Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

‘আরআরআর’ ছবির থিম নিয়ে রেস্তোরাঁ খুলছেন পরিচালক ও দুই নায়ক

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭৩জন দেখেছেন
Image

বহুল আলোচিত দক্ষিণ সিনেমা ‘আরআরআর’। মুক্তির পর থেকে এখন পর্যন্ত তার রেশ যেন কাটছেই না। বক্স অফিসে শীর্ষ আয়কারী এবং দর্শকদের মধ্যে ব্যাপক হিট হয়ে উঠেছে সিনেমাটি। এতে অভিনয় করেছেন দক্ষিণ সুপারস্টার রাম চরণ, জুনিয়র এনটিআর, আলিয়া ভাট, অজয় দেবগণসহ অনেকেই।

সিনেমাটি নেটফ্লিক্সেও মুক্তি পেয়েছে। সেই সুবাদে অনলাইনে সবচেয়ে বেশি দেখা সিনেমাগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে ‘থ্রি আর’।

সিনেমার এমন জনপ্রিয়তা দেখে প্রযোজক-নির্মাতারা ভাবছেন নতুন কিছু করার। মনে হচ্ছে ভক্তরা এখন 'আরআরআর' থিমযুক্ত রেস্তোরাঁ উপভোগ করতে পছন্দ করবেন। তাই সে পথেই হাঁটছেন তারা

বলিউড হাঙ্গামা থেকে জানা যায়, পরিচালক এসএস রাজামৌলি এবং দুই অভিনেতা হায়দ্রাবাদে একটি রেস্তোঁরা তৈরি করবেন। রেস্তোরাঁটি তৈরি করা হবে সিনেমার দৃশ্য দিয়ে। থাকবে সিনেমার পোস্টার। মজার বিষয় হচ্ছে চরিত্রগুলোর নামে থাকছে খাবারের মেনু।

এরইমধ্যে পরিচালক এসএস রাজামৌলি এবং রাম চরণ ও এনটিআর এই প্রকল্পের জন্য একটি বিশাল ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদার হবেন বলে জানা গেছে।


আরও খবর



মানুষের চেয়ে কম্পিউটারকেই বেশি বিশ্বাস করে মানুষ গবেষণা

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

দৈনন্দিন জীবনে অ্যালগরিদমের অনুপ্রবেশ নিয়ে উদ্বেগ বাড়লেও, মানুষ মানুষের চেয়ে কম্পিউটার প্রোগ্রামে বিশ্বাস করতেই বেশি ইচ্ছুক। কোনো কাজ করতে গেলে কিংবা কিছু জানার ইচ্ছা হলে পাশের কাউকে এখন আর কেউ জিজ্ঞাসা করেন না। কম্পিউটারে ইন্টারনেট সাইটে ব্রাউজ করেন।

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের ডেটা বিজ্ঞানীদের নতুন গবেষণায় জানা যায় এ তথ্য। গবেষণা অনুসারে নেচার’স সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে বলা হয়েছে, প্লে-লিস্টে পরবর্তী গান বেছে নেওয়া থেকে শুরু করে প্যান্টের সঠিক মাপ বেছে নেওয়া পর্যন্ত, লোকেরা প্রতিদিনের সিদ্ধান্ত নিতে এবং তাদের জীবনকে স্ট্রিমলাইন করতে অ্যালগরিদমের পরামর্শের উপর বেশি নির্ভর করছে।

এরিক বোগার্ট, একজন পিএইচ.ডি. টেরি কলেজ অব বিজনেস ডিপার্টমেন্ট অব ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের ছাত্র। তিনি বলেন, মানুষ দিন দিন অ্যালগরিদমের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়ছে। মানুষ সামাজিক প্রভাবের চেয়েও অ্যালগরিদমের উপর বেশি বিশ্বাস করছে।

গবেষণাটি করা হয় ১৫০০ মানুষের উপর। তাদের ফটোগ্রাফি করতে দেওয়া হয়েছিল। সেখানে দেখা যায় নিজেদের কাজ নিয়ে তাদের তেমন সন্তুষ্টি নেই। এমনকি কোনো সিদ্ধান্ত বা পরামর্শের জন্য তারা কোনো মানুষের কাছেও যাচ্ছে না।

