে কারেন্সি সোয়াপ বা মুদ্রার অদলবদলের সুবাদে। বৃহস্পতিবার (৭ মার্চ) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে, গত সোমবার (৪ মার্চ) রিজার্ভ ২০ দশমিক ৮৫ বিলিয়ন ডলার। তবে আসছে সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) এক বিলিয়ন ডলারের বেশি পরিশোধের পর রিজার্ভ ফের কমবে বলে জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা জানান, ফেব্রুয়ারি মাসে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে। এটিও গ্রস রিজার্ভ বাড়ার কারণ হতে পারে। তাছাড়া প্রতিনিয়ত ব্যাংকের সাথে কারেন্সি সোয়াপ হচ্ছে। এটাও একটা কারণ হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভের অর্থ যেখান থেকে আসে ও ব্যয় হয়, এই দুটোর মধ্যে ভারসাম্য নেই। ফলে রিজার্ভ ধরে রাখা যাচ্ছিল না। বাংলাদেশ ব্যাংক আমদানি নিয়ন্ত্রণ করায় বাণিজ্য ঘাটতি কিছুটা কমেছে। তবে এভাবে ধরে রাখাটা কতদিন সম্ভব হবে, তা নিয়ে উদ্বেগ রয়েছে।

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে কারেন্সি সোয়াপের সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তখন থেকেই পদ্ধতিটি রিজার্ভে অবদান রাখতে শুরু করেছে।

মুদ্রার অদলবদলের মাধ্যমে ব্যাংকগুলো তাদের নস্ট্রো অ্যাকাউন্ট (বিদেশে থাকা দেশীয় ব্যাংকগুলোর অ্যাকাউন্ট) থেকে ডলার বিনিময় করছে, যার সুবাদে বাংলাদেশ ব্যাংক গ্রস রিজার্ভ বাড়াতে পেরেছে।

মুদ্রা অদলবদলের মাধ্যমে যে ডলার আসবে, তা নিট রিজার্ভ বাড়াতে ভূমিকা রাখবে না। কেননা মুদ্রার অদলবদল হয় স্বল্প মেয়াদে। গ্রস রিজার্ভ থেকে স্বল্পমেয়াদি দায় বাদ দিয়ে নিট রিজার্ভের হিসাব করা হয়।

তারল্য চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যাংকগুলোকে প্রায় ৬০০ মিলিয়ন ডলারের বিনিময়ে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত সাড়ে ৬ হাজার কোটি টাকারও বেশি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২১ সালের আগস্টে রিজার্ভ দেশের ইতিহাসে সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের ঘর ছাড়িয়েছিল। বিদেশ থেকে ঋণ নেওয়াসহ বিভিন্ন উপায়ে ওই সময় রিজার্ভ বাড়ানো হয়।

এরপর সংকটের কারণে ২৯ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে করে কমতে–কমতে গত নভেম্বর শেষে ১৯ দশমিক ৩০ বিলিয়ন ডলারে নেমেছিল।

আবারও বেড়ে ডিসেম্বরে ২১ দশমিক ৮৬ বিলিয়ন হয়। তবে জানুয়ারি শেষে আবার কমে ১৯ দশমিক ৯৬ বিলিয়ন ডলারে নেমে যায়। এখন সোয়াপের ফলে রিজার্ভ ফের বাড়ছে।


আরও খবর



রমজান উপলক্ষে কাফরুল থানা এলাকার মতবিনিময় সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image
মারুফ সরকার , স্টাফ রিপোর্টার:পবিত্র মাহে রমজান উপলক্ষে  কাফরুল থানা এলাকার ব্যাংক, বিপনি বিতান, শপিং মল সমূহে নিরাপত্তা, ভেজাল খাদ্য দব্য, দ্রব্যমূল্যে নিয়ন্ত্রণ সহ সার্বিক নিরাপত্তা, আইন শৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 
মঙ্গলবার সকালে ইব্রাহিমপুর সিটি পার্ক চাইনিজ রেস্টুরেন্টে এ সংক্রান্ত   মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

কাফরুল থানার অফিসার ইনচার্জ ফারুকুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন অতি-উপ পুলিশ কমিশনার (মিরপুর জোন) মাসুক মিয়া -পিপিএম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারি পুলিশ কমিশনার (মিরপুর জোন)হাসান মুহাম্মদ মুহতারিম -পিপিএম সেবা, সহকারী পুলিশ কমিশনার (পল্লবী ট্রাফিক  জোন) গোর্কি  চৌধুরী, সহকারী পুলিশ কমিশনার (পেট্রোল পল্লবী জোন) মনিরুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগের  সভাপতি  গাজী মেজবাউল হোসেন সাচ্চু সহ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং ব্যাংক বীমা আর্থিক প্রতিষ্ঠান এর প্রতিনিধি, ব্যবসায়িক প্রতিনিধিসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বৃন্দ।