বরং সববারই সাহায্য চাইছে কম্পিউটারের কাছে। তাদের ধারণা, যে কোনো কাজে কম্পিউটার বেশি ভালো সমাধান দিতে পারবেন। কম্পিউটার কাজটি ভালো করবে।

এই অধ্যয়নটি মানব-মেশিন সহযোগিতায় শেক্টারের বৃহত্তর গবেষণা কর্মসূচির অংশ ছিল। এর জন্য মার্কিন সেনা গবেষণা সংস্থা থেকে ৩ লাখ ইউএসডি অর্থ অনুদান দেওয়া হয়।

সূত্র এনডিটিভি


আরও খবর



সাম্প্রদায়িক অপশক্তির প্রধান পৃষ্ঠপোষক বিএনপি: তথ্যমন্ত্রী

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বাংলাদেশে সাম্প্রদায়িক অপশক্তির প্রধান পৃষ্ঠপোষক হচ্ছে বিএনপি। সাম্প্রদায়িকতাকে সমূলে বিনাশ করতে হলে এই সাম্প্রদায়িক অপশক্তিকে যারা আশ্রয়-প্রশ্রয় দেয়, সাম্প্রদায়িকতা নিয়ে যারা রাজনীতি করে, তাদের চিরতরে বর্জন করতে হবে।’

শুক্রবার (২২ জুলাই) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত সংখ্যালঘুদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘কারা সাম্প্রদায়িকতা নিয়ে রাজনীতি করে, তা দেশের মানুষ জানেন। যারা রাষ্ট্রটাই চায়নি, একাত্তরে যারা ফতোয়া দিয়েছিল- হিন্দুরা গনিমতের মাল। সেই জামায়াতে ইসলামী বিএনপির প্রধান সহযোগী। তাদের যে ২২ দলের রাজনৈতিক জোট, সেখানে বহু দল আছে যাদের নেতারা আফগানিস্তান গিয়েছিল। তারা স্লোগান দেয়, আমরা সবাই তালেবান, বাংলা হবে আফগান।’

হাছান মাহমুদ বলেন, ২০০১ সালের নির্বাচনে বিএনপি সরকার গঠনের পর সারাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর বিএনপি তাণ্ডব চালিয়েছে। সেই তাণ্ডবের প্রেক্ষিতে সারাদেশ থেকে পালিয়ে আসা ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ কার্যালয়ে আশ্রয়কেন্দ্র খুলতে হয়েছে। প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকা কোটালিপাড়া থেকে শুরু করে বরিশালের বানারীপাড়া, মাগুরাসহ দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের ওপর নির্যাতন হয়েছে। নৌকায় ভোট দেওয়ার অপরাধে বাড়ি দখল করে রাতারাতি সেই বাড়ির মধ্যে পুকুর খনন করা হয়েছে। হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার মানুষকে ঘরবাড়ি থেকে বিতাড়িত করা হয়েছে।

jagonews24প্রধানমন্ত্রীর অনুদানের চেক বিতরণ করেন তথ্যমন্ত্রী/ছবি: সংগৃহীত

তিনি বলেন, ‘তাদের অপরাধ ছিল, তারা অসাম্প্রদায়িক দল আওয়ামী লীগকে ভোট দেয়। বাঁশখালীতেও একই অপরাধে তৎকালীন সংসদ সদস্যের নিকটাত্মীয় বিএনপি নেতা আমিন চেয়ারম্যানের নেতৃত্বে অগ্নিকাণ্ড ও নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। সেদিন সংসদ সদস্যের দায়িত্বে যিনি ছিলেন, তিনি এ দায়িত্ব এড়াতে পারেন না।’

তথ্যমন্ত্রী বলেন, ‘রাষ্ট্রকে এগিয়ে নিয়ে যেতে হলে সাম্প্রদায়িকতার কোনো স্থান এ দেশে থাকতে পারে না। সাম্প্রদায়িক অপশক্তিকে সমূলে বিনাশ করতে হবে, তাহলে রাষ্ট্র এগিয়ে যাবে। সাম্প্রদায়িকতার কারণে পাকিস্তান রাষ্ট্র আজকে এগোতে পারছে না। যেখানেই সাম্প্রদায়িকতা আছে, সেখানেই রাষ্ট্র এগোতে পারে না।’

তিনি বলেন, ‘সাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা পাকিস্তান থেকে অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে রাষ্ট্র রচনার জন্য বাংলাদেশের অভ্যুদয় ঘটে জাতির পিতা বঙ্গুবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে। সুতরাং এ রাষ্ট্রে সাম্প্রদায়িকতা থাকবে না।’

হাছান মাহমুদ বলেন, ‘২০০৩ সালে তৎকালীন বিরোধী দলীয় নেতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বাঁশখালীতে ন্যাক্কারজনক এ ঘটনার পর ছুটে গিয়েছিলেন। আমি নিজেও তখন তার সঙ্গে ছিলাম। সেই দৃশ্যের কথা এখনো আমার মনে আছে। তিনি তখন প্রতিশ্রুতি দিয়েছিলেন, আমি ক্ষমতায় গেলে আপনাদের জন্য যতদূর সম্ভব করবো। তিনি সেই প্রতিশ্রুতি রেখেছেন।’

মন্ত্রী আরও বলেন, ‘আদালতের মারপ্যাঁচ ও বিএনপির অনীহাসহ সবকিছু মিলিয়ে আমরা সরকার গঠনের পরও বঙ্গবন্ধু হত্যার বিচার হতে ৪০ বছরের মতো সময় লেগেছে। বাঁশখালীর নৃশংস হত্যাকাণ্ডের বিচারের ক্ষেত্রেও এত দীর্ঘসূত্রিতা কাম্য নয়।’

তিনি বলেন, ‘বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ও পত্রপত্রিকায় দেখি পূর্ব ইউরোপে ঢুকতে শরণার্থীদের কীভাবে দুর্ভোগ পোহাতে হয়। অথচ আমাদের দেশে বঙ্গবন্ধুকন্যা শরণার্থীদের থাকার জন্য সুব্যবস্থা করেছেন। এ জন্যই বিশ্ব গণমাধ্যম জননেত্রী শেখ হাসিনাকে মানবতার মা উপাধি দিয়েছে।’

২০০৩ সালে বাঁশখালীর সাধনপুরে সংখ্যালঘু পরিবারের ১১ জনকে পুড়িয়ে হত্যার ঘটনায় বেঁচে যাওয়া তিনজনকে ৪৫ লাখ টাকার চেক তুলে দেন তিনি। এছাড়া জেলা প্রশাসনের আয়োজনে সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিদুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবার এবং যুব সংগঠনকে যুবকল্যাণ তহবিলের অনুদানের চেকও বিতরণ করা হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাঁশখালী আসনের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

পরে তথ্যমন্ত্রী বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মাল্টিপারপাস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জি এম মাহফুজা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।ৎ

দুপুরে তথ্যমন্ত্রী চট্টগ্রাম মহানগরীর ঝুঁকিপূর্ণ পাহাড় সংরক্ষণে জেলা প্রশাসনের উদ্যোগে অবৈধ দখলদারমুক্ত পাহাড়ি ভূমিতে বৃক্ষরোপন করেন।


আরও খবর



রাজধানীতে আজ কখন কোথায় লোডশেডিং

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

দেশে বিদ্যুতের ঘাটতি কমাতে গত ১৯ জুলাই থেকে চলছে শিডিউল করে এলাকাভিত্তিক লোডশেডিং। প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত দফায় দফায় লোডশেডিং কার্যক্রম পরিচালনা হচ্ছে।

রোববার (৩১ জুলাই) সকাল ১০টা থেকেও সেই ধারাবাহিকতায় শুরু হবে লোডশেডিং কার্যক্রম। চলবে রাত ১০টা পর্যন্ত।

রাজধানীর বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এলাকায় ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) কোথায় কখন লোডশেডিং করবে, সে তালিকা জানিয়ে দিয়েছে।

(ডেসকোডিপিডিসির আওতাভুক্ত যেসব এলাকায় আজ লোডশেডিং হবে তা পিডিএফ আকারে দেওয়া হলো।


আরও খবর



ভোক্তা অধিদপ্তরে অভিযোগ দিলেন ডিপোর সামনে অবস্থান নেওয়া ইসতিয়াক

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

তেল কম দেওয়ার অভিযোগে রাজধানীর কল্যাণপুরে প্ল্যাকার্ড হাতে অবস্থান নিয়েছিলেন ইসতিয়াক হোসেন নামে এক যুবক। আজ মঙ্গলবার (২ আগস্ট) বেলা ১১টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে তিনি তার অভিযোগ জমা দেন।