প্রধান অতিথি এডিসি মিরপুর জোন তার বক্তব্য বলেন রমযান মাসে মিরপুরবাসীর নিরাপত্তার জন্য মিরপুর ডিভিশিনের পক্ষ বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলিতে সার্বক্ষণিক চেক পোস্ট কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।ব্যাংক বীমা আর্থিক প্রতিষ্ঠানগুলোতে পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে।ব্যাংকের গ্রাহকদের জন্য মানি স্কর্ট এর ব্যবস্থা রাখা হয়েছে।
শপিং মল, বিপনীবিতান গুলোতে মানুষ যাতে নির্বিঘ্নে নিরাপদে  শপিং করতে পারে সে জন্য পুলিশের তৎপরতা বাড়ানো হয়েছে।এছাড়া সকল মার্কেট, বিপনী বিতানের অগ্নি নির্বাপণ ব্যবস্থা সক্রিয় করার জন্য অনুরোধ জানানো হয়। সকল কাঁচা বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের মুল্য তালিকা প্রদর্শন করার জন্য ব্যবসায়ীদের অনুরোধ জানান।এছাড়াও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার জন্য ট্রাফিক বিভাগের সাথে ক্রাইম ডিভিশন সমন্বয় করে কাজ করছে।

আরও খবর



মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি নির্ধারণ

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে পবিত্র রমজান মাসে। নতুন সূচি অনুযায়ী প্রথম রমজান থেকে দুপুর ২টা হতে প্রতি ৮ মিনিট পরপর ছাড়বে ট্রেন।

রোববার (১০ মার্চ) রাজধানীর ইস্কাটনে ডিএমটিসিএলের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, প্রথম রমজান থেকে দুপুর ২টা হতে ৮ মিনিট পরপর ট্রেন ছাড়বে। আর ১৬ রমজান থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেট্রোরেল।

এছাড়া রমজানে ইফতারের সময়সূচি ট্রেনের ডিজিটাল বোর্ডে প্রদর্শন করা হবে। ইফাতারের সময় ট্রেনে ও স্টেশন প্লাজায় পানি পান করা যাবে। এর বাইরে কিছু না খাওয়ার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।


আরও খবর



বিশ্বব্যাপী শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে ব্রিটিশ কাউন্সিলের স্কুলস নাও!

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :[ঢাকা, ০৪ মার্চ, ২০২৪] দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অনুষ্ঠিত হয়েছে তিন দিনব্যাপী ব্রিটিশ কাউন্সিলের স্কুলস নাও! ২০২৪ সম্মেলন। ২৭ থেকে ২৯ ফেব্রুয়ারি এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে অফলাইনে ও অনলাইনে অংশগ্রহণ করেন ১ হাজারের বেশি নেতৃস্থানীয় বেক্তিবর্গ। আন্তর্জাতিক শিক্ষাক্ষেত্রে সেরা

অনুশীলন এবং এ সংশ্লিষ্ট সম্যক জ্ঞান (ইনসাইট) একে অন্যের সাথে আদান-প্রদান এবং পারস্পরিক ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতে কার্যকরী প্ল্যাটফর্ম হিসেবে ভূমিকা রাখে এ সম্মেলন। বাংলাদেশ থেকে ২৮ জন প্রতিনিধি সম্মেলনে অংশগ্রহণ করেন। এদের মধ্যে ছিলেন ব্রিটিশ কাউন্সিল, অ্যাকাডেমিয়া, চেরি ব্লসমস ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, ডিপিএস এসটিএস স্কুল, আর্থ হাউস অল্টারনেটিভ স্কুল,জুভেনাইল ইংলিশ মিডিয়াম স্কুল, মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, মেপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল, মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুল, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, প্লেপেন,প্রিমিয়ার স্কুল ঢাকা, স্কলাস্টিকা, স্যার জন উইলসন স্কুল এবং সানিডেল বাংলাদেশের প্রতিনিধিগণ। ‘এনরিচিং ইওর কারিকুলাম’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত স্কুলস নাও! ২০২৪ সম্মেলনে অংশগ্রহণ করেন বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাবিদ। সম্মেলনে নেতৃত্ব, সুস্থতা, সুরক্ষা ও ডিজিটাল শিক্ষায় প্রযুক্তির একীভূতকরণের ক্ষেত্রে উদ্ভাবন ও সংশ্লিষ্ট কেস স্টাডিজ উপস্থাপন।পাঠ্যক্রমের উন্নয়ন ও শিক্ষাদানের ক্ষেত্রে স্কুল কমিউনিটিতে বিশেষজ্ঞদের ক্ষমতায়নের ওপর

আলোকপাত সম্মেলনে আন্তর্জাতিকীকরণ ও প্রেক্ষাপট-ভিত্তিক পাঠ্যক্রমের পাশাপাশি ডিজিটাল শিক্ষা, নেতৃত্ব, সুস্থতা ও সুরক্ষা প্রতিপাদ্যে আলোচনা অনুষ্ঠিত হয়। আয়োজনে বক্তাদের মূলপ্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি কর্মশালা এবং প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হয়। সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উদ্ভাবনী শিক্ষাপদ্ধতি, আরও সমৃদ্ধ পাঠ্যক্রম গঠনের কৌশল এবং শিক্ষার ক্ষেত্রে প্রযুক্তির একীভূতকরণ নিয়ে আলোচনা করেন।

এ সম্মেলনে নিয়ে ব্রিটিশ কাউন্সিলের হেড অব গ্লোবাল এক্সামস সার্ভিসেস মার্টিন লোডার বলেন, “স্কুলস নাও! সম্মেলনের উদ্দেশ্য শিক্ষাক্ষেত্রে যারা কাজ করছেন তাদের মধ্যে বৈশ্বিক যোগাযোগ স্থাপন এবং আন্তর্জাতিক শিক্ষায় ভাবনা ও অর্জিত জ্ঞানের আদান-প্রদান এবং উদ্ভাবনের সুযোগ খুঁজে বের করা।

উদীয়মান বিষয়গুলো নিয়ে কাজ করার মাধ্যমে আমাদের লক্ষ্য শিক্ষাবিদদের ক্ষমতায়ন, যেনো পরিবর্তনশীল শিক্ষাক্ষেত্রে জটিলতা মোকাবিলা করে শিক্ষার্থীদের জন্য ইতিবাচক ফল নিশ্চিত করা যায়।” বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের এক্সামস ডিরেক্টর ম্যাক্সিম রেইম্যান বলেন, “ইউকে অ্যাওয়ার্ডিং বডিজের পক্ষ থেকে বাংলাদেশে ১৭৫ -এর বেশি সহযোগী স্কুলের জন্য ইউকে ইন্টারন্যাশনাল স্কুল কোয়ালিফিকেশনস নিশ্চিতে সহায়তা করে ব্রিটিশ কাউন্সিল পার্টনার স্কুলস প্রোগ্রাম। আমাদের শিক্ষাসংশ্লিষ্ট সহায়তা স্কুলগুলোকে শিক্ষার্থীদের জন্য শিক্ষাগ্রহণ অভিজ্ঞতা সমৃদ্ধ করতে এবং শিক্ষাকে আরও ফলপ্রসূ করতে ভূমিকা রাখে।” স্কলাস্টিকার হেড অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স সাবিনা মুস্তাফা বলেন, “প্রযুক্তিগত উন্নয়নের কারণে শিক্ষাখাত ধারাবাহিক রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। অনলাইন প্ল্যাটফর্ম ও ডিজিটাল রিসোর্স জ্ঞান অর্জনের সুযোগ ও প্রাপ্যতাকে নতুন করে সঙ্গায়িত করেছে। এ পরিবর্তন মোকাবিলায় এবং শিক্ষায় সমতা (ইক্যুইটি) নিশ্চিত করতে অংশীজনদের মাঝে অংশীদারিত্ব গুরুত্বপূর্ণ। এ সংশ্লিষ্ট জ্ঞান ও দক্ষতার আদান-প্রদানের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে উদ্ভাবন বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের মতো শিক্ষাবিদদের জন্য ‘দ্য স্কুলস নাও!’ সম্মেলনটি একটি অনন্য প্ল্যাটফর্ম।” সম্মেলনে স্বাগত মূলবক্তব্য প্রদান করেন কারিকুলাম ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ভিক্টোরিয়া পেন্ড্রি।