শুরুতে তার কাছ থেকে অভিযোগ শোনেন অধিদপ্তরের সহকারী পরিচালক (অভিযোগ) মুহাম্মদ হাসানুজ্জামান। পরে দুপুর ১২টার দিকে তাকে ডেকে নেওয়া হয় ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানের কক্ষে।

এ বিষয়ে ইসতিয়াক হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভোক্তা অধিকার আমার অভিযোগ শুনেছে এবং আমলে নিয়েছে। তারা বলেছে আমার অভিযোগ যৌক্তিক। আমি আমার মোটরসাইকেল একই ভাবে রেখে দিয়েছি। আমি চাই এর বিচার হোক।

jagonews24

এ বিষয়ে আগামী বৃহস্পতিবার (৪ আগস্ট) শুনানি হবে। সময়ে ভোক্তা অধিকার থেকে জানানো হবে বলে জানান তিনি।

ভোক্তা অধিকারে অভিযোগ জমা দেওয়ার পর তিনি তার কর্মস্থলে ফিরে যান।

এর আগে মাপে তেল কম দেওয়ার অভিযোগে রাজধানীর কল্যাণপুরে সোহরাব পেট্রলপাম্পের সামনে সোমবার সকাল ১০টার পর থেকে অবস্থান নেন ইসতিয়াক হোসেন। তার দাবি ৫০০ টাকার তেল কিনে রশিদ পেলেও করা হয়েছে কারসাজি। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা।


আরও খবর



প্রেমিকের বিয়ের খবর শুনে বাড়িতে হাজির প্রেমিকা

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৭৬জন দেখেছেন
Image

প্রেমিকের অন্যত্র বিয়ের খবর শুনে বাড়িতে গিয়ে অবস্থান নিয়েছে নবম শ্রেণীতে পড়ুয়া প্রেমিকা।

মঙ্গলবার (২৬ জুলাই) বিকেল থেকে বদরগঞ্জ উপজেলার লোহানীপাড়া ইউনিয়নের মাদাই খামারের জেলেপাড়ায় প্রেমিক সাগর বিশ্বাসের বাড়িতে অবস্থান নিয়েছে ওই প্রেমিকা। বিয়ে না হওয়া পর্যন্ত অনড় থাকার ঘোষণাও দিয়েছে সে। সাগর বিশ্বাস পেশায় ইলেকট্রিক মিস্ত্রী।

বুধবার (২৭ জুলাই) দুপুর দেড়টায় শেষ খবর পাওয়া পর্যন্ত ওই বাড়িতেই অবস্থান করছে প্রেমিকা।

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অবস্থান নেওয়া স্কুলপড়ুয়া ওই শিক্ষার্থীর অভিযোগ, সাড়ে তিন বছর ধরে প্রেমিক সাগর বিশ্বাসের সঙ্গে তার সম্পর্ক। দীর্ঘদিনের সম্পর্কের এক পর্যায়ে তারা শারীরিক মেলামেশাও করেছেন। মঙ্গলবার হঠাৎ জানতে পারি সাগর বিশ্বাস দিনাজপুরের ফুলবাড়ি থানার বেলঘাটা ইউনিয়নে একটি মেয়েকে বিয়ে করতে যাচ্ছে। এটি শুনেই বিকেল ৫টা থেকে ওই বাড়িতে অবস্থান নেয়। সাগর আমাকে বিয়ে না করা পর্যন্ত বাড়ি ছাড়ছি না।

এদিকে ঘটনার পর থেকে গা ঢাকা দিয়েছেন প্রেমিক সাগর বিশ্বাস। এতে স্থানীয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

বদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান হাবিব বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত লিখিত কোনো অভিযোগ পাইনি। তবে ঘটনা শোনার পরপরই সেখানে পুলিশ পাঠানো হয়েছে। ওই বাড়িতে বিট অফিসার অবস্থান করছেন। উভয় পরিবারের সদস্যরা বিষয়টি মীমাংসার চেষ্টা করছে।


আরও খবর