বক্তব্যে তিনি স্কুলের ক্ষমতায়নে পাঠ্যক্রমের উন্নয়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়নের ওপর গুরত্বারোপ করেন। বক্তব্যে মানসম্মত ও ন্যায্য শিক্ষার ভিত্তি হিসেবে ডিজিটাল শিক্ষা, নেতৃত্ব, সুস্থতা ও সুরক্ষার মধ্যে আন্ত:সম্পর্কের গুরুত্বের কথা তুলে ধরেন তিনি।সম্মেলনে অন্যান্য বিশিষ্ট বক্তাদের মধ্যে ছিলেন ঘানার আল রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের হেড অব ওয়েলবিয়িং ডিভিশন ও চাইল্ড প্রোটেকশন লিড ড. ফাঙ্ক বাফোর-আউয়াহ; ব্রিটিশ কাউন্সিল এডুকেশন কনসালটেন্ট ক্যাথলিন ও’হেয়ার; ডেপুটি হেড প্যামেলা ও'ব্রায়েন এবং ব্রিটিশ কাউন্সিল স্কুল মাদ্রিদের ডেপুটি হেড অ্যাকাডেমিক জো পার্কেস।

ভার্চুয়াল ডেলিগেটদের জন্য ‘ডিজিটাল লার্নিং’র ওপর একটি সেশন পরিচালনা করেছেন হেরিটেজ ইন্টারন্যাশনাল স্কুল, মোলদোভার ডেপুটি অ্যাকাডেমিক ডিরেক্টর ও আইএসসি ইন্টারন্যাশনাল এডুকেশন ইনফ্লুয়েন্সার ২০২৩ তাতিয়ানা পোপা। সেখানে, স্কুলে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার এবং শিক্ষামূলক উপকরণ, শিক্ষণ অনুশীলন ও অন্যান্য ক্ষেত্রে তার প্রভাব নিয়ে আলোচনা করেন তিনি। কেপ টাউনের স্টেলেনবোশ ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার কুদজাই তারিসাই; মিশরের নারমাইন ইসমাইল ইন্টারন্যাশনাল স্কুলের মিডল অ্যান্ড হাই স্কুল এডুকেশন ডিরেক্টর রেহাম আলী এবং জো পার্কেসের অংশগ্রহণে ‘এআই ইন এডুকেশন’ -এর ওপর একটি বিশেষজ্ঞ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এআই ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা ভবিষ্যৎ প্রয়োজনের জন্য প্রস্তুত কিনা তা নিশ্চিত করতে স্কুলগুলো যা করণীয় তা নিয়ে মূল্যবান কিছু পরামর্শ নিয়ে আলোচনা করেন তারা। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতি একটি ইতিবাচক দৃষ্টিভিঙ্গি চিহ্নিত করে প্রায় ৯০ শতাংশ অংশগ্রহণকারীরা এআই-এর পক্ষে কথা বলেন।

অনুষ্ঠানের মূল বিষয়বস্তু নিয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন দ্য স্কুলস নাও! এর ওয়েবসাইট: https://www.britishcouncil.org/exam/partner-schools/schools-now-conference


আরও খবর



আত্রাইয়ে গণহত্যা দিবস পালিত

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে গনহত্যা দিবস পালন করা হয়েছে।

২৫ মার্চ সোমবার সকালে আত্রাই রেলওয়ে স্টেশন গনকবরে উপজেলা পরিষদ ওপ্রশাসন , মুক্তিযোদ্ধা কমান্ড এবং আত্রাই থানা পুস্পস্তবক অর্পণ করেন।উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস এর সভাপতিত্বে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক,সহকারী কমিশনার (ভূমি) অঞ্জন কুমার দাস, ওসি জহুরুল ইসলাম,ভাইস চেয়ারম্যান হাফিজুল ইসলাম, ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিন মন্ডল, যুব উন্নয়ন অফিসার এসএম নাসির উদ্দিন,মহিলা বিষয়ক অফিসার মোয়াজ্জেম হোসেন, আ’লীগ সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বি জুয়েল,বীর মুক্তিযোদ্ধা বুলু, আফজাল হোসেন, আফিল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস তার দেয়া বক্তৃতায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭মার্চ ঐতিহাসিক ভাষণে স্বাধীনতা ঘোষণা দেওয়ার পর থেকে পাকিস্তানিরা নীলনকশা শুরু করে।

নীলনকশা অনুযায়ী ১৯৭১ সালের এ দিন মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্বপরিকল্পিত অপারেশন সার্চলাইটের নামে আন্দোলনরত বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র বাঙালির ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে। শুরু করে ইতিহাসের নিকৃষ্টতম গণহত্যা।


আরও খবর